ইনসাইড আর্টিকেল


বাংলায় মহালয়া থেকে দুর্গাপূজা

আসছে দুর্গাপূজা। আজ ২৫ সেপ্টেম্বর মহালয়ার মধ্য দিয়ে সূচনা হবে এ বছরের দুর্গা উৎসব। তাই দুর্গাপূজাকে সামনে রেখে এতোদিন ভীষণ ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। তাদের সুনিপুণ হাতের কারূ কার্যে তৈরি হচ্ছে মা দুর্গার অপরূপ আকৃতি। বলা হয় দুর্গাপূজা সর্বজনীন মহাউৎসব। শান্তির বার্তা নিয়ে যখন দেবী মত্যে আসেন, সবার জন্য নিয়ে আসেন আনন্দ, মহাউৎসব।

আরো পড়ুন...
আত্মহত্যার কারণ কি শুধুই অভিমান?

গত রোববার (১৮ সেপ্টেম্বর) ঢাকার হাজারীবাগে একটি নামী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র আত্মহত্যা করেন। তার আত্মহত্যার কারণ হিসেবে পরিবারের কেউ কোন কারণ দেখাতে পারেনি। কিন্তু জানা যায় চাকরির ইন্টারভিউ দিয়ে বাসায় ফেরার পরে ফ্যানের সাথে ঝুলে আত্মহত্যা করেন তিনি।

আরো পড়ুন...
ঢাকার মধ্যে দিনব্যাপী নৌকায় ভ্রমণের খুঁটিনাটি

সারা সপ্তাহ যান্ত্রিক শহরে ব্যস্ততম সময় কাটানোর পর সকলেরই ইচ্ছা করে সপ্তাহ শেষে একটু বিশ্রাম বা বিনোদনের। পরিবার আর বন্ধুদের সাথে ঘুরতে যাওয়ার জন্য শহুরে জীবন যাপনে অভ্যস্ত মানুষ এখন খুঁজছেন বিকল্প ব্যবস্থা৷ ইট কাঠের শহুরে পার্ক কিংবা অন্যান্য বিনোদন কেন্দ্র থেকে বেরিয়ে এখন মানুষ সবুজ বা স্নিগ্ধতার কাছাকাছি যেত চায় শান্তি খুঁজে...

আরো পড়ুন...
ছুটির দিনে রিসোর্টে রিক্রিয়েশন, জেনে নিন বিস্তারিত

নগির সভ্যতায় বাস করতে করতে প্রায়ই এই কথাটা মনে পরে। রাজধানীতে বসবাস করে জীবন যখন যান্ত্রিকতার শেষ সীমানায় পৌঁছায় তখন মানুষ জীবনের থেকে একটু স্বাচ্ছন্দ্য চায়, চায় ব্যস্ততা থেকে ছুটি। রিয়েক্রিয়েশন এর জন্য একেকজনের একেক উপায় পছন্দ হলেও ভ্রমণ টাকেই কম বেশি সকলে প্রাধাণ্য দিয়ে থাকে...

আরো পড়ুন...
সাহিত্য অবলম্বনে সিনেমা তৈরির নানা দিক

আজকাল সময় সল্পতা, পড়ালেখার চাপ কিংবা ধৈর্য্যের অভাব জনিত কারণে ভালো ভাবে বই পড়া হয় না। প্রতিদিন একবার করে চেষ্টা করি, পরে দুই তিন পাতা পড়ে মনোযোগ ধরে রাখা যায় না। মানসিক ক্লান্তি বা ধৈর্য্য কমে যাওয়াটাই ইদানীং এই অবস্থার জন্য বিশেষ ভাবে দায়ী বলে মনে হচ্ছে৷ খবর নিয়ে জানতে পারলাম আমি একা না। আশপাশের অনেকেই এই অবস্থার শিকার। কিন্তু একটা সময় ছিল মানুষ অবসর বিনোদনের জন্য বই পড়তো বেশি।

আরো পড়ুন...

কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ আজও কম, কিন্তু কেন?

