ইনসাইডার এক্সক্লুসিভ


তৃতীয় লিঙ্গের ক্ষমতায়ন: এলডিডিপি প্রকল্পের নীরব বিপ্লব (ভিডিও)

খায়রুন তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠীর একজন। তবে সে আর দশজনের মতো রাস্তায় রাস্তায় ঘুরে না, মানুষের কাছে চাঁদা চায় না কিংবা কারো কারো মতো অশ্লীল আচরণ করে মানুষকে বিব্রতও করে না। সময় করে একটু ঘাস কাটে, বাচ্চাকে সময় দেয়। তার পরিবারের সদস্যের যত্ন করতেই তার বেশির ভাগ সময় যায়। এভাবেই ব্যস্ততার মধ্য দিয়ে দিন অতিবাহিত হয় তার। যত স্বপ্ন পুরো পরিবার নিয়েই। সেই স্বপ্ন পূরণে সে সামনের দিকে এগিয়ে যাচ্ছে ধাপে ধাপে। আর স্বপ্ন পূরণে সহযাত্রী হয়েছে প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি)।

আরো পড়ুন...
ফখরুলের রাজনীতি ছাড়ার বার্তা

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রাজনীতি ছেড়ে দিচ্ছেন—এমন বার্তা তিনি দিয়েছেন দলের একাধিক শীর্ষ নেতাকে। লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়াকেও তার অভিপ্রায়ের কথা জানিয়েছেন বলে একটি সূত্র বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছে। তবে তারেক জিয়া তাকে এখনই রাজনীতি না ছাড়ার জন্য অনুরোধ জানিয়েছেন বলেও সেই সূত্রটি বাংলা ইনসাইডারকে জানিয়েছে।

আরো পড়ুন...
গ্রামীণ কল্যাণ নিয়ে ইউনূসের ভয়ঙ্কর জালিয়াতি

জালিয়াতি করে অবশেষে গ্রামীণ কল্যাণেও ফেঁসে যাচ্ছেন ড. ইউনূস। রাষ্ট্রীয় সম্পদ আত্মসাৎ করার ক্ষেত্রে ড. ইউনূস প্রতারণার আশ্রয় নিয়েছেন, আইন লঙ্ঘন করেছেন এবং জাল জালিয়াতির মাধ্যমে রাষ্ট্রীয় সম্পদ নিজের কুক্ষিগত করেছেন। বাংলা ইনসাইডার এর অনুসন্ধানে এই তথ্য বেরিয়ে এসেছে।

আরো পড়ুন...
কোকোর সম্পত্তি তারেকের কুক্ষিগত: মামলা করবেন সিঁথি

আরাফাত রহমান কোকোর মৃত্যুবার্ষিকী যখন পালিত হচ্ছে, ঠিক সেই সময় জিয়া পরিবারের সম্পত্তির উত্তরাধিকার নিয়ে চলছে তুমুল গণ্ডগোল। বিশেষ করে প্রয়াত আরাফাত রহমান কোকোর সব সম্পত্তি আত্মসাৎ করেছেন লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া। এই অভিযোগে সিঁথি তার আইনজীবীর মাধ্যমে একটি আইনগত নোটিশ পাঠিয়েছেন তারেক জিয়ার কাছে।

আরো পড়ুন...
দলের নেতৃত্ব ছেড়ে উপদেষ্টা পদ নিতে পারেন তারেক

৭ জানুয়ারি নির্বাচনের পর তারেক জিয়ার কর্তৃত্ব এখন চ্যালেঞ্জের মুখে। দেশে বিদেশে তারেক জিয়ার নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। একই ভাবে প্রশ্ন উঠেছে কিভাবে বিএনপিকে পুনর্গঠন করা যায়? বিশেষ করে আন্তর্জাতিক মহলের কাছে গ্রহণযোগ্যতা অর্জনের জন্য বিএনপির খোলনলচে পাল্টে ফেলার দাবি উঠেছে দলের ভিতর থেকেই।

আরো পড়ুন...

পদত্যাগ করলেন কায়কাউস: মন্ত্রী হওয়ার গুঞ্জন

বিশ্বব্যাংকের ওয়াশিংটনের প্রধান কার্যালয়ে বিকল্প নির্বাহী পরিচালক পদ থেকে পদত্যাগ করেছেন ড. আহমদ কায়কাউস। গত ৮ জানুয়ারি তিনি এই পদ থেকে পদত্যাগ করেছেন বলে সরকারের দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছে। উল্লেখ্য, ২০২২ সালের ৭ ডিসেম্বর তাকে তিন বছরের জন্য নিয়োগ দেওয়া হলেও এক বছর পর তিনি পদত্যাগ করলেন।

