ইনসাইড ওয়েদার


২৮৯ একিউআই স্কোর; আবারও দূষিত শহরে শীর্ষে ঢাকা

এয়ার কোয়ালিটি ইনডেক্সে দেখা যায়, ঢাকার পরে রয়েছে ভারতের দুই শহর দিল্লি ও মোম্বাই। তাদের স্কোর যথাক্রমে ২৭০ ও ১৮৬। এর পরে রয়েছে কিরগিজস্তানের রাজধানী বিশবেক (১৭৬)। পঞ্চম ও ষষ্ঠ স্থানে রয়েছে চীনের দুই শহর উহান ও চংগিং। তাদের স্কোর যথাক্রমে ১৭৫ ও ১৭৩।

আরো পড়ুন...
বইছে মৃদু শৈত্যপ্রবাহ, তাপমাত্রা আর কমবেনা

অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও উত্তরপশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আরো পড়ুন...
বাড়তে পারে শৈত্যপ্রবাহের তীব্রতা

আজ সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস ছিল দিনাজপুরে। আর রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আজকে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আরো পড়ুন...
দেশের যে সব এলাকায় যে কারণে শীত বেশি

পঞ্চগড়ের তেঁতুলিয়া, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, যশোর ও চুয়াডাঙ্গা জেলায় এবারে শীতের প্রকোপ বেশি। দেশের এসব এলাকায় সবচেয়ে কম তাপমাত্রা বিরাজ করছে। ফলে ওই এলাকাগুলোর মানুষ শীতে সবচেয়ে বেশি কষ্ট পাচ্ছে। এর মধ্যে পঞ্চগড়ের তেঁতুলিয়া এবং মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ভৌগোলিক অবস্থানের কারণে শীত বেশি।

আরো পড়ুন...
চলমান শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে

আবহাওয়া দপ্তরের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছ, জানুয়ারিতে মোট তিনটি শৈত্যপ্রবাহ আসতে পারে। এর মধ্যে প্রথমটি চলে গেছে ৭ তারিখের মধ্যেই। দ্বিতীয়টি শুরু হয়েছে শুক্রবার থেকে। এটি শেষ হলে চলতি মাসের শেষ সপ্তাহে আরও একটি শৈত্যপ্রবাহ আসবে।

আরো পড়ুন...

১১ জেলায় শৈতপ্রবাহ, সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

পাবনা, সিরাজগঞ্জ, নওগাঁ, কুড়িগ্রাম, রংপুর, লালমনিরহাট, গাইবান্ধা, দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, নীলফামারী জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরণের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। কুয়াশার পরিমাণটা তুলনামূলকভাবে কমলেও পরবর্তীতে তা অব্যাহত থাকবে।

আরো পড়ুন...
যশোরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

রোববার (০৮ জানুয়ারি) সকালে যশোরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েক দিন এ তাপমাত্রা অব্যাহত থাকবে বলে আভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। যশোর বিমানবাহিনীর আবহাওয়া অধিদফতরের তথ্যমতে, গত এক সপ্তাহ ধরে যশোরের তাপমাত্রা নিম্নমুখী এবং রোববার এ তাপমাত্রা আরও নেমে এসেছে। সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আরো পড়ুন...
সর্বনিম্ন তাপমাত্রা ঢাকায়, ১৭ জেলায় শৈত্যপ্রবাহ

আপাতত দিনের তাপমাত্রা বাড়বে। এর ফলে কুয়াশার প্রভাব কিছুটা কমবে। আগামী পরশুদিনের মধ্যে কুয়াশা কমে যাবে এবং দিনের তাপমাত্রা বাড়বে। কুয়াশা কমলে দিনের বেলায় থাকবে না তবে রাতের দিকে কুয়াশা পড়তে পারে।

আরো পড়ুন...
শীতে কাবু কুড়িগ্রাম

কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. তুহিন মিয়া বলেন, আগামী ২-৩ দিনের মধ্যে তাপমাত্রা কমে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আরো পড়ুন...
কুয়াশা কেটে বাড়বে তাপমাত্রা

ঘন কুয়াশা ও ধীরে ধীরে মেঘ কেটে তাপমাত্রা বাড়তে থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। তবে দেশের বিভিন্ন অঞ্চলে যে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে তা অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

আরো পড়ুন...
আট অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ

সকালে রাজশাহীতে ১০, পাবনার ঈশ্বরদীতে ৯ দশমিক ৫, দিনাজপুরে ৯ দশমিক ৮, নীলফামারীর সৈয়দপুরে ৯ দশমিক ৬, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১০, চুয়াডাঙ্গায় ৯ দশমিক ২ ও কুষ্টিয়ার কুমারখালীতে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া বিভাগ।

আরো পড়ুন...
শনিবার থেকে কমতে পারে শীতের তীব্রতা

এখন পর্যন্ত দেশে সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে যশোরে। এখন পর্যন্ত সবগুলো স্টেশনের তাপমাত্রার তথ্য এসে পৌঁছায়নি।

আরো পড়ুন...
উত্তরের বাতাস বাড়িয়েছে শীত, থাকবে আরও ২ দিন

ঘন কুয়াশার কারণে সূর্যের তাপ ভূপৃষ্ঠে পৌঁছাতে পারছে না। দুপুর পর্যন্ত কুয়াশা থাকছে। আবার কুয়াশা কাটতে না কাটতে সূর্য অস্ত যাওয়ার সময় হয়ে যাচ্ছে। ফলে সূর্যের তাপ কম সময় ধরে পাওয়া যাচ্ছে।

আরো পড়ুন...
৩ জেলায় অব্যাহত থাকতে পারে শৈত্যপ্রবাহ

পঞ্চগড়, মৌলভীবাজার ও কুড়িগ্রাম জেলার ওপর দিয়ে মৃদ্যু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এ শৈত্যপ্রবাহ কিছুদিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। সোমবার (২ জানুয়ারি) নিয়মমিত পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক এ তথ্য জানান।

আরো পড়ুন...
৪ জেলায় বইছে শৈত্যপ্রবাহ, সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায়

শুক্রবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেতুলিয়ায় ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আরো পড়ুন...
পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে আবারও বেড়েছে শীতের তীব্রতা। ডিসেম্বরের শেষ সময়ে ৯ ডিগ্রিতে নামল পঞ্চগড়ের তাপমাত্রা। বুধবার (২৮ ডিসেম্বর) সকাল ৯টায় জেলায় ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা। আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বিষয়টি নিশ্চিত করেছেন।

আরো পড়ুন...
ঢাকায় ৪.৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড

গত ২৪ ঘণ্টায় (সকাল ৬টা পর্যন্ত) সারাদেশে ২৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর মধ্যে টাঙ্গাইলে ৬ মিলিমিটার, নিকলিতে ৫ মিলিমিটার, রাজশাহীতে ১ মিলিমিটার, বগুড়ায় ৩ মিলিমিটার, তাড়াশে ১ মিলিমিটার, নেত্রকোনায় ২ মিলিমিটার এবং সিলেটে ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আরো পড়ুন...