গত ঈদের ছুটিতে, এক সকালে ঘুম থেকে উঠে দেখি বাড়ি ভরতি মেহমান। আত্মীয়স্বজন অনেকেই এসেছেন বাসায় বেড়াতে ছুটি উপলক্ষে। যথারীতি, মন ভালো হয়ে গেল সকলকে দেখে। ব্যস্ত নগরীর ব্যস্ত জীবনে পারিবারিক আড্ডা, কিংবা একটা গেট টুগেদার, পুরাতন স্মৃতি চারণ মন ভালো করে দিতে পারে নিমিষেই। মন খারাপের ঘটনা ঘটলো দুপুর নাগাদ। কারণ পরিবারের একজন কথা তুলেছিল চাকরিতে যোগদানের কথা নিয়ে। সেই আড্ডায় থাকা সদ্য বিয়ে হয়ে আসা একজন নারী তখন জানালো তার চাকরি করার প্রতি অনীহার কথা।

আরো পড়ুন...
বর্তমান করোনা পরিস্থিতিই কি নিউ নর্মাল?

গত বৃহস্পতিবার ধানমন্ডি এলাকায় বসবাসরত আশিক সাহেব তার রুটিনমাফিক অফিসে গিয়েছিলেন। যথারীতি কাজ করছিলেন তিনি, কিন্তু ঘন্টাখানেক পরেই ঘটলো সে অনাকাঙ্ক্ষিত ঘটনা! "জ্বর"। বেশ কয়েকটা হাঁচি কাশি দিয়ে একাকার অবস্থা। গায়ে ১০০ মতন জ্বর তাপ থেকে অনুভব হয়। অফিসের অন্যান্য সহকর্মীরা যথাসাধ্য সাহায্য করলে তিনি সন্ধ্যা নাগাদ বাড়ি ফেরেন। পরদিন সকালে কিছু মনে সন্দেহ নিয়েই করোনা পরীক্ষা করাতে গেলেন! স্বাভাবিকভাবেই তার করোনা রিপোর্ট এলো পজেটিভ৷ তার কর্মক্ষেত্রে এই খবর জানানো মাত্র কেউ তেমন অবাক হলেন না। যারা গত সন্ধ্যায় তাকে বাড়ি পৌঁছে দিতে সাহায্য করলো তাদের মধ্যেও দেখা গেল না ভয়ের চিহ্নমাত্র।

আরো পড়ুন...
জন্মনিবন্ধন হারিয়ে গেলে যা যা করণীয়

একজন নাগরিকের প্রথম প্রমাণপত্র হলো জন্মনিবন্ধন। এই জন্মনিবন্ধন সনদের গুরুত্ব অনেক। অনেক সময় দুর্ঘটনাবশত অনেকেই এই গুরুত্বপূর্ণ নথিটি হারিয়ে ফেলেন। আর হারিয়ে যাওয়ার পর দেখা দেয় মূল বিপত্তি। এই সনদ ছাড়া বাংলাদেশে এখন অনেক কিছুই হয় না।

আরো পড়ুন...
লাল সৈকত দেখতে যেতে পারেন যেখানে

বিশ্বের বিভিন্ন জায়গাঁর আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে আছে হাজারো বিস্ময়। তেমনই এক বিস্ময়কর স্থান হলো লাল সৈকত বা রেড বিচ। অবশ্য এই রেড বিচ দেখতে হলে আপনাকে যেতে হবে চীনের লিয়াওনিং প্রদেশে অবস্থিত পাঞ্জিনে। কারণ এই লাল সৈকতের অবস্খান সেখানেই। বেইজিং থেকে ৬ ঘণ্টার ট্রাভেল করলেই আপনি পৌঁছে যাবেন এই অত্যাশ্চর্য লাল সৈকতে।

আরো পড়ুন...
ভ্রমনকালে মোশন সিকনেস থেকে বাঁচতে করণীয়

দেশ এবং দেশের বাইরে বেশ কিছু জায়গায় এখন ভ্রমণ করার উপযুক্ত সময়। যার ফলে মানুষের ভ্রমণের প্রতি আগ্রহটাও বেশি দেখা যাচ্ছে। যেমন দেশের মধ্যে অনেকেই এখন যাচ্ছে পাহাড়, ঝর্ণার গহীনে হারিয়ে যেতে। আবার দেশের বাইরে তো বেশ কিছু পরিচিত স্থান রয়েছেই।

আরো পড়ুন...
নারী উদ্যোক্তা এবং সফলতা

"উদ্যোক্তা" এই শব্দের সাথে আমরা কমবেশি সকলেই পরিচিত। একজন ব্যক্তি যখন নিজের কর্মসংস্থানের কথা চিন্তা করে কোন চাকরি বা কারো অধিনস্ত না থেকে নিজে থেকেই কোন ব্যাবসা প্রতিষ্ঠান স্থাপন করার চেষ্টা করেন বা পরিকল্পনা শুরু করেন তখন তাকে উদ্যোক্তা বলা হয় । বর্তমানে বাংলাদেশে উদ্যোক্তার সংখ্যা বাড়ছে, নারীদের এই সংখ্যা এই ক্ষেত্রে আশ্চর্যজনক ভাবে এগিয়ে আছে।

