ইনসাইড ইনভেস্টিগেশন


রাজধানীতে মাদকবিরোধী অভিযান, গ্রেপ্তার ৯৩

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযানে ৯৩ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) ডিএমপি'র মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

আরো পড়ুন...
‘ভিডিও প্রকাশ করে দায় স্বীকারের পরিকল্পনা ছিল জঙ্গিদের’

নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সদস্যদের নানা মুহূর্তের ভিডিও প্রকাশ করেছে র‌্যাব। এসব ভিডিওতে এই জঙ্গি সংগঠনের আমিরসহ অন্যান্য গুরুত্বপূর্ণ সদস্যদের প্রশিক্ষণ, রণকৌশলগত চলাচল, চলতি পথে অস্ত্র বহন এবং টহলকালীন ও ব্লক করার সময় অবস্থান কেমন হবে, তা দেখানো হয়েছে। এছাড়া শত্রুর ক্যাম্পে হানা দেওয়ার সময় কীভাবে ৩৬০ ডিগ্রির কৌণিক দূরত্বে সদস্যরা অবস্থান নেবেন, সেই মহড়াও রয়েছে ভিডিওতে।

আরো পড়ুন...
ক্ষুব্ধ হয়ে নিজ মেয়েকেই খুন করেছেন বাবা: পিবিআই

নিজের পছন্দের ছেলেকে বিয়ে করায় মেয়ের প্রতি ক্ষুব্ধ হয়ে নিজের মেয়েকে হত্যা করেন বাবা আ. কুদ্দুস খাঁ। তার মেয়ের নাম পারুল আক্তার। তারা টাঙ্গাইলের কালিহাতী এলাকার বাসিন্দা।

আরো পড়ুন...
ডিবির হারুণসহ ১০ জনের বিরুদ্ধে মামলার আবেদন

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ভাঙচুরের ঘটনায় মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান হারুন অর রশিদসহ ১০ জনের বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে। মামলার আবেদনে আরও অজ্ঞাতনামা ২০০ থেকে ৩০০ পুলিশ সদস্যকে আসামি করা হয়েছে।

আরো পড়ুন...
আরসা প্রধানসহ ২৮ সন্ত্রাসীকে ধরিয়ে দিতে বার্মিজ পোস্টার

আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) প্রধান আতাউল্লাহ আবু আম্মার জুনুনীসহ ২৮ শীর্ষ সন্ত্রাসীকে ধরিয়ে দিতে রোহিঙ্গা শিবিরে পোস্টার লাগানো হয়েছে। কক্সবাজারের উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা শিবিরে ওই পোস্টারে বার্মিজ ভাষায় তাদের সন্ত্রাসী হিসেবে আখ্যা দিয়ে ধরিয়ে দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

আরো পড়ুন...

গুজব ছড়ানোর অভিযোগে ইসলামী ব্যাংকের ৪ কর্মকর্তা গ্রেফতার

ব্যাংক ও আর্থিক খাত নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে আরও ৪ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা-সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম উত্তর বিভাগ।

আরো পড়ুন...
রাজধানীতে মোবাইল ফোন চুরি-ছিনতাইয়ে জড়িত ২০টি চক্র

রাজধানী ঢাকায় মোবাইল ফোন চুরি-ছিনতাইয়ে অন্তত ২০টি চক্র সক্রিয় রয়েছে বলে জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। রাজধানীতে গত কয়েক দিনে এই চক্রের বেশ কয়েকজনকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে মহানগর গোয়েন্দা পুলিশের একটি দল।

আরো পড়ুন...
স্বর্ণ চোরাচালানের মামলায় ১০ বছর কারাদণ্ড

আদালত সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ১৮ ডিসেম্বর চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাই থেকে আসা এয়ার অ্যারাবিয়ার একটি ফ্লাইটের যাত্রী খায়রুল বাশারকে ৮৭টি স্বর্ণের পাতসহ আটক করে কাস্টমস। জব্দ করা স্বর্ণের ওজন ২ কেজি ১১৫ গ্রাম। এ ঘটনায় পতেঙ্গা মডেল থানায় মামলা হয়।

আরো পড়ুন...
‘নিখোঁজ’ আমিনুল মারা গেছেন, ‘জঙ্গির কবর’এ মেলেনি লাশ!

উগ্রবাদে জড়িয়ে ঘর ছেড়ে যাওয়া কুমিল্লার সাত তরুণের একজন মো. আমিনুল ইসলাম ওরফে আল আমিন (২৩)। বান্দরবানের দুর্গম পাহাড়ে জঙ্গি আস্তানায় মারা গেছেন তিনি। তাঁর সঙ্গে থাকা পাঁচ তরুণ পাহাড়েই আল আমিনকে দাফন করেছেন। তাঁর সঙ্গে ঘর ছেড়ে যাওয়া আরেক তরুণকে জিজ্ঞাসাবাদ করে ওই কবর শনাক্ত করে র‌্যাব।

আরো পড়ুন...
প্যারোলে মুক্তি পেয়ে মায়ের জানাজায় শিমুল বিশ্বাস, জানে না কারা-জেল কর্তৃপক্ষ!

