ইনসাইড বাংলাদেশ


ঘূর্ণিঝড় রেমাল: নিহতের সংখ্যা বেড়ে ১৬

দেশের উপকূলীয় অঞ্চলে তান্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় রেমাল। দীর্ঘ ৭ ঘণ্টাব্যাপী প্রচন্ড শক্তি নিয়ে তান্ডব চালায় বঙ্গোপসাগরে সৃষ্ট এই ঘূর্ণিঝড়টি। এর প্রভাবে প্লাবিত হয়েছে জনপদ, ঘরবাড়ি, তছনছ হয়েছে বেড়িবাধ, গাছপালা।

আরো পড়ুন...
আজ নিরাপদ মাতৃত্ব দিবস

প্রতিবছরের ন্যায় এ বছরও নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষ্যে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ বছরের দিবসটির প্রতিপাদ্য বিষয় ‘হাসপাতালে সন্তান প্রসব করান, মা ও নবজাতকের জীবন বাঁচান। নিরাপদ মাতৃস্বাস্থ্য, মাতৃমৃত্যু হার হ্রাস ও নবজাতকের স্বাস্থ্য নিশ্চিত করার উদ্দেশ্যেই নিরাপদ মাতৃত্ব দিবস পালিত হয়ে আসছে। গর্ভকালীন, প্রসবকালীন ও প্রসব পরবর্তীকালে সব নারীর জন্য নিরাপদ স্বাস্থ্যসেবা নিশ্চিত করাই হলো নিরাপদ মাতৃত্ব।

আরো পড়ুন...
আবার সর্বহারা বিরোধী অভিযান শুরু করবে সরকার

বাংলাদেশের পূর্বাঞ্চলে পূর্বাঞ্চলীয় সীমান্তবর্তী জেলাগুলো স্বাধীনতার পর পর সর্বহারার দখলে চলে যায়। পূর্ব বাংলার সর্বহারা পার্টি সহ বিভিন্ন ধরনের উগ্র বামপন্থী রাজনৈতিক দলগুলো সীমান্তবর্তী অঞ্চলগুলোতে আস্তানা গাড়ে। তাদের সন্ত্রাস এবং সহিংসতায় জনজীবন অস্থির হয়ে ওঠে।

আরো পড়ুন...
তৃতীয় ধাপে উপজেলা নির্বাচনে কোটিপতি প্রার্থী ১০৬ জন

উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে প্রার্থীদের আয় ও সম্পদের তথ্য বিশ্লেষণ করেছে দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। তাতে জানা গেছে, এ ধাপে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯০ জন কোটিপতি প্রার্থী। পাশাপাশি ভাইস চেয়ারম্যান পদে কোটিপতি প্রার্থীর সংখ্যা ১১। সঙ্গে নারী ভাইস চেয়ারম্যান পদেও প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫ জন কোটিপতি। সব মিলিয়ে তৃতীয় ধাপের নির্বাচনে ভোটের লড়াইয়ে নামতে যাচ্ছেন ১০৬ জন কোটিপতি।

আরো পড়ুন...
কোন সরকার যা পারেনি, শেখ হাসিনার সরকার তা করে দেখাল

আশরাফুল হুদার কথা মনে আছে কিংবা রকিবুল হুদা অথবা কোহিনুর মিয়া। এরা পুলিশের একেকজন দুর্নীতিবাজ, জাঁদরেল কর্মকর্তা ছিলেন। বিভিন্ন সরকারের সময়ে এরা ফুলে ফেঁপে উঠেছেন। সরকারের চেয়েও বড় হয়ে উঠেছিলেন। এদের দুর্নীতি এবং অপকর্মের দীর্ঘ ফিরিস্তি বলে শেষ করা যাবে না।

আরো পড়ুন...

