কালার ইনসাইড

ঈদ নাটকের যা কিছু ভালো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/08/2020


Thumbnail

এবার ঈদ শেষে দেখা গেল আলোচিত কাজগুলোর প্রায় সবগুলোই সিরিয়াস গল্প। হুমায়ূন আহমেদ, সালাউদ্দিন লাভলু কিংবা ছবিয়ালের নির্মিত উপভোগ্য কমেডি নির্ভর নাটকগুলোর মানের কাজ একেবারে পাওয়া যায়নি। সম্ভবত করোনা কেন্দ্রিক গল্প নির্ভর নাটক বেশি হওয়াতে এমনটি হয়েছে। করোনার সময়কার গল্পে বেশ কয়েকটি স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র নির্মিত হয়েছে। করোনাতে আমাদের সংবাদ পত্র কিংবা সামাজিক মাধ্যম গুলোতে চোখ রাখা হয়েছে বেশি। স্বাভাবিকভাবেই আলোচিত হৃদয় বিদারক গল্পগুলো সবারই জানা। চেনা গল্পকে উপভোগ্য করতে দরকার ছিল ভালো চিত্রনাট্য। এ জায়গায় অনেক নির্মাতা ব্যর্থ হয়েছেন। এই ব্যর্থতার মাঝেও ভালো কিছু কাজ ছিল।

এবারের ঈদে বড়জোর দেড়শো নাটক- টেলিফিল্ম নির্মাণ হয়েছে। এর বেশিরভাগই ইউটিউবে প্রকাশ পেয়েছে। তাই টেলিভিশনে দর্শক চোখ না রাখতে পারলেও ইউটিউবে দেখে নিয়েছেন নাটকগুলো। ঈদ অনুষ্ঠানমালা শেষ হওয়ার মধ্যে এই দেড়শো নাটক দেখতে না পারলেও যতটা সম্ভব দেখা হয়েছে সেই বিচারে বলা যায় কি দেখলাম?

ভিউ:

নাটকের ভিউ যেহেতু এখন অন্যতম মূল একটা বিষয়। তাই ভিউ’র বিচারটা ফেলে দেওয়া যায় না। সেক্ষেত্রে অপূর্ব, তাহসান, মেহজাবিন, তিশা এগিয়ে থাকলেও প্রশংসিত নাটকের তালিকায় তাদের কম নাটকই আছে। সবচেয়ে বেশি ইউটিউব ভিউয়ের নাটক মিজানুর রহমান আরিয়ানের ‘প্রাণপ্রিয়’ (অপূর্ব ও মেহজাবিন চৌধুরী), কাজল আরেফিন অমির ‘সিঙ্গেল’ (তাহসান খান, শায়লা সাবি), মাবরুর রশীদ বান্নাহর ‘অ্যা বিটার লাভ স্টোরি’ (তাহসান খান, সাফা কবির)। গৎবাঁধা রোমান্টিক ও কমেডি নাটকের ভিউ হয়তো মিলিয়ন ছাড়িয়েছে, কিন্তু ভালো গল্পের বৈচিত্র্যময় চরিত্রের নাটকও দেখেছে দর্শক। সেগুলোর পাঁচ-সাত লাখ ভিউ হয়েছে ইউটিউবে।

প্রশংসিত অভিনয়:

গেল কয়েকবছরের মতো আফরান নিশো এবারও ভিন্ন ভিন্ন গল্পে উপস্থিত হয়েছেন। মেধাবী অভিনেত্রী অপি করিম ও রুমানা রশিদ ঈশিতা মাত্র ১টি করে নাটকে অভিনয় করেই সবচেয়ে আলোচিত।প্রতিথযশা অভিনেতা মামুনুর রশীদ ‘মানুষগুলো অন্যরকম’ নাটকে ছিলেন অনবদ্য। নতুনদের মধ্যে ইয়াশ রোহান, ইরফান সাজ্জাদ, সাফা কবির, সাবিলা নূরের কাজ প্রশংসিত হয়েছে। মোশাররফ করিমের দুটি নাটক সবচেয়ে আলোচনায় এসেছে ‘বোধ’ ও ‘যে শহরে টাকা ওড়ে’। তথাকথিত ভাড়ামি থেকে এই নাটকের মাধ্যমে নিজেকে অন্যরপে প্রমাণ করেছেন।

