ক্রিকেট


পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন ভারত

ক্রীড়াঙ্গনে ভারত-পাকিস্তান লড়াই মানেই যেন ভক্ত-সমর্থকদের জন্য বাড়তি উত্তেজনার খোরাক। সাধারণত বৈশ্বিক কিংবা বিশেষ কোনো টুর্নামেন্ট ছাড়া চিরপ্রতিদ্বন্দ্বী এ দুই দলের মুখোমুখি লড়াই সেভাবে দেখা যায় না। স্বাভাবিকভাবেই এসব টুর্নামেন্টকে পাখির চোখ করে রাখে ক্রিকেটপ্রেমীরা।

আরো পড়ুন...
আফিফের ধারাবাহিকতা নিয়ে প্রশ্ন নির্বাচকের

আফিফ হোসেন ধ্রুব। বাংলাদেশ ক্রিকেটে টি-২০ ফরম্যাটের ফিনিশার হিসেবেই ২০১৮ সালে উত্থান হয়েছিল এই তরুণের। সেই সঙ্গে দুই বছর পর ওয়ানডেতেও জাতীয় দলে অভিষেক হয়েছিল আফিফ হোসেন ধ্রুবের। দুই সংস্করণ মিলিয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলার সংখ্যাটা মাত্র তিন অঙ্কের ঘরে পৌঁছেছে। যার মধ্যে রয়েছে টি-টোয়েন্টি ৬৯টি ও ওয়ানডে ৩১টি।

আরো পড়ুন...
শিরোপার মঞ্চে মুখোমুখি ভারত-পাকিস্তান

ক্রীড়াঙ্গনে ভারত-পাকিস্তান লড়াই মানেই যেন ভক্ত-সমর্থকদের জন্য বাড়তি উত্তেজনার খোরাক। সাধারণত বৈশ্বিক কিংবা বিশেষ কোনো টুর্নামেন্ট ছাড়া চিরপ্রতিদ্বন্দ্বী এ দুই দলের মুখোমুখি লড়াই সেভাবে দেখা যায় না। স্বাভাবিকভাবেই এসব টুর্নামেন্টকে পাখির চোখ করে রাখে ক্রিকেটপ্রেমীরা।

আরো পড়ুন...
কিংবদন্তীর বিদায়, বড় জয় ইংল্যান্ডের

লর্ডসের গ্যালারি থেকে থেকে ভেসে আসছে করতালির কলতান, সতীর্থরাও যোগ দিলেন তাতে। যে বাইশগজে এতদিন রাজ করেছেন, বিদায়বেলায় একটু আবেগী কী হলেন অ্যান্ডারসনও! ভেজা চোখ আর সেই মাথার ক্যাপটা উঁচিয়ে ধরে যেন বলে গেলেন, মনে রেখো, আমিও ছিলাম তোমাদেরই মাঝে।

আরো পড়ুন...
দায়িত্ব নেওয়ার পরই গম্ভীরের হোঁচট

দীর্ঘদিনের গুঞ্জনের পর অবশেষে ভারত জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হয়েছেন গৌতম গম্ভীর। সাবেক এই ক্রিকেটার রাহুল দ্রাবিড়ের জায়গায় স্থলাভিষিক্ত হয়েছেন। এরই মধ্যে দল গোছানোর কাজও শুরু করে দিয়েছেন গম্ভীর। প্রথম অ্যাসাইনমেন্ট লঙ্কান সিরিজের আগেই তাকে বেছে নিতে হবে ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং কোচ।

আরো পড়ুন...

নিজের শারীরিক অবস্থা নিয়ে যা জানালেন নাফিস

মস্তিস্কের বিরল রোগে আক্রান্ত জাতীয় দলের সাবেক ওপেনারকে উন্নত চিকিৎসার জন্য ব্যাংককে নিয়ে যাওয়া হয়।

আরো পড়ুন...
ভারতের কোচ হিসেবে কত টাকা বেতন পাবেন গম্ভীর?

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ক্রিকেট বোর্ড বিসিসিআই। আইসিসিতে যাদের ক্ষমতা একচ্ছত্র। টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা তুলে দিয়ে ভারতীয় দলের কোচের দায়িত্ব ছেড়েছেন বিশ্বজয়ী কোচ রাহুল দ্রাবিড়। তার জায়গায় নতুন কোচ হিসেবে গৌতম গম্ভীরকে নিয়োগ দিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

আরো পড়ুন...
অবশেষে ‍ভারতের কোচ হলেন গম্ভীর

রাহুল দ্রাবিড়ের সময় ঘনিয়ে আসার পরপরই গুঞ্জন চলছিল যে ভারতের পরবর্তী কোচ হতে যাচ্ছেন গৌতম গম্ভীর। তবে নিশ্চিত কোন তথ্য পাওয়া গেছিল না। তবে শেষ পর্যন্ত ভারতের বিশ্বকাপজয়ী অন্যতম এই ব্যাটারই হলেন হেড কোচ। বিসিসিআই সচিব জয় শাহ এক টুইট বার্তায় এই তথ্য নিশ্চিত করেছেন।

আরো পড়ুন...
মুশতাকের নতুন চুক্তি নিয়ে যা জানালো বিসিবি

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের স্পিন বোলিং কোচ ছিলেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার মুশতাক আহমেদ। তার কাজে খুশি হয়ে চুক্তি বাড়ানোর ইচ্ছা প্রকাশ করেছিলো বিসিবি। তবে এই স্পিন কোচকে সম্প্রতি নিয়োগ দিয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।

