ইনসাইড থট

অবিচ্ছিন্ন ভুল, ব্যর্থতা আর গ্রহণযোগ্য নয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/06/2021


Thumbnail

আমরা দেখছি গত কয়েক সপ্তাহ ধরে রাজশাহী হাসপাতাল ও অন্যান্য সীমান্ত অঞ্চলের হাসপাতালগুলি কোভিড-১৯ রোগীদের দ্বারা অভিভূত। দ্রুত কোভিড রোগীদের সংখ্যা বাড়ার কারণে রাজশাহী হাসপাতালের বিছানা সক্ষমতা ১৩৫ টি নিবেদিত কোভিড-১৯ বিছানা থেকে ২৭৭ শয্যা পর্যন্ত বাড়িয়ে দিতে হয়েছে তবুও অনেকে চিকিৎসা সেবা পাওয়ার জন্য মেঝেতে রয়েছেন। গত পরশু ৩৫ জন নতুন রোগী ২৪ ঘন্টা সময় কালে হাসপাতালে ভর্তি হয়েছেন। কোভিড-১৯ এর কারণে অপেক্ষাকৃত মৃত্যুর সংখ্যাও উদ্বেগজনক। সেখানে মাত্র দুটি কোভিড পিসিআর পরীক্ষা কেন্দ্র রয়েছে যেখানে গতকাল ৪৯০ জনের নমুনা পরীক্ষা করে ৪০.৬১% কোভিড পজিটিভ রোগী সনাক্ত করা হয়েছে। জুনের শুরুতে এই হার ছিল ৫০.২০%। ইতিবাচকতার এই দ্রুত কিন্তু ধীরে ধীরে বৃদ্ধির হার আমরা গত কয়েক সপ্তাহ ধরে পর্যবেক্ষণ করছিলাম। প্রশ্নটি অবশ্যই আমাদের জিজ্ঞাসা করতে হবে যে উদ্বেগজনক এই বৃদ্ধি দেখে স্বাস্থ্য মন্ত্রনালয় ও স্থানীয় প্রশাসন কী পদক্ষেপ নিয়েছে বা এখন নিচ্ছেন। হ্যাঁ, আমরা স্থানীয় প্রশাসন কর্তৃক স্থানীয় লকডাউন চাপিয়ে দেওয়ার মত কিছু দুর্দান্ত উদ্যোগ দেখেছি, কিন্তু প্রশ্ন হল আর কী পদক্ষেপ নেয়া হয়েছে? যেমন টেস্টিং, বিচ্ছিন্নতা / পৃথকীকরণ, যোগাযোগের সন্ধান (contact tracing) এবং সংক্রামিত লোকদের যথাযথ হাসপাতালের যত্নের প্রয়োজন এবং সময়োপযোগী যত্ন নেওয়ার কি পদক্ষেপ নেয়া হয়েছে? স্বাস্থ্য মন্ত্রনালয় কি আকস্মিক ও দ্রুততর অবনতিজনিত পরিস্থিতি পরিচালনায় স্থানীয় কর্তৃপক্ষকে সহায়তা করার জন্য রাজধানী বা যেখানে সংক্রমণের হার খুব কম, সেখান থেকে প্রয়োজনীয় মহামারী নির্বাপক দল (মহামারী পরিচালনায় অভিজ্ঞ দল) পাঠিয়েছেন?