উপজেলা নির্বাচন: চট্টগ্রামের দুই ওসি প্রত্যাহার

উপজেলা নির্বাচনকে ঘিরে আলোচনা-সমালোচনার মধ্যে শেষপর্যন্ত চট্টগ্রামের দুই ওসিকে প্রত্যাহার করা হয়েছে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে এ আদেশ দেওয়া হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। সোমবার (২৭ মে) নির্বাচন কমিশনের উপসচিব (চ.দ.) মো. মিজানুর রহমান স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানা গেছে।

আরো পড়ুন...
আনার হত্যাকাণ্ডের সেই ফ্লাটে আসামিদের সঙ্গে ডিবি হারুন

সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারকে হত্যাকাণ্ডের সেই স্থান ঘুরে দেখালেন দুই দেশে গ্রেপ্তার চারজন আসামি। সঞ্জীবা গার্ডেনের ওই ফ্ল্যাটে এসময় ডিবিপ্রধান মোহাম্মদ হারুন অর রশীদসহ প্রতিনিধি দলের সামনে ঢাকা থেকে ভিডিও কলে যুক্ত করা হয় আমানুল্লাহ আমান ওরফে শিমুলসহ গ্রেপ্তার তিনজনকে। ফ্ল্যাটের কোথায়, কীভাবে হত্যা করা হয়, মরদেহ কীভাবে খণ্ড খণ্ড করা হয়, কীভাবে বাইরে নেওয়া হয় তারা সবই বর্ণনা করেন।

আরো পড়ুন...
বেনজীর আহমেদ কি গ্রেপ্তার হতে পারেন?

সাবেক পুলিশপ্রধান বেনজীর আহমেদকে নিয়ে দেশ জুড়ে তোলপাড় চলছে। দুর্নীতি দমন কমিশন তার যে রত্ন ভাণ্ডারের সন্ধান করছে তা নিয়ে গোটা জাতি হতবাক, বিস্মিত। একজন দায়িত্বশীল পদে থাকা ব্যক্তি এরকম বেপরোয়া দুর্নীতি করতে পারেন কীভাবে তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন হচ্ছে। এখন সারা দেশে ‘টক অফ দ্যা টাউন’ হল বেনজীর আহমেদের আলাদিনের চেরাগ, তার লাগামহীন দুর্নীতি এবং তার বিপুল সম্পদ। আর এই কারণেই এখন প্রশ্ন উঠছে যে বেনজীর আহমেদকে কি গ্রেপ্তার করা হতে পারে?

আরো পড়ুন...
রেমালে ক্ষতিগ্রস্ত সাড়ে ৩৭ লাখ মানুষ

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিবুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দেশের ১৯টি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে প্রায় ৩৫ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে এবং এক লাখ ১৪ হাজার ৯০০ ঘরবাড়ির আংশিক ক্ষতি হয়েছে। এখন পর্যন্ত মারা গেছেন ১০ জন এবং ৩৭ লাখ ৫৮ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

আরো পড়ুন...
আজিজ আহমেদের বিরুদ্ধে কে ব্যবস্থা নেবে?

সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদকে মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করেছে আজিজ আহমেদ এবং তার পরিবারের বিরুদ্ধে ২০ মে মধ্যরাতের পর মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করে। দুর্নীতি, ভাইদেরকে অবৈধভাবে কাজ পাইয়ে দেওয়া এবং স্বাভাবিক আইনগত প্রক্রিয়ায় প্রভাব বিস্তার করে ভাইদেরকে দায়মুক্তি দেওয়ার ক্ষেত্রে আজিজ আহমেদ ভূমিকা রেখেছেন বলে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা দেশে নিষেধাজ্ঞার বিবৃতিতে বলা হয়েছে।

আরো পড়ুন...
ট্রান্সমিটার চুরি করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু

জয়পুরহাটের কালাইয়ে মাঠের মধ্যে গভীর নলকূপের ট্রান্সমিটার চুরি করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক যুবকের মৃত্যু হয়েছে। রোববার (২৬ মে) দিবাগত রাতে উপজেলার উদয়পুর ইউনিয়নের পুরগ্রাম ও শেখপুর গ্রামের মাঠে এ ঘটনা ঘটে। তবে চুরি করতে এসে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যাওয়া যুবকের পরিচয় পাওয়া যায়নি।

আরো পড়ুন...
পাবনায় ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ঝড়ো বাতাস, সড়কে গাছ পড়ে বন্ধ যান চলাচল

