ইনসাইড বাংলাদেশ

জনগণের তথ্য ভান্ডার করছে বিবিএস 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০:০৩ এএম, ২০ সেপ্টেম্বর, ২০২১


Thumbnail

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দেশজুড়ে এনপিআর করার উদ্যোগ গ্রহণ করেছে। সংস্থাটি বলছে, এনপিআর তথ্যভাণ্ডারে শূন্য থেকে শুরু করে তথ্য থাকবে প্রত্যেক বয়সী মানুষের। এতে প্রজন্ম থেকে প্রজন্ম পর্যন্ত তথ্য সংরক্ষিত থাকবে। জাতীয় জনসংখ্যা নিবন্ধনে দেশের সব মানুষের জনতাত্ত্বিক ও বায়োমেট্রিক তথ্যসহ থাকবে একটি বিশদ তথ্যভাণ্ডার। একজন মানুষের বয়স, রক্তের গ্রুপ, জাতীয় পরিচয়পত্রের নম্বর, পেশা, ধর্ম, বর্ণ, পরিবারের সব তথ্য থাকবে তাতে।  

গতকাল রোববার (১৯ সেপ্টেম্বর) শেরে বাংলা-নগরের এনইসি সম্মেলন কক্ষে এক কর্মশালায় বিষয়টি তুলে ধরা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এতে বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

কর্মশালায় পরিকল্পনামন্ত্রী বলেন, এ ধরনের রেজিস্টার খুবই গুরুত্বপূর্ণ। এটাকে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করাটাই বড় চ্যালেঞ্জ। মানুষের প্রাইভেসি রক্ষার বিষয়টি বিশেষ গুরুত্ব দিতে হবে। বিদেশি সংস্থাগুলো আমাদের তথ্য নিয়ে বাণিজ্যিক ব্যবহার করছে। এ বিষয়ে সতর্ক থাকতে হবে। রেজিস্টার খাতে অভারলেপিং না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এতে সময় ও অর্থের অপচয় ঘটে। অর্থের অপচয় আমরা কোনো ভাবেই মানতে পারি না।

প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, এটা একটি মাইলফলক হবে। এখানে নাগরিকদের সব তথ্যেই থাকবে। এটা জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু খেয়াল রাখতে হবে ডুপ্লিকেশন, ওভারলেপিং বা এ ধরনের বিষয়গুলো যাতে না হয়। সময়, খরচ ও জটিলতা এড়াতে ধীর স্থিরভাবে বসে সিদ্ধান্ত নিতে হবে। এই রেজিস্টার যাতে শক্তিশালী হয়। তথ্য সঠিক না হলে পরিকল্পনা সঠিক হবে না। বেইজ ইয়ার ডাটা দ্রুত ঠিক করা দরকার। জনশুমারির করছি এটা এক ধরনের শুমারি। আমাদের হাউজ হোল্ড ডাটা বেজ করেছি। সেখানেও কিছু তথ্য নেওয়া হয়েছে। হাউজ হোল্ড ডাটা বেজ এনআইডি ডাটা বেজ, জনশুমারি এবং এনপিআর সবগুলোই কিন্তু কাছাকাছি।

উল্লেখ্য, দেশে জনসংখ্যা কত, তা জানতে বিবিএস এখন জনশুমারির কাজে হাত দিয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে খরচ হবে ১ হাজার ৭০০ কোটি টাকার বেশি। আলাদা একটি জরিপের মাধ্যমে ৭২৭ কোটি টাকা খরচ করে দেশের প্রতিটি খানার তথ্য এরই মধ্যে সংগ্রহ করেছে বিবিএস।



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নিজ বাড়ির সামনে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা

প্রকাশ: ০৯:২২ এএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

টাঙ্গাইলের নাগরপুর উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জাহিদ খান ঝলককে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। সোমবার (১৮ মার্চ) রাত ৯টার দিকে উপজেলার সলিমাবাদ ইউনিয়নের মধ্যপাড়া এলাকায় জা‌হি‌দের নিজ বাড়ির সামনে এই ঘটনা ঘটে।

ঝলক উপজেলার সলিমাবাদ ইউনিয়নের সলিমাবাদ গ্রামের শামিনুর খানের ছেলে।

স্থানীয় সূত্রে জানা গেছে, তারাবির নামাজ পড়ার জন্য জাহিদ বাড়ির পাশের মসজিদে যায়। পরে অর্ধেক নামাজ পড়ে বাড়ি ফিরছিলেন তিনি। এ সময় পথিমধ্যে দুর্বৃত্তরা তাকে কুপিয়ে জখম করে। পরে খবর পেয়ে ঘটনাস্থলে থেকে জাহিদকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করে।