এই বছরের ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে সংক্রমণের হার ২% নেমে আঁশে, আত্মতুষ্টির এবং স্বাস্থ্য পরামর্শ অমান্যের কারণে এটি বেড়ে ২৩শে এপ্রিল ২৩% হয়ে যায়। তারপরে এটি নেমে আসতে শুরু করে এবং ১৬ই মেতে ৬.৬% এ নেমে এসেছিল। সংক্রমণ তার পর থেকে ক্রমবর্ধমানভাবে বেড়ে গতকাল আবার হয় ১৩.২৫%। বর্তমান তরঙ্গটি কেন্ট বা আলফা বৈকল্পিক রুপ দিয়ে শুরু হয়েছিল তবে এখন এটি বেশিরভাগই ভারতীয় বা ডেল্টা বৈকল্পিক রূপে রয়েছে। সীমান্ত অঞ্চলের কয়েকটি জেলাতে খুব বেশি সংক্রমণের হারের কারণের জন্য জাতীয় গড়ের সংক্রমণের হারের এই উচ্চ বৃদ্ধি। এটি উদ্বেগজনক এবং আমাদের জিজ্ঞাসা করা দরকার যে আমরা তথাকথিত হাস্যকর দেশ প্রশস্ত লকডাউন নিয়ে ব্যস্ত থাকাকালীন কেন আমরা আমাদের সীমান্ত অঞ্চলের পরিস্থিতি বিশ্লেষণ করে সমন্বিত সম্মিলিত প্রচেষ্টা গ্রহণ করলাম না? এটি প্রধানমন্ত্রী বা তার কার্যালয়ের একমাত্র দায়িত্ব নয়, এটি প্রাসঙ্গিক মন্ত্রালয়ের প্রধান দায়িত্ব। সবচেয়ে দুর্ভাগ্যজনক বিষয় যখন আমরা মহামারী মোকাবেলায় অন্যান্য প্রতিবেশী দেশগুলির চেয়ে খুব ভাল করছিলাম ঠিক তখন প্রাসঙ্গিক মন্ত্রালয়ের সময় মত উপযগি পদক্ষেপ না নেওয়া আর অদক্ষতার কারণে আমরা এই ভয়াবহ পরিস্থিতিতে পৌঁছেছি। এমনকি আমেরিকাতেও যখন তাদের পর্যাপ্ত এবং কার্যকর জিনোম সিকোয়েন্সিং ক্রিয়াকলাপ নেই, তখন বাংলাদেশ জিনোম সিকোয়েন্সিংয়ের পাশাপাশি দেশব্যাপী স্থানীয় মহামারী পরিস্থিতি বিশ্লেষণও করা হয়েছে এবং প্রতি সপ্তাহে সেই তথ্য সবার সাথে উপলব্ধ করা হয়েছে। আমরা সেই মূল্যবান তথ্যগুলি ব্যাবহার করে সময়োচিত পদক্ষেপ নেইনি। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের সিডিসি তার নাগরিককে বাংলাদেশকে এড়াতে এবং না যাওয়ার পরামর্শ দিয়েছে (যার সাথে আমি একমত নই এবং মনে করি সেই পরামর্শ স্থানীয় তথ্য ভিত্তিক নয়), দুর্ভাগ্যক্রমে এটি বাংলাদেশের অভিবাসী শ্রমিক এবং অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। প্রধানমন্ত্রী পরীক্ষা-নিরীক্ষার ও হাসপাতালের যত্নের উন্নতি করার তাত্ক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণের আদেশ দেন এবং অর্থমন্ত্রী জরুরি ব্যবস্থার সুবিধার্থে প্রয়োজনীয় অর্থ প্রদান করেন। অন্যদিকে পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন দেশ থেকে প্রয়োজনীয় টিকা গ্রহণের জন্য সকল পদক্ষেপ গ্রহণ শুরু করেন। জনগণ স্বাস্থ্য মন্ত্রনালয় থেকে সর্বোত্তম যত্ন, সমর্থন এবং নির্দেশাবলী পেতে অপেক্ষা করছিল। স্বাস্থ্য মন্ত্রকের ব্যর্থতার বিষয়ে কয়েকজন প্রবীণ মন্ত্রীর প্রকাশ্যে সমালোচনা করা দেখে আমি অবাক হইনি। হ্যাঁ, আমি বলব যে তারা টিকা উদ্যোগ শুরু করতে চিত্তাকর্ষক ভাল কাজ করছিল।

আমার আগের নিবন্ধগুলি পর্যালোচনা করা যাক:

