ইনসাইড হেলথ


১৬ দিন পর দেশে করোনায় মৃত্যু ১ জন

টানা ১৬ দিন মৃত্যুহীন থাকার পর দেশে করোনাভাইরাসে আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। নতুন রোগী শনাক্ত হয়েছে ১০ জন। সবশেষ ১১ জানুয়ারি দেশে কোভিডে ১ জনের মৃত্যুর খবর এসেছিল। তারপর থেকে আর মৃত্যুহীন দিন পার করছিল বাংলাদেশ।

আরো পড়ুন...
‘চিকিৎসকরা নিজ কর্মস্থলে রোগী দেখতে পারবেন’

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, চিকিৎসকরা মার্চ মাস থেকে নিজ কর্মস্থলে রোগী দেখতে পারবেন। তিনি বলেন, যেখানে যে ডাক্তার কর্মরত আছেন সেই প্রতিষ্ঠানেই তারা যাতে প্র্যাকটিস করার সুবিধা পান, যাতে বাইরে বিভিন্ন ক্লিনিকে বা চেম্বারে গিয়ে তাদের প্র্যাকটিস করতে না হয়। এই সুবিধা আমরা করে দিতে চাইছি। সেটা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

আরো পড়ুন...
স্বাস্থ্যসেবায় বাংলাদেশ বিশ্ব দরবারে প্রশংসিত: স্বাস্থ্যমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে দেশের স্বাস্থ্যসেবা এগিয়ে যাচ্ছে। প্রতিটি মানুষ স্বাস্থ্য সচেতন হচ্ছে। এতে করে মাতৃমৃত্যু, শিশুমৃত্যুসহ বিভিন্ন রোগবালাই কমে এসেছে। দেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৭৩ বছর।

আরো পড়ুন...
আবারও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক হলেন ডা. খুরশীদ

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক পদে আবারও নিয়োগ পেয়েছেন অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। নতুন করে আরও দুই বছরের জন্য তাকে নিয়োগ দিয়েছে সরকার।

আরো পড়ুন...
‘স্বাস্থ্য সেবায় অনেক সমস্যা আছে, খোলামেলাভাবে বলার সুযোগ নেই’

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমাদের জনবলের অভাব রয়েছে। কোন রোগের জন্য কতজন স্পেশালিস্ট প্রয়োজন, সেটি আমরা নির্ণয় করছি। আমরা আপনাদের জনবল সমস্যা খুব দ্রুতই সমাধান করবো।

আরো পড়ুন...

চিকিৎসায় কমছে সরকারি খরচ, বাড়ছে ব্যক্তির ব্যয়

স্বাস্থ্য খাতে বছরে ব্যয় যদি হয় ১০০ টাকা, সরকার খরচ করে ২৩ টাকা। আর ব্যক্তি নিজে খরচ করে ৬৯ টাকা। ব্যক্তির এই খরচ বছর বছর বাড়ছে। এতে অনেকেই বিপর্যয়ের মুখে পড়ছেন। অনেক পরিবার দারিদ্র্যসীমার নিচে চলে যাচ্ছে।

আরো পড়ুন...
ওষুধের দাম বাড়ানো নিয়ে চাপে প্রশাসন

এ বিষয়ে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার জানান, ওষুধের দাম বাড়ার পেছনে বড় একটি কারণ এর মার্কেটিং প্রক্রিয়া। চিকিৎসকদের বিভিন্ন উপহার দেওয়া, প্রচারের জন্য মোড়ক চাকচিক্য করাসহ নানা কারণে দাম বেড়ে যায় ওষুধের। তাই মার্কেটিংয়ের ক্ষেত্রে নিয়ম মানা হচ্ছে কিনা সেটা খতিয়ে দেখা দরকার।

আরো পড়ুন...
বাগেরহাট সদর উপজেলায় পরপর তিন কমিউনিটি ক্লিনিকে চুরি

দোষীদের আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হয়। । উপজেলা স্বাস্থ্য অফিস থেকে ক্লিনিকগুলো পরিদর্শনের করে থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।তিনি আরও বলেন এখনি ব্যবস্থা না নিলে আরও বড় ধরনের ক্ষতি হতে পারে বলেও আশংকা প্রকাশ করেন এই কর্মকর্তা।

