ইনসাইড ইকোনমি

করোনায় কেমন হবে এবারে ইউরোপের বড়দিনের অর্থনীতি?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/11/2020


Thumbnail

পশ্চিমা বিশ্বের সবচেয়ে বড় উত্সব বড়দিন আসতে আর মাসখানেক বাকি। কিন্তু এবার এই উত্সব নিয়ে কোন তোড়জোড় নেই দেশে দেশে। নেই বাজারে নুতন পণ্য আসার হিড়িক। কিংবা বিভিন্ন পণ্যে ছাড়ের পসরা। হবে কিভাবে? করোনার দ্বিতীয় দফার সংক্রমণ এড়াতে ইউরোপ জুড়ে যে লকডাউন শুরু হয়ে গেছে নভেম্বরেই।

তাই স্বভাবতই প্রশ্ন জেগেছে, ইউরোপের দেশগুলোতে ক্রিসমাস কেন্দ্রিক অর্থনীতির কী হবে, সে ব্যাপারে।

আর এই প্রশ্নটি আরো জোরালোভাবে মানুষের মাথায় চেপেছে যে, যদি এই লকডাউন খুলে না দেয়া হয় তবে আর্থিক প্রবৃদ্ধি যেমন ব্যাহত হবে তেমনি মারাত্মক নেতিবাচক প্রভাব পড়বে কর্মসংস্থানের ওপরও। আর যদি লকডাউন তুলে দেয়া হয়, তবে হুমিকর মুখে পড়বে জনস্বাস্থ্য। রেকর্ড ছুঁবে মৃত্যুর ঢেউ। ব্লুমবার্গের এক রিপোর্টে উঠে এসেছে এমনই তথ্য।

এতে বলা হয়, ইউরোপে ক্রিসমাসে শীর্ষ ৫ ব্যয়কারী দেশ হলো ব্রিটেন, স্পেন, ইতালি, জার্মানি এবং পর্তুগাল। এরমধ্যে ব্রিটেন মাথাপিছু ৬৩৯ ইউরো,  স্পেন ৫৫৪ ইউরো, ইতালি ৫৪৯ ইউরো, জার্মানী৪৮৮ ইউরো এবং পর্তুগাল জনপ্রতি ৩৮৭ ইউরো খরচ করে।

যুক্তরাজ্য় প্রতি বছর ডিসেম্বরে যে ব্যয় হয় , তা বার্ষিক ব্যয়ের প্রায় ১২ শতাংশ।

লোকসান কাটাতে অনেক কোম্পানি অনলাইন শপিংকে গুরুত্ব দিচ্ছে। অনেকে আবার নভেম্বরেই ব্ল্যাক ফ্রাইডে সেল দিচ্ছে।

যেমন জার্মান খুচরা বিক্রেতা এইচডিই অনলাইনে খাবার, আসবাব এবং হার্ডওয়্যার পণ্য বিক্রি করছে। যার ফলে গতবারের তুলনায় এইবার তাদের বেচা-বিক্রি ১.২ শতাংশ বেড়েছে।

অর্থনীতিবিদরা বলছেন, মানুষ যদি এবার বড়দিনের আগে কেনা-কাটা না করে , তাহলে যে অর্থনীতিতে বড় ধরনের ক্ষতি হবে, বিষয়টি এমন নয়।

ক্রিসমাসের আগে সাধারণত মানুষজন উপহার কেনে, পার্টি করে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, করোনার কারণে এবার কেনাকাটার ধরন বদলে যাচ্ছে। পার্টির জন্য পানীয় না কিনে অনেকে ঘরের জন্য আসবাব কিনছেন। ভবিষ্যত দুর্ঘটনার কথা ভেবে অনেকে করছেন স্বাস্থ্য বীমা।  ফলে লাভবান হচ্ছে এ খাতের প্রতিষ্ঠানগুলো। এতে করে, কিছূ খাত ক্ষতিগ্রস্ত হলেও অন্যকোন খাত ব্যাপক লাভবান হচ্ছে। যে কারণে এবার পোশাক, সুগন্ধি ও খেলনা বিক্রেতা প্রতিষ্ঠানগুলো লোকসানের মুখে পড়লেও পড়তে পারে।

করোনার কারণে এবার বড়দিনের আগে হয়তো লাস্ট মিনিট শপিং –হবে না। হবে না কোন বড়দিনের পার্টিও। বিক্রেতাদের বছর শেষের টার্গেট পূরণ হবে না। তবে তরপরও বিশেষজ্ঞরা, ইউরোপের অর্থনীতি নিয়ে এখনই হতাশ হতে নারাজ। অনেকে বরং উপহারের মতো খাতে অর্থ খরচকে অবাঞ্চিত খরচ হিসেবে উল্লেখ করে বলছেন, এ ধরনের ব্যয় অর্থনীতির জন্য নেতিবাচক। ‌এমনকি উপহার বিনিময়ের মতো বিষয়গুলো বাজারকে বিকৃত করে বলেও অভিমত কারো কারো।

তাই এবারের বড়দিনের কেনাকাটায় উপহারের জন্য অর্থ বরাদ্দ না করে  , আগামী দিনগুলো ইউরোপ যেন নতুন করে করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত না হয় সে বিষয়ে সবাইকে মনোযোগী হতে পরামর্শ অর্থনীতিবিদদের।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