ইনসাইড গ্রাউন্ড


শুরুর একাদশে রোনালদোকে চান না পর্তুগীজরা

দলের সবচেয়ে বড় তারকা তিনি। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতাও তিনি। ফুটবল মাঠে তার জাদুতে মুগ্ধ হয়নি এমন মানুষই খুঁজে পাওয়া কঠিনই। এমনকি প্রতিপক্ষ ফুটবলার থেকে সমর্থকদেরও প্রশংসা পান রোনালদো। তবে ক্যারিয়ার তার এখন অন্তিম পর্যায়ে। মাঠের খেলায় আগের সেই ক্ষুরাধার ক্রিশ্চিয়ানোকে এখন আর খুব একটা দেখা যায় না। পারফরম্যান্সেও পড়েছে বয়সের ছাপ। গ্রুপ পর্বের ম্যাচগুলোতেই দেখা গেছে সে চিত্র।

আরো পড়ুন...
ভারতকে হারিয়ে মধ্যরাতে ঢাবিতে ব্যাডমিন্টন হাতে সাকিব

ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ঐতিহাসিক জয় পেয়েছে বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজের নৈপুণ্যে জয় পেলেও ম্যাচে ৫ উইকেট শিকার করে অবদান রেখেছেন সাকিব আল হাসানও। মিরাজের নৈপুণ্যে সেই অবদান ম্লান হয়ে যায়নি। তাই বেশ ফুরফুরে মেজাজেই রোববার (৪ ডিসেম্বর) রাতে হঠাৎ হাজির হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হাকিম চত্বরে। সেখানে ঢাবি...

আরো পড়ুন...
ফ্রান্সকে করা ফিফার জরিমানা দিয়ে দিলেন এমবাপ্পে

নিয়মভঙ্গের দায়ে ফ্রান্স ফুটবল ফেডারেশনকে অর্থ জরিমানা করেছিল ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা 'ফিফা। সংস্থাটির নিয়মানুযায়ী, ম্যাচের সেরা খেলেয়াড়কে সংবাদ সম্মলনে পাঠায় দলগুলো। তবে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে সেরা ফুটবলার হওয়ার পরও কিলিয়ান এমবাপ্পে আসেনি সংবাদ সম্মলনে। তাই ফরাসি ফুটবল ফেডারেশনের উপর জরিমানার খড়গ নেমে আসে। তবে সে জরিমানার অর্থ নিজে থেকেই পরিশোধ করে দিয়েছেন এমবাপ্পে।

আরো পড়ুন...
বলের আঘাতে মাটিতে লুটিয়ে পড়েন মোসাদ্দেক

বাংলাদেশ ’এ’ দলের অনুশীলন চলাকালীন সময়ে বল লেগে আহত হয়েছেন ভারতের বিপক্ষে দলে ডাক না পাওয়া ক্রিকেটার মোসাদ্দেক হোসেন সৈকত। সোমবার বেলা সাড়ে ১২টার দিকে লাক্কাতুড়ার অবস্থিত সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এ ঘটনা ঘটে।

আরো পড়ুন...
চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের কোচ হলেন জুলিয়ান উড

বাংলাদেশ প্রিমিয়ার লিগ(বিপিএল) কে সামনে রেখে ইতিমধ্যে দল গোচানো শেষ করেছে বিপিএলে অংশগ্রহণকারী দলগুলো। বিভিন্ন দলে নিয়েছেন নামীদামী ক্রিকেটারদের। দেশীয় তারকাদের সাথে মাঠ মাতাবেন বিদেশীরাও।

আরো পড়ুন...

কোরিয়াকে উড়িয়ে দিতে মাঠে নামবেন নেইমার!

বিশ্বকাপে ব্রাজিলের প্রথম ম্যাচেই সার্বিয়ার বিপক্ষে বিপাকে পড়েন তিনি। ডান পায়ের গোড়ালিতে আঘাত পান নেইমার। তারপর সেই যে মাঠের বাইরে এখনো তাকে নিয়ে শঙ্কার অন্ত নেই। গ্রুপ পর্বের দুই ম্যাচেই ছিলেন মাঠের বাইরে। এখন খোদ নেইমারই ব্রাজিলের শেষ ষোলো ম্যাচের আগে জানিয়ে দিলেন, তিনি এখন ভালো আছেন।

আরো পড়ুন...
বাংলাদেশ ক্রিকেট দলকে সমর্থন জানাচ্ছে আর্জেন্টিনা

বাংলাদেশ ক্রিকেটের সমর্থনে ফ্যানস আর্হেন্তিনোস দে লা সিলেকসিয়ন দে ক্রিকেট দে বাংলাদেশ নামে খোলা হয়েছে এক ফেসবুক গ্রুপ। বাংলায় যার অর্থ দাঁড়ায়, বাংলাদেশ ক্রিকেট দলের আর্জেন্টাইন সমর্থক।

আরো পড়ুন...
শক্তিশালী ক্রোয়েশিয়ার মুখোমুখি এশিয়ান জায়ান্ট জাপান

বিশ্বকাপের ডেথ গ্রুপে থেকে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে নক আউট পর্ব নিশ্চিত করে জাপান। বিশ্বকাপে আন্ডারডগ হয়েও ইতিমধ্যে চমকে দিয়েছেন ফুটবল বিশ্বকে। গ্রুপ পর্বে স্পেন,

আরো পড়ুন...
মেসির চোখে বিশ্বকাপ জিততে পারে যে ৪ দল

আর্জেন্টিনার মতো অঘটনের শিকার হয়েছে ফ্রান্স, স্পেন, ব্রাজিলও। তিন দলই গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে হেরেছে। শিরোপাধারী ফরাসিদের হারিয়ে দেয় তিউনিসিয়া। সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন ও ব্রাজিল হারে যথাক্রমে জাপান ও ক্যামেরুনের বিপক্ষে। এই পরাজয়গুলোকে অবশ্য তেমন কিছু মনে করছেন না মেসি।

