ইনসাইড হেলথ


মৌসুম পরিবর্তনে বাড়ে অসুস্থতা, জরুরি সতর্কতা

ষড়ঋতুর দেশে বছরজুড়েই বদলাতে থাকে পরিবেশ, আবহাওয়া। কখনো তপ্ত রোদ, কখনো কুয়াশা, কখনো বৃষ্টি-বরষা। মৌসুমের পালা বদলে পরিবর্তন হয় শারিরীক-মানসিক পরিস্থিতি। তবে, প্রতিটি ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে বাড়ে শারিরীক অসুস্থতা। পরিবর্তনের সঙ্গে যারা মানিয়ে নিতে সক্ষম তাদের থেকে দুর্বলদের অসুবিধা বেশি হয়। আর তািই বিশেষজ্ঞগণ বলছেন, ঋতু পরিবর্তনের কারণে কমবেশি সবাই ভাইরাল জ্বর, সর্দি, কাশিতে ভোগেন। আসলে ভাইরাল ইনফেকশন খুব দ্রুত ছড়ায়। কোভিডও কিন্তু ভাইরাল ইনফেকশন, এ কারণে দ্রুত করোনাভাইরাস ছড়িয়ে পড়েছিল সবার মধ্যে।

আরো পড়ুন...
‘হাসপাতালগুলোতে মঙ্গলবার থেকে অভিযান’

আগামী মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) থেকে হাসপাতালে অভিযান শুরু হবে। একই সঙ্গে হাসপাতাল এবং চিকিৎসকের গাফিলতিতে কোনো শিশুর মৃত্যু হলে জিরো টলারেন্স নীতি অনুসরণ করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। হাসপাতালগুলোর ব্যবস্থাপনা তদারকি করতে অভিযান শুরু করা হবে বলেও জানান মন্ত্রী। রোববার (২৫ ফেব্রুয়ারি) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যখাত সংক্রান্ত সাম্প্রতিক বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়াদি নিয়ে প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

আরো পড়ুন...
আবারও সংক্রমণ বাড়ছে করোনা, বিশেষজ্ঞদের সতর্কবার্তা

আবারও সংক্রমণ বাড়াচ্ছে কভিড-১৯ ভাইরাস। ভাইরাসটি দুর্বল হয়ে আলোচনার বাইরে চলে গেলেও নতুন বছরের শুরুতেই দেশে বাড়তে শুরু করছে করোনা রোগী। সাথে মৃত্যুও বাড়ছে ক্রমাগতভাবে।

আরো পড়ুন...
ত্রিশোর্ধ্ব নারীদের ভ্রূণ হত্যার প্রবণতা বেশি: বিবিএস

প্রথমবারের মতো গর্ভবতী নারীদের নিয়ে জরিপ করা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) বলছে, ৩৫ বছর বয়সী (ত্রিশোর্ধ্ব) নারীদের মধ্যেই ভ্রূণ হত্যার প্রবণতা বেশি। ২০২২ সাল থেকে চলা এ জরিপের নারীর গর্ভধারণ, মাতৃমৃত্যু, ভ্রূণ হত্যাসহ বিভিন্ন বিষয়ে পূর্ণাঙ্গ প্রতিবেদন সম্প্রতি প্রকাশ করেছে বিবিএস। গণমাধ্যমের প্রতিবেদন এবং নির্ভরযোগ্য তথ্যসূত্রে জানা যায়, ‘বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিক্স ২০২২’ প্রকল্পের আওতায় এ তথ্য সংগ্রহ করেছে বিবিএস। মাতৃমৃত্যু ও নবজাতকের মৃত্যুর সঠিক হিসাব বের করতেই মূলত এ জরিপ করে সরকার। সারাদেশে ৯ হাজার ৯৪৩ জন গর্ভবতী নারীর তথ্য সংগ্রহ করেছে বিবিএস। গর্ভবতী হওয়ার পর থেকে শিশু পৃথিবীতে আসা পর্যন্ত এ তথ্য সংগ্রহ করা হয়।

আরো পড়ুন...
ঋতু পরিবর্তনের সময় রোগব্যাধি : কী করবেন?

তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন রোগজীবাণুও সক্রিয় হয়ে ওঠে। সব মিলিয়ে আবহাওয়া পরিবর্তন হওয়ায় এই সময় বিভিন্ন অসুখের আশঙ্কা বাড়ে। শীত থেকে গরম পড়ার সময় ভাইরাস সক্রিয় হয়ে ওঠে।

আরো পড়ুন...

আন্তর্জাতিক মৃগীরোগ দিবস আজ: চিকিৎসায় নিয়ন্ত্রণ সম্ভব

আজ (১২ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মৃগীরোগ দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে ‘আন্তর্জাতিক মৃগীরোগ দিবস’। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘এপিলেপসির (মৃগীরোগ) সঙ্গে চলা ও আমার অর্জনসমূহ’। প্রতিবছর ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সোমবার এ রোগের বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে দিবসটি পালন করা হয়। বাংলাদেশে প্রায় ১৫ থেকে ২০ লাখ মানুষ মৃগীরোগে আক্রান্ত। সঠিক চিকিৎসা ও নিয়মিত ওষুধ সেবন না করায় এ রোগে দীর্ঘমেয়াদি অক্ষমতার হার বাড়ছে। বিশেষজ্ঞরা বলেছেন, নিয়মিত চিকিৎসা নিলে ৯০ শতাংশ ক্ষেত্রে মৃগীরোগে খিঁচুনি নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তবে রোগমুক্তি সম্ভব নয়। ১০ শতাংশ রোগীর ক্ষেত্রে রোগটি নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। কারণ দেশে এ রোগে সার্জারির ব্যবস্থা সীমিত।