প্যারোলে মুক্তি পেয়ে পাবনায় মায়ের জানাজা ও দাফনে অংশ নিয়েছেন নাশকতার অভিযোগে দায়ের হওয়া মামলায় গ্রেফতার বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিকাল সাড়ে ৪ টায় ঢাকার কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকে তিনি মুক্তি পান।

আরো পড়ুন...
ধনাঢ্য নারীদের কাছ থেকে হাতিয়ে নিতেন লাখ লাখ টাকা

ভুয়া নাম-পরিচয় দিয়ে প্রায় অর্ধশতাধিক নারীর সঙ্গে প্রতারণা করেছেন ‘মাসুম বিল্লাহ ফারদিন’ নামের এক ব্যক্তি। ধনাঢ্য নারীদের সাথে সম্পের্ক করে প্রতারণা করাই যার পেশা। তাঁর আসল নাম রাজুউল্যা রাজু (৩৭)। তিনি প্রতারণার মাধ্যমে প্রায় অর্ধশত নারীর কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছেন।

আরো পড়ুন...
ব্যাংকিং সেক্টরের বিরুদ্ধে অপপ্রচার: বাংলা ইনসাইডারের প্রতিবেদন আমলে নিলো ডিবি

সাম্প্রতিক সময়ে দেশের অন্যতম শীর্ষ স্থানীয় ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এবং দেশের ব্যাংকিং সেক্টর নিয়ে নানা মিথ্যা ও অপপ্রচার করে আসছে একাধিক গোষ্ঠী। বাংলা ইনসাইডারের অনুসন্ধানে দেখা গেছে যে, প্রথম আলো-ডেইলি স্টার এই অপপ্রচারের মূল হোতা এবং প্রথম উস্কানি দাতা। এ নিয়ে বাংলা ইনসাইডার একাধিক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে।

আরো পড়ুন...
অনিয়মের মাধ্যমে সরকারি স্কুলে স্বাধীনতা বিরোধী পরিবারের সদস্য ভর্তির অভিযোগ

অভিযোগে জানা যায়, ময়মনসিংহ জিলা স্কুলে ওই আবেদনকারি একটি জন্ম নিবন্ধনের বিপরীতে ষষ্ঠ শ্রেণির লটারিতে দুইবার আবেদন করেছেন। দুইটি আইডি সংগ্রহ করে লটারিতে দুটি আইডিতে দুইবার অংশ নেয় এবং একটি আইডি মেরিট লিস্টে স্থানও পেয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। যদিওবা লটারি উদ্ধোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ও মন্ত্রণালয়ের কর্মকর্তারা দাবি করেছেন এবারের লটারিতে একটি স্কুলের একই ক্লাশে একবারের বেশি আবেদন করতে পারেনি কেউ।

আরো পড়ুন...
বিএম ডিপো বিস্ফোরণ: ৭ মাসেও তদন্তে নেই অগ্রগতি

প্রায় চার দিন স্থায়ী ওই অগ্নিকাণ্ডে ৫১ জন প্রাণ হারায়। হাসপাতালের মর্গে এখনও পড়ে আছে মরদেহের ১০টি অংশ। শনাক্ত না হওয়ায় সেগুলো স্বজনদের কাছে হস্তান্তর করা সম্ভব হয়নি। একই ঘটনায় অঙ্গহানি হয়েছে অনেকেরই। সবমিলিয়ে ফায়ার সার্ভিসকর্মী ও ডিপোতে কর্মরত দুই শতাধিকের বেশি শ্রমিক আহত হয়েছিলেন।

আরো পড়ুন...
ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৪

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযানে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৪৪ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)-এর বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। গ্রেফতারের সময় তাদের থেকে ৬২,৯৩০ পিস ইয়াবা, ৪১ গ্রাম ১৩৯ পুরিয়া হেরোইন, ১৫০ বোতল ফেন্সিডিল ও ৩১ কেজি ৫ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়।

আরো পড়ুন...
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে ৩৯ গ্রেপ্তার

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৯ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

আরো পড়ুন...
আল-কায়েদা ও তালেবানপন্থি ৬ হিজরতকারী গ্রেফতার

নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামকে আন্তর্জাতিক নিষিদ্ধ জঙ্গি সংগঠন আল-কায়েদার অনুসারী বলা হয়ে থাকে। আনসার আল ইসলাম ভারতীয় উপমহাদেশের আল-কায়েদার শাখা একিউআইএসের (আল-কায়েদা ইন ইন্ডিয়ান সাব-কনটিনেন্ট) মতাদর্শে কার্যক্রম পরিচালনা করে। তারা হত্যাকাণ্ডসহ একাধিক হামলায় সরাসরি অংশ নিয়েছে।

আরো পড়ুন...