ইনসাইড ওয়েদার


দেশের যেসব অঞ্চলে আজ বজ্রসহ বৃষ্টি হতে পারে

দেশের দুই জেলার ওপর দিয়ে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো, বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আরো পড়ুন...
আরও থাকবে তাপদাহ, শুক্রবার বাড়বে গরম

তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। আবহাওয়ার এক পূর্বাভাসে বলা হয়েছে, আগামীকাল বৃহস্পতিবার (১৮ এপ্রিল) পর্যন্ত যেই তাপদাহ থাকবে শুক্রবার থেকে পর্যায়ক্রমে এই গরম আরও বাড়বে। তখন তাপমাত্রা ৪২ ডিগ্রিও ছাড়িয়ে যাওয়ার শঙ্কা রয়েছে।

আরো পড়ুন...
তীব্র গরমের মধ্যেই ৮০ কি.মি বেগে ঝড়ের আভাস

দেশজুড়ে গরমের দাপট, প্রতিদিনই তাপমাত্রা নতুন নতুন রেকর্ড করছে। এই তীব্র গরমের মধ্যেই ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস দিয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়া অফিস মঙ্গলবার সন্ধ্যায় এমন পূর্বাভাস দিয়েছে।

আরো পড়ুন...
টানা দাবদাহের পর রাজধানীতে স্বস্তির বৃষ্টি

কয়েক দিনের টানা দাবদাহের পর রাজধানীতে নামলো স্বস্তির বৃষ্টি। মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুরের পর আকাশে সূর্য দেখা যায়নি, চারপাশ অন্ধকার হয়ে আসে। এরপর বেলা সাড়ে ৩টা নাগাদ শুরু হয় ঘূর্ণন ধূলিঝড়। পরে নামে মুষলধারে বৃষ্টি।

আরো পড়ুন...
আবহাওয়া অফিসের সতর্কবার্তা জারি

তীব্র গরমে জনজীবনে নাভিশ্বাস অবস্থা। এরই মধ্যে আবার সতর্কবার্তা দিল আবহাওয়া অফিস।

আরো পড়ুন...

দেশের ৪ বিভাগে বজ্রসহ হতে পারে বৃষ্টিপাত

ঢাকাসহ দেশের চার বিভাগে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

আরো পড়ুন...
চার দশকের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা

পটুয়াখালীর খেপুপাড়ায় গত ৪৩ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিল গতকাল সোমবার। এদিন তাপমাত্রা উঠেছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। যা সারা দেশের মধ্যে ছিল সর্বোচ্চ। এমনকি চলতি মৌসুমেও এটিই সর্বোচ্চ তাপমাত্রা। ১৯৮১ থেকে ২০২৪ সাল পর্যন্ত পটুয়াখালীর খেপুপাড়ার তাপমাত্রার তথ্য–উপাত্ত ঘেঁটে এ তথ্য নিশ্চিত করেছেন আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক।

আরো পড়ুন...
তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

চলতি মৌসুমে প্রতিদিনই তাপমাত্রা নতুন নতুন রেকর্ড করছে। সেই ধারাবাহিকতায় দেশে আজ তাপমাত্রা ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে খেপুপাড়ায় (পটুয়াখালীর কলাপাড়া) ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আরো পড়ুন...
চার বিভাগে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির আভাস

দেশের চারটি বিভাগে ঝড়ো হাওয়াসহ বজ্র বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। গতকাল রবিবার (১৪ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস এ তথ্য জানায় আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির।

আরো পড়ুন...
পহেলা বৈশাখে গরম কেমন থাকবে? জানালো আবহাওয়া অফিস

শনিবার নীলফামারী, নেত্রকোনা জেলাসহ রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে গেছে। আজ রোববার পহেলা বৈশাখের দিনও এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আরো পড়ুন...
চলতি বছর ছাড়াতে পারে তাপমাত্রার রেকর্ড

চৈত্রের প্রচণ্ড গরমে হাঁসফাঁস মানুষ। রাজধানীসহ অনেক জেলায় বইছে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ। গত বছরের চেয়ে চলতি বছরজুড়ে তাপমাত্রা বেশি থাকবে। এর মধ্যে এপ্রিলে গরমের তীব্রতা পৌঁছাতে পারে সর্বোচ্চ পর্যায়ে বলে জানিয়েছে আবহওয়া অফিস।

আরো পড়ুন...
ঢাকা সবচেয়ে ‘অস্বাস্থ্যকর’ শহর

জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে দীর্ঘদিন ধরেই বায়ুদূষণের কবলে বিশ্বের নানা শহর। রাজধানী ঢাকার বাতাসেও বাড়ছে দূষণ। মাঝে মাঝে বৃষ্টি হলে শহরটির বাতাসের মানে কিছুটা উন্নতি হয়। তবে কয়েক দিনের তীব্র গরম আর শুষ্ক আবহাওয়ায় ঢাকার বাতাস অস্বাস্থ্যকর হয়ে উঠেছে।

আরো পড়ুন...
আবহাওয়া নিয়ে দুঃসংবাদ দিল অধিদপ্তর

আগামী সপ্তাহের মাঝামাঝিতে দেশে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আরো পড়ুন...
দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। তবে দুদিন নেই বৃষ্টির পূর্বাভাস। এরমধ্যে দেশের ১৪ জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বিস্তার হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সেইসঙ্গে সারা দেশেই বাড়তে পারে তাপমাত্রা।

আরো পড়ুন...
ঈদের দিন সুসংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর

আজ পবিত্র ঈদুল ফিতরের দিন সুসংবাদ দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ আফরোজা সুলতানা জানান, আজকের দিনের আবহাওয়া পরিস্থিতি ভালো থাকবে। শুষ্ক আবহাওয়ায় এবারের ঈদুল ফিতর অনুষ্ঠিত হচ্ছে। তবে আবহাওয়া ঠান্ডা অবস্থায় থাকবে। ঈদের দিন তাপমাত্রার তেজ থাকবে না। আবহাওয়া সহনীয় পর্যায়ে থাকবে।

আরো পড়ুন...
আজও ঢাকার বায়ু অস্বাস্থ্যকর

আজ দেশব্যাপী উদযাপন হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। এ উপলক্ষে গতকাল বুধবার থেকেই শুরু হয়েছে ছুটি। তবে গতকালের মতো আজ ছুটির দিনেও ঢাকার বায়ু অস্বাস্থ্যকর।

আরো পড়ুন...
বিশ্বের দূষিত শহরের তালিকায় চতুর্থ স্থানে ঢাকা

প্রতিদিনই কোনো না কোনো কারণে বিশ্বের বিভিন্ন দেশে বেড়ে চলেছে বায়ুদূষণের মাত্রা। ঢাকার বায়ুদূষণ নিয়ে নেই স্বস্তির খবর।

আরো পড়ুন...