কালার ইনসাইড

ধ্বংসস্তুপ থেকে উঠে দাঁড়ানো সিনেমা ইন্ডাস্ট্রি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/08/2020


Thumbnail

ধ্বংসস্তুপ থেকে উঠে দাঁড়ানো একটি মুভি ইন্ডাস্ট্রি হচ্ছে মালায়ালাম মুভি ইন্ডাস্ট্রি বা অনেকে বলেন মলিউড। মালায়ালাম সিনেমাগুলো বাংলাদেশে বেশ জনপ্রিয় তা আর নতুন করে বলার কিছু না।
 
মালায়ালাম ইন্ডাস্ট্রির গোঁড়া পত্তন হয় বেশ আগেই, প্রায় ১৯২০ সালে। কিন্তু পরিচিতি পায় ১৯৪০ এর দিকে। এই মুভি ইন্ডাস্ট্রি কেরালায় অবস্থিত। যদিও এটি চেন্নাই এ স্থানান্তর করা হয়েছিলো। পরে তা আবার কেরালায় ফিরিয়ে আনা হয়। পরবর্তিতে কেরালা স্টেট গভর্মেন্ট সিনেমা নির্মাণে অনেক সাহায্য করেছিলেন। ইন্ডিয়ার প্রথম থ্রিডি মুভি My dear Kuttichathan(1984) এই ইন্ডাস্ট্রির। এছাড়াও আরো কিছু প্রথমের রেকর্ড আছে। যেমন Narasimham(2001) নামের মুভিটি প্রথম কোনো মুভি যাতে কেবল একজন অভিনেতা আছেন। Jalachhayam(2010) নামের মুভিটি পৃথিবীর প্রথম মুভি যেটা শুধুমাত্র সেলফোনের ক্যামেরাতে শ্যূট করা হয়। Villain(2017) ইন্ডিয়ার প্রথম 8K রিজোলিঊশনের মুভি।

মুভি ক্রিটিক্সদের মতে আশি আর নব্বই এর দশক মালায়ালাম মুভির স্বর্ণযুগ ছিলো। এরপর প্রায় একযুগেরও বেশী সময় ধরে এ ইন্ডাস্ট্রি ধুঁকে ধুঁকে শেষের পথে চলছিলো। হয়তো হারিয়ে যেতে পারতো। কিন্তু না, তেমন কিছু হয়নি। একদল তরুণের হাত ধরে পুনঃজন্ম লাভ করে মালায়ালাম মুভি ইন্ডাস্ট্রি।মূলত ২০১০ সালকেই পুনঃজন্মের সাল বলবো। এরপরের ইতিহাস সবারই জানা। একদম মৌলিক গল্প, ইউনিক স্টোরিটেলিং, দারূণ সিনেমাটোগ্রাফির কারণে মালায়ালাম মুভিগুলো এখন বিভিন্ন দেশের বিভিন্ন ভাষার মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।ভাষার বাধা কোনো বাধা হিসেবে দাঁড়াতে পারেনি। বলা হয় Rajesh Pillai এর Traffic(2011) মালায়ালাম মুভিগুলোর ট্রেন্ড সেট করে দিয়েছিলো। আমাদের উপমহাদেশের সিনেমা মানেই নাচ,গান, নায়কের উড়ে গিয়ে মারামারী করা, সুন্দরী নায়িকার ছোট ছোট কাপড়, পার্টি সং, আইটেম সং বা হালের রিমিক্সের জোয়ার। সেখানে মালায়ালাম মুভিগুলো এসব ছাড়াই নিজেদের স্থান আলাদা করে চিনিয়েছে। কিন্তু পথটা যে খুব মসৃণ ছিলো তা কিন্তু নয়। Premam(2014) মুভি নিয়ে একটা ঘটনা বলি। মুভিটির বাজেট ছিলো পাঁচ কোটি আর কালেকশন ষাট কোটি। মুভিটি ব্লকব্লাস্টার হিট ছিলো। কিন্তু সাউথের বিশেষ করে কেরালার অনেক জায়গায় মুভিটি চলেনি। কারণ দর্শকরা জুনিয়র ছাত্রের সাথে শিক্ষিকার অসম প্রেম মেনে নিতে পারেনি। অপরদিকে সিনেমাটি তামিল নাড়ুতে ম্যাসিভ হিট হয়। তামিলনাড়ুতে প্রোটেস্ট হয়, এই সিনেমাটিকে পুরস্কার দেওয়ার জন্য! পরে এটি তেলেগু ভাষায় রিমেক করা হয়। এই সিনেমায় গালে ব্রণের দাগওয়ালা নায়িকার প্রেমে পড়েছে সিনেমা লাভাররা। হিন্দি অনেক মুভি মালায়ালাম মুভির রিমেক। যেমনঃ Garam masala, Billu, Kyun ki, Bhool Bhulaiya,Hera pheri,Bodyguard! আর কথা বাড়াবো না। এই সিনেমাগুলো ইন্ডাস্ট্রির মতো আমাদের বাংলাদেশের মুভি ইন্ডাস্ট্রির লাগাম কিছু নতুন মানুষ ধরুক এমন আশা করছি। এগিয়ে যাক মায়ালাম মুভি ইন্ডাস্ট্রি। আর ফিনিক্স পাখির মতো পুনঃজন্ম লাভ করুক বাংলাদেশের মুভি ইন্ডাস্ট্রি। ওহ! হয়তো অনেকেই দেখছেন তবুও কিছু বিখ্যাত মালায়ালাম সিনেমার নাম নতুন করে বলা।

Traffic, 22 Female Kottayam, Thira,1983, Oru vadakkan veeragatha, Razhasi Raja, Premam, Bangalore days, Charlie, Ustaad Hotel, Neelakasham Pachakadal chuvana bhoomi, Mumbai police, Om shanti oshana, সহ আরো অনেক আছে! আর লেটেস্ট মুভিগুলো হচ্ছে Lucifer, Kumbalangi nights, Oru yamadan premakadha.

প্রতিবেদনটি ভিডিওটি দেখুন:






প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