ফুটবল


সাতক্ষীরায় ফিরেছেন সাফ চ্যাম্পিয়ন মাসুরা, দেওয়া হবে সংবর্ধনা

এসময় সাফজয়ী ডিফেন্ডার মাসুরা পারভীন বলেন, সাফজয়ের পর প্রথম ২০ দিনের ছুটিতে আমার গ্রামের বাড়িতে আসা। সাফজয়ের পর এই প্রথম বাড়িতে আসার অনুভূতিটা প্রকাশ করার মতো নয়। বাবা-মায়ের কাছে আসার ইচ্ছা থাকলেও ঠিকঠাক আসার সুযোগ হয় না। এত বড় একটা জয়ের পর এবার গ্রামে ফিরে আমার অনুভূতিটা কাউকে বোঝানো সম্ভব নয়। আলাপকালে তার অভিব্যক্তি প্রকাশ করার পাশাপাশি এ সাফল্যের জন্য ফুটবল ফেডারেশনের ব্যবস্থাপনা অগ্রণী ভূমিকা থাকার কথা স্বীকার করেন।

আরো পড়ুন...
ময়মনসিংহে রাজকীয় সংবর্ধনা পেলেন সানজিদা-মারিয়ারা

ময়মনসিংহের সার্কিট হাউজে দুপুরে সানজিদাদের খাবার শেষ হলে, ঘোড়ার গাড়িতে চাপিয়ে ফুটবল কন‍্যাদের জয়নুল আবেদীন উদ‍্যাণের বৈশাখী মঞ্চে নিয়ে যাওয়া হয়। সেখানে হিমালয় জয় করা ফুটবল কন্যাদের রাজকীয় প্রত্যাবর্তনে বর্ণিল সংবর্ধনা প্রদান করা হয়।

আরো পড়ুন...
ময়মনসিংহেও ছাদখোলা বাসে সংবর্ধনা পাবেন সানজিদা-মারিয়ারা

ময়মনসিংহের আটজন মহিলা ফুটবলারকে রাজধানী ঢাকার ন্যায় ময়মনসিংহেও ছাদখোলা বাসে দুই দিনব্যাপী রাজকীয় সংবর্ধনা প্রদান করা হবে। ময়মনসিংহ জেলা প্রশাসন,পুলিশ প্রশাসন ও ফুটবল ফেডারেশন যৌথভাবে ২৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকালে গারো পাহাড়ের পাদদেশের গ্রাম কলসিন্দুর থেকে হিমালয় জয় করা ফুটবল কন্যাদের রাজকীয় প্রত্যাবর্তনে বর্ণিল সংবর্ধনার আয়োজন করবে। দ্বিতীয় দিনে রেঞ্জ ডিআইজির পক্ষ থেকে ৩০ সেপ্টেম্বর সংবর্ধনা দেওয়া হবে।

আরো পড়ুন...
তিউনিসিয়াকে গোল বন্যায় ভাসালো ব্রাজিল

আবারো নিজেদের জাত চেনালেন ব্রাজিল। ব্রাজিল যে ব্রাজিলই সেটা যেন আফ্রিকান দলটিকে হারে হারে বুঝিয়ে দিলেন। ১ ম্যাচেই ৫ গোল দিয়ে লজ্জায় ডুবালো টানা সাত ম্যাচে কোন গোল হজম না করা তিউনিসিয়াকে।

আরো পড়ুন...
শেষ ৩৬ মিনিটে মেসির জোড়া গোলে আর্জেন্টিনার বড় জয়

কাতার বিশ্বকাপের প্রস্তুতি হিসিবে আজ ভোর ৬টায় জ্যামাইকার বিপক্ষে মাঠে নামেছিল আর্জেন্টিনা। কিন্তু ঠান্ডা জ্বরে ভুগতে থাকা মেসি খেলা শুরু থেকে মাঠে না থকায় টিক জমছিল না ম্যাচটি।তবে ম্যাচ শুরুর শেষ ৩৬ মিনিটে মাঠে নেমেই বদলে দিলেন খেলার চেহারা। শেষ ৪ মিনিটে ২ গোল করে জ্যামাইকার বিপক্ষে ৩-০ বড় জয় তুলে নেয় আর্জেন্টিনা। এই জয়ে টানা ৩৫ ম্যাচে অপরাজিত আর্জেন্টিনা।

আরো পড়ুন...

