ইনসাইড ইনভেস্টিগেশন


সাবেক ১২ মন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তদন্ত শুরু হচ্ছে?

আওয়ামী লীগ সরকার টানা চতুর্থবারের মতো ক্ষমতা গ্রহণ করছে। গত ১১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ চতুর্থবারের মতো সরকার গঠন করেছে। এর আগে তিন মেয়াদে যারা বিভিন্ন সময়ে মন্ত্রী ছিলেন এবং সরকারের ভিতর গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন, তাদের অনেকেরই দায়িত্ব পালনের সময়টি স্বচ্ছতার ছিল না। তারা নিজেদেরকে বিতর্কের ঊর্ধ্বে রাখতে পারেননি। আর এ কারণেই তাদের বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছে। গত তিন মেয়াদ এ রকম অন্তত এক ডজন মন্ত্রীর বিরুদ্ধে বিভিন্ন রকম দুর্নীতির অভিযোগ রয়েছে। এই দুর্নীতির অভিযোগ এখন বিভিন্ন সংস্থাগুলো তদন্ত করছে।

আরো পড়ুন...
বিএসএমএমইউতে শতকোটি টাকার দুর্নীতি: এক ডজন মামলা হচ্ছে বিদায়ী উপাচার্যের বিরুদ্ধে

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বিদায়ী উপাচার্য ডা. শারফুদ্দিন আহমেদের বিরুদ্ধে দু’শত কোটি টাকারও বেশি টাকা দুর্নীতির অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে। আর এ অভিযোগগুলো নিয়ে এখন দুর্নীতি দমন কমিশন (দুদক) কাজ করছে।

আরো পড়ুন...
জবির আরেক শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ দেওয়ায় হত্যাসহ বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের হুমকি দেওয়া হচ্ছে বলে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের কার্যালয়ে অভিযোগ দিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিল্ম ও টেলিভিশন বিভাগের শিক্ষার্থী কাজী ফারজানা মীম।

আরো পড়ুন...
টেলিগ্রাম স্ক্যাম নিয়ে সতর্ক বার্তা ডিএমপির

আধুনিক সময়ে প্রায় সবার হাতেই রয়েছে স্মার্টফোন। ফ্রিল্যান্সিং করে ঘরে বসেই অনেকে করছেন অর্থ উপার্জন। আবার অনেকেই ইনকাম করার সুযোগের অপেক্ষায় আছেন। আর এই সুযোগ নিয়ে প্রতারণার জাল বিস্তার করছে একটি চক্র। ঘরে বসে পার্ট টাইম চাকরির অফার দিয়েই শুরু হয় তাদের কাজ। চটকদার সব বিজ্ঞাপন দিয়ে আকৃষ্ট করে সবাইকে। তাদের চটকদার এসব বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে সর্বস্বান্ত হন অনেকে।

আরো পড়ুন...
পুলিশের চাকরি দেওয়ার কথা বলে অর্থ আত্মসাত, গ্রেপ্তার ১

বাংলাদেশ পুলিশ বাহিনীতে চাকুরি দেয়ার নাম করে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে জেলা গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশ। বৃহস্পতিবার (১৪ মার্চ) বিকাল সাড়ে ৫টার দিকে সাতক্ষীরার পাটকেলঘাটা থানাধীন তৈলকুপি এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

আরো পড়ুন...

প্রতারণা করে গড়া অর্থ-সম্পদ সব ফ্রিজ হবে: সিআইডি প্রধান

যারা প্রতারণা করে গাড়ি-বাড়ি করছে এবং বিদেশে অর্থপাচার করছে তাদের নামে মানি লন্ডারিংয়ের মামলা হবে। সেই সঙ্গে তাদের সব সম্পদ, টাকা, ব্যাংকে জমাকৃত অর্থ ফ্রিজ করা হবে বলে জানিয়েছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান মোহাম্মদ আলী মিয়া।

আরো পড়ুন...
অভিশ্রুতিই বৃষ্টি, পরিবারকে দেহ হস্তান্তর

রাজধানীর বেইলি রোডের ভয়াবহ আগুনে নিহত গণমাধ্যমকর্মী অভিশ্রুতি শাস্ত্রী ওরফে বৃষ্টি খাতুনের মরদেহ বাবার কাছে হস্তান্তর করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআিইডি)।

আরো পড়ুন...
অবশেষে পরিচয় শনাক্ত অভিশ্রুতির

অবশেষে সাংবাদিক বৃষ্টি খাতুন ওরফে অভিশ্রুতি শাস্ত্রীর পরিচয় শনাক্ত হয়েছে। বাবা সবুজ শেখ ওরফে শাবলুল আলম এবং মা বিউটি খাতুনের দেয়া ডিএনএ নমুনার সঙ্গে মিলেছে তার ডিএনএ।

