ইনসাইড বাংলাদেশ

এইচ.টি.ইমামের শূন্যস্থানে কে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/03/2021


Thumbnail

আওয়ামী লীগ পঁচাত্তর-পরবর্তী রাজনীতিতে কিছু কৌশল গত পরিবর্তন করেছে। এসব কৌশলগত পরিবর্তনের একটি হলো আমলাতন্ত্রের উপর নির্ভরতা। বিশেষ করে  ১৯৯৪ সাল থেকে আওয়ামী লীগের রাজনীতিতে আমলা নির্ভরতা লক্ষণীয়। নির্বাচন কার্যক্রম পরিচালনার জন্য আওয়ামী লীগ আমালাদের ওপর অনেক খানি নির্ভরশীল হয়েছিল। অনেকেই লক্ষ্য করে থাকবেন যে, ১৯৯৬ সালের নির্বাচনের আগে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান হয়েছিলেন  শাহ এএসএম কিবরিয়া।  তিনি একজন প্রাক্তন আমলা ছিলেন এবং নির্বাচনের পরিচালনা কমিটির চেয়ারম্যান শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী তিনি নির্বাচন কার্যক্রমে  তদারকি করতেন এবং ওই নির্বাচনে আওয়ামী লীগ বিপুল ভাবে বিজয়ী হয়। এরপর থেকে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ার পদটি সব সময় আমলাদের দখলেই ছিল। ২০০১ এর নির্বাচনেও শাহ এএসএম কিবরিয়া কো-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ওই নির্বাচনে আওয়ামী লীগের ভরাডুবি হয়।এরপর এই দায়িত্ব পান সদ্য প্রয়াত এইচ.টি.ইমাম। এইচ.টি.ইমাম কো-চেয়ারম্যান হিসেবে আওয়ামী লীগের তিনটি নির্বাচন পরিচালনা করেছেন এবং তিনটিতেই তিনি  সফলতা দেখিয়েছিলেন।  আওয়ামী লীগের এই নির্বাচন পরিচালনা কমিটিতে এইচ.টি.ইমামের সঙ্গে ছিলেন সাবেক জনপ্রশাসন সচিব রশিদুল আলম সহ আরও এক ঝাঁক আমলা।আমলারাই মূলত নির্বাচনের কৌশল, কোন এলাকায় কি অবস্থা ইত্যাদি তথ্য সংগ্রহ করতেন এবং এক ধরনের মাঠ পর্যায়ের গবেষণা পরিচালনা করতেন। 

এখন এইচ.টি. ইমামের মৃত্যুর পর প্রশ্ন ঊঠেছে যে এইচ.টি. ইমামের শূন্যস্থানে কে আসবেন। একথা সত্য যে আওয়ামী লীগ সভাপতির এখন কোনও রাজনৈতিক উপদেষ্টার প্রয়োজন নেই। কারণ রাজনীতিতে তিনি এখন তার প্রাজ্ঞতা, দূরদর্শিতা এবং বিচক্ষণতায়  এমন উচ্চতায় উঠেছেন যে, তিনি দলকে উপদেশ দিতে পারেন, তাকে উপদেশ দেওয়ার মতো লোক এখন আওয়ামী লীগের খুঁজে পাওয়া দুষ্কর। আওয়ামী লীগের নেতারাও বলেন, এইচ.টি.ইমামের প্রধানমন্ত্রীর কার্যালয়ের রাজনৈতিক উপদেষ্টা ছিল একটি আলঙ্কারিক পদ। রাজনৈতিক উপদেষ্টা হিসেবে তিনি খুব একটা দায়িত্ব পালন করতেন না বরং  নির্বাচনের কৌশল প্রণয়ন করাটা ছিল তাঁর নেতৃত্বে আমালাদের মূল কাজ। এইচ.টি.ইমামের মৃত্যুর ফলে আওয়ামী লীগের ৪১ সদস্যের উপদেষ্টা কমিটিতেও আমলাদের আধিপত্য কমে গেল। এখন এখানে উপদেষ্টা কমিটির দু`জন প্রাক্তন আমলা রয়েছেন একজন ড. মশিউর রহমান এবং অন্যজন মোহম্মদ রশিদুল আলম। এই  দুইজনের কেউ একজন কি নির্বাচন পরিচালনার দায়িত্ব নিবেন কিনা সেটি  নিয়ে আওয়ামী লীগের মধ্যে আলোচনা হচ্ছে।  

