ক্রিকেট


ঢাকা টেস্ট থেকে ছিটকে গেলেন নাঈম হাসানও

পেসার শরিফুল ইসলামের পর এবার অফস্পিনার নাঈম হাসানও চলতি সিরিজ থেকে ছিটকে গেলেন। আঙুলের চোটের কারণে ঢাকা টেস্ট থেকে ছিটকে গেছেন নাঈম। বিসিবির মেডিকেল টিম খবরটি নিশ্চিত করেছে। তবে কতদিন মাঠের বাইরে থাকতে হবে নাঈমকে, তা এখনই নিশ্চিতভাবে জানা যায়নি।

আরো পড়ুন...
ড্রয়েই শেষ চট্টগ্রাম টেস্ট

নিষ্প্রাণ ড্রতেই শেষ হলো চট্টগ্রাম টেস্ট। পঞ্চম দিনে শুরুটা ধামাকা দার হলেও দ্রুত ৪ উইকেট পতনের পর চান্দিমাল ও ডিকভেলার দৃঢ়চেতা ব্যাটিংয়ে ফ্লাট উইকেটেও লঙ্কানদের আর বিপদে ফেলতে পারেনি টাইগাররা...

আরো পড়ুন...
দ্বিতীয় টেস্টের দল ঘোষণা করলো বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টে হাতের ইনজুরির কারণে সিরিজ থেকেই ছিটকে পড়ে পেসার শরিফুল ইসলামকে বাদ রেখেই শ্রীলঙ্কার বিপক্ষে ১৬ সদস্যর দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তবে শরিফুলের বদলি হিসেবে নতুন কাউকে দলে নেওয়া হয়নি।

আরো পড়ুন...
মধ্যাহ্নভোজের বিরতির পর ফের তাইজুলের আঘাত

চট্টগ্রাম টেস্টের পঞ্চম ও শেষদিনের শুরুতে স্বাগতিক বোলারদের ওপর চড়াও হয় শ্রীলঙ্কান ব্যাটসম্যানরা। সেই চাপ কাটিয়ে আবার খেলার নিয়ন্ত্রণ নিয়েছে অধিনায়ক মুমিনুল হকের দল। জোড়া আঘাতে বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম ফিরিয়েছেন কুশল মেন্ডিস আর অ্যাঞ্জেলো ম্যাথিউসকে।

আরো পড়ুন...
তাইজুলের জোড়া আঘাতে কুশল-ম্যাথিউসের বিদায়

চট্টগ্রাম টেস্টের পঞ্চম ও শেষদিনের শুরুতে স্বাগতিক বোলারদের ওপর চড়াও হয় শ্রীলঙ্কান ব্যাটসম্যানরা। সেই চাপ কাটিয়ে আবার খেলার নিয়ন্ত্রণ নিয়েছে অধিনায়ক মুমিনুল হকের দল। জোড়া আঘাতে বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম ফিরিয়েছেন কুশল মেন্ডিস আর অ্যাঞ্জেলো ম্যাথিউসকে।

আরো পড়ুন...

শরিফুলের বদলি না নিয়েই মাঠে নামতে হলো বাংলাদেশকে

চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে বাংলাদেশের ব্যাটিংয়ের সময় কাসুন রাজিথার বলে ডান হাতে ব্যথা পান শরিফুল ইসলাম। সেই ব্যথায় এবার শুধু চট্টগ্রাম টেস্ট নয় পুরো সিরিজ থেকেই ছিটকে গেলেন তিনি।

আরো পড়ুন...
আগ্রাসী ব্যাটিংয়ে শ্রীলঙ্কার লিড

চট্টগ্রাম টেস্টের পঞ্চম দিনের খেলার শুরু হয়েছে। আর শুরুতেই বাংলাদেশ দলের দেওয়া ৬৮ রানের লিড পরিশোধ করে উল্টো বাংলাদেশকেই লিড দিয়েছে শ্রীলঙ্কা। পঞ্চম ও শেষ দিনের সকালে ব্যাট করতে নেমে শুরু থেকেই আগ্রাসী লঙ্কান দুই ব্যাটসম্যান দিমুথ করুনারত্নে আর কুশল মেন্ডিস।

আরো পড়ুন...
আরও খেলতে চান মুশফিক

মুশফিকুর রহিম। বাংলাদেশ দলের যে কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটার রয়েছেন তার মধ্যে মুশফিকুর রহিম অন্যতম। বাংলাদেশ দলের একজন নির্ভরযোগ্য ব্যাটার এবং উইকেট কিপারও তিনি। মিস্টার ডিপেন্ডেবলও বলা হয়ে থাকে এই ব্যাটারকে। তার ব্যাট থেকে যে কতোবার বাংলাদেশ খাঁদের কিনারা থেকে বেরিয়ে এসেছে তা হয়তো হিসেব করা যাবে না।