১। এটি প্রস্তাবিত হয়েছিল যে জাতীয় লকডাউন কাজ করবে না, লোকেরা ছুটির দিন হিসাবে গ্রহণ করবে (আমরা অতীতের অবস্তা থেকে শিখেছি) এবং হাজার হাজার মানুয জনাকীর্ণ ট্রান্সপোর্টে তাদের গ্রামে ভ্রমণ করবে এবং এই রোগটি গ্রামাঞ্চলে ছড়িয়ে দেবে। সামাজিকভাবে বাংলাদেশিরা শহরাঞ্চলের মানুষ নন। বেশীর ভাগ জনগন শহর এবং তাদের গ্রামের মধ্যে ঘন ঘন ভ্রমণ করেন। লকডাউন ও বড় ধর্মীয় উৎসবকালে লোকজনকে শহরে বন্ধ করে রাখা এবং তাদের বাড়িতে যাওয়া বন্ধ করা অসম্ভব। পরামর্শ দেওয়া হয়েছিল, ট্রেন, বাস ও নদী পরিবহনের ফ্রিকোয়েন্সি বাড়ানোর জন্য যাতে লোকদের তারাহুরি করে ছুটে যেতে না হয় এবং ভিড়ের পরিবহণ ব্যবহার করতে বাধ্য না হয়। কিন্তু কি দেখতে পেলাম বিপরীতে ঘটেছিল এবং সমস্ত পরিবহন ব্যবস্থা বন্ধ করে দেওয়া হল। সম্ভবত আমরা কিছু ছোট শহর এবং গ্রামীণ অঞ্চলে এখন এর খারাপ প্রভাব পর্যবেক্ষণ করছি। ভাগ্যক্রমে, হয় বেশিরভাগই ইতিমধ্যে সংক্রামিত হয়েছিল এবং অনেক কে টিকা দেওয়া হয়েছিল, তাই আমরা ঢাকা এবং ছোট্টগ্রামের মতো বড় শহরগুলিতে বিরূপ প্রভাব দেখতে পাইনি।

২। অনুরোধ করা হয়েছিল, নজরদারি ব্যবস্থা শক্তিশালী করা এবং স্থানীয় পরিস্থিতি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা এবং সে অনুযায়ী দ্রুত পদক্ষেপ নেওয়া। যদি এবং যখন প্রয়োজন হয়, কঠোর স্থানীয় লকডাউন চাপিয়ে দিওয়া। ভাল ইতিবাচক ফলাফল পাওয়ার স্থানীয় লকডাউন, স্থানীয়ভাবে পরীক্ষা বৃদ্ধি, বিচ্ছিন্নতা এবং পৃথকীকরণ এবং সংক্রামিত ব্যক্তির সংস্পর্শে আসা কে সনাক্ত করা অনেক সহজ এবং প্রয়োগযোগ্য।

৩। ভারতের সাথে সীমান্ত বন্ধ করার জন্য অনুরোধ করা হয়েছিল এবং সমস্ত প্রত্যাবর্তনকারীকে অবশ্যই কোভিড পরীক্ষা করা আর তাদের কমপক্ষে ১০ দিনের মতো কোয়ারান্টাইন করা যেমনটি ইউরোপ এবং অন্য দেশে করা হয়।