আরো পড়ুন...
৩০ ডিসেম্বর, ২০১৮: সেদিন কী হয়েছিল

২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচন ছিল বাংলাদেশের রাজনীতির ইতিহাসে অন্যতম আলোচিত বিতর্কিত সমালোচিত ঘটনা। কিন্তু আজ পর্যন্ত কেউ স্পষ্ট করে বলতে পারেননি সেই নির্বাচনে আসলে কী হয়েছিল। কেউ একটি রাতের ভোটের উদাহরণ সরজমিনে দেখাতে পারেননি। কিন্তু বিভিন্ন মহলে বারবার আলোচনা হচ্ছে যে ৩০ ডিসেম্বর আসলে কোন ভোট হয়নি। ২৯ ডিসেম্বর রাতেই সব ভোট দেওয়া হয়েছে। আর এরকম প্রচারণার মধ্য দিয়েই ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের ভোটের দিনকে রাতের ভোট হিসাবে বিবেচনা করা হয় এবং বিভিন্ন ভাবে সমালোচনা করা হয়।

আরো পড়ুন...
কী হচ্ছে মির্জা আব্বাসকে নিয়ে?

বিএনপির অন্যতম গুরুত্বপূর্ণ নেতা মির্জা আব্বাস। ড. খন্দকার মোশাররফ হোসেন অসুস্থ হয়ে যাওয়ার পর তাকে দলের দ্বিতীয় প্রধান ব্যক্তি হিসাবে মনে করা হয়। লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়াকে বাদ দিলে মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং মির্জা আব্বাস দুজন মিলেই ঢাকা এবং বাংলাদেশের রাজনীতিতে নীতি নির্ধারকের ভূমিকা পালন করেন বলে অনেকে মনে করেন।

আরো পড়ুন...
ঢাকা বিভাগে আওয়ামী লীগের মনোনয়ন: নানক-নাছিম-রহমানে বড় চমক

ঢাকার ৬৫ টি আসনের মনোনয়ন বড় চমক এনেছে আওয়ামী লীগ। হেভীওয়েট নেতাদের মনোনয়ন দিয়ে আওয়ামী লীগের সভাপতি দলের জন্য যারা নিবেদিত প্রাণ তাদের স্বীকৃতি দিয়েছেন।

আরো পড়ুন...
ময়মনসিংহ বিভাগে মনোনয়ন প্রাপ্তদের তালিকা (আংশিক)

আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড ৩০০ আসনে মনোনয়ন চুড়ান্ত করার কাজ করছে। গতকাল (শুক্রবার) মনোনয়ন বোর্ড ময়মনসিংহ বিভাগের ৩০টি আসনে মনোনয়ন চুড়ান্ত করেছে। এবার এই বিভাগে যারা মনোনয়ন পাননি তাদের মধ্যে অন্যতম হলেন জামালপুর-৪ আসনের এমপি, সাবেক তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান।

আরো পড়ুন...
রংপুর-রাজশাহীতে আওয়ামী লীগের মনোনয়ন প্রাপ্তদের তালিকা (আংশিক)

আওয়ামী লীগের প্রার্থী বাছাইয়ের কাজ শুরু হয়েছে। আজ সকাল থেকে দলটির মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। প্রথম দিনের বৈঠকে রংপুর ও রাজশাহীর ৬৯ টি আসনের প্রার্থী চুড়ান্ত করা হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওয়াবদুল কাদের বলেছেন, বেশ কয়েকজন বর্তমান সংসদ সদস্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন পাননি।

আরো পড়ুন...
বিএনপি কেন যুক্তরাষ্ট্রের কথা শুনল না

মার্কিন যুক্তরাষ্ট্র বিএনপিকে পরামর্শ দিয়েছিল বর্তমান সরকারের অধীনেই নির্বাচনে জেতে। মার্কিন যুক্তরাষ্ট্র আশ্বাস দিয়েছিল যে ভিসা নীতি সহ বিভিন্ন কঠোর বিধিনিষেধ আরোপ করে যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারকে বাধ্য করবে একটি অবাধ, নিরপেক্ষ নির্বাচনের জন্য। আর সেই নির্বাচনে যদি কোন রকম কারচুপি বা অনিয়ম হয়, তাৎক্ষণিকভাবে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করবে মার্কিন যুক্তরাষ্ট্র। নির্বাচনকে স্বীকৃতি দেবে না, আরোপ করবে অর্থনৈতিক অবরোধসহ নানা রকম অবরোধ। কিন্তু শেষ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রস্তাবে রাজি হয়নি বিএনপির। একাধিক সূত্র বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছে, বিএনপির শীর্ষ নেতারা এ ব্যাপারে একমত হয়েছিলেন। কিন্তু লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার অনাগ্রহ এবং অনীহার কারণেই এই এব্যাপারে কোন ঐকমত্য হয়নি।

আরো পড়ুন...
আওয়ামী লীগের দুই নেতা যোগাযোগ করেছিলেন তারেকের সঙ্গে

বিএনপির বেশ কিছু নেতাকর্মীকে আটক করা হয়েছে। আটক নেতাকর্মীদের মধ্যে বিএনপির মিডিয়া ইউংয়ের প্রধানও রয়েছেন। জহির উদ্দিন স্বপন একদা বাম রাজনীতি করতেন। তিনি দক্ষিণাঞ্চল থেকে উঠে আসা জহির উদ্দিন স্বপন বাম রাজনীতি থেকে বিএনপিতে যোগ দেন।