আরো পড়ুন...
ম্যাচের শেষ দিনে সারাদিন ব্যাট করতে চায় শ্রীলঙ্কা

আপাতদৃষ্টিতে মনেই হচ্ছে চট্টগ্রাম টেস্ট ড্রয়ের দিকে গড়াচ্ছে। তবে বাংলাদেশের যে একেবারে জয়ের সুযোগ নেই তা বললে ভুল হবে। এই অবস্থায় চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন শেষে বাংলাদেশের চেয়ে ২৯ রানে পিছিয়ে আছে শ্রীলঙ্কা। বুধবার (১৮ মে) দ্বিতীয় ইনিংসে ২ উইকেট হারিয়ে ৩৯ রান করে দিন শেষ করেছে সফরকারীরা।

আরো পড়ুন...
দিন শেষে চালকের আসনে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন শেষে চালকের আসনে রয়েছে বাংলাদেশ। টাইগারদের চেয়ে ২৯ রানে পিছিয়ে আছে শ্রীলঙ্কা। বুধবার (১৮ মে) দ্বিতীয় ইনিংসে ২ উইকেট হারিয়ে ৩৯ রান করে দিন শেষ করেছে সফরকারীরা। বৃহস্পতিবার (১৯ মে) ম্যাচের পঞ্চম ও শেষ দিনে আবার ব্যাটিংয়ে নামবেন তারা।

আরো পড়ুন...
৬৮ রানের লিড নিয়ে বাংলাদেশ থামল ৪৬৫ রানে

দশ নম্বর ব্যাটার শরিফুল ইসলাম মাটিতে পড়ে গেলেন। আহত হয়ে অবসরে গেলেন তিনি। তাতেই শেষ হলো বাংলাদেশের প্রথম ইনিংস। লিড পেলেন ৬৮ রানের এবং টাইগাররা থামলো ৪৬৫ রানে। চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে ৩৯৭ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। পিছিয়ে থেকে চতুর্থ দিনের তৃতীয় সেশনে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমেছে লঙ্কানরা।

আরো পড়ুন...
শ্রীলঙ্কার বিপক্ষে লিড নিলো বাংলাদেশ

দুর্দান্ত শুরুর পর সেঞ্চুরি, তবে পানি শূন্যতার কারণে হাতের পেশিতে টান লাগায় খেলার মাঝেই বিরতিতে যান তামিম ইকবাল। তামিমের বিরতিতে মাঠে নামেন লিটন কুমার দাস। বাংলাদেশ দলের গত এক বছরের ...

আরো পড়ুন...
প্রথম বাংলাদেশি হিসেবে পাঁচ হাজার রানের ক্লাবে মুশফিক

এক অনন্য কীর্তি গড়লেন মুশফিকুর রহিম। প্রথম বাংলাদেশি টেস্ট ক্রিকেটার হিসেবে পাঁচ হাজার রানের এলিট ক্লাবে যোগ দিলেন এই বাংলাদেশি। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে এই কীর্তি গড়েন মুশফিক...

আরো পড়ুন...
মুশফিক-লিটনে ভর করে লিডের পথে বাংলাদেশ

দুর্দান্ত শুরুর পর সেঞ্চুরি, তবে পানি শূন্যতার কারণে হাতের পেশিতে টান লাগায় খেলার মাঝেই বিরতিতে যান তামিম ইকবাল। তামিমের বিরতিতে মাঠে নামেম লিটন কুমার দাস। বাংলাদেশ দলের গত এক বছরের সবচেয়ে...

আরো পড়ুন...
মরণ-বাঁচনের ম্যাচে সানরাইজের বিশাল সংগ্রহ

ওয়াংখেড়ের মাঠে এবারের আইপিএল মৌসুমের ৬৫তম ম্যাচে মুখোমুখি হয়ে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় মুম্বাই ইন্ডিয়ান্স। সানরাইজ নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৯৩ রান তোলে ।

আরো পড়ুন...
তামিমের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে বাংলাদেশ

টেস্টে ব্যাট হাতে দারুণ ধারাবাহিক তামিম ইকবাল কেবল সেঞ্চুরির দেখাটাই পাচ্ছিলেন না। চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে সেই আক্ষেপে প্রলেপ দিলেন বাঁহাতি ওপেনার। দীর্ঘ ২৬ মাসের বেশি সময় পর সাদা পোশাক গায়ে চাপিয়ে তিন অঙ্কের স্বাদ পেলেন তিনি। এই ফরম্যাটে লঙ্কানদের বিপক্ষে এটি তার প্রথম শতক। তামিমের সেঞ্চুরিতে ভর করে বড় সংগ্রহের পথে হাঁটছে বাংলাদেশ। ৫২ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেট হারিয়ে ১৬৯ রান...

আরো পড়ুন...
বিনা উইকেটে দেড়শ রান পেরিয়ে ইনিংস বিরতিতে বাংলাদেশ

দীর্ঘ পাঁচ বছর পর টেস্ট ক্রিকেটে ওপেনিং জুটিতে শতরানের দেখা পেলো বাংলাদেশ দল। এই পাঁচ বছরে ৬২ ইনিংসে কোন শতরানের জুটি গড়ে তুলতে পারেনি কোন বাংলাদেশি ব্যাটার। তবে সেই আফসোস শ্রীলঙ্কা সাথে...

আরো পড়ুন...