ইনসাইড পলিটিক্স

ভারতের আস্থা অর্জনই বিএনপির প্রধান লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/08/2020


Thumbnail

দীর্ঘদিন ধরেই কোন রাজনৈতিক কর্মসূচী নেই বিএনপির। বিএনপির কর্মসূচী বলতে বক্তৃতা-বিবৃতি এবং টক শোতে এসে সরকারের সমালোচনা করা। বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া যে ২৫ মাস জেলে ছিলেন সেই সময়ে দলটির রাজনীতি ছিল খালেদা জিয়ার মুক্তিকেন্দ্রিক। এখন সেই রাজনীতিও নেই, বেগম খালেদা জিয়া চার মাসের বেশি সময় ধরে ফিরোজাতে অবস্থান করছেন।

অনেকেই যেটা মনে করেছিল যে, বেগম খালেদা জিয়া জেল থেকে বের হলে বিএনপির রাজনীতিতে চাঞ্চল্যতা ফিরবে, কিন্তু হয়েছে তার উল্টো। বিএনপির রাজনীতিতে চাঞ্চল্য তো দূরের কথা, বিএনপি আরো রাজনীতিহীন হয়ে পড়েছে এই সময়ে। বিশেষ করে করোনা সঙ্কটের সময়ে বিএনপিকে পাওয়া যায়নি জনগণের পাশে, বন্যার সময় বিএনপি নেতাদের কোন ত্রাণ তৎপরতা চোখে পড়েনি, এমনকি আম্ফানের সময়েও বিএনপির নেত্রীবৃন্দকে জনগণের পাশে দেখা যায়নি। এরকম পরিস্থিতিতে বিএনপি কোন পথে এগোচ্ছে, লক্ষ্য কি বিএনপির? বিএনপি কি তাঁদের রাজনৈতিক দল হিসেবে গুটিয়ে ফেলেছে নাকি বিএনপি এখন জিয়ার কবর জিয়ারত ছাড়া অন্য কোন কর্মসূচী পালনের ক্ষমতা হারিয়ে ফেলেছে?

এসব প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে দেখা যায় যে, বিএনপির রাজনৈতিক লক্ষ্য পরিবর্তিত হয়েছে। বিএনপির রাজনৈতিক প্রধান লক্ষ্য এখন ভারতের আস্থা অর্জন করা। বিএনপির একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে যে, বিএনপি মনে করছে যে, ভারতের আস্থা অর্জন করতে না পারলে বাংলাদেশে কোন রাজনীতি করাই সম্ভব নয়। আর এই কারণেই বিএনপি ভারতের কাছে এক রকমের আত্মসমর্পন করেছে এবং ভারতের ইচ্ছা-অনিচ্ছার ক্রীতদাস হয়ে বাংলাদেশের রাজনীতিতে পূণর্বাসিত হতে চাইছে।

বিএনপির একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে যে, বিএনপির ভেতরে বেশকিছু অনুশাসন জারি করা হয়েছে এবং এই অনুশাসনের মোদ্দা কথা হলো ভারত বিরাগভজন হয় এরকম কোন বক্তব্য, মন্তব্য, বিবৃতি যেন না দেওয়া হয়। গত ২৫ মার্চের পর থেকে এই পর্যন্ত বিএনপির কোন নেতা একটাও ভারতবিরোধী কোন মন্তব্য বা বিবৃতি প্রদান করেনি। প্রকাশ্যে বিএনপি ভারতের ব্যাপারে খুব নমনীয় অবস্থান গ্রহণ করছে, এমনকি যে বিষয়গুলো বিএনপির গঠনতন্ত্রে উল্লেখিত রয়েছে, যেমন কাশ্মীর ইস্যু নিয়ে বিএনপির গঠনতন্ত্রে সুনির্দিষ্ট ভারতবিরোধী অবস্থান রয়েছে, সেই ব্যাপারেও বিএনপির পক্ষ থেকে কোন বক্তব্য রাখা হয়নি।

