ইনসাইড বাংলাদেশ

নতুন মিশনে বাবুনগরী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/04/2021


Thumbnail

হেফাজতের সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী ও সহ-অর্থ সম্পাদক মুফতি ইলিয়াস হামিদিসহ সারাদেশে গ্রেফতার হওয়া নেতাকর্মীদের মুক্তি না দিলে শান্তিপূর্ণ দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন সংগঠনের আমির জুনায়েদ বাবুনগরী। আর এই আন্দোলনের হুমকি নিয়ে নতুন করে আলোচনা হচ্ছে। অনেকে বলছেন হেফাজতে ইসলাম নয়, জুনায়েদ বাবুনগরী নিজে বাঁচতেই হেফাজতকে এখন বলির পাঠা বানানোর পায়তারা করছেন। 

হেফাজতের একজন শীর্ষ নেতা বলেন, দেশে এখন করোনা সংক্রমণ অনেক বেশি আর এ কারণে সরকার লকডাউন ঘোষণা করেছেন। এই পরিস্থিতিতে হেফাজতে ইসলাম একটি সংগঠন হিসেবে আন্দোলন কিংবা জনসমাগম করে নেতাকর্মীদের মুক্তির দাবি করাটা সাধারণ মানুষ ভালোভাবে নেবে না। এ ছাড়া এই লকডাউনের মধ্যে যদি আন্দোলন-সমাবেশ করা হয় তাহলে সেখান থেকে বহু মানুষ করোনা সংক্রমিত হতে পারেন যার জন্য হেফাজতকে দায়ি করা হবে। সুরতরাং এই পরিস্থিতিতে আন্দোলনের কথা বলাটা এক ধরনের বোকামি এবং বাবুনগরী নিজেকে গ্রেফতার থেকে বাচাঁনোর জন্য নেতাকর্মীদের করোনা মধ্যে ঢাল হিসেবে ব্যবহার করতে চাইছেন।

একটি সূত্র বলছে, হেফাজত নেতাদের মধ্যে এখন চরম আতঙ্ক বিরাজ করছে। এ ছাড়া ২০১৩ সালের ৫ মে হেফাজতের ঢাকায় অবস্থান কর্মসূচি এবং তাণ্ডব চালানোর রাষ্ট্রদ্রোহী মামলা চালু করা হয়েছে এবং হেফাজতের আমির আল্লামা শাহ আহমেদ শফির মৃত্যুর রহস্য নিয়েও তদন্ত প্রতিবেদন দেয়া হয়েছে। ফলে হেফাজত নেতাদের সামনে যে খড়গ অপেক্ষা করছে সেটা তারা ভালোভাবেই বুঝতে পারছেন। আর এ কারণে বাবুনগরী এখন নিজেকে নিরাপদ রাখাতে যেকোনো কিছু করার জন্য প্রস্তুত বলেও জানায় সূত্রটি। আর নিজেকে নিরাপদ রাখতে নতুন মিশন হাতে নিয়েছেন দলটির আমির। যেকোনো মূল্যে নিজে বাঁচতে হবে এতে হেফাজতের কি হবে সেদিকে নজর নেই বাবুনগরীর। 

হেফাজতের অনুসারি বেশকিছু মাদ্রাসা শিক্ষার্থীরা জানান, করোনা সবার জন্য সমান। কাজেই সরকার যেহেতু লকডাউন দিয়েছে তাই হুজুররা এবার আন্দোলনে যেতে বললেও আমরা যাবো না। কারণ একবার করোনা আক্রান্ত হলে আমাদের চিকিৎসার জন্য কোনো ব্যবস্থা হবে না। এ ছাড়া এখন যদি আন্দোলনের জন্য ডাক দেন তাহলে আমাদের পরিবারও এতে সম্মতি দেবেন না। সুতরাং হেফাজতের নেতাদের হেফাজত করতে গিয়ে আমরা কেন ঝামেলায় জরাবো এমনটাও বলছেন মাদ্রাসার ছাত্ররা। 

বিশ্লেষকরা বলছেন, হেফাজতের আমির বাবুনগরী এখন প্রচুর পরিমাণে আতঙ্ক এবং চাপে আছেন। আর এ কারণে নিজেকে চাপমুক্ত রেখে সরকারের ওপর বাড়তি চাপ সৃষ্টির জন্য নেতাকর্মীদের মুক্তির দাবিতে আন্দোলনের হুমকি দিচ্ছেন। এ ছাড়া তিনি নিজেই গ্রেফতার আতঙ্কে রয়েছেন তাই নিজের শক্ত অবস্থান জানান দিতেও এই হুমকি দিতে পারেন। তবে দেশে যেহেতু কঠোর লকডাউন চলছে তার মধ্যে যদি হেফাজত মাঠে নামার চেষ্টা করে তাহলে সরকার এদেরকে কঠোর হস্তে দমন করবে এবং দেশের মানুষ হেফাজতকেই দোষি ভাববে এই পরিস্থিতির জন্য। কাজেই বাবুনগরী যা বলছেন তা হুমকি হতে পারে তবে বাস্তবায়ন করতে যাওয়াটা হবে বোকামি। এই পরিস্থিতিতে বাবুনগরী নিজেকে কীভাবে নিরপদ রাখবেন সেটাই দেখার বিষয়।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