ইনসাইড বাংলাদেশ

প্রাণঘাতী করোনাকে জয় করে ফিরলেন যারা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/07/2020


Thumbnail

দেশে প্রাণঘাতী করোনা সংকটের চার মাস পূর্ণ হল। দীর্ঘ এই চার মাসে এখনো পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ১ লাখ ৬৮ হাজার ৬৪৫ জন। আর এখন পর্যন্ত মরণ ব্যাধী এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেণ ২ হাজারের বেশি মানুষ। মৃত্যুর এই তালিকায় রয়েছে রাষ্ট্রের সিনিয়র সিটিজেন, বুদ্ধিজীবী, ব্যবসায়ী, শিক্ষাবিদ, র‍্যাব, পুলিশ, চিকিৎসক, ব্যাংকার, সাংবাদিকসহ আরও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। কিন্তু মন খারাপের এই তালিকার পাশে রয়েছে করোনা জয়ের গল্পও। স্বাস্থ্য অধিদপ্তরের হিসেব মতে, প্রাণঘাতী করোনা এখনো পর্যন্ত সুস্থ হয়েছেন ৭৮ হাজার ১০২ জন। সুস্থতার এই তালিকা যেন খুব দীর্ঘ হয়ে উঠুক। করোনাকে জয় করে সবাই সুস্থ হয়ে ফিরে।

আ ক ম মোজাম্মেল হক

গাজীপুর-১ আসনের এমপি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক করোনা ভাইরাস জয় করে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন। করোনা আক্রান্ত হয়ে সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসা নেন তিনি। তবে করোনা আক্রান্ত হয়ে মারা যান তার স্ত্রী লায়লা আরজুমান্দ বানু।

বীর বাহাদুর উশৈসিং

টানা ১৯ দিনের লড়াই শেষে করোনা জয় করে বাসায় ফিরলেন মন্ত্রী উশৈসিং। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসা নিয়েছিলেন। সুস্থ হয়ে হেয়ার রোডের বাসায় ফিরে যান তিনি।

মোস্তফা জালাল মহিউদ্দিন

করোনাকে জয় করলেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি এবং বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তিনি গত ১৮ দিন রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। গতকাল (৭ জুলাই) তার পুনরায় নমুনা পরীক্ষায় করোনাভাইরাসের ফল নেগেটিভ এসেছে। ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এখন সুস্থ ও ভালো আছেন।

সাবেক হুইপ শহিদুজ্জামান সরকার

দেশের প্রথম করোনা আক্রান্ত সাংসদ শহিদুজ্জামান সরকার করোনা যুদ্ধে জয়ী হয়েছেন। নওগাঁ-২ আসনের সংসদ সদস্য হুইপ হিসেবেও দায়িত্ব পালন করেন। শহিদুজ্জামান সরকার বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

রানা দাশগুপ্ত

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ও বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত করোনাভাইরাসের চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন। তার স্ত্রীও সুস্থ হয়েছেন বলে জানিয়েছেন এই প্রবীণ আইনজীবী। গতকাল মঙ্গলবার (০৭ জুলাই) সস্ত্রীক সুস্থ হওয়ার খবর জানিয়েছেন তিনি।

আইনজীবী রানা দাশগুপ্ত বলেন, ১৩ জুন জ্বর এসেছিল। গলা ব্যথার পর ১৫ জুন টেস্ট করা হয়। ১৭ জুন রাতে জানানো হলো স্ত্রীসহ করোনা পজিটিভ। পরদিন মেডিকেল সেন্টারে নিয়ে বিভিন্ন টেস্ট করানো হলো। এর মধ্যে খবর এলো প্রধানমন্ত্রীর নির্দেশনায় ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া আমাদের ঢাকায় নেওয়ার ব্যবস্থা করছেন। তখন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল অক্সিজেনসহ একটি অ্যাম্বুলেন্স দিয়ে ঢাকায় পাঠান। ঢাকায় শিকদার উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। ১৪ দিন পর জানানো হলো করোনা নেগেটিভ। তারপরেও তিনদিন অবজারভেশনে রাখা হলো। সর্বশেষ ২ জুলাই অ্যাম্বুলেন্সে করে চট্টগ্রামে নিজ বাসায় ফিরেছেন বলে জানান রানা দাশগুপ্ত।

এমপি এবাদুল করিম

ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর) থেকে নির্বাচিত এমপি মোহাম্মদ এবাদুল করিম বুলবু্লের করোনার নমুনা পরীক্ষায় দ্বিতীয় বারও নেগেটিভ এসেছে। বর্তমানে তিনি ঢাকার বাসায় হোম কোয়ারেন্টিনে সুস্থ আছেন। তিনি তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য। একইসাথে দেশের বৃহৎ ওষুধ শিল্প প্রতিষ্ঠান বীকন ফার্মাসিউটিক্যালস এর কর্ণধার। গত ১৯ মে তার নমুনা পরীক্ষায় কোভিড-১৯ পজিটিভ পাওয়া যায়।