আরো পড়ুন...
শতরানের জয়ে জিম্বাবুয়েকে উড়িয়ে দিলো ভারত

রোডেশিয়ানিদের বিপক্ষে হার দিয়ে সিরিজ শুরু করেছিল ভারত। তবে ঘুরে দাঁড়াতে খুব একটা সময় নেয়নি তারা। পরের ম্যাচেই জিম্বাবুয়েকে রীতিমতো উড়িয়ে দিয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা। ১০০ রানের জয়ে সিরিজে ১-১ এ সমতা আনলো শুবমান গিলের দল।

আরো পড়ুন...
অভিষেকের সেঞ্চুরি, দ্বিতীয় ম্যাচেই ভারতের রানের পাহাড়

বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে সিরিজ শুরু করে চমক দিয়েছিল জিম্বাবুয়ে। ভারত দ্বিতীয় সারির দল নিয়ে খেললেও সেই জয়টা রোডেশিয়ানদের জন্য বড় অনুপ্রেরণা। গত ম্যাচের মতো আজও দুর্দান্ত শুরু করেছিল জিম্বাবুয়ে। শুরুর পাওয়ার প্লেতে ভারতকে আটকে রেখেছিল তারা। তবে এরপর রীতিমতো টর্নেডো বইয়ে দেন অভিষেক শর্মা ও রুতুরাজ গায়কোয়াড়। শেষ পর্যন্ত তাদের দুর্দান্ত ব্যাটিংয়ে রানের পাহাড় গড়েছে ভারত।

আরো পড়ুন...
জয়াসুরিয়াকে অন্তবর্তীকালীন প্রধান কোচ হিসেবে নিয়োগ দিলো শ্রীলঙ্কা

কিছুদিন পূর্বেই পর্দা নেমেছে টি-২০ বিশ্বকাপের। যেখানে বুকভরা স্বপ্ন নিয়ে নিজেদের যাত্রা শুরু করেছিল শ্রীলঙ্কা। কিন্তু প্রথম ম্যাচ থেকেই যেন তাদের করুণ পরিস্থিতি। শেষমেষ গ্রুপ পর্বটাও টপকাতে পারেনি তারা।

আরো পড়ুন...
এবার জিম্বাবুয়ের কাছে হারলো বিশ্বচ্যাম্পিয়ন ভারত

এইতো কিছুদিন আগের কথা। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শিরোপা জিতেছে ভারত। দীর্ঘ ১১ বছরের অপেক্ষার পর আইসিসির কোনো ইভেন্টে ট্রফি জিতল টিম ইন্ডিয়া।

আরো পড়ুন...
এশিয়া কাপ পরিচালনার দায়িত্বে বাংলাদেশের জেসি

নারী আম্পায়ারিংয়ে বাংলাদেশের যাত্রা খুব বেশিদিনের নয়। চলতি বছরের মার্চে প্রথমবারের মতো দুই নারী আম্পায়ার জেসি ও মিশু চৌধুরিকে নিয়োগ দেয় বিসিবি। এরপর প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসিও তাদের আম্পায়ারিং ডেভলপমেন্ট প্যানেলে পাঁচ বাংলাদেশি নারীকে যুক্ত করে।

আরো পড়ুন...
বাবর-রিজওয়ানকে যে আলটিমেটাম দিলেন সাবেক তারকা

টি-টোয়েন্টি বিশ্বকাপ ব্যর্থতার পর যেন অস্তিত্ব সংকটে পড়ে গেছে পাকিস্তানের ক্রিকেট। সামনের দিনে কীভাবে এগোবে দেশটির ক্রিকেট, তা নিয়ে নানা মুনি নানা মত দিচ্ছেন। বিশ্বকাপের পর পাকিস্তান দলের খোলনলচে বদলে ফেলার কথা বলেছেন দেশটির ক্রিকেট বোর্ডের (পিসিবি) সভাপতি মহসিন নকভি। বাবর আজমের অধিনায়ত্ব নিয়েও উঠেছে প্রশ্ন। নজর এড়ায়নি তার স্লো ব্যাটিংয়ের বিষয়টিও।

আরো পড়ুন...
রোনালদো নাকি এমবাপ্পে, ‘গুরু-শিষ্য’র লড়াইয়ে শেষ হাসি কার?

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে আজ মুখোমুখি হতে যাচ্ছে দুই পরাশক্তি ফ্রান্স ও পর্তুগাল। হাইভোল্টেজ এই ম্যাচটি ইউরোর দুই সেরা দলের হলেও, অন্য এক দিক থেকে আজকের এই লড়াই যেন ভক্ত-সমর্থকদের কাছে বাড়তি উত্তেজনার খোরাক জোগাচ্ছে। আর তা হচ্ছে, ইতিহাসের সেরাদের অন্যতম ক্রিস্টিয়ানো রোনালদোর সাথে তার শিষ্য সময়ের সেরা তারকা কিলিয়ান এমবাপ্পের লড়াই। আজকের এই দুই দলের মহারণের মহাদ্বৈরথে বিদায়ের সুর বেজে ওঠবে একজনের।

আরো পড়ুন...
কোন পথে বাংলাদেশের ক্রিকেট?

আপনার সবসময় বুঝতে হবে, আমাদের টার্গেট নেক্সট বিশ্বকাপ, এই বিশ্বকাপ না। ২০২২ টি-টুয়েন্টি বিশ্বকাপের আগে বলেছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। এরপর পেরিয়ে গেল ২০০৪ টি-টোয়েন্টি বিশ্বকাপটাও। কিন্তু টার্গেট পরবর্তী বিশ্বকাপ, সেটা কবে? সেটাই যেন অজানা।

আরো পড়ুন...