কোর্ট ইনসাইড


বাঁশখালীতে অবৈধভাবে বালু উত্তোলন, আড়াই লক্ষ টাকা জরিমানা

সোমবার (২৮ নভেম্বর) বিকেলে গোপন সংবাদের ভিত্তিতে বাঁশখালী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্টেট খন্দকার মাহমুদুল হাসানের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

আরো পড়ুন...
জয়পুরহাটে হত্যা মামলায় ৩জনের যাবজ্জীবন

আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। আর হাসান আলী (৪৬), বাবু (৪৫) এবং নাসির উদ্দিন মামলা চলাকালীন সময়ে মারা যায়। দীর্ঘ শুনানি শেষে ২৮ নভেম্বর সোমবার দুপুরে ১৫ জন সাক্ষ্য শেষে এ রায় ঘোষনা দেন।

আরো পড়ুন...
চট্টগ্রামে কলেজছাত্র হত্যার ২৪ বছর পর ২ জনের যাবজ্জীবন

এ ঘটনায় মাসুদের চাচা হারুন চৌধুরী অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধ কোতোয়ালী থানায় হত্যা মামলা দায়ের করেন। ১৯৯৯ নালে ৩০ অক্টোবর পুলিশ ঘটনার সঙ্গে জড়িত তিনজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র জমা দেন। এই মামলায় ২৩ জন সাক্ষীর মধ্যে রাষ্ট্রপক্ষ ১৩ জন সাক্ষী উপস্থাপন করেন।

আরো পড়ুন...
কোনো ব্যাংক চেক ডিজঅনার মামলা করতে পারবে না

এখন থেকে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য কোনো ব্যক্তির বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করতে পারবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য শুধুমাত্র ২০০৩ সালের অর্থঋণ আইনের...

আরো পড়ুন...
পররাষ্ট্রমন্ত্রী পদে থাকতে বাধা নেই ড. মোমেনের

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের পদত্যাগ চেয়ে করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। সোমবার (২১ নভেম্বর) বিচারপতি মুজিবুর রহমান মিয়ার নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আরো পড়ুন...

গরু চুরি মামলায় ছাত্রলীগ নেত্রীর জামিন

ঢাকার ধামরাইয়ে গরু চুরি করার অভিযোগে করা মামলায় ঢাকা জেলা উত্তর ছাত্রলীগের ছাত্রীবিষয়ক সম্পাদক বাবলীর জামিন মঞ্জুর করেছেন আদালত।

আরো পড়ুন...
জঙ্গি ছিনতাই: আদালতগুলোতে নিরাপত্তা জোরদারের নির্দেশ

ঢাকার আদালত থেকে দুই জঙ্গি আসামি ছিনিয়ে নেওয়ার পরপরই সারা দেশের অধস্তন আদালতে নিরাপত্তা জোরদারের নির্দেশনা দিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। রোববার (২০ নভেম্বর) সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন।

আরো পড়ুন...
আদালত থেকে জেএমবির ২ আসামিকে ছিনিয়ে নিলো জঙ্গিরা

ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রধান ফটকের সামনে থেকে দীপন হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের দুই সদস্যকে ছিনিয়ে নিয়েছে জঙ্গিরা...

আরো পড়ুন...
প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জ্যেষ্ঠতা নির্ধারণ স্থগিত

একইসঙ্গে জাতীয়করণ করা ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের চাকরিকালের ৫০ শতাংশ সময় গণনা করে জ্যেষ্ঠতা নির্ধারণ করতে হাইকোর্টের রায় স্থগিত করেছেন আদালত।

আরো পড়ুন...
অর্থ আত্মসাতের দায়ে চীনা নাগরিকসহ ৬ জনের জেল

দণ্ডপ্রাপ্তদের মধ্যে দি সিনফা নিটার্স লিমিটেডের চেয়ারম্যান চীনা নাগরিক ইয়াং ওয়াং চুং ও পরিচালক খসরু আল রহমান ১৩ বছর, দি সিনফা নিটার্স লিমিটেডের পরিচালক মনসরুল হক ও মো. গোলাম মোস্তফার ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। তারা সবাই পলাতক আছেন।

আরো পড়ুন...
জয়পুরহাটে শিশু হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন সশ্রম কারাদন্ড

দন্ডপ্রাপ্তরা হলেন, জেলার ক্ষেতলাল উপজেলার সূর্যবান এলাকার মৃত মোবারকের ছেলে বাবলু, ইংরাজ মন্ডলের ছেলে আমিনুল ইসলাম লালু, মৃত আব্দুল কাদের কাদেরের ছেলে আব্দুল হামিদ ও ফিদা মিয়ার ছেলে কাজল।

আরো পড়ুন...
গোপালগঞ্জে মাদক মামলায় ৪ আসামীর মৃত্যুদণ্ড

মৃত্যুদন্ডপ্রাপ্ত ৪ আসামী হলো- সদর উপজেলার বেদগ্রাম এলাকার ওসমান শেখের ছেলে বাটুল ওরফে রবিউল, সালাম শেখের ছেলে সুজন শেখ, হারুন মৃধার ছেলে রফিক মৃধা ও রঘুনাথপুর চরপাড়া এলাকার কাদের শিকদারের ছেলে জাকির শিকদার। এরমধ্যে রফিক মৃধা ও জাকির শিকদার পলাতক রয়েছে।

আরো পড়ুন...
ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতে ৮টি মামলা দায়ের

শ্রম আইন অনুযায়ী কোম্পানির লভ্যাংশ দাবি করে গ্রামীণ টেলিকম লিমিটেডের চেয়ারম্যান নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতে মামলা দায়ের করা হয়েছে। পাশাপাশি গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হাসানের বিরুদ্ধেও মামলা দায়ের করা হয়।

আরো পড়ুন...
আদালতে সাক্ষ্য দিয়ে ন্যায়বিচার চাইলেন সজীব ওয়াজেদ জয়

সাংবাদিক শফিক রেহমানসহ পাঁচজনের বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। আদালতের কাছে ন্যায়বিচার চেয়েছেন তিনি।

আরো পড়ুন...
বনজ কুমারের করা মামলায় কারাগারে বাবুল আক্তার

ডিজিটাল নিরাপত্তা আইন ও বিশেষ ক্ষমতা আইনে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) প্রধান বনজ কুমার মজুমদারের করা মামলায় পুলিশের সাবেক এসপি বাবুল আক্তারকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মামুনুর রশীদ তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

আরো পড়ুন...
রোববার থেকে আগের সূচিতে ফিরছেন উচ্চ আদালত

আগামীকাল রোববার (১৩ নভেম্বর) থেকে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারিক কার্যক্রম আগের সময়সূচি অনুযায়ী পরিচালিত হবে। তবে বিচারিক (নিম্ন) আদালতের বিচারকাজ সকাল সাড়ে ১০টার পরিবর্তে সাড়ে ৯টায় শুরু হবে।

আরো পড়ুন...
ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে ১ জনের ৭ বছরের কারাদণ্ড

আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা জানান, ২০১৭ সালের ১ ফেব্রুয়ারি সুজন তাঁর ফেসবুক আইডি থেকে পবিত্র কাবা ঘরের এডিট করা আপত্তিকর ছবি ফেসবুকে পোস্ট করেন। বিষয়টি নজরে এলে রাতেই পাঁচবিবি থানা পুলিশ সুজনকে আটক করে। তখন তার মোবাইল ফোন জব্দ করে ওই পোস্ট দেওয়ার সত্যতা মেলে। এ ব্যাপারে পরদিন তার বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনে একটি মামলা করা হয়।

আরো পড়ুন...