ইনসাইড বাংলাদেশ


বাংলাদেশ নিয়ে কি হচ্ছে ওয়াশিংটনে?

আগামী ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস। প্রতিবছর মানবাধিকার দিবসে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর পুরো বিশ্বের মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে একটি প্রতিবেদন প্রকাশ করে। এই প্রতিবেদনে বিভিন্ন দেশে মানবাধিকার পরিস্থিতি কি তা পর্যালোচনা করা হয় এবং যে সমস্ত দেশে মানবাধিকার পরিস্থিতি খারাপ সে সমস্ত দেশের করনীয় কি, সে সম্পর্কে আলোকপাত করা হয়...

আরো পড়ুন...
নরসিংদীতে দুর্বৃত্তের গুলিতে যুবলীগ নেতা নিহত

নরসিংদীর রায়পুরায় মির্জারচর ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়ন যুবলীগের সভাপতি জাফর ইকবাল মানিক সভা থেকে ফেরার পথে দুর্বৃত্তদের গুলিতে নিহত হয়েছেন।

আরো পড়ুন...
শেরপুরে সাত বছরের শিশুকে ধর্ষণ, গ্রেফতার ১

ওই বৃদ্ধা নাতিকে ঘরে রেখে বাড়ীর বাইরে যায়। এসময় পার্শ্ববর্তী বাড়ীর দুই সন্তানের জনক নারী লোভী আব্দুল কুদ্দুস, ধর্ষিতার বাড়ীতে গিয়ে তাদের ঘরে একা পেয়ে জোরপূর্বক ধর্ষণ করে। পরে তার শাশুড়ি মালেকা বেগমের সহায়তায় সে পালিয়ে যায়। ঘটনার দিন রাতে ওই শিশুকে শেরপুর জেলা হাসাপাতালে ভর্তি করা হয়।

আরো পড়ুন...
আঙুল অপারেশনে শিশুর মৃত্যু, দেখা গেল তলপেট সেলাই

গত কয়েকদিন আগে রাজধানী ঢাকার মিরপুরে ইসলামী ব্যাংক হাসপাতালের ডাক্তার মো. আহসান হাবীবের শরণাপন্ন হন মাইশার বাবা মোজাফফর। তিনি জানতে পারেন ভালো চিকিৎসা নিলেই মেয়ের হাত ভালো হবে। চিকিৎসকও বলেছেন, ‘অপারেশন করলে স্বাভাবিক হবে’।

আরো পড়ুন...
১০ ডিসেম্বর ঢাকাকে সচল রাখার দায়িত্ব ডিএমপি কমিশনারের: স্বরাষ্ট্রমন্ত্রী

দুই কোটি মানুষের বাসযোগ্য ঢাকাকে সচল রাখা ডিএমপি কমিশনারের দায়িত্ব বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আরো পড়ুন...

১৩ বছরের সংসার ছেড়ে অনত্র বিয়ে

অন্যত্র বিয়ে ও সে পক্ষের কোন সন্তান হয়নি অস্বীকার পরে আবারও দেনমোহর নিতে মামলা করে। আমার সন্তানকে হয়রানি করতে আদালতে মিথ্যা মামলা করা হয়েছে।

আরো পড়ুন...
নাটোরে দুপক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ ১২

লাকী বেগম ও শিরিনা বেগমকে কুপিয়ে জখম করে প্রতিপক্ষ সাইফুল গ্রুপ। তাদের সিংড়া উপজেলা হাসপাতালে ভর্তি করার পর ১৩ জনকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

আরো পড়ুন...
রাজশাহীতে পরিবহন ধর্মঘট প্রত্যাহার

দাবির বিষয়ে বিভাগীয় কমিশনার আশ্বাস দিলে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেয়া হয়েছে। বিষয়টি সড়ক পরিবহন গ্রুপের সাধারণ সম্পাদক মতিউল হক টিটো নিশ্চিত করেছেন।

আরো পড়ুন...
দুর্নীতির বিরুদ্ধে খেলা হবে, ভোট চুরির বিরুদ্ধে খেলা হবে: কাদের

দুর্নীতির বিরুদ্ধে খেলা হবে, ভোট চুরির বিরুদ্ধে খেলা হবে বলে মন্তব্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, রাজপথ, জনপদ, শহর, গ্রাম, পাড়ামহল্লা সবখানেই সতর্কতার সঙ্গে প্রস্তুত থাকতে হবে। হামলা হলে পাল্টা হামলা হবে কি-না সময়ই বলে দেবে। শনিবার (৩ ডিসেম্বর) দুপুরে ময়মনসিংহ জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে সেতুমন্ত্রী এসব কথা বলেন।