আরো পড়ুন...
পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে যোগ্য হয়েছে অযোগ্য ঠিকাদার

পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল স্থাপন প্রকল্পের প্রায় শতকোটি টাকার কেনাকাটায় বড় ধরনের অনিয়মের অভিযোগ উঠেছে। ৯টি দরপত্রে প্রায় শতকোটি টাকার জীবনরক্ষাকারী সরঞ্জাম কেনার উদ্যোগ নেয় সরকার। এদিকে বাংলাদেশ সায়েন্স হাউস এসব কেনাকাটায় সর্বনিম্ন দরদাতা না হয়েও ৬৪ কোটি টাকার বেশি ৫টি কাজ পেয়েছে। বাকি চারটি কাজও এই প্রতিষ্ঠানকে দেওয়ার পরিকল্পনা করেছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

আরো পড়ুন...
জরিমানা গুনতে হল ল্যাবএইড হাসপাতালকে

ছাদে অবৈধ রেস্টুরেন্টসহ নানা অনিয়মেয় সঙ্গে জড়িত থাকায় রাজধানীর গ্রীন রোডের ল্যাবএইড হাসপাতালকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

আরো পড়ুন...
তিনদিনের হোটেল-রেস্টুরেন্ট অভিযানে গ্রেপ্তার ৮৭২

রাজধানীর বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৪৬ জনের প্রাণহানির প্রেক্ষাপটে তিন দিনে রাজধানীর এক হাজার ১৩২টি রেস্তোঁরায় অভিযান চালিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

আরো পড়ুন...
শিক্ষার্থীকে গুলি করা শিক্ষকের কাছ থেকে অস্ত্র উদ্ধার

সিরাজগঞ্জে শিক্ষক রায়হানের কাছ থেকে ২ টি পিস্তল সহ বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করেছে ডিবি পুলিশ। সিরাজগঞ্জ ডিবি পুলিশ শিক্ষক রায়হানের কাছে থেকে ২টি বিদেশি পিস্তল, ৮১ রাউন্ড তাজা গুলি, ৪টি ম্যাগাজিন, ২টি বিদেশি কাতানা (ছুরি), ১০টি আধুনিক বার্মিজ চাকু ও ১টি গুলির খোসা উদ্ধার করেছে। সিরাজগঞ্জ ডিবি পুলিশের ওসি জুলহাস উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

আরো পড়ুন...
ঢামেকে র‍্যাবের অভিযানে ৫৮ দালাল আটক

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আসা রোগীদের ভর্তিসহ বিভিন্ন কাজে হয়রানি করে টাকা নেয়া ও ব্যয়বহুল বেসরকারি হাসপাতালে পাঠানোর অভিযোগে দালাল চক্রের অন্তত ৫৮ সদস্যকে আটক করেছে র‍্যাব।

আরো পড়ুন...
বেইলি রোডে আগুনের ঘটনায় ৩ জন আটক

রাজধানীর বেইলি রোডের বহুতল ভবনে আগুনের ঘটনায় চুমুক নামের একটি খাবার দোকানের দুই মালিকসহ তিনজনকে আটক করেছে পুলিশ।

আরো পড়ুন...
৬টি অবৈধ হাসপাতাল-ক্লি‌নিক বন্ধ করল স্বাস্থ্য অধিদপ্তর

চলমান অভিযানের প্রথমদিনে রাজধানীর ৬টি অবৈধ হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

আরো পড়ুন...
রেলওয়ের পরীক্ষায় হাতেনাতে ধরা, কানের মধ্যে বিশেষ যন্ত্র

বাংলাদেশ রেলওয়ের টিকিট কালেক্টর পদের নিয়োগ পরীক্ষায় জালিয়াতির অভিযোগে তিন পরীক্ষার্থীকে আটক করা হয়েছে। শনিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুর ২টায় রাজধানীর ডেমরার সামসুল হক খান স্কুল এন্ড কলেজ কেন্দ্র থেকে তাদের আটক করা হয়।

আরো পড়ুন...
সন্দেহজনক লেনদেন বেড়েছে

এক বছরে দেশে সন্দেহজনক লেনদেন বেড়েছে প্রায় ৬৫ শতাংশ। যার সিংহভাগই হয়েছে ব্যাংক ব্যবস্থার মাধ্যমে। বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) বার্ষিক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এসব তথ্য উঠে আসে। যদিও পাচার হওয়া টাকা ফেরাতে সাফল্য নেই সংস্থাটির।

আরো পড়ুন...