মুনতাসীর মামুন

প্রাণঘাতী করোনা ভাইরাসকে জয় করে বাসায় ফিরেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ইতিহাসবিদ মুনতাসীর মামুন। সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসা শেষে টানা ১৬ দিন পর বাসায় ফিরেন তিনি।

স্বাস্থ্যশিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর

সরকারের স্বাস্থ্যশিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর ও তার স্ত্রী পারভীন আক্তার করোনা ভাইরাসজনিত রোগ কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন। গত ২২ জুন করোনা পরীক্ষায় নেগেটিভ ফলাফল পাওয়া গেছে বলে জানিয়েছেন। স্বাস্থ্যশিক্ষা বিভাগের সচিব আলী নূর গত ১০ জুন থেকে সস্ত্রীক করোনায় আক্রান্ত হয়ে বাসায় আইসোলেশনে ছিলেন।

শফিউল আলম চৌধুরী নাদেল

নিজ বাসায় চিকিৎসা নিয়ে করোনা জয় করলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল। গত ২২ মে তার শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়। এরপর থেকে তিনি বাসায় আইসোলেশনে থেকে চিকিৎসা শুরু করেন। বর্তমানে পরীক্ষা শেষে তার রিপোর্ট নেগেটিভ আসে। জানা যায়, করোনা শনাক্ত হওয়ার পর তিনি মনোবল হারাননি। মনের শক্তি দিয়ে তিনি এখন করোনা মুক্ত।

সুজেয় শ্যাম

টানা ১১ দিন চিকিৎসার পর করোনা জয় করে বাসায় ফিরেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সুরকার ও সংগীত পরিচালক সুজেয় শ্যাম। দুবার করোনা পরীক্ষায় ফলাফল নেগেটিভ হওয়ার পর বাসায় ফেরেন তিনি।

ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম

করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম। তিনি এখন তার দায়িত্বও পালন করছেন। তিনি সুস্থ হয়ে বেশ কয়েকটি অভিযান পরিচালনা করেছেন। এর মধ্যে অন্যতম ছিলো রিজেন্ট হাসপাতালে অভিযান ও সিলগালা। ২৪ জুন তিনি করোনামুক্ত হন। সস্ত্রীক করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি। গত ৬ জুন রাতে ফেসবুকে করোনা আক্রান্তের বিষয়টি নিশ্চিত করে তিনি লেখেন- ‘কোভিড-১৯ পরীক্ষায় ফলাফল পজিটিভ। আলহামদুলিল্লাহ, শারীরিকভাবে ভালো আছি। সবার নিকট দোয়া ও ক্ষমার দরখাস্ত রইল।তার স্ত্রী ঢাকা মেডিকেল কলেজের করোনা ইউনিটে ভর্তি হলেও বাসায় আইসোলেশনে ছিলেন সারোয়ার আলম।

গানবাংলা’র নির্বাহী তাপস ও মুন্নী

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন গানবাংলা টেলিভিশনের প্রধান নির্বাহী ও জাতীয় চলচ্চিত্র পুরষ্কার প্রাপ্ত সংগীত শিল্পী কৌশিক হোসেন তাপস। এছাড়া টেলিভিশনটির চেয়ারপার্সন ফারজানা মুন্নীও করোনায় আক্রান্ত হয়েছিলেন। সুসংবাদ হলো তারা দুজনই এখন করোনা মুক্ত হয়েছেন।


কোচ আশিকুর রহমান

করোনাকে জয় করলেন সাবেক ক্রিকেটার ও কোচ আশিকুর রহমান। গত ১২ মে আশিকের শরীরে করোনার সংক্রমণ পাওয়া যায়। এরপর হাসপাতালে ভর্তি হওয়ার পর ১৮ মে ও ২৬ মে আবার করোনা পরীক্ষা করা হয়। পর পর দুইবার করোনা পরীক্ষায় আশিকের শরীরে করোনা ভাইরাস পাওয়া যায়নি। এরপর হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন।

এছাড়া তথ্য সচিব কামরুন নাহার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনি সুস্থ হয়ে উঠছেন। রবীন্দ্র সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাও সুস্থ হয়ে উঠেছেন বলে জানান তার ছোট বোন। করোনায় আক্রান্ত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক সাবেক মন্ত্রী এবং ফরিদপুর-৩ আসনের এমপি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বাসাতেই আইসোলেশনে আছেন। তার কোন অসুস্থতা নেই।

তাছাড়া, এখনো পর্যন্ত ৭৮ হাজারের বেশি আক্রান্ত ব্যক্তি করোনাকে জয় করেছেন। খুব দ্রুত বাড়তে থাকুক করোনা জয়ের এই তালিকা। সুস্থ হয়ে বাড়ি ফিরুক আক্রান্তদের সবাই। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