আরো পড়ুন...
‘মাস্টারমাইন্ড’ তারেক জিয়া

২৮ অক্টোবর বিএনপির সমাবেশে কি হয়েছিল? বিএনপির জনসমাগম ভালোই হয়েছিল। শান্তিপূর্ণ সমাবেশ চলছিল ঠিকঠাক মতই। হঠাৎ কি হল? বিএনপির বিভিন্ন নেতাদের সাথে কথা বলে এনিয়ে চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। সমাবেশে একটি বড় কর্মী অংশ ছিল তারেক জিয়ার বাহিনী এবং তারেক জিয়ার এই বাহিনীরাই বিভিন্ন স্থানে পরিকল্পিতভাবে হামলা চালিয়েছে। তাহলে কি দলের কেন্দ্রীয় নেতাদের ওপর বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নিয়ন্ত্রণ নেই?

আরো পড়ুন...
১২ বিষয়ে অভিযোগ করে শতাধিক ব্যক্তির বিরুদ্ধে মার্কিন ভিসা নিষেধাজ্ঞা চেয়েছে বিএনপি

মার্কিন যুক্তরাষ্ট্র গত ২৪ মে বাংলাদেশের ব্যাপারে ভিসা নিষেধাজ্ঞা নীতি ঘোষণা করে। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এই ভিসা নীতি ঘোষণা করা হয়। ২২ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার ঘোষণা করেন যে, এখন থেকে এই ভিসা নীতি কার্যকর করা হয়েছে এবং ইতোমধ্যে কিছু ব্যক্তির ভিসা বাতিল করা হয়েছে বলেও মার্কিন প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়। তবে যাদের ভিসা বাতিল করা হয়েছে তাদের নাম মার্কিন যুক্তরাষ্ট্র প্রকাশ করেনি যেহেতু আইন অনুযায়ী ভিসা একটি গোপন বিষয়। কাজেই যাদের ভিসা বাতিল হয়েছে তাদেরকেই শুধু ইমেলের মাধ্যমে এই বার্তা দেওয়া হবে। আর যাদের মার্কিন ভিসা নেই কিন্তু তারা মার্কিন ভিসা নিষেধাজ্ঞার আওতায় পড়েছেন তারা যখন ভিসার আবেদন করবেন তখন তাদেরকে জানানো হবে যে, তিনি ভিসা পাবার যোগ্য নন। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের পর বাংলাদেশের অন্যতম বিরোধী রাজনৈতিক দল বিএনপি এখন এটিকেই আন্দোলনের প্রধান হাতিয়ার হিসেবে ব্যবহার করছে।

আরো পড়ুন...
ইসরায়েলকে ১০০ কোটি টাকার সহায়তা দিলেন ড. ইউনূস

গাঁজা যখন জ্বলছে, মসুলিম নাগরিকরা সেখানে এক দুর্বিষহ জীবন যাপন করছে, নির্বিচারে হত্যা করা হচ্ছে নারী, শিশু সহ সব মানুষকে। মানবতার চরম লঙ্ঘন করছে ইসরায়েল ঠিক সেই সময় ইসরায়েলের পাশে দাঁড়ালেন শান্তিতে নোবেল জয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। ড. মুহাম্মদ ইউনূস ইসরায়েলের মানবিক বিপর্যয়ের কথা বলে সেই দেশকে একশো কোটি টাকার সহায়তা দিয়েছেন বলে নিশ্চিত তথ্য পাওয়া গেছে।

আরো পড়ুন...
যুক্তরাষ্ট্রে আরেক বাংলাদেশির ৫'শ কোটি টাকার সম্পদ জব্দ

যুক্তরাষ্ট্রে দুর্নীতি বিরোধী অভিযানে ধরা পড়েছেন আরেক জন বাংলাদেশি। গত ৪ অক্টোবর তার জ্ঞাত আয় বহির্ভূত ৫'শ কোটি টাকার সম্পদ জব্দ করা হয়েছে বলে নিশ্চিত তথ্য পাওয়া গেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থ হিসেবে ৫০ মিলিয়ন ডলারের সম্পদ জব্দ করা হয়েছে। এই বিতর্কিত আলোচিত ব্যবসায়ীর নাম মোতাজ্জেরুল ইসলাম ওরফে মিঠু। তিনি বাংলাদেশের স্বাস্থ্য খাতের আলোচিত ব্যবসায়ী হিসেবে পরিচিত। বিভিন্ন নামে বেনামে অবৈধ কেনাকাটার মাধ্যমে তিনি স্বাস্থ্যখাতে ব্যাপক দুর্নীতি করেছেন বলে অভিযোগ রয়েছে।

আরো পড়ুন...