আরো পড়ুন...
পথশিশু এবং কুকুর নিয়ে টিএসসিতে প্রবেশ নিষেধ

কিছুদিন আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এর প্রবেশ দ্বারে একটা নোটিশ ঝুলানো ছিল, যেখানে লেখা ছিল, পথশিশু এবং কুকুর নিয়ে টিএসসিতে প্রবেশ করা নিষেধ। যা নিয়ে পরবর্তীতে প্রতিবাদ করা হলে এই নোটিশ তুলে নেওয়া হয়েছিল। কিন্তু এখনো অবধি টিএসসির অভ্যন্তরে শিশুদের প্রবেশের ক্ষেত্রে বাঁধা দেওয়া হচ্ছে...

আরো পড়ুন...
হারিয়ে যাচ্ছে আদিবাসী ভাষা, ধরে রাখার চেষ্টা করছেন কেউ কেউ

একটি শিশু জন্মের পর যখন সে কথা বলতে শিখে তার মাধ্যম থাকে মাতৃভাষা। অর্থাৎ জন্মের পর মানুষ মায়ের মুখ থেকে কথা বলতে শেখে সেটাই মাতৃভাষা। প্রথমত বাবা-মা শব্দগুলো থেকে শুরু হলেও ধীরে ধীরে শিশুটি তাঁর মনের সকল ভাবই মাতৃভাষার মাধ্যমে প্রকাশ করে।

আরো পড়ুন...
যে দ্বীপে যাবার কথা স্বপ্নেও কল্পনা করা যায় না

প্রাকৃতিক সৌন্দর্যের আধার ব্রাজিলের এক দ্বীপ। গাছপালা আর প্রাকৃতিক সৌন্দর্য এতটাই যে যেকোনো ভ্রমণপ্রেমী মানুষের কাছে এই দ্বীপ লোভনীয় হয়ে উঠতে পারে৷ কিন্তু ব্রাজিলের এই দ্বীপে মানুষের প্রবেশ নিষিদ্ধ। কেউ এই দ্বীপে গেলে বেঁচে আসার সম্ভাবনাও খুব ক্ষীণ...

আরো পড়ুন...
ওড়না; নারীর বুকে ঝুলানো পুরুষতান্ত্রিক সমাজের প্রতিকী 'সোসাইটি

শিক্ষিত আর সভ্য হয়ে ওঠা বাঙ্গালী পরিবারের অন্দরমহলে প্রবেশ করা প্রথম বহিরাগত পুরুষের নাম সম্ভবত শ্রীযুক্ত অযোধ্যনাথ পাকড়াশী। উনি ছিলেন ব্রাহ্ম ধর্মে দীক্ষিত ইংরাজি শিক্ষায় উচ্চ শিক্ষিত ব্যাক্তি...

আরো পড়ুন...
টাংগুয়ার হাওরের বিলাসবহুল বজরা

বজরা! যা এক সময় জমিদার এবং প্রভাবশালীদের যাতায়াতের জন্য শখের বাহন ছিলো। জমিদার আমলে কুষ্টিয়ার শিলাইদহে রবীন্দ্রনাথের কুঠিবাড়িতেও ছিলো রবিঠাকুরের শখের বজরা নৌকা। রবিঠাকুর এই বজরাতেই রাত্রিযাপন করতেন, অবসরে ঘুরে বেড়াতেন পদ্মা-গড়াই নদীর বুকে।

আরো পড়ুন...
সুন্দরবন ভ্রমণে বাদ দেবেন না যে ৬টি স্পট

বিশ্বের সবথেকে বড় ম্যানগ্রোভ বন হলো সুন্দরবন। প্রকৃতির অপার সৌন্দর্যের লীলাভূমি এই বনটি। অপার প্রাকৃতিক সম্পদে ভরপুর সুন্দরবন যারা দেখেননি তারা ছুটিতে বেড়িয়ে আসতে পারেন এই ম্যানগ্রোভ বনটি। বাংলাদেশ অংশের ৬০১৭ বর্গ কিলোমিটার আয়তনের এই বনের সবচেয়ে

আরো পড়ুন...