আরো পড়ুন...
বছরের প্রথম দিনই করোনার নতুন উপধরন বিএফ-৭ শনাক্ত

নতুন বছরের প্রথম দিনই দেশে করোনাভাইরাসের ওমিক্রনের নতুন উপধরন বিএফ ৭ শনাক্ত হয়েছে। চীন থেকে আসা কোয়ারেন্টিনে থাকা একজন চীনা নাগরিকের নমুনায় করোনার এই নতুন উপধরন বিএফ.৭ শনাক্ত হয়েছে।

আরো পড়ুন...
করোনায় একজনের মৃত্যু, নুতন শনাক্ত ২৩

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে এক জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২৯ হাজার ৪৪০ জনে। একই সময়ে নতুন করে ২৩ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৩৭ হাজার ১২৫ জনে।

আরো পড়ুন...
ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৬২

দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও তিনজনের মৃত্যু হয়েছে। একই সময়ে আরও ৬২ জন নতুন রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়...

আরো পড়ুন...
দেশে করোনার নতুন উপধরন মেলেনি: আইইডিসিআর

চীন থেকে আসা কোভিড পজিটিভ চারজনের জিনোম সিকোয়েন্সের ফল চলতি সপ্তাহ কিংবা আগামী সপ্তাহের শুরুর দিন পায়া যাবে। সারাদেশ থেকে যারাই কোভিড পজিটিভ হোক, তাদের নমুনা জিনোম সিকোয়েন্স করার জন্য আইইডিসিআরে পাঠাতে বলা হয়েছে।

আরো পড়ুন...
ডেঙ্গুতে আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০৬ জন

দেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও দুইজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে এ পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যু বেড়ে দাঁড়ালো ২৭৮ জনে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ১০৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়ালো ৪৪৭ জনে।

আরো পড়ুন...
করোনায় সাত দিন পর ১ জনের মৃত্যু, শনাক্ত ৬

দেশে গত ২৪ ঘণ্টায় ৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৩৭ হাজার ২৪ জনে। এ সময়ে করোনায় একজনের মৃত্যু হয়েছে। ফলে মোট মৃত্যু ২৯ হাজার ৪৩৯ জনই রয়েছে। গত ১৭ ডিসেম্বর সবশেষ করোনায় একজনের মৃত্যু হয়েছিল...

আরো পড়ুন...
চার গুণ বেশি সংক্রামক করোনার নতুন ধরন: স্বাস্থ্য অধিদপ্তর

করোনাভাইরাসের নতুন ধরন বিএফ–৭ ওমিক্রনের চেয়েও চার গুণ বেশি সংক্রামক বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। রোববার (২৫ ডিসেম্বর) সকালে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ সম্মেলন থেকে এ কথা জানানো হয়। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর বলেন, চীনে বিএফ–৫’র নতুন ধরন বিএফ–৭ শনাক্ত হয়েছে। ধরনটি ওমিক্রনের চেয়ে শক্তিশালী। কম সময়ে বেশি মানুষকে এই ধরন আক্রান্ত করতে পারে। যারা টিকা নেননি, তাদের দ্রুত টিকা নিতে হবে।

আরো পড়ুন...
করোনাভাইরাস: দেশের সব প্রবেশপথে কাউকে সন্দেহ হলেই টেস্ট

চীন-ভারতসহ বিভিন্ন দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার পরিপ্রেক্ষিতে দেশের সব স্থল, নৌ ও বিমানবন্দরে সতর্কতার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা। বলা হয়েছে, সব সন্দেহজনক যাত্রীকে র‌্যাপিড এন্টিজেন টেস্ট করতে হবে...

আরো পড়ুন...
করোনায় শনাক্ত ৭, মারা যায়নি কেউ

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত কারও ‍মৃত্যু হয়নি। তবে একই সময়ে করোনা শনাক্ত হয়েছে আরও ৭ জনের। দেশে এ পর্যন্ত করোনায় মোট মৃত্যু হয়েছে ২৯ হাজার ৪৩৮ জনের। এছাড়াও সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৩৭ হাজার ১৮ জন...

আরো পড়ুন...