ইনসাইড টক

‘দেশে আল জাজিরার সম্প্রচার বন্ধ করা গেলেও মামলা করা যায় না’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/02/2021


Thumbnail

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক চেয়ারম্যান ও আন্তর্জাতিক বিশ্লেষক অধ্যাপক ড. তারেক শামসুর রেহমান বলেছেন, আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেলের বিরুদ্ধে মামলা করা যায় না তবে সরকার চাইলে দেশে আল জাজিরার সম্প্রচার বন্ধ করতে পারে।

আল জাজিরার বিতর্কিত প্রতিবেদন এবং আল জাজিরার বিরুদ্ধে বাংলাদেশের ব্যবস্থা নেয়ার বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন তিনি। পাঠকদের জন্য ড. তারেক শামসুর রেহমানের সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান।

ড. তারেক শামসুর রেহমান বলেন, আন্তর্জাতিক গণমাধ্যম যদি কোনো দেশের বিরুদ্ধে বিভ্রান্তিমূলক সংবাদ প্রচার করে তাহলে সেই দেশ প্রতিবাদ জানাতে পারে। কিন্তু আন্তর্জাতিক গণমাধ্যমের বিরুদ্ধে মামলা করা যায় না। আল জাজিরা কাতারের খলীফাদের একটি রাষ্ট্রিয় প্রতিষ্ঠান সুতরাং মামলা করলে কার বিরুদ্ধে যাবে মামলা সেটা একটা প্রশ্ন থেকে যায়?

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আল জাজিরার বিরুদ্ধে মামলার প্রসঙ্গে যে কথা বলেছেন সেটা তার রাজনৈতিক বক্তব্য। তবে আল জাজিরার বিতর্কিত প্রতিবেদন যেহেতু বাংলাদেশের ভাবমূর্তিতে প্রভাব ফেলেছে সেহেতু শুধু প্রতিবাদ পাঠালেই হবে না, বিষয়টি জনগণের সামনে তুলে ধরতে হবে। ওই প্রতিবেদনের মধ্যমে দেশের সাধারণ মানুষের মধ্যে এক ধরনের ভুল বার্তা গেছে এবং বিষয়টি অনেকের মধ্যে প্রভাব ফেলেছে। কাজেই সরকারের উচিৎ হবে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করে আল জাজিরার প্রতিবেদনের মিথ্যা তথ্যগুলো জনগণের সামনে তুলে ধরা। আর এটা করা এখন জরুরি কারণ আল জাজিরার প্রতিবেদনের পর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ঢালাওভাবে ওই প্রতিবেদনকে মিথ্যা, বিভ্রান্তিমূলক এবং উদ্দেশ্যপ্রণোদিত বলা হলেও সুস্পষ্টভাবে ব্যাখা করে জনগণের সামনে তুলে ধরা দরকার।

আল জাজিরার প্রতিবেদনের শিরোনামটা দিয়ে প্রধানমন্ত্রীকে জড়ানোর চেষ্টা করা হয়েছে যা রাষ্ট্রের জন্য অসম্মানের। তবে একটি ভালো দিক হলো সরকার বাংলাদেশে এখনও আল জাজিরা টেলিভিশনের সম্প্রচার বন্ধ করেনি যদিও অতীতে একবার বন্ধ করা হয়েছিলো। কিন্তু সরকার এই কাজটা করছে না সম্ভবত এইটা বিবেচনা করে যে, এটা করলে আন্তর্জাতিকভাবে এর একটা প্রভাব পড়তে পারে। যদিও প্রতিবেদনটিতে প্রধানমন্ত্রীকে টার্গেট করে মিথ্যা তথ্য প্রচার করা হয়েছে এই বিষয়টি স্পষ্টভাবে তুলে ধরা প্রয়োজন। আর এখনই যদি বিষয়টি নিয়ে মানুষের মধ্যে স্বচ্ছ বার্তা না দেয়া যায় তাহলে মানুষ ভুল বিষয়কে সঠিক মনে করবে বলে মনে করেন এই আন্তর্জাতিক বিশ্লেষক।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