আরো পড়ুন...
রোহিঙ্গা পুনর্বাসন নিয়ে আলোচনার জন্য ঢাকা আসছেন মার্কিন মন্ত্রী

কূটনৈতিক সূত্রগুলো বলছে, মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া কিছু রোহিঙ্গাকে পুনর্বাসন করতে চায় যুক্তরাষ্ট্র। সুনির্দিষ্টভাবে নাম-পরিচয়ের বিস্তারিত জানিয়ে যুক্তরাষ্ট্রে পুনর্বাসনে রাজি হওয়া অর্ধশতাধিক রোহিঙ্গার একটি তালিকা সম্প্রতি ঢাকাকে দিয়েছে ওয়াশিংটন। কিভাবে রোহিঙ্গাদের পুনর্বাসন করা যায়, সে বিষয়ে আলোচনা করতেই যুক্তরাষ্ট্রের শরণার্থী ও অভিবাসন মন্ত্রীর এ সফর।

আরো পড়ুন...
আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস আজ

দিবসটির এ বছরের প্রতিপাদ্য ‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য পরিবর্তনমুখী পদক্ষেপ: প্রবেশগম্য ও সমতাভিত্তিক বিশ্ব বিনির্মাণে উদ্ভাবনের ভূমিকা’।

আরো পড়ুন...
একই নম্বরে জন্ম‌নিবন্ধন, এনআইডি ও পাস‌পোর্ট হবে: মন্ত্রিপ‌রিষদ স‌চিব

জন্ম নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্রের নম্বরটিই নাগরিকের পাসপোর্ট নম্বর হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। শুক্রবার (২ নভেম্বর) সকালে বরিশাল সার্কিট হাউজে জেলা পর্যায়ের সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

আরো পড়ুন...
পাহাড়ে সম্প্রীতি ফেরাতে সবাইকে একসাথে কাজ করতে হবে

শান্তিচুক্তির ২৫ বছর পরেও পাহাড়কে অশান্ত করতে তৎপর একটি গোষ্ঠী। সেখানে বেড়েছে জঙ্গি তৎপরতা, দেয়া হচ্ছে প্রশিক্ষণ। তথাকথিত সুশীল সমাজ শান্তিচুক্তি নিয়ে গুজব এবং প্রোপাগান্ডা ছড়াচ্ছে। বিদেশিদের কাছে সেই দেশবিরোধী অংশ বোঝানোর চেষ্টা করে যে শান্তিচুক্তি করে কোন লাভ হয়নি...

আরো পড়ুন...
ধাক্কা দিয়ে ফেলে নারীসহ টান দিলো গাড়ি, চালককে গণপিটুনি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় একটি প্রাইভেটকারের ধাক্কায় এক নারী নিহত হয়েছেন। এই ঘটনায় গাড়িচালককে গণপিটুনি দিয়েছে উপস্থিত সাধারণ জনগণ...

আরো পড়ুন...
বিয়ে বাড়িতে সংঘর্ষে কনের দাদি নিহত, বরসহ আটক ১২

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার কেদার ইউনিয়নের গোলেরহাট গ্রামে বিয়ে বাড়িতে কনের গহনা নিয়ে বাকবিতণ্ডার এক পর্যায়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে কনের দাদি তহুরন নেছা (৭২) নিহত হয়েছেন। এ ঘটনায় বরসহ ১২ জনকে আটক করেছে পুলিশ।

আরো পড়ুন...
ড. কামাল হোসেনের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগ

ট্যাক্স ফাঁকি দিয়ে কালো টাকা সাদা এবং বিদেশে অর্থ পাচার করার অভিযোগ উঠেছে গণফোরাম একাংশের সভাপতি ড. কামাল হোসেনের বিরুদ্ধে।

আরো পড়ুন...
নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে কাভার্ডভ্যান, নিহত ৫

তাৎক্ষণিকভাবে নিহতদের নাম-পরিচয় বা দূর্ঘটনা সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি।

আরো পড়ুন...

আপনার এলাকার খবর