নাগরপুর থানার ওসি এইচ এম জসিম উদ্দিন বলেন, নিহতের লাশ উদ্ধার করা হয়েছে। জড়িতদের শনাক্ত ও গ্রেপ্তারের চেষ্টা চলছে।

তিনি জানান, নিহতের শরীরের বিভিন্ন স্থানে কোপানোর চিহ্ন রয়েছে। মঙ্গলবার (১৯ মার্চ) সকালে নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য টাঙ্গাইল জেনারেল হাসপাতালে মর্গে প্রেরণ করা হবে।


ছাত্রলীগ   হত্যা   টাঙ্গাইল  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

কিশোর গ্যাংয়ের হামলার শিকার উপজেলা চেয়ারম্যান

প্রকাশ: ০৯:১৪ এএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

বর্তমান সমাজে এক আতঙ্কের নাম হয়ে দাঁড়িয়েছে কিশোর গ্যাং। রাজনৈতিক ছত্রছায়ায় দেশের বিভিন্ন স্থানে নানা অপরাধমূলক কর্মকাণ্ডে লিপ্ত ও ব্যবহৃত হচ্ছে তারা। এমনকি তারা মানুষের প্রাণ নিতেও পিছপা হচ্ছেন না।

এবার তেমনই এক কিশোর গ্যাংয়ের হামলায় আহত হয়েছেন চাঁদপুরের উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কবির আহমেদ। সোমবার (১৮ মার্চ) সকালে নিজ বাসা থেকে উপজেলা পরিষদে যাওয়ার পথে তিনি হামলার শিকার হন।

জানা গেছে, সোমবার সকালে ঘোষপাড়ায় নিজের বাসা থেকে উপজেলা পরিষদে যাওয়ার পথে কিশোর গ্যাংয়ের ১০ থেকে ১২ জন সদস্য তার ওপর হামলা চালায়। এ সময় তিনি বাম হাত ও হাঁটুতে আঘাত পান। পরে স্থানীয়দের সহায়তায় তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নেন। তবে আকস্মিক ওই হামলায় কাউকে চিনতে পারেননি।

প্রত্যক্ষদর্শীরা জানান, চেয়ারম্যানের ওপর হামলাকারীরা ১০ থেকে ১২ জন ছিল। তাদের প্রত্যেকের গায়ে স্কুল পোশাক ও ‍মুখে মাস্ক পরা ছিল।

আহত চেয়ারম্যান কবির আহমেদ বলেন, তারা আমার ওপর আকস্মিক হামলা চালিয়ে আমার বাম হাত ভেঙে দিয়েছে। আমি চিৎকার করলে আশপাশের লোক এগিয়ে আসে। এ সময় হামলাকারীরা পালিয়ে যায়।

খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন মতলব দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতিমা সুলতানা, চাঁদপুর জেলা পুলিশের (মতলব সার্কেল) সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. কবির, থানার ওসি রিপন বালা, মতলব পৌরসভার মেয়র আওলাদ হোসেন লিটন, উপজেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তা ও দলীয় নেতারা।

চাঁদপুরের মতলব দক্ষিণ থানার ওসি রিপন বালা বলেন, চেয়ারম্যানকে মারধরে অভিযোগ পাওয়া গেছে। তবে কে বা কারা মারধর করেছে তা নিয়ে তদন্ত চলছে। তদন্ত শেষে দোষীদের বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


কিশোর গ্যাং   বাংলাদেশ   চাঁদপুর উপজেলা চেয়ারম্যান  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ইয়াহিয়া-মুজিব তৃতীয় দফা বৈঠক

প্রকাশ: ০৮:০১ এএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

এক দিন বিরতির পর ১৯ মার্চ সকালে আওয়ামী লীগ প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের মধ্যে তৃতীয় দফা আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা বসে প্রেসিডেন্ট ভবনে। একান্ত এ আলোচনায় তৃতীয় কেউ উপস্থিত ছিলেন না। তাঁদের মধ্যে দেড় ঘণ্টা কথা হয়।

বৈঠক শেষে শেখ মুজিব নিজ বাসভবনে দেশি-বিদেশি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি জানান, পরদিন সকালে আবার বৈঠক হবে। তবে সে বৈঠক একান্ত হবে না। দলের শীর্ষ নেতারা তাঁর সঙ্গে থাকবেন। এর আগে এদিন সন্ধ্যায় প্রেসিডেন্ট ভবনে তাঁর দলের ও প্রেসিডেন্টের উপদেষ্টারা আলোচনায় বসবেন। সন্ধ্যায় প্রেসিডেন্ট ভবনে উপদেষ্টা পর্যায়ের সে বৈঠকটি বসে। তাতে আওয়ামী লীগের পক্ষে সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ ও কামাল হোসেন এবং সরকারের পক্ষে সাবেক আইনমন্ত্রী বিচারপতি এ আর কর্নেলিয়াস, লেফটেন্যান্ট জেনারেল এস জি এম এম পীরজাদা ও কর্নেল হাসান অংশ নেন।

