ইনসাইড টক


'বন্যার্তদের পুনর্বাসনসহ বিভিন্ন সংকট নিরসনে সরকার কাজ করছে'

পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, বন্যাকবলিতদের পুনর্বাসনসহ যে সংকটগুলো আছে, সেগুলো নিরসনের জন্য সরকার এবং আওয়ামী লীগ নেতাকর্মীরা কাজ করছে। এই কাজ অব্যাহত থাকবে।

আরো পড়ুন...
‘পদ্মা সেতুর উদ্বোধন বাংলাদেশের ইতিহাসে একটি টার্নিং পয়েন্ট’

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, আজকে পদ্মা সেতুর উদ্বোধন বাংলাদেশের ইতিহাসে একটি টার্নিং পয়েন্ট। স্বাধীনতা অর্জন করার পর আমার মধ্যে যে ধরনের অনুভূতি ছিল, আজকেও সেই একই অনুভূতি কাজ করছে।

আরো পড়ুন...
'পদ্মা পাড়ের মানুষকে পদ্মা সেতু নতুনভাবে বাঁচতে স্বপ্ন দেখাবে'

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমান বলেছেন, পদ্মা সেতুর আশেপাশের যে অঞ্চলগুলো আছে, আমরা যেগুলোকে পদ্মা সেতুর বিশেষ সুবিধাভোগী বলে থাকি, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওই ২১টি জেলার মধ্যে ১৩টি জেলা একেবারে দরিদ্র্য জেলা। বাংলাদেশের দরিদ্র্য জেলাগুলোর যে তালিকা সেখানে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৩টি জেলা আছে। সেখানকার মানুষ যারা চরাঞ্চলের অর্থাৎ যারা সুন্দরবনের আশেপাশে বাস করছেন, যারা প্রতিবছর আইলা বা ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হয়, যারা মেনেই নিয়েছে যে, তাদের জীবনটা এ রকমই হবে।

আরো পড়ুন...
‘আমাদের মানসিকতা একটু আপডেট করতে হবে’

দুই বাংলার জনপ্রিয় চিত্রনায়িকা নুসরাত ফারিয়া। তার নামটিই ঢালিউডের শোবিজ অঙ্গনের দুরন্ত এক মেধাবীর নাম। শোবিজে তার শুরুটা হয়েছিল আরজে হিসেবে। এরপর নিজেকে মেলে ধরেন উপস্থাপনায়। তারপর মডেলিং, স্টেজ শো উপস্থাপনা যখন যেখানে কাজ করেছেন সেখানেই সাফল্য কুড়িয়েছেন দুহাত ভরে। সিনেমায় নাম লেখিয়েও নিজেকে প্রমাণ করেছেন তিনি...

আরো পড়ুন...
'ডেঙ্গু প্রতিরোধ সরকারের একার কাজ নয়, জনগণকেও এগিয়ে আসতে হবে'

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, এখন বর্ষাকাল চলছে। আর বর্ষাকাল এডিস মশার বংশ বিস্তারের জন্য উপযুক্ত সময়। এখন ঘন ঘন বৃষ্টি হবে। বৃষ্টির ফলে ঘরে-বাইরে যেকোনো জায়গায় পানি জমবে। পরিত্যক্ত ক্যান, টায়ার, ডাবের খোসা, চিপসের প্যাকেট এই রকম পরিত্যক্ত যেকোনো জিনিসের মধ্যে অল্প অল্প বৃষ্টির পানি বিক্ষিপ্তভাবে জমে যাবে। সেজন্য এখন আমাদের আরও সতর্ক হতে হবে।

আরো পড়ুন...