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে পাবনায় ঝড়ো বাতাস ও বৃষ্টি হচ্ছে। সড়কে উপড়ে পড়েছে গাছপালা। এতে ব্যাহত হচ্ছে যান চলাচল। ফরিদপুর উপজেলায় সড়কে গাছ ভেঙ্গে পড়ায় সাড়ে তিন ঘণ্টা বন্ধ ছিল যান চলাচল।

আরো পড়ুন...
জয়পুরহাটে পারিবারিক কলহের জেরে বউ-শাশুড়ি খুন

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলায় পারিবারিক কলহের জেরে স্বামীর ছুরিকাঘাতে বউ ও শাশুড়ি নিহত হওয়ার ঘটনা ঘটেছে। এঘটনায় আহত হয়েছেন শ্যালকও।

আরো পড়ুন...
কী রকম ভালো মানুষ সংসদে গেছে, আনার প্রসঙ্গে কাদের সিদ্দিকী

কৃষক শ্রমিক জনতা লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তম বলেছেন, ‘দেশটা কেমন যেন ধ্বংসের পথে যাচ্ছে। শুনলাম কয়েক দিন আগে কলকাতায় এক এমপিকে নাকি ৮০ টুকরা করছে। আমরা এ রকম মানুষ যে আমাদের ৮০ টুকরা হতে হয়। তাহলে আমরা কী রকম ভালো মানুষ, কী রকম ভালো মানুষ সংসদে গেছে। কী রকম ভালো মানুষ আওয়ামী লীগের এমপি হইছে।

আরো পড়ুন...
কুড়িগ্রামে ফুলবাড়ী উপজেলায় ত্রিমুখী লড়াইয়ের আভাস (ভিডিও)

কুড়িগ্রামের ফুলবাড়ীতে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৯ মে। আসন্ন নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইতোমধ্যেই প্রার্থীরা হাটে ঘাটে মাঠে যেখানেই ভোটারদের দেখা পাচ্ছেন সেখানেই ভোট প্রার্থনা করছেন। বিপদ আপদে ভোটারদের পাশে থাকার পাশাপাশি দিচ্ছেন উন্নয়নের নানান প্রতিশ্রুতি। সবমিলিয়ে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ত্রিমুখী লড়াই আভাস পাওয়া যাচ্ছে।

আরো পড়ুন...
বেনজীরের রত্নভাণ্ডার: সবাই কি ঘুমিয়েছিল?

গতকাল দুর্নীতি দমন কমিশন দ্বিতীয়বারের মতো সাবেক পুলিশ প্রধান বেনজীর আহমেদ ও তার পরিবারের নামে থাকা স্থাবর-অস্থাবর সম্পত্তি জব্দের আবেদন করেছে এবং আরও বিপুল সম্পত্তি জব্দ করা হয়েছে। গতকাল যে সমস্ত সম্পদ জব্দের জন্য দুর্নীতি দমন কমিশন থেকে আদালতে আবেদন করা হয় তার মধ্যে ছিল, গুলশানে চারটি ফ্ল্যাট। যে চারটি ফ্ল্যাটের মধ্যে তিনটি তার স্ত্রীর নামে এবং একটি নাবালিকা কন্যার নামে। এছাড়াও তার স্ত্রী জীশান মির্জার নামে পাওয়া গেছে আরও ২’শ ৭৬ বিঘা জমি। যার পরিমাণ ৯১ একর। দুর্নীতি দমন কমিশন এখনও তার আরও সম্পত্তি আছে কিনা সে ব্যাপারে অনুসন্ধান করছে বলে জানা গেছে।

আরো পড়ুন...
তলিয়ে গেছে চট্টগ্রামের বেশিরভাগ এলাকা

চট্টগ্রামে ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে সকাল থেকে টানা ভারী বৃষ্টিপাত হচ্ছে। টানা বৃষ্টির ফলে হাঁটু থেকে বুক পরিমাণ পানিতে তলিয়ে গেছে বেশিরভাগ এলাকা। এছাড়া, ভারী বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া চলমান থাকায় নগরের অনেক এলাকায় বিদ্যুৎ নেই। এতে চরম ভোগান্তিতে পড়েছেন নগরবাসী।

আরো পড়ুন...

আপনার এলাকার খবর