একদিকে বৈঠক অব্যাহত রয়েছে, অন্যদিকে অসহযোগ আন্দোলনও চলছে। অসহযোগ আন্দোলনের মধ্যে এই দিনে জয়দেবপুরে পাকিস্তানি সেনাবাহিনীর সঙ্গে স্থানীয় মানুষের মুখোমুখি সংঘর্ষ হয়। স্থানীয় মানুষ খবর পায়, পাঞ্জাব রেজিমেন্টের একদল সেনা জয়দেবপুরে ভাওয়াল রাজবাড়ির সেনানিবাসে দ্বিতীয় বেঙ্গল রেজিমেন্টকে নিরস্ত্র করতে আসবে। খবরে মানুষ বিক্ষুব্ধ হয়ে ওঠে। বেলা আড়াইটার দিকে হাজার বিশেক মানুষ জয়দেবপুর রেলগেটের কাছে গাড়ি এবং অন্য ভারী জিনিসপত্র ফেলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

অন্যান্য সড়কেও জনতা ব্যারিকেড দেয়। এ সময় জয়দেবপুর এবং আশপাশের এলাকায় সেনাবাহিনীর গুলিতে কমপক্ষে ২০ জন নিহত এবং অনেকে আহত হন। ঘটনার পর সন্ধ্যা থেকে পরদিন সকাল পর্যন্ত জয়দেবপুরে সান্ধ্য আইন জারি করা হয়।

এ খবর ঢাকায় এসে পৌঁছালে নগরবাসী বিক্ষোভে ফেটে পড়ে। হাজার হাজার মানুষ লাঠিসোঁটা ও বর্ণা-বল্লম নিয়ে রাস্তায় নেমে এসে বিক্ষোভ প্রদর্শন করে। বিকেলে বিক্ষুব্ধ জনতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাসভবনের সামনে সমবেত হয়। শেখ মুজিব সেনাবাহিনীর গুলিবর্ষণের তীব্র নিন্দা করেন।

 অসহযোগ আন্দোলন অব্যাহত

এই দিনটিতেও ঢাকাসহ সারা দেশে সরকারি-বেসরকারি ভবন এবং বাড়িতে বাড়িতে কালো পতাকা ওড়া অব্যাহত থাকে। সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মবিরতি চলছিল। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। দেশজুড়ে স্বাধীনতার দাবিতে সভা-শোভাযাত্রা চলে। শ্রমিক ফেডারেশন বায়তুল মোকাররম গেটে সমাবেশ করে। ঘাটশ্রমিকেরা মিছিল নিয়ে বঙ্গবন্ধুর বাড়িতে যায়। বায়তুল মোকাররমসহ সারা দেশে মসজিদে মসজিদে বাদ জুমা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত হয়। সন্ধ্যায় চট্টগ্রামে ন্যাপপ্রধান মওলানা আবদুল হামিদ খান ভাসানী সংবাদ সম্মেলনে বলেন, প্রেসিডেন্ট ইয়াহিয়া ঢাকায় এসে অযথা সময় নষ্ট করছেন। তাঁর বোঝা উচিত শেখ মুজিবের হাতে ক্ষমতা অর্পণ না করে পাকিস্তানকে রক্ষা করা সম্ভব নয়।

তিন পাকিস্তানি নেতা ঢাকায়

কাউন্সিল মুসলিম লীগের সভাপতি মিয়া মমতাজ মোহাম্মদ খান দৌলতানা, জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব মওলানা মুফতি মাহমুদ এদিন করাচি থেকে ঢাকায় আসেন। এ ছাড়া কাউন্সিল মুসলিম লীগ নেতা সরদার শওকত হায়াত খানও ঢাকায় আসেন।

 

সূত্র: ১. ইত্তেফাক, ২০ মার্চ ১৯৭১। ২. পূর্বোক্ত। ৩. পূর্বোক্ত। ৪. পূর্বোক্ত।


১৯ মার্চ ১৯৭১   শেখ মুজিব   ইয়াহিয়া খান  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বিচ্ছিন্ন

প্রকাশ: ১০:৫৩ পিএম, ১৮ মার্চ, ২০২৪


Thumbnail

টাঙ্গাইলে বঙ্গবন্ধু সেতু এলাকায় পঞ্চগড় এক্সপ্রেসের দুটি বগি লাইনচ্যুত হয়েছে। এতে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি।

সোমবার (১৮ মার্চ) রাত ৯টার দিকে বঙ্গবন্ধ‌ু সেতুপূর্ব রেল‌স্টেশ‌নে এই দুর্ঘটনা ঘটে।

