টেক ইনসাইড

বাংলাদেশের কোন এলাকায় কাকে বেশি খোঁজা হয়েছে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/12/2019


Thumbnail

বাংলাদেশ থেকে ২০১৯ সালে সার্চ হওয়া বিভিন্ন বিষয় বিশ্লেষণ করে বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল সবচেয়ে বেশি সার্চ হওয়া ১০ জন ব্যক্তি, ১০টি বিষয় এবং ১০টি শীর্ষ সংবাদের তালিকা প্রকাশ করেছে কয়েকদিন আগে। প্রতি বছরই সার্চ ফলাফলের ওপর ভিত্তি করে বছর শেষে সার্চ ট্রেন্ড তালিকা প্রকাশ করে গুগল।

২০১৯ সালে গুগল সার্চে কোন তারকারা সবচেয়ে বেশি জনপ্রিয় ছিল ও দেশ-বিদেশের কোন ঘটনাগুলো সবচেয়ে বেশি আলোচিত ছিল, সেই তালিকা প্রকাশ করেছে গুগল ট্রেন্ডস।

যেসব ক্যাটাগরিতে সার্চ তালিকা:

এ বছর বাংলাদেশের সার্চ ট্রেন্ড বা সবচেয়ে জনপ্রিয় সার্চের এই তালিকা ‘সার্চেস’, ‘পিপল’ ও ‘নিউজ’- এই তিনটি ক্যাটাগরিতে প্রকাশ করা হয়েছে।

‘পিপল’ ক্যাটাগরিতে দেখা গেছে, বাংলাদেশ থেকে গুগলে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে ক্রিকেটার সাকিব আল হাসানকে। বাংলাদেশ থেকে যে ১০ জনকে সবচেয়ে বেশি সার্চ করা হয়েছে তারা হলেন- সাকিব আল হাসান,মো. নাঈম, আফিফ হোসেন, সারা আলী খান, সামজ ভাই, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, কেয়ানু রিভস, আরমান আলিফ, ডা. দীপু মনি।

সার্চ তালিকার সেরা বিষয়:

২০১৯ সালে গুগলে বাংলাদেশ থেকে সার্চ করা শীর্ষ ১০টি বিষয় হচ্ছে- বাংলাদেশ ভার্সেস ইন্ডিয়া, ক্রিকবাজ লাইভ স্কোর, এসএসসি রেজাল্ট ২০১৯, আইসিসি ওয়ার্ল্ড কাপ ২০১৯, কোপা আমেরিকা ২০১৯, ৯ অ্যাপস, এইচএসসি রেজাল্ট ২০১৯, র‌্যাবিটহোলবিডি, এইচ৫গেমস, ইন্ডিয়া ভার্সেস সাউথ আফ্রিকা

‘নিউজ’ ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে সার্চ করা শীর্ষ ১০টি খবর হচ্ছে- এডুকেশন বোর্ড রেজাল্ট, সাইক্লোন ফণী,  সাইক্লোন বুলবুল, ডেঙ্গু জ্বরের লক্ষণ, ডিসি জামালপুর, বাবরি মসজিদ, ডাকসু, কাশ্মীর, অ্যামাজন রেইনফরেস্ট, নেইমার ট্রান্সফার।

কোন এলাকায় কেমন?

গুগল সার্চ ইঞ্জিনে ২০১৯ সালে চট্টগ্রাম বিভাগ থেকে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে বলিউড অভিনেত্রী সারা আলী খানকে। এরপরই আছেন মোহাম্মদ নাইম ও আফিফ হোসাইন। চট্টগ্রাম থেকে তুলনামূলক বেশি সার্চ করা হয়েছে এই দুজন ক্রিকেটারের নাম। গুগল ট্রেন্ডসে প্রকাশিত তালিকায় বাংলাদেশে সবচেয়ে বেশি সার্চ করা শীর্ষ দশে সারা আলী খান আছেন চতুর্থ স্থানে। অন্যদিকে মোহাম্মদ নাইম ও আফিফ হোসাইন আছেন যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে।

এর আগের বছর ২০১৮ সালে সার্চের ওপর ভিত্তি করে গুগল ট্রেন্ডে প্রকাশিত ব্যক্তির তালিকায় পর্নো তারকা মিয়া খলিফার খোঁজে ঢাকার ঠিক পর এবং হালের বলিউড তারকা সানি লিওনের খোঁজে খুলনার ঠিক পরেই ছিল চট্টগ্রাম বিভাগ।

তালিকার এক নম্বর নাম ক্রিকেটার সাকিব আল হাসানকে সবচেয়ে বেশি সার্চ করা হয়েছে সিলেট থেকে। তালিকায় সপ্তমে থাকা আরেক ক্রিকেটার কুষ্টিয়ার ছেলে মোহাম্মদ মিঠুনের নামও বেশি সার্চ করা হয়েছে ওই সিলেট থেকে।

অন্যদিকে রাজশাহী থেকে গুগলে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে ইউটিউবে গান গেয়ে জনপ্রিয় হয়ে ওঠা দুই শিল্পীকে। এরা হলেন সামজ ভাই ও আরমান আলিফ। গুগলের শীর্ষ দশে তাদের অবস্থান যথাক্রমে পঞ্চম ও নবম।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও ক্রিকেটার মুশফিকুর রহমানকে বেশি খোঁজা হয়েছে বরিশাল থেকে। এর মধ্যে গুগলের শীর্ষ দশে দীপু মনির অবস্থান দশমে। আর মুশফিকুর রহমান আছেন ছয় নম্বরে।

সেরা দশের তালিকায় হলিউড অভিনেতা কিয়ানু রিভসকে সবচেয়ে বেশি খুঁজেছে ঢাকাবাসী।

বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