ক্রিকেট


আফগানদের ৪০ বলে হারিয়ে সিরিজ জিতলো আয়ারল্যান্ড

সিরিজের শুরুতে প্রথম দুই ম্যাচ আইরিশরা জিতলেও শেষ দুই ম্যাচে ঘুরে দাঁড়ায় আফগানরা। অঘোষিত ফাইনালে টস হেরে আগে ব্যাটিংয়ে নামে আফগানরা।

আরো পড়ুন...
ক্ষুদে ভক্তকে আর্জেন্টিনার জার্সি উপহার দিলেন সাকিব

মিরপুরে অনুশীলন শেষে নাঈমকে ভালো মানের স্পোর্টস সামগ্রীর দোকানে পাঠান সাকিব। সেখানে নাঈমের পছন্দ অনুযায়ী দুটি ক্রিকেট বল (লাল ও সাদা) একটি ক্রিকেট ব্যাট (সাকিবের ব্যাট স্পন্সর এসজির) তিনটি জার্সি, দুইটি ট্রাউজার ও এক জোড়া জুতা কিনে দেওয়া হয়।

আরো পড়ুন...
কলকাতায় ম্যাককালামের স্থলাভিষিক্ত চন্দ্রকান্ত

মুম্বাই দলকে কোচ হিসেবে তিনবার রঞ্জি ট্রফি এনে দিয়েছেন চন্দ্রকান্ত। মু্ম্বাই না হয় শক্তিশালী দল। বিদর্ভকে তো কেউ পাত্তাই দিতে চায়নি। সেই দলকেও রঞ্জির খেতাব এনে দেন অভিজ্ঞ এই কোচ। পণ্ডিতের প্রশিক্ষণে বিদর্ভের প্রথমবার রঞ্জি খেতাব জয় যে ফ্লুক ছিল না, সেটা তিনি প্রমাণ করে দেন দ্বিতীয়বার তাদের রঞ্জি চ্যাম্পিয়ন করিয়ে।

আরো পড়ুন...
২০২৫ সালের আইপিএল-পিএসএল একই সময়ে!

২০২৫ সালে সংঘর্ষ হতে চলেছে আইপিএল ও পিএসএলের মধ্যে। ক্যাননা সে বছর চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসবে পাকিস্তানে। এই টুর্নামেন্টের সূচি নির্ধারণ করা হয়েছে ২০২৫ সালের ফেব্রুয়ারিতে।

আরো পড়ুন...
দেশের হয়ে ‘একটি-দুটি’ বিশ্বকাপ জিততে চান রাসেল

এ প্রসঙ্গে রাসেল বলেন, ‘ব্যাপারটা তো এমন নয় যে আমাকে নতুন করে শুরু করতে হবে। বয়স ৩৪ হয়ে গেছে, দিনশেষে আমি চাই ওয়েস্ট ইন্ডিজের হয়ে অন্তত আরও একটি বিশ্বকাপ জিততে, কিংবা দুটি। আমি এখন এই পর্যায়েই আছি, প্রতিটি দিন ধরে ভাবছি।’

আরো পড়ুন...

বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে মুস্তাফিজ

এদিকে ১৮ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৫৩তম স্থানে আছেন বাঁহাতি স্পনার তাইজুল ইসলাম। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে দুজনই দারুণ বোলিং করেছেন। মুস্তাফিজ ৫.২ ওভার বোলিং করে ১৭ রান দিয়ে নিয়েছিলেন ৪ উইকেট

আরো পড়ুন...
অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ ম্যাচের দু’টি টেস্ট সিরিজ খেলবে ভারত

ভারত বনাম অস্ট্রেলিয়ার প্রথম ৫ ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে ২০২৪-২০২৫ মৌসুমে। অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিতব্য এই সিরিজ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২৩-২৫ সার্কেলের অর্ন্তভুক্ত।

আরো পড়ুন...
মুহুর্তেই শেষ ভারত-পাকিস্তান ম্যাচের টিকিট

টি-টোয়েন্টি ফরম্যাটে হতে যাওয়া এবারের টুর্নামেন্টের মূল আকর্ষণ ভারত-পাকিস্তান ম্যাচ। গতকালই অনলাইলে দুই চির প্রতিদ্বন্দি দলের ম্যাচ টিকেট বিক্রি শুরু হয়। এমনকি ছাড়ার কয়েক মিনিটের মধ্যেই বিক্রি হয়ে গেছে সব টিকিট।

আরো পড়ুন...
বাংলাদেশ দলের আগামী চার বছরের পূর্ণাঙ্গ সূচি, থাকছে ১৪৪ ম্যাচ

বাংলাদেশে আগামী বছরের নতুন চক্র শুরু করবে আয়ারল্যান্ড সফর দিয়ে। তিন ওয়ানডে ও চার টি-টোয়েন্টি ম্যাচ হবে আইরিশদের সাথে। চক্র শেষ হবে ২০২৭ সালের মার্চে অস্ট্রেলিয়া সফরের দুই টেস্টের মধ্য দিয়ে। নির্ধারিত এই সময়ের মধ্যে বাংলাদেশ সবমিলিয়ে ১৫০টি আন্তর্জাতিক ম্যাচ (৩৪ টেস্ট, ৫৯ ওয়ানডে ও ৫৭ টি-টোয়েন্টি) খেলবে।

