ইনসাইড বাংলাদেশ

‘স্বাস্থ্য ব্যবস্থা বিশাল ঝুঁকিতে পড়তে পারে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 31/05/2020


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মেডিসিন বিশেষজ্ঞ এবং ইউজিসি অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ মনে করেন যে করোনায় আক্রান্তের হার বাড়তে থাকলে বাংলাদেশে স্বাস্থ্য ব্যবস্থায় একটা সংকট তৈরি হবে। স্বাস্থ্য ব্যবস্থা বিশাল ঝুঁকিতে পড়বে। ইতিমধ্যেই হাসপাতালগুলো প্রায় পূর্ণ হয়ে গেছে, আইসিইউ’তে জায়গা হচ্ছে না। রোগীর সংখ্যা যদি বাড়তে থাকে তাহলে হাসপাতালগুলোতে জায়গা দেওয়া কঠিন হয়ে পড়বে এবং কোনো হাসপাতালেই সিট খালি পাওয়া যাবে না। এটি একটি বিরাট সমস্যা এবং ভয়াবহ স্বাস্থ্য ঝুঁকি তৈরি করবে। বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় ডা. আব্দুল্লাহ এসব মন্তব্য করেন।

তিনি বলেন যে, আমাদের আক্রান্ত বাড়তে দেওয়া যাবে না। রোগী বাড়লেই সমস্যা। এজন্য আমাদের প্রতিকার এবং প্রতিরোধই হলো সবচেয়ে বড় উপায়। এখন যেহেতু সরকার জীবন এবং জীবীকার জন্য সবকিছু খুলে দিয়েছে, সেজন্য আমাদের সুরক্ষা আমাদেরকেই করতে হবে বলে তিনি মন্তব্য করেন।

ডা. আব্দুল্লাহ আরও বলেন যে, আমরা যদি স্বাস্থ্যবিধি মেনে চলি, আমরা যদি মাস্ক ব্যবহার করি, আমরা যদি আমাদের কাজ শেষ করে বাইরে অযথা ঘোরাঘুরি না করে ঘরে চলে আসি, সামাজিক দূরত্ব বজায় রাখি এবং স্বাস্থ্যবিধি মানি, তাহলে আমরা নিজেদের সুরক্ষিত রাখতে পারবো। আমরা যদি সুরক্ষিত থাকি তাহলে আমাদের পরিবার সুরক্ষিত থাকবে এবং অন্য মানুষ সুরক্ষিত থাকবে। তাই এখন আমাদেরকেই সবচেয়ে সচেতন থাকবে হবে এবং দায়িত্ববোধের পরিচয় দিতে হবে। আমার জীবন আমার হাতেই- এই বিষয়টি মাথায় রাখতে হবে।

তিনি বলেন যে, করোনায় আক্রান্ত রোগীর ৮০ ভাগই মৃদু উপসর্গে ভোগেন। কাজেই কেউ আক্রান্ত হলে বাসায় চিকিৎসা নিয়েই সুস্থ হয়ে উঠতে পারেন। তাকে  অযথা হাসপাতালে যাওয়ার দরকার নেই। বাড়িতে স্বাভাবিক খাবার খাবেন। বারবার গরম পানি পান করবেন এবং ভিটামিন সি যুক্ত খাবার গ্রহণ করবেন। যদি তার শ্বাসকষ্ট বা বুকে ব্যাথা হয় তখন তাকে অক্সিজেন দিতে হবে, তখনই তার হাসপাতালে যাওয়া দরকার।

এই মেডিসিন বিশেষজ্ঞ মনে করেন যে, রোগী বাড়তে দেওয়া যাবে না। রোগী বাড়লে আপনাআপনিভাবেই গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা বাড়বে। আর এ কারণেই আমাদের এখনই নিজেদের সুরক্ষার ব্যাপারে আরও সচেতন এবং দায়িত্ববোধের পরিচয় দিতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