ইনসাইড আর্টিকেল


বিশ্ব বাবা দিবস আজ

আজ বিশ্ব বাবা দিবস। বিশ্বের ৫২টি দেশে প্রতি বছর জুন মাসের তৃতীয় রোববার দিবসটি পালিত হয়ে থাকে। সে হিসেবে এ বছর তৃতীয় রোববার হিসেবে ১৯ জুন পালিত হচ্ছে দিবসটি।ইতিহাস থেকে জানা যায়, বিংশ শতাব্দীর প্রথমদিকে থেকে বাবা দিবস পালন শুরু হয়।

আরো পড়ুন...
মৃৎশিল্প নাকি ‘মৃতশিল্প’?

বাংলাদেশের সবচেয়ে প্রাচীন শিল্পের একটি হলো মাটির শিল্প। এঁটেল মাটি দিয়ে তৈরি নানা তৈজসপত্র ছিল এই দেশের প্রতি ঘরের নিত্য সামগ্রী। বাংলাদেশের রাজশাহী, ফরিদপুর, টাঙ্গাইলসহ বিভিন্ন শহরে কারিগরদের রাজত্ব ছিল একচেটিয়া। তাদের তৈরি আসবাবপত্র, হাঁড়ি-পাতিল ছিল বাংলার সংস্কৃতির অংশ।

আরো পড়ুন...
অতিষ্ঠ গরমে ঘুরে আসুন শৈলশহর থেকে

প্রচণ্ড গরমে দেশের মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে। এই গরমে কোথাও ঘুরতে গিয়েও শান্তি নেই! কারণ প্রখর তাপে দিনের বেলায় ঘর থেকে বের হওয়াই এখন অনেকটা মুশকিল। কেমন হতো যদি এই গরমেও শীতের দেশে ঘুরতে যাওয়া যেত! তবে সবার তো সামর্থ্য নেই বিদেশ ভ্রমণের।

আরো পড়ুন...
বান্দরবানের ৪ স্পট ভ্রমণ করুন একদিনেই

পার্বত্য জেলা বান্দরবান। ভ্রমণপিপাসুদের মনের সব ধরনের চাহিদা মিটে যায় এই জেলায় ভ্রমণ করলে। এই জেলায় রয়েছে অসংখ্য দর্শনীয় স্থান। এই অঞ্চলের নৈসর্গিক সৌন্দর্য উপভোগ করার জন্য হাতে কমপক্ষে ৫-৬ দিন সময় রাখতে হবে। মাত্র ১-২ দিনের সফরে বান্দরবান ঘুরে শেষ করা সম্ভব নয়।

আরো পড়ুন...
ফেনীর মুহুরী প্রজেক্টে ঘুরে আসুন মাত্র একদিনেই

যারা দেশের বিভিন্ন স্থানে ভ্রমণ করতে চান, তাদের জন্য ফেনীর মুহুরী প্রজেক্ট হতে পারে সেরা এক স্থান। বিশেষ করে যারা অফিসের ছুটির চিন্তা করে ঘুরতে যেতে পারেন না, তাদের জন্য এই স্থানটি মনের মতো। অনেকে আছেন একদিনের টুরে যেতে বেশি পছন্দ করেন। তারাও ঘুরে আসতে পারেন ফেনীর মুহুরী প্রজেক্ট থেকে।

আরো পড়ুন...

শিশুদের প্রতি আচরণ এবং এর প্রভাব

শিশুদের যথাযথ সঠিক পরিবেশে সঠিক যত্ন সহকারে গড়ে তোলার জন্য কত আলোচনা এবং সমালোচনা! বাড়ির অভ্যন্তর থেকে বাইরের শিক্ষা প্রতিষ্ঠান অবধি সর্বত্র সঠিক ব্যবহারের নানা আলাপ উঠে এসেছে বহুবার। তবু কি যথাযথ ভাবে এই নির্দেশনা পালন করা হচ্ছে?