বিশ্বকাপে নিজেদের পরিকল্পনার কথা জানালেন মেসি

বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ২৩ সেপ্টেম্বর হন্ডুরাসের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলে আর্জেন্টিনা। সেই ম্যাচে জোড়া গোলের দেখা পায় সুপার স্টার লিওনেল মেসি। বিশ্বকাপের আগে ফর্মে থাকায় দারুন খুশি এই আর্জেন্টাইন তারকা। নিজ মুখেই জানালেন বিশ্বকাপে তাদের পরিকল্পনার কথা।

আরো পড়ুন...
সাবিনাদের হাতে ১০ লাখ টাকার চেক তুলে দিলো আম্বার গ্রুপ

প্রথমবারের মত সাফ চ্যাম্পিয়নশিপে নেপালকে ৩-১ গোলে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। বাংলাদেশের এমন জয়ে গর্বিত গোটা দেশের মানুষ। নারী ফুটবলারদের এমন অর্জনে সরকারি এবং বেসরকারি ভাবে অনেক মহল থেকে সংবর্ধনার পাশাপাশি দেওয়া হচ্ছে আর্থিক পুরস্কারও।

আরো পড়ুন...
জার্মানিকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে হাঙ্গেরি

উয়েফা নেশনস কাপে একের পর এক চমক দেখিয়ে যাচ্ছে হাঙ্গেরি। ভয়ডরহীন ফুটবল খেলে নিজেদের চমক অব্যাহত রেখেছে দলটি। এর আগে শক্তিশালী ইংল্যান্ডকে পরপর দুইবার হারিয়ে নিজেদের চমক দেখানো শুরু করেছিল দলটি। তারই ধারাবাহিকতায় এবার জার্মানিকে ১-০ গোলে হারিয়ে উয়েফা নেশনস লিগের ফাইনালে জায়গা করে নেওয়ার পথে আরো একধাপ এগিয়ে গেল হাঙ্গেরি।

আরো পড়ুন...
আবারো ইতালির কাছে ইংল্যান্ডের হার

টিকে থাকার লড়াইয়ে গতকাল রাতে ইতালির বিপক্ষে মাঠে নেমেছিল ইংল্যান্ড। কিন্তু শেষ রক্ষা হলো না। ইতালির কাছে ১-০ গোলের পরাজয় বরণ করতে হয়েছে তাদের। ম্যাচে দুই দলই অনেকগুলো সুযোগ মিস করলেও এক মাত্র গোলটি আসে জিয়াকমো রেসপাদরির থেকে।

আরো পড়ুন...
নারী ফুটবলারদের জন্য কোটি টাকা পুরষ্কার ঘোষণা সেনাবাহিনীর

গোটা দেশ এখন আনন্দ উৎযাপনে ব্যাস্ত। আর এই আনন্দের উৎস হচ্ছে বাংলাদেশ নারী ফুটবল দলের চ্যাম্পিয়ন হওয়াকে ঘিরে। প্রথমবারের মত সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেপালকে ৩-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। নারী ফুটবলারদের এমন সাফল্যে দেশের বিভিন্ন মহল থেকে শুভেচ্ছা ও অভিনন্দনের পাশাপাশি আর্থিক পুরস্কার দেওয়ার ঘোষণাও দিচ্ছে। এবার সেই তালিকায় নাম লেখালেন বাংলাদেশ সেনাবাহিনী। নারী ফুটবলারদের সংবর্ধনা দেওয়ার পাশাপাশি এক কোটি টাকা পুরষ্কার দেওয়ার ঘোষণা দিয়েছে।

আরো পড়ুন...
মেসির জোড়া গোলে টানা ৩৪ ম্যাচে অপরাজিত আর্জেন্টিনা

মেসির জোড়া গোলে আরেকটি সহজ জয় তুলে নিল আর্জেন্টিনা। সেই সাথে নিজেদের অপরাজিত থাকার রেকর্ডটি আরও এক ধাপ বাড়িয়ে নিলো আলবেসিলেস্তেরা। সবমিলিয়ে এখন পর্যন্ত টানা ৩৪ ম্যাচ ধরে অপরাজিত থাকার রেকর্ড করলো মেসির দল।

আরো পড়ুন...
ঘানার বিপক্ষে ব্রাজিলের বড় জয়

কাতার বিশ্বকাপ শুরু হতে আর বেশী সময় বাকী নেই। তাই বিশ্বকাপের আগে ল্যাতিন আমেরিকান জায়ান্ট ব্রাজিল আন্তর্জাতিক প্রীতি ম্যাচে রাতে ঘানার বিপক্ষে মাঠে নেমেছিল। ঘানার বিপক্ষে এই ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা ৩-০ গোলের বড় ব্যবধানেই জয় পেয়েছে।

