ইনসাইড পলিটিক্স

ইন্টারপোলের তালিকায় তারেকের নাম নেই কেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/01/2021


Thumbnail

বিশ্বের ভয়ংকর অপরাধীরা, অপরাধ করে নিজ দেশ থেকে পালিয়ে অন্য দেশে যায়। এদের ধরতে এবং আইনের আওতায় আনতে কাজ করে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন বা ইন্টারপোল। আন্তর্জাতিক অপরাধীদের ধরতে ইন্টারপোল রেড এলার্ট জারী করে। এই মুহুুর্তে, ইন্টারপোলের সর্বশেষ হালনাগাদ তালিকায় বাংলাদেশের ৭৮ জন নাগরিকের নাম আছে। বিভিন্ন অপরাধে দণ্ডিত হয়ে যারা পলাতক, তাদের নামই ইন্টারপোলের রেড এলার্ট তালিকায় থাকে। এই তালিকায় বঙ্গবন্ধুর খুনী, যুদ্ধাপরাধী, ২১ আগস্ট গ্রেনেড হামলায় দণ্ডিতদের নাম থাকলেও দুটি মামলায় দণ্ডিত তারেক জিয়ার নাম নেই। ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হলেও তার নাম না থাকায় বিস্মিত আইন বিশেষজ্ঞরা এর ফলে ইন্টারপোলের এই তালিকা প্রশ্নবিদ্ধ হয়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

যাদের নাম আছে: ইন্টারপোলের রেড এলার্ট নোটিশে আছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনী, মৃত্যুদণ্ডে দণ্ডিত নূর চৌধুরী, খন্দকার আবদুর রশীদ, নাজমুল আনসার, শরিফুল হক ডালিম, আহমেদ শরিফুল হোসেন মোসলেম উদ্দিন এবং রাশেদ চৌধুরী। যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডে দণ্ডিত আবদুল জব্বার ইঞ্জিনিয়ার এবং মওলানা আবুল কালাম আজাদ। ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় পলাতক মওলানা তাজউদ্দিন। এছাড়াও সাবেক ছাত্রদল নেতা গোলাম ফারুক অভি, বিএনপি নেতা হারিছ চৌধুরীর নাম আছে এই রেড এলার্ট নোটিশের তালিকায়। এছাড়াও এই তালিকায় মানব পাচারের সংগে যুক্ত একাধিক ব্যক্তির নাম আছে।

কেন নেই তারেকের নাম: এই রেড এলার্ট তালিকায়, দুবার তারেক জিয়ার নাম উঠেছিল। কিন্তু দুবারই তা মুছে ফেলা হয় তারেক জিয়ার লিখিত আপত্তির কারনে। ইন্টারপোলের তালিকায় তারেকের নাম না থাকার একাধিক কারণ জানা গেছে। ইন্টারপোলের একটি সূত্র বলেছে, তারেক জিয়া যেহেতু ব্রিটিশ নাগরিকত্ব গ্রহণ করেছে তাই ইন্টারপোলের তালিকায় তার নাম নেই। তবে, তারেক জিয়া আদৌ ব্রিটিশ নাগরিকত্ব পেয়েছে কিনা এনিয়েও পরপর বিরোধী বক্তব্য পাওয়া গেছে। যুক্তরাজ্যে তারেক জিয়ার নিজস্ব একটি কোম্পানি রয়েছে। ঐ কোম্পানি নিবন্ধন কাগজে বলা হয়েছে তিনি ব্রিটিশ নাগরিক। কিন্তু তারেক জিয়া ব্রিটিশ নাগরিকত্ব নেন নি বলে ঢাকায় বিএনপি নেতৃবৃন্দ জানিয়েছে।

ইন্টারপোলের অন্য একটি সূত্র বলছে, তারেক জিয়া যেহেতু সরকারের অনুমতি নিয়ে লন্ডনে চিকিৎসাধীন, একারণে তার নাম নেই। কিন্তু এই যুক্তি ও গ্রহণযোগ্য নয়। কারণ, হাইকোর্ট ইতিমধ্যে তার বিরুদ্ধে একাধিক গ্রেপ্তারী পরোয়ানা জারী করেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