ইনসাইড টক

‘শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়ার দাবি আমি সমর্থন করি’


প্রকাশ: 22/11/2021


Thumbnail

বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, বেগম খালেদা জিয়া সাবেক প্রধানমন্ত্রী, তিনি অসুস্থ। তার আগে বিষয়টি হলো তিনি একজন সাজাপ্রাপ্ত আসামী। এই সাজাপ্রাপ্ত আসামীর কারাগারে থাকার কথা ছিল। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মানবতার মা, তিনি মানবিক কথা ভেবে তিনি তাকে তার বাসায় থাকার ব্যবস্থা করে দিয়েছেন এবং সেখানে সুচিকিৎসা নিচ্ছেন। সেই বাসায় থেকে তিনি বাংলাদেশের শ্রেষ্ঠ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। কাজেই এই বিষয়টিকে মাননীয় প্রধানমন্ত্রী মানবিক দিক বিবেচনা না করে যারা খালেদা জিয়ার অসুস্থতার নন ইস্যুকে পলিটিকাল ইস্যু করতে চাচ্ছেন তাদের যে কোনো মতলব রয়েছে, তারা যে আসলে খালেদা জিয়ার মুক্তি চায় না, তারা দেশে একটি অরাজক পরিস্থিতি তৈরি করতে চায়।

বেগম খালেদা জিয়ার চিকিৎসার ইস্যুতে বিএনপির আন্দোলন, শিক্ষার্থীদের হাফ-ভাড়ার দাবি, দ্রব্যমূল্য বৃদ্ধি সহ বিভিন্ন বিষয় রাজপথ উত্তপ্ত হওয়ার শঙ্কা সহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেন জাহাঙ্গীর কবির নানক।

জাহাঙ্গীর কবির নানক বলেন, মানবিকতার সুযোগের কথা যদি বলেন তাহলে আমাদের পিছনের কথা বলতে হবে। এই বেগম খালেদা জিয়াই বাংলাদেশে ১৫ আগস্টের হত্যাকারীদের পার্লামেন্টে এনেছেন, আশ্রয় দিয়েছেন, প্রশ্রয় দিয়েছেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা করে সে, তার ছেলে তারেক রহমান শেখ হাসিনাকে দুনিয়া থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করেছেন। কাজেই ওদের কোনো মানবতা নাই। কিন্তু পক্ষান্তরে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা যে মানবিকতা দেখিয়েছেন এর বাহিরে কোন মানবিকতা দেখানোর সুযোগ আছে বলে আমার মনে হয়না।

বেগম জিয়ার কিছু হলে তার দায়-দায়িত্ব সরকারকে নিতে হবে, বিএনপির এই বক্তব্যের প্রেক্ষিতে তিনি বলেন, বেগম জিয়ার কিছু হলে সরকারের দায়-দায়িত্ব কেন আসবে? সরকার তাকে সুচিকিৎসা দিচ্ছেন। একটি দেশে আপনি, আমি এদেশের সর্বশ্রেণীর মানুষ, এদেশের এখন স্বাস্থ্য ব্যবস্থা অনেক উন্নত হয়েছে। কাজেই সে স্বাস্থ্য ব্যবস্থার সুযোগ তিনি নিচ্ছেন, উচ্চতর চিকিৎসা নিচ্ছেন। এখন হায়াত-মওত, এই দুটি জিনিস মানুষের কাছে থাকে না। এই হায়াত এবং মওত দুটিই হলো আল্লাহ তা’য়ালার কাছে। কাজেই এই নিয়ে কোন রাজনীতি চলে না, এই নিয়ে কাউকে দায়ী করে চলে না। কাজেই এটি মূর্খতা।

তারেক জিয়া দেশে আসলেই বেগম খালেদা জিয়াকে বিদেশ যেতে দেয়া হবে, এমন কোন রাজনৈতিক হিসেব-নিকেশ আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমি সেটি মনে করিনা। তবে আমি মনে করি ২১ আগস্ট গ্রেনেড মামলার সাজাপ্রাপ্ত আসামী এবং বিদেশে অর্থ পাচারকারী তারেক রহমানকে আমরা দেশে ফিরিয়ে আনার জন্য সরকারকে সব সময় দাবি জানিয়ে যাচ্ছি। এটি একটি জন-দাবি। আমরা চাই যে, তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা হোক এবং সাজার মুখোমুখি হোক।

সাম্প্রতিক সময়ে হাফ ভাড়ার দাবিতে শিক্ষার্থীরা আল্টিমেটাম দিচ্ছে, দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ে মানুষের মধ্যে উদ্বেগ রয়েছে, গণপরিবহনের ভাড়া বৃদ্ধির পর যাত্রী কল্যাণ সমিতি আন্দোলন করছে, সেই সাথে খালেদা জিয়ার ইস্যু। সবকিছু মিলিয়ে কি রাজপথ আবারও উত্তপ্ত হওয়ার শঙ্কা রয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে জাহাঙ্গীর কবির নানক বলেন, পেট্রলের মূল্যবৃদ্ধির কারণে যে মূল্যবৃদ্ধি হয়েছে, সাধারণ পরিবহণের ভাড়া এত বৃদ্ধি করার কোন যৌক্তিকতা আছে বলে আমি মনে করি না। তবে আমি ছাত্রদের হাফ-ভাড়ার সঙ্গে আমি একমত। ছাত্রদের অর্ধেক ভাড়া নেওয়ার ব্যবস্থা করা উচিৎ বলে আমি মনে করি। রাস্তায় এনিয়ে আন্দোলনের কোন সুযোগ নেই। যদিও অশুভ শক্তি চেষ্টা করছে এটিকে ব্যবহার করা। কাজেই, সে ব্যাপারে সরকারকে অত্যন্ত সতর্ক থাকতে হবে, দলকেও অত্যন্ত সতর্ক থাকতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