ইনসাইড গ্রাউন্ড

জিম্বাবুয়ে টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/02/2020


Thumbnail

টানা পাঁচ টেস্ট ধরে গো-হারা হারছে বাংলাদেশ দল। এই পাঁচ টেস্টে ছিল আফগানিস্তানের মতো নবীন দল। সাদা পোশাকের ক্রিকেট আসলেই যেন ব্যর্থতাটা মাথায় জেঁকে বসে। তবে আগামীকাল থেকে শুরু হতে যাওয়া জিম্বাবুয়ে টেস্টে বড় জয়ের প্রত্যাশা গোটা দলের। শনিবার (২২ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় সকাল ৯টায় শুরু হবে এই ম্যাচটি।

আজ কোচ ডমিঙ্গো ইঙ্গিত দিয়ে রেখেছেন, উইকেটে দিনের শুরুতে ময়েশ্চার থাকবে বলে ধারণা তাদের, এবং দুই পেসার নিয়ে নামবে বাংলাদেশ। ম্যাচের আগেরদিন পর্যন্ত উইকেটে হালকা ঘাসের ছোঁয়া ছিল, শুরুতে পেসারদের সহায়তা পাওয়াটা তাই স্বাভাবিকই। মিরপুরে নিজেদের শেষ টেস্টে জিম্বাবুয়েও হেরেছিল বড় ব্যবধানে।

হাসান মাহমুদকে স্কোয়াড থেকে ছেড়ে দেওয়া হয়েছে। তাই নিঃসন্দেহে রাহি-ইবাদত জুটিতে ভরসা থাকবে দলের। মিরপুরের স্পিন বান্ধব উইকেটের কথা মাথায় রেখে জিম্বাবুয়ের বিপক্ষে দুই স্পেশালিষ্ট স্পিনার নিয়ে খেলতে পারে মুমিনুলবাহিনী। এক্ষেত্রে তাইজুল ইসলামের সঙ্গে একাদশে থাকতে পারেন তরুণ স্পিনার নাঈম হাসান।

আর ৭ ব্যাটসম্যানের ধারণা থেকে বেরিয়ে আসতে সময় লাগবে বলেও বলেছেন কোচ-অধিনায়ক দুজনই। তামিম ইকবালের সঙ্গী হিসেবে ওপেন করার সম্ভাবনা রয়েছে সাইফ হাসানের। পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিণ্ডি টেস্টে আশানুরূপ পারফরম্যান্স করতে ব্যর্থ হলেও তাকে আরেকটি সুযোগ দিতে চাইবে টিম ম্যানেজমেন্ট। 

উইকেট বিবেচনায় স্পিনারদের প্রতি জোর দেয়ার সম্ভাবনা রয়েছে জিম্বাবুয়েরও। সেক্ষেত্রে বাঁহাতি স্পিনার এইন্সলে এনডিলোভুর প্রতি ভরসা রাখতে পারে তারা। পাশাপাশি স্পিন অলরাউন্ডার হিসেবে থাকবেন অভিজ্ঞ সিকান্দার রাজা। 

কয়েকদিন আগেই শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়েছে তারা। দুই ম্যাচের টেস্ট সিরিজ জিততে না পারলেও দ্বিতীয় টেস্টে দারুণ লড়াই করে জিম্বাবুয়ে। ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং তিন বিভাগেই সামর্থ্যের প্রমাণ দিয়ে ম্যাচটি ড্র করে শন উইলিয়ামসের দল। তাই তাদের বিপক্ষে ভালো করতে আটঘাট বেঁধে নামতে হবে বাংলাদেশকে।

সম্ভাব্য একাদশ

বাংলাদেশ

তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস (উইকেটকিপার), তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহি, এবাদত হোসেন।

জিম্বাবুয়ে

প্রিন্স মাসভউরে, কেভিন কাসুজা, ক্রেইগ এরভিন (অ), ব্রেন্ডন টেইলর, সিকান্দার রাজা, রেজিস চাকাভা (উ), টিমাইসেন মারুমা, কার্ল মাম্বা, টিনোটেন্ডা মুতোমবদজি, ডোনাল্ড টিরিপানো, ভিক্টোর নায়ুচি।

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