৪। প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের কারণে বাংলাদেশ ২০২০ সালের নভেম্বরে ভ্যাকসিনটি সুরক্ষিত করতে পারে এবং ফেব্রুয়ারিতে অনেক ইউরোপীয় দেশের চেয়ে অনেক আগে ভাল টিকা দেওয়ার কার্যক্রম শুরু করতে পারে। এটি আরও এবং অন্য ভ্যাকসিনগুলি পাওয়ার জন্য অন্যান্য উত্সগুলির সন্ধানের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে পর্যাপ্ত সময় সরবরাহ করেছিল। আমি নিশ্চিত না স্বাস্থ্য মন্ত্রণালয় এপ্রিল পর্যন্ত কোনও পদক্ষেপ নিয়েছিল কিনা। অন্যদিকে আমরা দেখেছি যে তৃতীয় পর্যায়ের ভ্যাকসিন পরীক্ষা করার জন্য চীনা অনুরোধের সিদ্ধান্ত গ্রহণে স্বাস্থ্য মন্ত্রণালয়ে বিলম্বিত হয়েছিল। প্রধানমন্ত্রী যখন জানতে পেরে পদক্ষেপ গ্রহণ করলেন, ইতিমধ্যে তা দেরি হয়ে গিয়েছিল এবং চীন এই গবেষণাটি অন্য দেশে সরিয়ে নিয়েছিল। আমরা একটি সুবর্ণ সুযোগ মিস করি। স্পুটনিক ভ্যাকসিন পাওয়ার জন্য আমরা রাশিয়ার সাথে সময় থাকতে আলোচনা করিনি। ড্রাগ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ অকারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনের জন্য অপেক্ষা করছিল। শেষে যখন আমরা বড় সমস্যায় পড়লাম তখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার জন্য অপেক্ষা না করে এটি অনুমোদিত করে। যখন ইউরোপ এবং জাপান এবং আরও অনেক দেশ তাদের স্টকড অক্সফোর্ড ভ্যাকসিন ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে, তখন বিদেশ মন্ত্রালয়ের সহায়তায় স্বাস্থ্য মন্ত্রনালয় কি এই টিকাগুলির কিছু পাওয়ার চেষ্টা করেছিল? আমরা কি ডাব্লুএইচও বা ইউনিসেফের সাথে সময়মত যোগাযোগ করেছি? বোধগম্য, অসাধারণ কোল্ড চেইনের সুবিধার না থাকার কারণে হয়ত আমরা ফাইজার বা মোডার্না ভ্যাকসিন পাওয়ার উদ্দোগ নেইনি।

৫। গ্লোব ফার্মাসিউটিক্যাল সংস্থা কয়েক মাস আগে তাদের বঙ্গোভ্যাক্সের প্রথম, ২ য় এবং তৃতীয় মানব পরীক্ষার গবেষণা চালানোর জন্য তাদের অনুরোধ এবং সমস্ত প্রয়োজনীয় তথ্য জমা দিয়েছে তবে এখনও কোনও সিদ্ধান্ত গৃহীত হয়নি।

৬। ইপিডেমিওলজি, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট অনুসারে জিনোম সিকোয়েন্স করে প্রকাশ করে ভারতীয় বৈকল্পিক বা ডেল্টা ভেরিয়েন্ট কয়েক মাস আগে বাংলাদেশে প্রবেশ করেছিল। তবে ভারতে ডেল্টা ভেরিয়েন্টের দ্রুত এবং ভয়াবহ সঞ্চালনের সংবাদ জানার পরেও ভারতীয় সীমানা বন্ধ করার সিদ্ধান্ত বিলম্বিত হয় এবং উন্মুক্ত রাখা হয়েছিল। ভারতীয় পণ্য পরিবহণকারী চালকদের বাংলাদেশের ভিতর দিয়ে ট্রানজিট করার সময় কি ধরনের নিয়ন্ত্রণের পদক্ষেপ নেওয়া হয়েছিল তা জানা নেই। ভারত থেকে ফিরে আশা বাংলাদেশী লোকেরা, এমনকি সংক্রামকরাও খুব বেশি বিচ্ছিন্ন ছিল না। কিছু সংক্রামিত ব্যক্তি পৃথকীকরণ সুবিধা থেকে পালিয়ে যায়। সেখানে কি কোন সমন্বিত অগ্রিম জরুরি প্রস্তুতির পরিকল্পনা ছিল?

