টেক ইনসাইড

ভিডিও কলিং!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/03/2020


Thumbnail

যে কোন জরুরী প্রয়োজনে সরাসরি যোগাযোগের জন্যে আমরা টেলিফোন ব্যবহার করি। আজকাল মোবাইল ফোন ব্যবহার করা হয় বেশি কারণ স্মার্ট ফোনে যেসব ইন্টারনেটভিত্তিক অ্যাপ ব্যবহার করা হয় সেগুলোর অনেকগুলো আমাদের তাৎক্ষণিক ছবি বা ভিডিওসমেত যোগাযোগ স্থাপনে সক্ষম। জনপ্রিয় এরকম কয়েকটি অ্যাপ আমাদের দেশেও প্রচুর সংখ্যক মানুষ ব্যবহার করে থাকেন যেমন ভাইবার, ইমো বা হোয়াটসঅ্যাপ। একসময় এসব অ্যাপ টেক্সট ম্যাসেজ পাঠাবার জন্যে তৈরি হলেও শেষে অডিও ও ভিডিও ফিচার যোগ করে মানুষকে বেশি বেশি সেবা দেবার উদ্যোগ নেয়। সম্প্রতি ফেসবুক তার ইনবক্স সেবাকে ম্যাসেঞ্জার নামে সাজিয়েছে যার মাধ্যমে টেক্সট, অডিও ও ভিডিও কলিং সুবিধা দেয়া হয়েছে যা একেবারেই ফ্রী। ফ্রি বলেই হয়তো এই সেবাগুলো নিরাপদ নয় বিশেষত ব্যক্তিগত গোপনীয়তার শর্ত ভঙ্গের দায়ে এদের অনেক মালিক/কোম্পানীকে জরিমানা গুণতে হয়েছে বা আদালতে যেতে হয়েছে।

ফেসবুক ছাড়াও গুগোল, ইয়াহু ও মাইক্রোসফট একসময় নিরাপদ ম্যাসেঞ্জার সেবা দিত। প্রথম দিকে এগুলো কেবলমাত্র টেক্সটিং-এর জন্যে ব্যবহার করা হতো। ই-মেইল আকাউন্ট খোলা হলেই গুগোল তার জি-মেইল থেকে ‘হ্যাংআউট’ সেবা দিত যা পরে ‘এলো’ ও ‘ডুয়ো’ নামে বিভক্ত হয়েছে। গুগোল ‘ডুয়ো’ ভিডিও কলের জন্যে এখন বেশ জনপ্রিয়। ইয়াহু তার ‘ম্যাসেঞ্জার’ সেবা এখন তুলে নিয়েছে কিন্তু অধিকতর জনপ্রিয় হয়েছে মাইক্রোসফটের সেবাগুলো। শুরু থেকে হটমেইল একাউন্টের সাথে সে ‘লাইভ’ সুবিধা দিত যা প্রথমে টেক্সটিং, পরে অডিও কলের সেবায় রূপান্তরিত হয়ে বেশ জনপ্রিয় হয়। লাইভের নিরাপত্তা নিয়ে কখনও তেমন কোন প্রশ্ন উঠেনি। তবে এযাবৎকালে মাইক্রোসফটের ‘স্কাইপ’ সেবাই অডিও ও ভিডিও কলিং-এর সেবায় সবচেয়ে বেশী জনপ্রিয় হয়েছে। মাইক্রোসফট এখন স্কাইপ বন্ধ করে ‘টিমস’ নামে একটি সেবা চালু করেছে যা তার ইন্টারনেটভিত্তিক ‘অফিস৩৬০’ কর্মসূচীর সাথে যুক্ত হয়ে দলবদ্ধ বা গ্রুপ অডিও-ভিডিও-টেক্সট এমনকি ফাইল আনা নেয়া, উপস্থাপন ও শেয়ারিং সুবিধা রেখেছে। বলা বাহুল্য, এরকম নানামুখী সেবা-সুবিধাটি মাইক্রোসফট ফ্রী দিচ্ছে না। এর ‘অফিস৩৬০’ লাইসেন্স থাকলেই এই সুবিধা পাওয়া যায়।

যারা বাড়ি বসে কাজ করেন বা একাধিক প্রকল্পের দূরবর্তী স্থানে অফিস করেন তাদের জন্যে ভিডিও সেবা সমৃদ্ধ সুবিধা থাকাই এখন কাম্য। অনেকেই জানেন চিকিৎসা সেবায় দূর-নিয়ন্ত্রিত সেবা সুবিধা যা আমরা টেলিমেডিসিন নামে জানি, এখন দেশে দেশে জনপ্রিয় হয়েছে। নিরাপত্তা ও চিকিৎসা সেবার গোপনীয়তার প্রয়োজনে টেলিমেডিসিন সেবার জন্যে আই পি ভিত্তিক ভিডিও কলিং সুবিধা বেশী উপযোগী। তবে অনেক কোম্পানী এরকম সেবা দেবার জন্যে চাহিদা অনুযায়ী বা কাস্টমাইজড সেবা সুবিধা তৈরি করে দেয়।

করোনা ভাইরাসের কারণে এখন বিশ্বব্যাপী যোগাযোগ মাধ্যমগুলোর উপরে বেশ চাপ তৈরি হয়েছে বিশেষ করে সংক্রমণের আশঙ্কায় মানুষ তার নিজ বাড়িতে অবস্থান করার কারণে। অফিসের কাজ বা পারিবারিক সংযোগ ও আত্মীয় পরিজনের মধ্যে আন্তঃযোগাযোগ রক্ষায় নানারকমের অডিও-ভিডিও কৌশল ব্যবহার করা হচ্ছে। তবে এক্ষেত্রে আমাদের ব্যাক্তিগত স্বাস্থ্য তথ্যের গোপনীয়তা, পারস্পরিক শ্রদ্ধাবোধ ও সম্মান বজায় রেখে অ্যাপ বাছাই করে নেয়া ভালো। বিশেষ করে গুগোলের ও ফেসবুকের ম্যাসেঞ্জার (অডিও-ভিডিও ও টেক্সটিং সকল ক্ষেত্রেই) সেবা নিয়ে নিরাপত্তাজনিত প্রশ্ন আছে। আজকাল ফেসবুক কলিং টেলিফোন সেবার বিকল্প হয়ে উঠেছে। বিশেষজ্ঞগণ এর উদ্দেশ্য নিয়ে সন্দিহান কারণ ফেসবুক ইতোমধ্যে বহু মানুষ ও প্রতিষ্ঠানের তথ্য বিনা অনুমতিতে পাচার করেছে বলে অভিযোগ হয়েছে। গুগোলের সহকারী সেবা ‘এলো’ কথোপকথনের ডেটা অন্যত্র শেয়ার করেছে বলেও নালিশ হয়েছিল। ফলে দায়িত্বশীল পদের কেউ যোগাযোগের জন্যে এসব ফ্রী, অনিরাপদ মাধ্যম ব্যবহার না করাই ভালো। 

--

লেখকঃ পরিচালক, আমাদের গ্রাম 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