আরো পড়ুন...
প্রীতি ম্যাচে ঘানার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল

এ বছর নভেম্বর মাসের শেষের দিকে বসতে চলেছে ফুটবলের সবচেয়ে বড় মহাযজ্ঞ কাতার ফুটবল বিশ্বকাপ ২০২২। তাই ফুটবলের সবচেয়ে বড় আসরকে মাথায় রেখে প্রতিটা দলই শেষবারের মত তাদের শক্তিমত্তা পরীক্ষা নিরীক্ষা করছে। নিজেদের ঝালিয়ে নেওয়ার জন্য প্রীতি ম্যাচের আয়োজন করেছে বিশ্বকাপের সবচেয়ে হট ফেভারিট দেশ ব্রাজিল।

আরো পড়ুন...
লাল-সবুজের বাংলাদেশ দলের হ্যাট্রিক জয়

দীর্ঘ সাড়ে তিন বছরপর ফুটবল মাঠে আবারো মুখোমুখী বাংলাদেশ-কম্বোডিয়া। সর্বশেষ এই দুই দলের দেখা হয়েছিল ২০১৯ সালে। সেই ম্যাচে জয় পেয়েছিল বাংলাদেশ। আজ (২২ সেপ্টেম্বর) দেশের মানুষ যখন নারী ফুটবলারদের নিয়ে ব্যাস্ত সেখানে বাংলাদেশের জাতীয় দলের জামাল ভুইয়ারা তখন কম্বোডিয়ার বিপক্ষে মাঠে নামার জন্য অপেক্ষায়।

আরো পড়ুন...
ফুটবলারদের আর্থিক পুরস্কার ও ঘর দেওয়ার ঘোষণা প্রধানমন্ত্রীর

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগদানে প্রধানমন্ত্রী বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে রয়েছেন। সেখানে অবস্থানরত অবস্থায় সাফ মহিলা চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের শিরোপা জয়ের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ নারী ফুটবল দলের সকল খেলোয়াড়কে আর্থিক পুরস্কার দেয়ার ঘোষণা দেশে ফিরে নারী ফুটবল দলের যেসব ফুটবলারদের ঘর দরকার, তাদের ঘর দেয়ার ঘোষণাও দেন প্রধানমন্ত্রী।

আরো পড়ুন...
চুরির টাকা উদ্ধার না হলে ক্ষতিপূরণ দেবে বাফুফে

সাফ চ্যাম্পিয়নশিপ জয়ের পর বিজয়ের হাসি নিয়ে গতকাল দেশে ফিরেছে বাংলাদেশ নারী ফুটবলাররা। কিন্তু দেশে ফিরেই দুঃখজনক ঘটনার শিকার হলেন বাংলাদেশ নারী দলের তিন সদস্য। বিমানবন্দরে নামার পর তাদের লাগেজ ভেঙ্গে টাকা চুরি করা হয়। বিষয়টি বাফুফে ভবনে যাওয়ার পর বুঝতে পারে নারী ফুটবলাররা। এই ব্যাপারে ইতোমধ্যে থানায় জিডি করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। টাকা চুরির ঘটনায় দুইটি জিডি করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। একটি করা হয়েছে বিমানবন্দর থানায়, আরেকটি মতিঝিল থানায়। টাকা না পেলে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানিয়েছে বাফুফে।

আরো পড়ুন...
সাফবিজয়ী মাসুরাদের ঘর ভেঙ্গে দিতে চাচ্ছে সড়ক বিভাগ

প্রথমবারের মত ফাইনালে নেপালকে তাদের মাটিতে ৩-১ গোলে উড়িয়ে দিয়ে এবারের সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে বাংলাদেশের নারী ফুটবলাররা। শিরোপা নিয়ে বীরের বেশে গতকাল বুধবার দেশে ফিরেছে তারা। আর এই সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতা বাংলাদেশ নারী ফুটবল দলের অপরিহার্য ডিফেন্ডার হচ্ছেন মাসুরার। জয়ের হাসি নিয়ে দেশে ফেরার সাথে সাথে পেলেন অনেক বড় দুশ্চিন্তার ছায়া। কারন বাংলাদেশ সড়ক বিভাগ এর পক্ষ থেকে মাসুরাদের ঘর ভেঙ্গে দেওয়ার কথা বলা হচ্ছে।

আরো পড়ুন...