ইনসাইড বাংলাদেশ

কম পরীক্ষাতেই হচ্ছে সর্বনাশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/07/2020


Thumbnail

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা মোকাবেলায় সুনির্দিষ্ট একটি কর্মপন্থা বলে দিয়েছে। সেই কর্মপন্থার প্রথম কথা হলো টেস্ট, টেস্ট এবং টেস্ট। করোনা সংক্রমণ ঠেকাতে হলে আমাদের করোনার থেকে এগিয়ে থাকতে হবে। এগিয়ে থাকার একটাই মাত্র পথ, তা হলো পরীক্ষা করা। কিন্তু বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর এবং স্বাস্থ্য মন্ত্রণালয়কে যেন কিছুতেই সেটা বোঝানো যাচ্ছে না। বরং স্বাস্থ্য অধিদপ্তর এবং স্বাস্থ্য মন্ত্রণালয় যেন উল্টো পথে হাঁটার নীতি এবং কৌশল গ্রহণ করেছে।

বিশেষজ্ঞরা যখন বলছেন যে, বাংলাদেশে প্রতিদিন অন্তত ৩৫ থেকে ৪০ হাজার নমুনা পরীক্ষা করা দরকার, তখন আমাদের নমুনা পরীক্ষা হচ্ছে ১৪ হাজারের-ও কম। এই পরীক্ষা কম হওয়ার কারণে বাংলাদেশে করোনা পরিস্থিতি নাগালের বাইরে চলে যেতে পারে এবং আমাদের বড় ধরণের সর্বনাশ হতে পারে বলেও বিশেষজ্ঞরা মনে করছেন। আমরা শুরু থেকেই দেখেছি যে, স্বাস্থ্য অধিদপ্তর কম পরীক্ষার কৌশল গ্রহণ করেছিল। প্রথমে আইইডিসিআর-কে দিয়ে তাঁরা করোনা পরীক্ষা করানো শুরু করলো। এতে দৈনিক মাত্র ১০০ জনের নমুনা পরীক্ষা করা হলো। এই পরীক্ষার হার বাড়ানোর কথা বলা হলে দেখা গেল যে, বাংলাদেশে আরটিসিআর মেশিনই নেই। প্রধানমন্ত্রীর উদ্যোগ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের তৎপরতায় যে মেশিনগুলো অন্যান্য বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানে ছিল সেগুলোকে কার্যকর করা হলো। পাশাপাশি সরকারি হাসপাতালগুলোতে আরটিসিআর মেশিন বসানোর উদ্যোগ নেওয়া হলো। এখন বাংলাদেশে ৭৩ টি  আরটিসিআর মেশিনে পরীক্ষা করা হয়। কিন্তু দূর্ভাগ্য হলো স্বাস্থ্য অধিদপ্তর এবং স্বাস্থ্য মন্ত্রণালয় এই ৭৩ টি মেশিনের যথাযথ ব্যবহার করতে পারছে না। গত ২৪ ঘন্টায় স্বাস্থ্য অধিদপ্তর নমুনা পরীক্ষার যে ফলাফল দিয়েছে তাতে দেখা গেছে গত ২৪ ঘন্টায় ৬৮ টি মেশিনের ফলাফল পেয়েছেন। কখনোই সবগুলো মেশিন কার্যকর থাকছে না, কোনদিন মেশিন নষ্ট হচ্ছে, কোনদিন কোন মেশিন থেকে পরীক্ষা করছে না।

অনুসন্ধান করে জানা গেছে যে, এর মূল কারণ মেশিনগুলো সব পুরনো মডেলের, যেগুলো ২০০৯ সালের মডেলের। যে মেশিনগুলো আনা হয়েছে সেখানেও একটা স্পষ্ট দূর্নীতির ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে, ২০২০ সালে কেন ২০০৯ সালের মডেলের মেশিন উচ্চমূল্যে কেনা হবে। সেটা যাই হোক না কেন, এখন আমাদের সামনে মূল চ্যালেঞ্জ হলো দ্রুত পরীক্ষা করা। দ্রুত পরীক্ষা করাটা এজন্যই জরুরি যে, আমাদের সামাজিক সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এই সামাজিক সংক্রমণ ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে আমাদের যে কাজটি করতে হবে তা হলো, দ্রুত সংক্রমিত ব্যক্তিদের চিহ্নিত করতে হবে, তাদের আলাদা করতে হবে এবং তাদের কন্ট্রাক্ট ট্রেসিং করতে হবে। কন্ট্রাক্ট ট্রেসিং করে তাদের আইসোলেশনে নিতে হবে, তাদেরও পরীক্ষা করতে হবে। এইভাবে যারা আক্রান্ত এবং আক্রান্তের সংস্পর্শে এসেছেন তাদের থেকে সুস্থদের আলাদা করতে হবে। এছাড়া বাংলাদেশের করোনা সংক্রমণ ঠেকানোর আর কোন বিকল্প পথ নেই। যেহেতু বাংলাদেশ লক ডাউন বা কারফিউর মতো কঠিন পথে যেতে চাচ্ছে না, জীবন জীবিকাকে পাশাপাশি রেখে অর্থনৈতিক মোকাবিলা করতে চাইছে। এই বাস্তবতায় বাংলাদেশের জন্য পরীক্ষাই হলো একমাত্র কৌশল, যার মাধ্যমে করোনার অন্ধকার টানেল থেকে বের হওয়া সম্ভব। এই কৌশলটি স্বাস্থ্য অধিদপ্তর বারবার বাধাগ্রস্থ করছে। স্বাস্থ্য অধিদপ্তর অজ্ঞাত কারণে এই পরীক্ষা নিয়ে এক ধরণের ছলাকলা কৌশল করছে। যার ফলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।

দুর্ভাগ্যজনক হলেও সত্য, স্বাস্থ্য অধিদপ্তর এখন পর্যন্ত ২০ হাজারের বেশি পরীক্ষা করতে পারেনি। কেন পারেনি সেই ব্যাখ্যা স্বাস্থ্য অধিদপ্তরই ভালো দিতে পারবে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বারবার বলা হচ্ছে পরীক্ষার হার বাড়ানোর জন্য। বেশি করে পরীক্ষা করার জন্য তাগিদ দেওয়া হচ্ছে। কিন্তু স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয় যেন কাউকেই তোয়াক্কা করছে না। বরং তারা কম পরীক্ষার কৌশল নিয়েই এগিয়ে যাচ্ছেন। এরকম একটা বাস্তবতার কারণে বাংলাদেশে করোনার পরিস্থিতি জটিল হয়ে পড়েছে। বিশেষজ্ঞরা মনে করেন, যত দ্রুত পরীক্ষা হবে তত দ্রুত বাংলাদেশ করোনা সংক্রমণ থেকে মুক্ত হতে পারবে।   



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