‘বন্যা পরিস্থিতিতে বিশুদ্ধ পানি পানে সতর্ক থাকতে হবে’

স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ বলেছেন, সিলেট বিভাগসহ দেশের যে সমস্ত জেলায় বন্যা হয়েছে সে জেলাগুলোর মানুষদের পানিবাহিত রোগে আক্রান্ত হওয়ার অনেক সম্ভাবনা রয়েছে। যেমন, ডায়রিয়া, আমাশায় এই রোগগুলো খুব বেশি দেখা দেয়। বিভিন্ন রকম ইনজুরিও হতে পারে। আবার অনেক সময় সাপের কামড় লক্ষ করা যায় বন্যার সময়। ডায়রিয়া, আমাশায়, ইনজুরি এবং সাপের কামড় এগুলো অহরহ দেখা যায় বন্যার সময়। এর পাশাপাশি জ্বর, সর্দি, কাশিও দেখা যায়।

আরো পড়ুন...
‘মানুষকে সুস্থ রাখতে হলে বিশুদ্ধ পানির ওপর বিশেষ গুরুত্ব দিতে হবে’

পরিবেশ অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক এবং পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সোবহান বলেছেন, এবারে অতি ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে সিলেটে যে আকস্মিক বন্যা হয়েছে, তা অবর্ণনীয়। বৃষ্টি আর পাহাড়ি ঢল অব্যাহত থাকায় সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।

আরো পড়ুন...
‘পরীক্ষা স্থগিত করা ছাড়া সরকারের বিকল্প কিছু করার ছিল না’

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, দেশে যে বন্যা পরিস্থিতি তাতে এসএসসি পরীক্ষা স্থগিত করা ছাড়া সরকারের আর কোনো বিকল্প কিছু করার ছিল না। সিলেটের বর্তমান পরিস্থিতি প্রাকৃতিক দুর্যোগ। এ অবস্থায় আমরা সবাই অসহায়। এবার যে এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে সেটা স্বাভাবিক সময় অনুসারে আরও আগে হওয়ার কথা ছিল। কিন্তু বিগত দুই বছর করোনার কারণে আসলে আমরা সবাই কোনো না কোনোভাবে ক্ষতির শিকার হয়েছি।

আরো পড়ুন...
দু’জনের মাঝে শেয়ারিং ব্যাপারটা বেশ ভালো ছিলো: নিরব

দুটো ডাকাত দলের গল্প নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘অমানুষ’। শুক্রবার (১৭ জুন) দেশের ৪১ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে নিরব ও মিথিলা জুটির প্রথম সিনেমা ‘অমানুষ’। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এ সিনেমাটি পরিচালনা করেছেন অনন্য মামুন...

আরো পড়ুন...
'কুমিল্লা সিটি নির্বাচনে কমিশন তার সামর্থ্য প্রদর্শনে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে'

সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর প্রতিষ্ঠাতা সম্পাদক এবং অর্থনীতিবিদ ড. বদিউল আলম মজুমদার বলেছেন, কুমিল্লা সিটি নির্বাচনে কমিশন তার সামর্থ্য প্রদর্শনে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। তারা একজন মাননীয় সংসদ সদস্যকে কমিশনের আচরণ বিধি-বিধান মানাতে বাধ্য করতে পারেনি। শুধু তাই নয়, তারা এখানে আত্মসমর্পণ করেছেন, সাফাই গেয়েছেন এবং সম্মানিত ব্যক্তির সম্মান রক্ষা করা কমিশনের দায়িত্ব নয়।

আরো পড়ুন...
'মানুষের মধ্যে বুস্টার ডোজ নেওয়ার আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে না'

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, গত দুইটি বছর গোঠা বিশ্বে করোনা যে মহা তান্ডব চালিয়েছে তাতে মানুষ অনেকটাই ক্লান্ত হয়ে উঠেছে। এই সময় স্বাভাবিক জীবন থেকে আমরা বিছিন্ন হয়ে পড়েছিলাম। এখনো মানুষ স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারেননি।

আরো পড়ুন...
'জনগণের স্বার্থে কাজ করে যাচ্ছে জন্যই আ. লীগ জনগণের সমর্থন পাবে'