বঙ্গবন্ধু সেতুপূর্ব রেল‌স্টেশ‌নের মাস্টার (বু‌কিং) রেজাউল ক‌রিম ও বঙ্গবন্ধু সেতুপূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলমগীর আশরাফ বিষয়টি নিশ্চিত ক‌রে‌ছেন।

বঙ্গবন্ধু সেতুপূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর আশরাফ জানান, পঞ্চগড় থে‌কে ছে‌ড়ে আসা পঞ্চগড় এক্স‌প্রেস ট্রেন‌টি যাত্রা বিরতি শে‌ষে ঢাকার দি‌কে যাওয়ার সময় এক‌টি বগির চার‌টি চাকা লাইনচ্যুত হয়। ট্রেনের চাকা ত্রু‌টির কার‌ণে এই লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘ‌টে। উদ্ধারকারী ট্রেন এসে চাকা অপসারণ করলে পুনরায় ট্রেন চলাচল স্বাভাবিক হবে। তবে কতক্ষণ লাগবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

উত্তরবঙ্গ   রেল যোগাযোগ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরের সন্ত্রাসী হামলায় যুবলীগ নেতা কামাল গুরুত্বর আহত


Thumbnail

লক্ষ্মীপুরে এক যুবলীগ নেতাকে রড দিয়ে পিটিয়ে গুরুত্বর আহত করেছে সন্ত্রাসীরা। মুমুর্ষ অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। 

সোমবার (১৮ মার্চ) রাত ৮টার দিকে সদর উপজেলার বশিকপুর ইউনিয়নের রামনগর এলাকার নুড়ী বাড়ির সামনে এ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। আহত ওই যুবলীগ নেতার নাম কামাল হোসেন।

তিনি বশিকপুর ইউনিয়ন যুবলীগের প্রচার সম্পাদক ও পদ্দার বাজারের ফল ব্যবসায়ী। সে ওই ইউনিয়নের রামনগর গ্রামের আবুল হোসেনের ছেলে।  ইউপি নির্বাচন নিয়ে পূর্ব বিরোধদের জের ধরে স্থানীয় ইউপি চেয়ারম্যান মাহফুজের অনুসারীরাই এ হামলার ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ ভুক্তভোগী পরিবারের। 

পুলিশ ও স্থানীয়রা জানান, ইফতারের পরে বশিকপুরের রামনগর এলাকার নুড়ী বাড়িতে একটি দাওয়াতে অংশ নেয় যুবলীগ নেতা কামাল। খাবার শেষে স্থানীয় পদ্দার বাজারে তার ভাড়া বাসার উদ্দেশ্যে ফেরার পথে স্থানীয় ইউপি চেয়ারম্যান মাহফুজের অনুসারী নোমানের নেতৃত্বে কয়েকজন সন্ত্রাসী তার উপর হামলা চালায়। এসময় সন্ত্রাসীরা লোহার রড দিয়ে তার মাথা ও মুখোমন্ডলসহ শরীরের বিভিন্ন স্থানে এলোপাতাড়ি পিটিয়ে গুরুত্বর জখম করে। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে প্রথমে পদ্দার বাজার একটি প্রাইভেট হাসপাতাল ও পরে জেলা সদর হাসপাতালে নিয়ে আসেন। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে তাকে উন্নত চিকিৎসা সেবা দিতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। 

এদিকে আহত কামালের স্ত্রী সাজু আক্তার, বড় বোন সেলিনা ও মামা নুর হোসেন নুরু অভিযোগ করে বলেন, গত ইউপি নির্বাচনে বর্তমান ইউপি চেয়ারম্যান মাহফুজের প্রতিদ্বন্দ্বি প্রার্থী আওয়ামীলীগ নেতা ও সাবেক ইউপি চেয়ারম্যান আবুল কাশেমের পক্ষে কাজ করায় যুবলীগ নেতা কামালের উপর এ হামলা চালানো হয়েছে। এ ঘটনার সুষ্ঠ বিচার দাবী করেন তারা। 

লক্ষ্মীপুর সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ আনোয়ার হোসেন জানান, আহত কামালের ডান চোখ ও মাথায় গুরুত্বর জখম রয়েছে। অতিরিক্ত রক্তক্ষরণে অবস্থার অবনতিতে তাকে উন্নত চিকিৎসা সেবার জন্য ঢাকা মেডিকেলে পাঠানো হয়েছে। 

এবিষয়ে চন্দ্রগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) এমদাদুল হক বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। পূর্ব শত্রুতার জের ধরে এ ঘটনা ঘটেছে। তদন্ত করে এবিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান ওসি। 

লক্ষ্মীপুর  


মন্তব্য করুন


বিজ্ঞাপন