৭। যখন গত কয়েক সপ্তাহ আমরা জানতে পারি রাজশাহী এবং সিমান্ত সংলগ্ন অঞ্চলে প্রচুর লোক সংক্রামিত হচ্ছে, কেন আমরা সেখানে পরীক্ষার সুবিধা বাড়িয়ে তুলিনি? হ্যাঁ, আমাদের দেশে পর্যাপ্ত পরিমাণ পরীক্ষার সুবিধা না থাকতে পারে। কেন আমরা জরুরী ভিত্তিতে সংক্রমণের হার খুব কম এমন জায়গা থেকে মেশিন এবং প্রযুক্তিবিদ লোকদের স্থানান্তর করতে পারিনি? সময়ের প্রয়োজন এবং সংকট পরিস্থিতির দাবি হিসাবে আমরা পরিষেবার এই উদ্যোগকে সেবা পুনর্গঠন বলি। এর জন্য সাহস ও নেতৃত্বের প্রয়োজন।

৮। কেন হাসপাতাল এবং স্বাস্থ্য সুবিধাগুলি বর্ধিত বোঝা সামলাতে বেশি সরবরাহ ও জনবল পাচ্ছে না?

৯। ইত্যাদি ইত্যাদি ইত্যাদি

যে কোনও যুদ্ধের জন্য, সামগ্রিক জেনারেল কমান্ডিং অফিসার, কৌশল এবং দিকনির্দেশনা সরবরাহ করেন, লড়াইয়ের জন্য অর্থ আর সমস্ত প্রয়োজনীয় সরবরাহ খাত আছে কিনা তা নিশ্চিত করেন, তবে তার অধিনায়ক এবং লেফটেন্যান্টরা হলেন তারা যারা মাঠে আছেন, তারা একে অপরের সাথে সহযোগিতা করেন এবং পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত এবং সময়োপযোগী পদক্ষেপ নিতে ক্রমাগত স্থানীয় তথ্য এবং বুদ্ধি সংগ্রহ করে পরিস্থিতি বিশ্লেষণ করেন। এবং সময় মত পদক্ষেপ নেন। কখনও কখনও তারা কিছু ভুল করেন কিন্তু ভুল থেকে শিখে যুদ্ধ জয়ের জন্য এগিয়ে যাওয়া কখনও থামায় না। মাঠে লড়াইয়ের সময় অধিনায়ক এবং লেফটেন্যান্টরা সর্বদা কমান্ডার জেনারেলের কাছ থেকে দিকনির্দেশ বা পরামর্শ চাইতে পরেন, তবে তাদের অবশ্যই সিদ্ধান্ত গ্রহণের সক্ষমতা এবং সক্ষম হতে হবে, এবং হ্যাঁ, কিছু সময় তারা কৌশলগত পশ্চাদপসরণের সিদ্ধান্ত নিতে পারে কিন্তু কখনই এগিয়ে যাবার লড়াই বন্ধ করতে পারেন না। তবে বিদ্যমান প্রসঙ্গটি বিশ্লেষণ করে দেখা যাচ্ছে কোভিড-১৯ যুদ্ধে মনে হচ্ছে আমাদের মন্ত্রীরা এবং সচিবরা সকলেই সাধারণ বিষয়গুলির জন্য আমাদের প্রধানমন্ত্রীর জন্য অপেক্ষা করছেন। আমরা ভুলে যাচ্ছি যে বিরোধীদল এবং বিদেশী হস্তক্ষেপের বিরুদ্ধে লড়াই করে জীবন ও জীবিকা নির্বাহের ক্ষেত্রে ভারসাম্য বজায় রাখার সাথে সাথে রাষ্ট্রীয় সুরক্ষা নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীর অন্যান্য আরো বিভিন্ন খুব গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে। মন্ত্রীরা তাদের মন্ত্রকের জন্য দায়বদ্ধ এবং প্রধানমন্ত্রী পুরো দেশের জন্য দায়বদ্ধ। তাই মন্ত্রীর এবং সচিবদের নিরাপত্তাহীনতা এবং অক্ষমতা জাতীয় ভারসাম্যহীনতা তৈরি করে, যা প্রধানমন্ত্রীর কাজগুলি আরও কঠিন এবং অসম্ভব করে তোলে। আমি দুঃখের সাথে বলতে পারি যে স্বাস্থ্য মন্ত্রণালয়ে নেতৃত্বের অক্ষমতা উদ্বেগজনক এবং দুর্ভাগ্যজনক। কোভিড-১৯ যুদ্ধ তাদের অক্ষমতা এবং নেতৃত্বের অভাব নগ্নভাবে প্রকাশ করেছে। আমি জানি বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রনালয়ে বহু খুব ভাল এবং অত্যন্ত প্রতিভাবান লোক রয়েছে যারা নিরলস পরিশ্রম করে এবং নিরলসভাবে কাজ করতে আগ্রহী। বেশীরভাগ কর্মচারী দিনরাত কঠোর পরিশ্রম করছেন। অন্যান্য স্বাস্থ্য সমস্যা এবং পরামিতিগুলিতে আমাদের অর্জনগুলি তাত্পর্যপূর্ণ এবং বিশ্বব্যাপী স্বীকৃত এবং সে সব ঘটেছিল সেই সাহসী, কঠোর পরিশ্রমী মেধাবী তৃণমূল কর্মী এবং প্রোগ্রাম স্বাস্থ্য নেতাদের কারণে। আমাদের অবশ্যই তাদের কঠোর পরিশ্রম এবং কৃতিত্বকে হ্রাস করা এবং হ্রাস করতে দেওয়া উচিত নয়।