আরো পড়ুন...
ফিফার নিয়ম ভেঙে বিতর্কে ফরাসি ফুটবলার

অভিযোগ, ম্যাচে স্বর্ণের চেইন গলায় পরে মাঠে নেমেছিলেন তিনি। এই কাজ ফিফার নিয়মবিরুদ্ধ। তবে এখনও পর্যন্ত ফিফার পক্ষ থেকে কোনও আইনি পদক্ষেপের ঘোষণা দেওয়া হয়নি।

আরো পড়ুন...
পেলেকে ছাড়িয়ে এমবাপ্পের নতুন কীর্তি

পোল্যান্ডের বিপক্ষের গোলেই নতুন রেকর্ড গড়েছেন এমবাপ্পে। ছাড়িয়ে গেলেন দুই কিংবদন্তি পেলে ও ইউজেবিওকে।

আরো পড়ুন...
ব্রাজিলকে সতর্ক করে দিলো দক্ষিণ কোরিয়া

শিষ্যদের ব্রাজিল ম্যাচের আগে অনুপ্রেরণা দিয়েছেন তিনি। আবার কৌশলে জানিয়ে রেখেছেন যা তিনি চান, ‘আমি বিশ্বাস করি খেলোয়াড়দের আরও অনুপ্রেরণা প্রয়োজন। অন্তত এই পর্যায়ে এসে। গ্রুপ পর্যায়ে তিনটি ম্যাচ খেলেছে দল। প্রমাণি করেছে তারা আগের চেয়ে অনেক উজ্জীবিত। আমি তাদের কাছ থেকে বেশি করে অনুপ্রেরণা নিতে পারি। এরপর তারা আমার কাছ থেকে নেবে।’

আরো পড়ুন...
দক্ষিণ কোরিয়ার সামনে ব্রাজিল, নেইমারের প্রত্যাবর্তন!

নকআউট নিশ্চিত হওয়ায় ক্য়ামেরুনের বিরুদ্ধে রিজার্ভ দল নামিয়েছিলেন তিতে। ভিনসেন্ট আবুবাকারের শেষ মুহূর্তের গোলে হারে ব্রাজিল। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে শেষ ষোলোর ম্যাচে আজ পূর্ণশক্তির দল নামাচ্ছে ব্রাজিল। প্রশ্ন একটাই, নেইমার কি প্রথম একাদশে থাকছেন!

আরো পড়ুন...
বিবর্ণ সেনেগালকে নাচালো ইংল্যান্ড

যে কোন প্রতিযোগিতামূলক ফুটবলে এটিই ছিলো দুই দলের প্রথম সাক্ষাৎ। ইংল্যান্ড শক্তি-সামর্থ্যে এগিয়ে থাকলেও লড়াইয়ের প্রত্যাশা ছিলো সেনেগালের কাছে। কিন্তু মাঠের লড়াইয়ে এদিন বিবর্ণ থেকে লড়াই তো দূরের কথা নূন্যতম প্রতিদ্বন্দ্বীতাও করতে পারেনি সেনেগাল। আল বাইত স্টেডিয়ামে সেনেগালকে ৩-০ গোলে হারিয়ে চতুর্থ দল হিসেবে কোার্টার ফাইনালে পা দিয়েছে ইংল্যান্ড। আর ছন্নছাড়া ফুটবলের খেসারত দিয়ে রাউন্ড অব সিক্সটিনেই বিশ্বকাপ যাত্রা শেষ হলো সেনেগালের।

আরো পড়ুন...
চালকের আসনে ইংল্যান্ড

প্রথমার্ধে সেনেগালের বিপক্ষে ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে গিয়েছিল ইংল্যান্ড। দ্বিতীয়ার্ধেও নিজেদের আক্রমণের ধার ধরে রাখে ইংলিশরা। টানা আক্রমণে চাপ বাড়াতে থাকে সেনেগালের রক্ষণে। ৫৪ মিনিটে শাকার নেয়া শট সাইড পোষ্টের পাশ দিয়ে চলে যায়। দুই মিনিট পর হ্যারি কেইনের দূরপাল্লার শট ঠেকিয়ে দেন মেন্ডি।

আরো পড়ুন...
হেন্ডারসন-কেইনের গোলে প্রথমার্ধ ইংল্যান্ডের

ম্যাচের শুরু থেকেই দুই দল বলের দখল রাখার চেষ্টা করে। ৬ মিনিটে বুলায়ে দিয়া ভাল সম্ভাবনা তৈরি করেছিলেন সেনেগালকে এগিয়ে নেয়ার। হ্যারি ম্যাগুয়ারকে পরাস্ত করলেও তার নেয়া দুর্বল শট ধরতে খুব একটা কষ্ট করতে হয়নি পিকফোর্ডকে। ২১ মিনিটে সেনেগালের রক্ষণে হানা দেন জন স্টোনস। তবে সেখান থেকে কোন বিপদ ঘটেনি আফ্রিকরা দলটির।

আরো পড়ুন...
হেন্ডারসনের গোলে এগিয়ে গেলো ইংল্যান্ড

৩৯ মিনিটে ইংল্যান্ডকে প্রথম সাফল্য এনে দেন হেন্ডারসন। বেলিংহামের ডিফেন্স চেরা পাস থেকে গোল করেন জর্ডান হেন্ডারসন। ১-০ গোলে এগিয়ে যায় ইংলিশরা।

আরো পড়ুন...

আজকের খেলা