আরো পড়ুন...
ভ্রমণকালীন কিছু সতর্কতা

ছুটির দিন আসলেই ভ্রমণ পিপাসু মানুষদের মধ্যে প্রথমেই প্রাধান্য পায় কোথাও না কোথাও ভ্রমণে যাওয়ার। কেউ বা বাছাই করে নেয় পাহাড়-পর্বত। আবার কেউবা বাছাই করে নেয় সমুদ্র-সৈকত। বিভিন্ন জনের ভিন্ন ভিন্ন পছন্দের জায়গায় ভ্রমণ করতে যাওয়ার পরিকল্পনা। হাজারো পরিকল্পনা নিয়ে ভ্রমণ পিপাসুরা অপেক্ষা করে থাকেন

আরো পড়ুন...
বাংলাদেশের জি আই পণ্য কড়চা

মসলিন, ইলিশ, মধুমাসের সুমিষ্ট খিরসাপাতি আম বাংলাদেশ, রাজশাহীর সিল্ক, রংপুরের শতরঞ্জি- কী, নামগুলো শুনে আপনার চোখে কোন দেশের মানচিত্রটি ভাসছে? অবশ্যই বাংলাদেশ নামের একটি মায়াভরা দেশের নাম। ঐতিহ্য আর কৃষ্টির অপরূপ মেলবন্ধনের এই দেশে ওপরের যে পণ্যগুলোর নাম আপনাদের সামনে এনে হাজির করলাম, তা এখন থেকে আন্তর্জাতিকভাবে পুরো বিশ্বে স্বীকৃতি পাবে। এগুলোকে বলা হচ্ছে জি আই পণ্য হিসেবে। আসুন, জেনে নেয়া যাক জি আই পণ্য আসলে কী...

আরো পড়ুন...
কোথায় দেখতে যাবেন চোখ ধাঁধানো ‘রংধনুর গ্রাম’?

তাইওয়ানের তাইচুংয়ের নানতুন জেলার ‘রেইনবো ভিলেজ’। সাধারণ আট দশটা গ্রামের মত না এই গ্রাম। প্রথম দেখাতেই আপনি রীতিমতো খুশি হয়ে উঠবেন, প্রেমে পড়ে যাবেন। ফরাসি শিল্পী হেনরি এমাইল বেনোইট ম্যাটিস একবার বলেছিলেন, ‘রঙের প্রধান কাজটিই হলো অভিব্যক্তি প্রদর্শন করা’ রং দেখলে সবার মনই আনন্দে ভরে ওঠে।

আরো পড়ুন...
তরুণ প্রজন্মের আগ্রহ 'সিনেমায়'

প্রতি বছরই অসংখ্য সিনেমা বানানো হয় দেশ-বিদেশ জুড়ে। রেটিং স্কেলের হিসেবে কিছু সিনেমা ভালো আবার কিছু সিনেমা চলনসই হিসেবে দর্শক মনে জায়গা করে নেয়। কিছু কিছু সিনেমা আবার মন-মস্তিষ্কে প্রভাব ফেলে যায় অনেকখানি। সব বয়েসের মানুষের সিনেমা প্রীতি এসকল কারণে যেন দিন দিন বেড়েই চলেছে। তবে ইতোমধ্যে এক সমীক্ষায় দেখা গেছে, বর্তমান তরুণ প্রজন্মের মধ্যে সিনেমা নিয়ে আগ্রহ ব্যাপক।

আরো পড়ুন...
আন্তর্জাতিক পরিবার দিবস আজ

আমাদের জীবনের একটি বিশাল অংশ হলো পরিবার। আমরা পৃথিবীতে ভূমিষ্ঠ হওয়ার পর থেকে বেড়ে উঠা সর্বক্ষেত্রেই পরিবারের অবদান অপরিসীম। পরিবারের প্রতি দায়িত্ববোধ কেমন হওয়া উচিত, পারিবারিক বন্ধন ও পরিবারের গুরুত্ব সম্পর্কে ধারণা এবং বাস্তবিক অর্থে পরিবারের প্রতি শ্রদ্ধা এসব কিছুর প্রতি সাধারন জ্ঞ্যান অর্জন করার প্রথম মাধ্যম পরিবার। আর পরিবারের সকল দিক প্রদর্শনের জন্য

আরো পড়ুন...
১৪ ই মে, ৩৮ পা রাখলেন মার্ক জুকারবার্গ

বর্তমানে "ফেসবুক" অ্যাপের নাম শুনেননি এমন মানুষের সংখ্যা কম। দেশ, বিদেশ এর সর্বত্র ফেসবুক এখন পরিচিত নাম এবং যোগাযোগের অন্যতম মাধ্যম। এই ফেসবুক অ্যাপ এর প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ এর জন্মদিন আজ...

