ইনসাইড পলিটিক্স

নড়বড়ে গাজীপুর আ’লীগ, ভাগ্যে কি নরসিংদী-সিরাজগঞ্জের পরিণতি?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/10/2021


Thumbnail

গাজীপুর মহানগর আওয়ামী লীগের কার্যক্রমে ক্ষুব্দ কেন্দ্রীয় নেতারা। দলের মহানগর শাখার সাধারণ সম্পাদক ও মেয়র জাহাঙ্গীর আলমের অডিও ক্লিপ ভাইরাল হওয়ার পর রাস্তায় নেমে আসে সভাপতি গ্রুপের কর্মীরা। দলীয় ফোরামে বিষয়টিকে সমাধান না করে রাস্তায় প্রতিবাদের নামে রাজনৈতিক প্রতিপক্ষের কাছে ইস্যু তুলে দেয়ায় মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লার ওপর বিরক্ত কেন্দ্রীয় নেতারা। ফলে নরসিংদী এবং সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের মতো পরিণতি ঘটতে পারে গাজীপুর মহানগরেরও। জাতীয় নির্বাচনের আগে আওয়ামী লীগের বড় একটি ইউনিটের শীর্ষ দুই নেতার এমন দীর্ঘদিনের দ্বন্দ্ব হঠাৎ করে প্রকাশ্যে চলে আসায় শঙ্কিত অনেকে। এমন পরিস্থিতি তৈরির জন্য সভাপতি-সাধারণ সম্পাদক দুই নেতার বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়ার পক্ষে আওয়ামী লীগের শীর্ষ নেতৃত্ব।

ইতোমধ্যে এ নিয়ে একাধিক দিন আওয়ামী লীগের অনানুষ্ঠানিক ফোরামে আলোচনা হয়েছে। নেতারা বলছেন, এটি মূলত সভাপতি-সাধারণ সম্পাদকের দ্বন্দ্বের নোংরা বহিঃপ্রকাশ। সভাপতি-সাধারণ সম্পাদকের দ্বন্দ্ব নিরসনে নেত্রী ‘ভারপ্রাপ্ত নীতি’ নিয়ে এগোচ্ছেন।

আলোচনার শুরু মূলত গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মেয়র জাহাঙ্গীর আলমের ঘরোয়া পরিবেশের একটি বক্তব্যের ভিডিও প্রকাশের পর। গোপনে ধারণ করা ১১ মিনিট ২৩ সেকেন্ডের ওই ভিডিওতে মেয়র জাহাঙ্গীরকে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে কটূক্তিমূলক মন্তব্য করতে শোনা যায়।ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানোর পর দলের অভ্যন্তরীণ কোন্দলে উত্তপ্ত হয়ে ওঠে গাজীপুর মহানগর। মেয়র জাহাঙ্গীর আলমকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ থেকে বহিষ্কারের দাবি জানানো হয়।

গত ২১ সেপ্টেম্বর থেকে কিছুদিন গাজীপুরের বিভিন্ন স্থানে বিক্ষোভ ও প্রতিবাদ সভা করেন গাজীপুর জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা। এর মধ্যে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের কোথাও ঝাড়ুমিছিল, কোথাও বিক্ষোভ মিছিলসহ সড়কে টায়ার জ্বালিয়ে প্রতিবাদ করেন তারা। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী স্টেশন রোড, মিলগেট, চেরাগআলী, কলেজগেট ও হোসেন মার্কেট এলাকায় স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা এসব কর্মসূচি পালন করেন।

ওই বক্তব্য ও পরবর্তী ঘটনাপ্রবাহ প্রসঙ্গে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খান বলেন, বক্তব্য যেটা আসছে, এটা তো একেবারেই ক্ষমার অযোগ্য। বঙ্গবন্ধু ও মহান মুক্তিযুদ্ধ নিয়ে কটূক্তি এবং মুক্তিযুদ্ধের শহীদদের একটা গাণিতিক হিসাব দিয়ে ৩০ লাখকে দুই লাখ প্রমাণ করার চেষ্টা; এ বক্তব্য অবশ্যই প্রত্যেকটি নেতাকর্মীর মনে ক্ষত সৃষ্টি করেছে। সেজন্য তারা এটার বিরুদ্ধে প্রতিবাদ করছেন।

তিনি বলেন, প্রাথমিকভাবে তিনি বলেছেন, এ বক্তব্য তার নয়। তিনি যদি প্রমাণ করতে পারেন সেটা তার বক্তব্য নয়, তাহলে দেখতে হবে, এটা কে করেছে। তবে আমি তার কণ্ঠ শুনি, জানি। আমি মোটামুটি নিশ্চিত যে, এটা তার বক্তব্য।

আজমত উল্লাহ খান বলেন, আমাদের বক্তব্য অত্যন্ত ক্লিয়ার, নেতাকর্মীরা কেন্দ্রীয় নেতাদের কাছে তাদের বক্তব্য তুলে ধরেছেন। দলের হাইকমান্ড তার ব্যাপারে সিদ্ধান্ত নেবে। কেন্দ্রীয় নেতারা বিভিন্নভাবে আমাদের বক্তব্য শুনতে চেয়েছেন, আমরাও আমাদের বক্তব্য জানিয়ে দিয়েছি। আওয়ামী লীগের গঠনতন্ত্র আছে, সে মোতাবেক নিশ্চয়ই দলের হাইকমান্ড সিদ্ধান্ত নেবে।

সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম শুরু থেকেই দাবি করছেন, অডিও-ভিডিও সুপার এডিটিংয়ের মাধ্যমে তার বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো হয়েছে। এমনকি এতে জড়িতদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ারও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বলেন, প্রযুক্তির উৎকর্ষতার এই সময়ে জেলা পর্যায়ের একজন নেতার বক্তব্য কাটছাঁট করে এডিট করে দেওয়া হয়েছে কি না দল তা যাচাই-বাছাই করছে।

ভিডিও প্রকাশ-পরবর্তী ঘটনা বিশ্লেষণ করতে নেমে আওয়ামী লীগ ও সরকারের সংস্থাগুলোর চক্ষু চড়কগাছ। তারা জানতে পেরেছেন, বিরোধী শক্তি নয়, বরং মহানগর আওয়ামী লীগের অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণেই জাহাঙ্গীরের বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়েছেন একই দলের নেতাকর্মীরা। সাধারণ সম্পাদকের বিরুদ্ধে দলের সহযোগী সংগঠনের নেতাকর্মীদের উসকে দিয়ে মাঠে নামিয়েছেন সভাপতি আজমত উল্লাহ খান।

 এ বিষয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বলেন, জাহাঙ্গীর আলমকে দলের পক্ষ থেকে ইতোমধ্যে কারণ দর্শানোর জন্য বলা হয়েছে। ১৫ দিনের সময়ও দেওয়া হয়েছে। এখন বল তার কোর্টে দেওয়া হয়েছে। তিনি কি ভুল স্বীকার করেন, নাকি অস্বীকার করেন—সেটাই দেখার বিষয়। তার বক্তব্যের পরিপ্রেক্ষিতে দল আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেবে।

এ বিষয়ে জাহাঙ্গীর আলমকে পাওয়া না গেলেও তার একাধিক অনুসারী বলেন, সামনে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সম্মেলন ও সিটি নির্বাচন। যে কারণে একটি পক্ষ মেয়রকে ঘায়েল করতে এ পথ বেছে নিয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