আরো পড়ুন...
অধিনায়ক হয়ে অনুশীলনে আরও মনোযোগী সাকিব

বেখেয়ালি আচরন, শৃঙ্খলা বিরোধী কর্মকান্ড, ব্যবসায়ীক মনোভাব এবং মাঠ ও মাঠের বাইরে নানা বিতর্কে জড়িয়ে পড়ার পরও তাই পারফরমার সাকিব সব বিতর্কের উর্ধে। সময়ে-অসময়ে নানা বিতর্কে জড়িয়েও মাঠে ফিরে সেই চিরচেনা সাকিবের দেখাই মেলে।

আরো পড়ুন...
করে দেখানোর জেদ থাকতে হবে, বললেন এবাদত

এশিয়া কাপের সর্বশেষ চার আসরের তিনটিতেই ফাইনাল খেলেছে টাইগাররা। এর মধ্যে ২০১৬ সালে টি-টোয়েন্টি ফরম্যাটে হওয়া আসরটিও আছে। যদিও সম্প্রতি সংক্ষিপ্ত এই ফরম্যাটের পরিসংখ্যান খুব একটা ভালো নেই লাল-সবুজের দলটির। সর্বশেষ ১৯ ম্যাচে জিতেছে কেবল চারটিতে।

আরো পড়ুন...
এশিয়া কাপের স্কোয়াড ঘোষণা করলো আফগানিস্তান

আফগানিস্তানের হয়ে শেনওয়ারি সর্বশেষ খেলেছেন ২০২০ সালের মার্চে। আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ ছিলো সেটি। নিয়মিত ক্রিকেটারদের মধ্যে রশিদ খান, হজরতউল্লাহ জাজাই, নাজিবউল্লাহ জাদরান ও মুজিব উর রহমানকে নিয়ে দল সাজিয়েছে আফগানরা।

আরো পড়ুন...
এশিয়া কাপে স্বরূপে ফিরবেন কোহলি, প্রত্যাশা সৌরভের

২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করার পর থেকেই ছন্দ হারান কোহলি। এরপর আর একটা ম্যাচেও তিন অঙ্কের ম্যাজিকাল ফিগার ছোঁয়া হয়নি তার। সেঞ্চুরির কজরায় এখন তিনি ঘুরপাক খাচ্ছেন অফ-ফর্মের টর্নেডোতে।

আরো পড়ুন...
ইউরোপিয়ান ফুটবলের মতো হয়ে যাচ্ছে ক্রিকেট: কপিল দেব

ক্রিকেট দিন দিন ইউরোপিয়ান ফুটবলের মতো হয়ে যাচ্ছে বলেও মনে করছেন ভারতীয় এই অলরাউন্ডার। ফুটবল এখন পুরোটাই ক্লাব ভিত্তিক। বিশ্বকাপ আর আন্তঃমহাদেশীয় টুর্নামেন্ট ছাড়া আন্তর্জাতিক ফুটবল নিয়ে দর্শিকদের মাঝে কোনো উন্মাদনা দেখাই যায় না।

আরো পড়ুন...
ঘরের মাঠে ভারত-অস্ট্রেলিয়ার সঙ্গে খেলবে মেয়েরা

আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রামের (এফটিপি) ২০২২-২৫ চক্রে আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপের আটটি সিরিজ খেলবে বাংলাদেশ। ৪ টি ঘরের মাঠে ও বাকি ৪ টি হবে বিদেশের মাটিতে। ঘরের মাঠে পাকিস্তান ও আয়ারল্যান্ডের পাশাপাশি ভারত-অস্ট্রেলিয়াকে আতিথেয়তা দেবে বাংলাদেশ। অন্যদিকে বিদেশের মাটিতে বাংলাদেশের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, সাউথ আফ্রিকা এবং নিউজিল্যান্ড।

আরো পড়ুন...
এশিয়া কাপ জয়ের স্বপ্ন দেখছে না বাংলাদেশ

আয়োজিত ১৪ আসরের মধ্যে ১৩ বার এই টুর্নামেন্টে অংশ নিয়েছে বাংলাদেশ। অর্জনের খাতায় সাফল্য বলতে শেষ ৪ আসরের ৩ বারই রানারআপ। স্বাভাবিকভাবে এবার শিরোপা অর্জনের লক্ষ্যে মাঠে নামার কথা লাল-সবুজের প্রতিনিধিদের। কিন্তু সেই স্বপ্ন দেখছে না খোদ টিম ম্যানেজমেন্ট।

আরো পড়ুন...
একাদশে রিয়াদের জায়গা হবে?

জিম্বাবুয়ে সফরের সময় বিশ্রামে থাকায় অধিনায়ক ছিলেন না। এবার এশিয়া কাপেই অধিনায়কত্ব থেকে বাদ পড়েছেন পুরোপুরি। অধিনায়ক তিনি নন, তার ওপর দলে মিডল-অর্ডার ব্যাটারও আছেন অনেকে। স্কোয়াডে থাকলেও একাদশে তার জায়গা হবে কিনা প্রসঙ্গে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলছেন, একাদশে জায়গা আছে রিয়াদের। কারণ হিসেবে দেখছেন অভিজ্ঞতা।

আরো পড়ুন...