আরো পড়ুন...
দেশজুড়ে লাইসেন্সবিহীন হাসপাতাল-ক্লিনিকের সংখ্যা ১০২৭টি

দেশেজুড়ে ১ হাজার ২৭টি লাইসেন্সবিহীন বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও ব্ল্যাড ব্যাংক রয়েছে। অন্যদিকে লাইসেন্সধারী বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও ব্ল্যাড ব্যাংকের সংখ্যা ১৫ হাজার ২৩৩। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের (স্বাস্থ্যসেবা) পক্ষ থেকে পাঠানো এক প্রতিবেদনে এমন তথ্য এসেছে বলে রোববার (১১ ফেব্রুয়ারি) হাইকোর্টকে জানিয়েছে রাষ্ট্রপক্ষ। গণমাধ্যমের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

আরো পড়ুন...
দেশে আরও ৩৬ জনের করোনা শনাক্ত

দেশে ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৩৬ করোনা রোগী। এ নিয়ে শনাক্তের হার দাঁড়িয়েছে তিন দশমিক ৫৫ শতাংশে। মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৪৭ হাজার ৫২৩ জনে। এ সময়ে করোনায় আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি। ফলে মোট মৃত্যুর সংখ্যা ২৯ হাজার ৪৮৩ জন অপরিবর্তিত রয়েছে।

আরো পড়ুন...
সিরাজগঞ্জে নূরুল-মোমেনা ফাউন্ডেশনের আয়োজনে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

সিরাজগঞ্জের বেলকুচিতে খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হসপিটাল ও ঐশী ডেন্টাল সার্জারী অর্থোডন্টিকস্ এর যৌথ উদ্যোগে ফ্রি মেডিকেল ও ডেন্টাল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।'

আরো পড়ুন...
করোনার টিকা কার্যক্রম চলছে ঢাকার ৯ কেন্দ্রে

করোনার সংক্রমণ বাড়ছে দেশজুড়ে। তাই দ্রুত টিকা দিতে নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় গত ২১ জানুয়ারি থেকে ঢাকার ৯টি কেন্দ্রে শুরু হয়েছে টিকা কার্যক্রম। এর আগে গত বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি টিকা দেওয়ার নির্দেশনা দেয় অধিদপ্তর।

আরো পড়ুন...
দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত

প্রতিবেশী দেশ ভারতে রীতিমতো আতঙ্ক ছড়ানোর পর এবার দেশে হানা দিয়েছে মহামারি করোনা ভাইরাসের নতুন উপধরন জেএন.১। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) প্রাথমিকভাবে পাঁচজনের দেহে উপধরনটি শনাক্তের কথা জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এরমধ্যে রাজধানীর বাসিন্দা তিনজন। বাকি দুজন ঢাকার বাইরের।

আরো পড়ুন...
শীতে সর্দি-ঠান্ডা লাগলে কী করবেন

শীতকালে সর্দি-কাশিসহ অনেক ধরণের সমস্যা দেখা দেয়। সাধারণত সর্দি-কাশি কোনো ওষুধ ছাড়াই ৭-১০ দিনের মধ্যে সেরে যায়। এসব আক্রান্তে চিকিৎসার জন্য সাধারণত ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজনও হয় না। কিছু উপদেশ মেনে চললে ঘরে বসেই নিজের যত্ন নেওয়া যায়। তাছাড়া কিছু সতর্কতা অবলম্বন করলে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমানো যায়। তবে লক্ষণ উপশমে কিছু ওষুধ ব্যবহার করা যেতে পারে।

আরো পড়ুন...
ফুল দিয়ে স্বাস্থ্য মন্ত্রীকে বরণ করলো স্বাস্থ্য বিভাগ

বৃহস্পতিবার সন্ধ্যায় শপথ গ্রহণের পর মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দপ্তর বণ্টন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর মন্ত্রিপরিষদ বিভাগ— কে কোন

আরো পড়ুন...
সবার জন্য চালু হচ্ছে ‘স্বাস্থ্য কার্ড’ সেবা

রোগীর চিকিৎসা সংক্রান্ত সব তথ্য ডিজিটাল ডেটাবেইজে সংরক্ষণের উদ্দেশ্যে প্রত্যেক রোগীর জন্য ডিজিটাল কার্ড বা ‘স্বাস্থ্য কার্ড’ সরবরাহের উদ্যোগ নিয়েছে সরকার। এই এক কার্ডেই রোগীর বিস্তারিত সব তথ্য পাবেন চিকিৎসকরা।

আরো পড়ুন...
ডেঙ্গুতে আরও দুই মৃত্যু, নতুন রোগী ৬৮২

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৬৩৪ জনে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৮২ জন। অন্যদিকে ঢাকাসহ দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে বর্তমানে চিকিৎসাধীন আছেন দুই হাজার ৬৮৯ জন ডেঙ্গুরোগী।

আরো পড়ুন...
বিনামূল্যেই মিলছে ব্যয়বহুল ল্যারিঞ্জিয়াল ক্যান্সারের চিকিৎসা

যে কোনো ক্যান্সারই শরীরের জন্য অনেক মারাত্মক একটি রোগ। সেগুলোর মধ্যে ল্যারিঞ্জিয়াল ক্যান্সার বা গলায় ক্যান্সারও অন্যতম। এটি হচ্ছে— এক ধরনের টিউমার জাতীয় রোগ।

আরো পড়ুন...
সরকারি তিন মেডিকেল কলেজে নতুন পরিচালক নিয়োগ

দেশের সরকারি তিন মেডিকেল কলেজ হাসপাতালে নতুন পরিচালক নিয়োগ দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। কলেজ তিনটি হলো- শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ও সিরাজগঞ্জের শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতাল। বুধবার (১৫ নভেম্বর) মন্ত্রণালয়ের

আরো পড়ুন...