আরো পড়ুন...
কম খরচে ঘুরে আসুন মেঘের রাজ্য মেঘালয় থেকে

মেঘের রাজ্য খ্যাত মেঘালয়। সব সময়ই যেনো সেখানে মেঘেরা খেলা করে। শুরু মেঘই যে আছে তাই নয়, আপনার দৃষ্টি আকর্ষনের জন্য রয়েছে ঝর্ণা এবং মেঘালয়ের অপরূপ সৌন্দর্য। এর কারণেই ঘুরে আসতে পারেন ভারতের মেঘালয়ের শিলং, চেরাপুঞ্জি, ডাউকি থেকে। কম খরচে এসব জায়গা ঘুরে আসতে আজ রয়েছে আমাদের কিছু টিপস। মেঘালয় বাংলাদেশের সীমান্তবর্তী রাজ্য হওয়ায় যাতায়াত ভাড়া

আরো পড়ুন...
দুর্যোগের আগাম বার্তা দেবে আপনার পোষা প্রাণী!

কালবৈশাখীর রেশ কাটতে না কাটতেই এবার আসছে অশনি। ইদানিং কালে প্রতিনিয়তই আমরা বিভিন্ন দুর্যোগের সম্মুখিন হই, যা ক্রমান্বয়ে পূর্বের তুলনায় বৃদ্ধি পাচ্ছে। তবে আপনি জানেন কি আমাদের আশেপাশের গৃহপালিত প্রাণীগুলো যেকোনো দূর্যোগের পূর্বাভাস আগে থেকে জানতে পারে!

আরো পড়ুন...
ঘূর্ণিঝড়ে আতঙ্ক নয়, সতর্কতা আর সচেতনতাই বাঁচাতে পারে প্রাণ

কালবৈশাখীর রেশ কাটতে না কাটতেই এবার আসছে অশনি। নামের উপযুক্ত ব্যবহার করতেই কিনা দেশের উপকূলের জন্য অশনি সংকেত বয়ে আনছে ঘূর্ণিঝড়টি। বঙ্গোপসাগরে তৈরি হওয়া অশনি আপাতত ভারতের অন্ধ্র ও ওড়িশা উপকূলের দিকে এগোলেও গতি বদলে পরবর্তীতে বাংলাদেশের দিকে আসার সম্ভাবনা রয়েছে প্রবল।

আরো পড়ুন...
বিভিন্ন দেশে ভিন্ন ভিন্নভাবে উদযাপিত হয় মা দিবস

আজ বিশ্ব মা দিবস। মায়েদের প্রতি শ্রদ্ধা, ভালোবাসা আর সম্মান জানিয়ে বিশ্বের বিভিন্ন জায়গায় পালিত হয় এই দিনটি। তবে বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন তারিখে দিবসটি পালন করা হয়। যদিও মাকে শ্রদ্ধা, ভালোবাসা আর সম্মান জানানোর কোনো নির্দিষ্ট তারিখের প্রয়োজন পড়ে না, তারপরেও মাকে গভীর মমতায় স্মরণ করার দিন আজ।

আরো পড়ুন...
জন্মদাত্রীর শেষ ঠিকানা যখন বৃদ্ধাশ্রম

মায়ের ছোট্ট সেই গর্ভে প্রতিটি সন্তানের ঠাঁই হলেও, সন্তানের বিশাল অট্টালিকায় আজকাল মায়েদের ঠাঁই নেই। দশ মাস দশ দিন গর্ভে ধারন করে, অসহ্য যন্ত্রণা সহ্য করে যে মানুষটি সন্তানের জন্ম দেন তিনিই আমাদের 'মা'। তিনি শুধু জন্মই দেন না, জন্মের পর থেকে তাঁর সন্তানকে অক্লান্ত পরিশ্রমে মানুষের মত মানুষ হিসেবে গড়ে তোলেন একজন 'মা'।

আরো পড়ুন...