তবে ড. মশিউর রহমান একজন রাজনীতি বিমুখ মানুষ। তিনি মূলত একাডেমিক বিষয় নিয়েই কাজ করতে পছন্দ করেন এবং অর্থনৈতিক নানা বিষয়ে তিনি  প্রধানমন্ত্রীকে সহায়তা প্রদান করেন। অন্যদিকে মোঃ রশিদুল আলম সাবেক সচিব হলেও তিনি আওয়ামী লীগের নির্বাচন পরিচালনার কো-চেয়ার হিসেবে থাকবেন কিনা সেটা নিয়েও অনেকের যথেষ্ট সংশয় এবং সন্দেহ রয়েছে। তবে দীর্ঘদিন ধরে যেহেতু তিনি আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কার্যক্রমের সঙ্গে যুক্ত সেক্ষেত্রে তার  এইচ.টি. ইমামের শূন্য পদ পূরণ করার সম্ভাবনাই বেশি বলেই বিভিন্ন মহল মনে করছে।  এছাড়াও সাম্প্রতিক সময়ে কয়েকজন আমলা অবসর গ্রহণ করেছেন যারা আওয়ামী মনোভাবাপন্ন বলে অনেকে মনে করছেন।  এদের মধ্যে প্রধানমন্ত্রীর সাবেক সচিব সাজ্জাদ হাসান ইতিমধ্যেই রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হয়েছেন। তিনি তার নির্বাচনী এলাকায় বিভিন্ন রাজনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত আছেন। তিনি এখন  বিমানের চেয়ারম্যানও বটে । এছাড়াও প্রধানমন্ত্রীর সাবেক এসডিজি বিষয়ক সমন্বয়কারী  এবং এককালীন প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব আবুল কালাম আজাদের রাজনীতিতে আসার কথা শোনা যাচ্ছে । তিনি যদি রাজনীতিতে আসেন আওয়ামী লীগের নির্বাচনী প্রচারণায় শূন্যস্থান পূরণে তার সম্ভাবনা অনেক বেশি। তবে সাম্প্রতিক সময়ে বিভিন্ন ইস্যুতে তাকে নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। এ  বিতর্ক এড়িয়ে তিনি এ পদে আসবেন কিনা সেটা দেখার বিষয়।

তাছাড়া ড. ইকবাল মাহমুদ দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান পদ থেকে এ মাসে বিদায় নিচ্ছেন। বিদায় নেয়ার পর তিনি দেশের বাইরে যাবেন না রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হবেন সেটি নিয়ে সংশয় রয়েছে। তবে সরাসরি তার রাজনীতিতে যুক্ত হওয়ার সম্ভাবনা কম বলে মনে করছে অনেকে । তবে আওয়ামী লীগের নেতারা মনে করছেন যে, যেহেতু  আওয়ামী লীগ নির্বাচন পরিচালনার কৌশলে রাজনীতির সঙ্গে আমলাতন্ত্রের একটা  ভালো মিথস্ক্রিয়া করেছে সে কারণেই একজন আমলা যে নির্বাচন পরিচালনার দ্বিতীয় ব্যক্তি হিসেবে আসবেন সেটি নিশ্চিত। তবে কে আসবেন এইচ.টি.ইমামের শূন্যস্থানে সেটি দেখার জন্য আমাদের আরও অপেক্ষা করতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