আমি দয়া করে প্রস্তাব দিতে পারি, যদি এটি ইতিমধ্যে না করা হয়ে থাকে, কোভিড-১৯ যুদ্ধ জয়ের জন্য একটি যুদ্ধের মন্ত্রিপরিষদ এবং কক্ষ স্থাপনের জন্য। এই পরিষদ আগত সপ্তাহ এবং মাসগুলিতে প্রতিদিন মিলিত হয়ে প্রতিদিনের ক্রমাগত অবস্তা পর্যালোচনা করবেন, সমস্ত ক্ষেত্র পর্যায়ের ডেটা বিশ্লেষণ করবেন এবং অগ্রগতি নিরীক্ষণ এবং প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করে তাদের বাস্তবায়ন নিশ্চিত করবেন। প্রধানমন্ত্রীকে অবহিত রাখা হবে এবং কমিটির সভাপতি প্রধানমন্ত্রীর পরামর্শ এবং তাঁর পরামর্শ ও নির্দেশনা কমিটির সদস্যদের অবগত করবেন। এই কমিটির সভাপতিত্ব করবেন একজন সর্বাধিক প্রবীণ মন্ত্রী বা প্রধানমন্ত্রীর কার্যালয়ের উচ্চ আধিকারিক এবং প্রাসঙ্গিক মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সাথে সাথে স্বাস্থ্য ও প্রশাসনের সাথে সম্পর্কিত জেলা থেকে উচ্চ আধিকারিক, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, গবেষক, ওষুধ ও ডায়াগনস্টিক সরকারী ও বেসরকারী খাতের বিশেষজ্ঞরা, নাগরিক সমাজ এবং এনজিও প্রতিনিধি, সংশ্লিষ্ট জেলার রাজনৈতিক ও সম্প্রদায়ের নেতারা এই কমিটির সদস্য হবেন। এই উচ্চ পর্যায়ের কমিটি জরুরীভাবে সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করতে পারে এবং প্রয়োজন অনুযায়ী এবং সময় মতো পরিবর্তন আনতে সাহায্য করবে। অতিত আর বর্তমানের ভুল থেকে শিখে আমাদের অবশ্যই ভবিষ্যতের মহামারী ব্যবস্থাপনার প্রস্তুতি গ্রহণের জন্য এখনি সমস্ত প্রচেষ্টা শুরু করতে হবে।

কোভিড-১৯ আমাদের একটি অত্যন্ত কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে ফেলেছে, আমরা এখন হয়ত কিছুটা কঠিন সময় পার করছি তবে আমাদের আতঙ্কিত হওয়া উচিত নয়। আমাদের অবশ্যই এই যুদ্ধ জিততে হবে এবং আমার চূড়ান্ত আত্মবিশ্বাস, প্রধানমন্ত্রীর নেতৃত্বের সাথে আমরা অবশ্যই শেষ পর্যন্ত এবং অচিরে এই যুদ্ধে জিতব।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