১ বছর আগেও অযোধ্যার রাম মন্দির নিয়ে বিএনপি নেতারা অনেক গরম বক্তৃতা দিয়েছিলেন, এবার যখন রাম মন্দিরের ভিত্তিপ্রস্থর স্থাপন করা হলো তখন বিএনপি নেতারা মুখে কুলূপ এঁটে বসেছিলেন। তাঁরা এই নিয়ে কোন মন্তব্য করেনি। তাহলে কি বিএনপি ভারত বিরোধী রজনীতি থেকে সরে আসছে? বিএনপির একাধিক নেতার সঙ্গে কথা বলে এ ব্যাপারে ইতিবাচক উত্তর পাওয়া গেছে।

বিএনপির নেতৃবৃন্দের মধ্যে যারা ভারতপন্থী হিসাবে পরিচিত তাদেরকে দায়িত্ব দেওয়া হয়েছে ভারতের সঙ্গে সম্পর্ক বিনির্মাণের জন্য। ভারত যেন বিএনপিকে বিশ্বাস করে সেটি পুন:প্রতিষ্ঠা করার জন্য। এই দায়িত্ব পালনের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বিএনপি নেতা আব্দুল আউয়াল মিন্টু, আমির খসরু মাহমুদ চৌধুরী, নজরুল ইসলাম খানসহ আরো কয়েকজন।

উল্লেখ্য যে, ২০০১ সালে ভারতের আশ্রয় নিয়েই ভারতের সঙ্গে দেনদরবার করে বিএনপি ক্ষমতায় এসেছিল। এ সময় বিএনপি ভারতের সঙ্গে গ্যাস বিক্রীসহ বেশকিছু বিষয়ে মুচলেকা দিয়েছিল। কিন্তু ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত ক্ষমতায় থেকে বিএনপি ভারতের সঙ্গে একরকম চুক্তি ভঙ্গই করেছে বলে মনে করে ভারতীয় কূটনৈতিক মহল। বিশেষ করে উলফাসহ ভারতের বিভিন্ন বিচ্ছন্নতাবাদীদের আশ্রয় প্রশ্রয় দেওয়াসহ বাংলাদেশের ভূখন্ডে তাদের প্রশিক্ষণ দেওয়ার মতো কাজগুলো করে বিএনপি- জামাত জোট সরকার।  এইসবের নেপথ্যে তারেক জিয়া ছিলেন বলেও মনে করে ভারতীয় কূটনৈতিকরা। আর এ কারণেই ভারতের সঙ্গে এক অবিশ্বাসের সম্পর্ক তৈরী হয় বাংলাদেশ জাতীয়তাবাদী দলের। বিশেষ করে দশ ট্রাক অস্ত্র মামলা যে সরাসরি তারেকের তত্বাবধানে হয়েছে এ ব্যাপারে ভারতের গোয়েন্দা সংস্থা মোটামুটি নিশ্চিত।

২০০৭ সালের পটপরিবর্তনের আগে থেকেই ভারত বিএনপি থেকে মুখ ঘুরিয়ে নেয়। এরপর বেশকিছু ঘটনায় ভারতের সঙ্গে বিএনপির আরো দূরত্ব তৈরী হয়। বিশেষ করে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বাংলাদেশ সফর করলে খালেদা জিয়া তার সঙ্গে সাক্ষাত বাতিল করে, এরফলে ভারত- বিএনপি সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে। বিএনপির অনেক নেতাই মনে করেন, ভারত যতক্ষণ না পর্যন্ত বিএনপিকে আশ্রয় না দেবে, ভারত যতক্ষণ পর্যন্ত বিএনপিকে একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল হিসাবে স্বীকৃতি না দেবে, ততক্ষণ বাংলাদেশে বিএনপির কোন সম্ভাবনা নেই। আর এ কারণেই এখন বিএনপির রাজনীতির মূল লক্ষ্য হলো আগে ভারতকে বশীভূত করা, ভারতের আস্থা অর্জন করা। ভারতের আস্থা অর্জন না করে বাংলাদেশে যা কিছুই করা হোক না কেন তাতে কিছু ফল হবে না এমনটি মনে করেন বিএনপির অধিকাংশ শীর্ষ নেতারা।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