প্রশংসিত পরিচালক:

এই ঈদে সবচেয়ে আলোচিত পরিচালক আশফাক নিপুন। তার ‘ইতি মা’ ও ‘ভিকটিম’ নাটক দুটি নিয়ে সবচেয়ে আলোচনা হয়েছে। শাফায়াত মনসুর রানার সুন্দর চিত্রনাট্য ও পরিচালনায় বেশ কয়েকজন গুণী অভিনয় শিল্পীর অভিনয়ে দ্যা লাস্ট অর্ডার বাধিয়ে রাখার মত একটি কাজ। সঞ্জয় সমাদ্দার এই ঈদের অন্যতম আলোচিত নির্মাতা। অপরুপা, যে শহরে টাকা উড়ে,পলিটিক্স নামে তিনটি টেলিফিল্ম প্রচার হয়েছে, তিনটাই মোটামুটি আলোচনায় এসেছে। করোনায় চাকরি হারানোয় কিংবা ব্যবসা বন্ধ হয়ে যাওয়াতে শহর ছাড়ছেন অনেকে। তাই টু লেটের সংখ্যা বাড়ছে। তবে দীর্ঘদিন এই শহরে থাকায় মায়ার যে শিকড় গজিয়েছে সেটাকে উপড়ে ফেলে চলে আসার হৃদয় বিদারক গল্প নিয়ে ‘টু লেট’ নামের নাটকটির জন্য অনিমেষ আইচ প্রশংসা পাবেন।

ভিউর হিসাব করলে মাবরুর রশীদ বান্নাহ ও কাজল আরেফিন অমিকে সবচেয়ে এগিয়ে রাখতে হবে। তাছাড়া মিজানুর রহমান আরিয়ানের পরিচালিত নাটকগুলোর ভিউও বেশ।

প্রশংসিত নাটক:

এ ঈদে সর্বাধিক প্রশংসিত নাটকের মধ্যে রয়েছে আশফাক নিপুণের পরিচালনায় লাইভ টেকনোলজির দুই নাটক ‘ভিকটিম’ (অপি করিম, আফরান নিশো, সাফা কবির) ও ‘ইতি, মা’ (ঈশিতা, আফরান নিশো, আবীর মির্জা, শিল্পী সরকার অপু), নুরুল আলম আতিকের ‘পতঙ্গশিকারী ফুল’, দীপংকর দীপনের ‘ছায়া’, শরাফ আহমেদ জীবনের ‘মানুষগুলো অন্যরকম’, মাহমুদুর রহমান হিমির ‘কেন?’ (ঈশিতা, আফরান নিশো, মেহজাবিন, তৌসিফ মাহবুব), শাফায়েত মনসুর রানার ‘মশাল’ (ইয়াশ রোহান, মাসুম বাশার), ‘প্রেসার কুকার’ (ইরফান সাজ্জাদ, অপর্ণা ঘোষ) ও ‘দ্য লাস্ট অর্ডার’ (অ্যালেন শুভ্র, লুৎফর রহমান জর্জ), প্রীতি দত্তের ‘মানুষের গল্প’ (ইরফান সাজ্জাদ), মিজানুর রহমান আরিয়ানের ‘শহর ছেড়ে পরানপুর’ (নুসরাত ইমরোজ তিশা, ইয়াশ রোহান), অনিমেষ আইচের ‘টু লেট’ (আশনা হাবিব ভাবনা), কলকাতার আড্ডা টাইমসে প্রকাশিত ‘হাইজিন’ (ইরফান সাজ্জাদ), সঞ্চয় সমদ্দরের ‘অপরূপা’ (অপূর্ব ও মেহজাবিন), রাফাত মজুমদার রিংকুর ‘বোধ’ (মোশাররফ করিম, রুনা খান, আশীষ খন্দকার, তাসনুভা তিশা), সাত পর্বের ধারাবাহিক ‘গিরগিটি’ (মোশাররফ করিম, রোবেনা রেজা জুঁই)।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