ওয়ার্ল্ড ইনসাইড

বাইডেন প্রশাসনে ভারতীয় বংশোদ্ভূত এ পর্যন্ত ১৯ জন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/01/2021


Thumbnail

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে গেল ২০ জানুয়ারি শপথ নিয়েছেন জো বাইডেন। এরইমধ্যে বাইডেন প্রশাসনে যারা থাকবেন তাদের অনেকেরই নাম জানা গেছে। এদের মধ্যে এ পর্যন্ত থাকছেন ১৯ জন ভারতীয়-আমেরিকান।

ভারতের গুজরাটে জন্ম নেয়া বেদান্ত প্যাটেল হলেন বাইডেনের এসিসট্যান্ট প্রেস সেক্রেটারি। তিনি বাইডেনের নির্বাচনী ক্যাম্পেইনে কাজ করেছেন এবং আঞ্চলিক কমিউনিকেশনস পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। 

ডা. বিবেক মার্থি, যিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট প্রশাসনের জেনারেল সার্জন হিসেবে কাজ করেছেন, এবার বাইডেন তাকে কোভিড-১৯ টাস্কফোর্সের কো-চেয়ার বানিয়েছেন। তাঁর বাড়ি ভারতের কর্ণাটকে।

বাইডেনের বক্তৃতা লেখাবিষয়ক পরিচালক হিসেবে নিযুক্ত হলেন বিনয় রেড্ডি। যিনি একজন সিনিয়র উপদেষ্টা এবং বাইডেন-কমলা হ্যারিসের নির্বাচনী ক্যাম্পেইনের বক্তব্য লিখেছিলেন।

নীরা ট্যান্ডেন নির্বাচিত হলেন হোয়াইট হাউজের ব্যবস্থাপনা ও বাজেটবিষয়ক অফিসের পরিচালক হিসেবে। তিনি প্রথম কোন ভারতীয়-আমেরিকান যিনি এই দায়িত্ব পালন করতে যাচ্ছেন।

এই প্রথম হোয়াইট হাউজে বসবেন দুই কাশ্মীরিও। তাদের মধ্যে আয়েশা শাহ হোয়াইট হাউজের ডিজিটাল স্ট্র্যাটেজি অফিসের পার্টনারশিপ ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করবেন। 

হোয়াইট হাউজ কাউন্সেল অফিসের ডেপুটি অ্যাসোসিয়েট কাউন্সেল হলেন রিমা শাহ। তিনি বাইডেন ও কমলা হ্যারিসের নির্বাচনী ক্যাম্পেইনে ডিবেট টিমে কাজ করেছিলেন।

হোয়াইট হাউজ কাউন্সেল অফিসের অ্যাসোসিয়েট কাউন্সেল হলেন নেহা গুপ্তা। তিনি বাইডেন-হ্যারিসের ট্রানজিশন জেনারেল কাউন্সেলের অ্যাটর্নি হিসেবে কাজ করছেন।

সামিরা ফাজিলি যুক্তরাষ্ট্রের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) উপপরিচালক হলেন। তিনি ভারতের কাশ্মীর বংশোদ্ভূত। এর আগে ওবামা প্রশাসনে সিনিয়র পলিসি এডভাইজার হিসেবে কাজ করেছেন।

ফার্স্ট লেডি জিল বাইডেনের কার্যালয়ের ডিজিটাল ডিরেক্টর হলেন গারিমা ভার্মা। প্যারামাউন্ট পিকচার্স ও ওর্য়াল্ড ডিজনিতে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার।

মালা আদিগা, যিনি হলেন ফার্স্ট লেডির পলিসি ডিরেক্টর। তার আদি নিবাস ভারতের উদুপি জেলায়।

উজরা জেয়াকে নেয়া হয়েছে বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি হিসেবে। যিনি ট্রাম্প প্রশাসনের সময় পদত্যাগ করেছিলেন জেন্ডার ইস্যুতে।

হোয়াইট হাউজের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের গুরুত্বপূর্ণ পদে বসলেন শান্তি কালাথিল। গণতন্ত্রের চ্যালেঞ্জগুলো নিয়েই হবে তার কাজ।

সুমনা গুহ, এই ভারতীয় বংশোদ্ভূত নারী দক্ষিণ এশিয়ার সিনিয়র পরিচালক পদে কাজ করবেন। দক্ষিণ এশিয়ার পলিসিবিষয়ক কো-চেয়ার হিসেবে তিনি বাইডেন-কমলার কাম্পেইনে কাজ করেছেন।

ন্যাশনাল সিকিউরিটি ও টেকনোলজির সিনিয়র পরিচালক পদ পেলেন তরুণ ছাবরা। জর্জ টাউন ইউনিভার্সিটির তিনি একজন সিনিয়র ফেলো।

নতুন প্রশাসনের জলবায়ু নীতি ও উদ্ভাবন কর্মসূচির জ্যেষ্ঠ উপদেষ্টা হিসেবে দায়িত্ব পেলেন সোনিয়া আগারওয়াল। 

প্রেসিডেন্টের অফিসের উপপরিচালক হিসেবে হোয়াইট হাউজে ফিরছেন গৌতম রাঘাওয়ান। তিনি বাইডেন ফাউন্ডেশনে উপদেষ্টা ও জিল ফাউন্ডেশনের পলিসি ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।

হোয়াইট হাউজ কাউন্সেল অফিসের অ্যাসোসিয়েট কাউন্সেল হলেন নেহা গুপ্তা। তিনি বারাক ওবামার প্রশাসনের জাস্টিস ডিপার্টমেন্টে সিভিল রাইটস ডিভিশনে কাজ করেছেন।

হোয়াইট হাউজের কোভিড-১৯ রেসপন্স টিমের পরীক্ষাবিষয়ক পরামর্শক হিসেবে নিযুক্ত হলেন বিদুর শর্মা। তিনি বারাক ওবামার সময়েও হেলথ পলিসি এডভাইজার হিসেবে কাজ করেছেন।

ডেপুটি প্রেস সেক্রেটারি হলেন সাবরিনা সিং। যিনি বাইডেন-কমলার ক্যাম্পেইনে প্রেস সেক্রেটারি হিসেবে কাজ করেছেন।

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে স্থানীয় সময় বুধবার শপথ নেন জো বাইডেন। এর আগে গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে বাছাই সম্পন্ন করেছেন তিনি। তাদের মধ্যে ২০ জন রয়েছেন ভারতীয় আমেরিকান।

জেন্ডার, জাতিগত বৈচিত্র্য রেখে প্রশাসন সাজিয়েছেন বাইডেন। বাছাই করা ভারতীয় বংশোদ্ভূতদের মধ্যেও সেটির ছাপ স্পষ্ট।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