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, শুধু কুমিল্লা সিটি করোপরেশন নয় আজকে আরও বেশ কয়েকটি পৌরসভা এবং ইউনিয়ন পরিষদসহ প্রায় ২০০ জায়গায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আমরা আশা করছি সকল নির্বাচনেই জনগণ আওয়ামী লীগের পক্ষে রায় দিবেন। আমরা দৃঢ়ভাবে আশাবাদী এই নির্বাচনগুলোতে আওয়ামী লীগের প্রার্থীরা জয়লাভ করবে।

আরো পড়ুন...
‘তারেকের নেতৃত্বে একটি শক্তি দেশের বাইরে বসে ষড়যন্ত্র করছে’

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেছেন, বাংলাদেশে বঙ্গবন্ধুকে হত্যা করার পর পদ্মা সেতু হলো সমৃদ্ধের প্রতীক, উন্নয়নের প্রতীক। সেই পদ্মা সেতু ঘিরে ষড়যন্ত্র চলছে এটা আমরা আগেও বলেছি। এখানে জামায়াত-বিএনপি বিভিন্ন ষড়যন্ত্র করেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদল ঢুকিয়ে লাশ ফেলার চেষ্টা করা হয়েছে। আবার বিভিন্ন অপ্রচার করছে, পদ্মা সেতু নিয়ে ফেসবুকে বিভিন্ন কথাবার্তা দিয়ে এই উদ্বোধনী অনুষ্ঠানকে ম্লান করার চেষ্টা করছে।

আরো পড়ুন...
‘শিক্ষা ও গবেষণায় আরও অধিক বরাদ্দ দিতে হবে’

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমান বলেছেন, ইউনেস্কোর সুপারিশ হলো জিডিপির (গ্রোস ডোমেস্টিক প্রোডাক্ট) ৪ থেকে ৬ শতাংশ শিক্ষাখাতে ব্যয় করা। আর বাজেটের শতাংশে সেটা ১৫ থেকে ২০ শতাংশ হওয়া উচিত। আমাদের দেশে অনেক দিন ধরে শিক্ষাখাতে বরাদ্দ ছিল ২ শতাংশ এবং এর আশেপাশের মধ্যে।

আরো পড়ুন...
'করােনার ক্ষেত্রে পুরাতন রোগীদের সাবধানতার ব্যাপারে আপোষ করা যাবে না'

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, করোনা আবার নতুন করে ঢেউ তৈরি করবে কিনা সেটা আসলে বলা মুসকিল, যেহেতু আমাদের পাশ্ববর্তী দেশ ভারতেও কিছুটা বাড়ছে। সেটা অবশ্য বিপজ্জনক পর্যায়ে না, কিন্তু বলা তো যায় না, এটা আবার যেকোনো সময় বাড়তে পারে।

আরো পড়ুন...
‘শেখ হাসিনার মুক্তির মধ্য দিয়ে গণতন্ত্রের মুক্তি হয়েছে’

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেছেন, শেখ হাসিনার মুক্তির মধ্য দিয়ে গণতন্ত্রের মুক্তি হয়েছে। শেখ হাসিনা মুক্তি পেয়েছেন বলেই বাংলাদেশে সুষ্ঠ নির্বাচন হয়েছে এবং জনগণ তার সিদ্ধান্ত অনুযায়ী মতামত দিতে পেরেছে। শেখ হাসিনার মুক্তি নয়, এটি বাঙ্গালীর গণতন্ত্রের মুক্তি হয়েছে। শেখ হাসিনা হচ্ছেন গণতন্ত্রের প্রতীক, এটি প্রমাণ হয়েছে...

আরো পড়ুন...
‘যা-তা কাজ করে সংখ্যা বাড়াতে চাই না’

শিশুশিল্পী হিসেবে বড় পর্দায় পা রাখেন অভিনেত্রী প্রার্থনা ফারদিন দীঘি। বেশ কিছু সিনেমায় অভিনয় করে প্রশংসা কুড়িয়েছেন তিনি। শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রে অভিনয় করে তিনবার অর্জন করেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার...

আরো পড়ুন...