ইনসাইড পলিটিক্স


শেখ হাসিনার কৌশলে ব্যাকফুটে বিএনপি

রাজনৈতিক দূরদর্শিতা এবং বিচক্ষণতায় শেখ হাসিনা যে অন্য সব রাজনৈতিক নেতার চেয়ে যোজন যোজন এগিয়ে, তা তিনি বিভিন্ন সময় প্রমাণ করেছেন। এবার তিনি আরেকবার সেটি প্রমাণ করলেন। বিএনপির নয়াপল্টনের সমাবেশ করাকে এখন কূটনৈতিক মহল একটি জেদ হিসেবে দেখছে। সোহরাওয়ার্দী উদ্যানে তারা সমাবেশ কেন করবে না, তা নিয়েও কূটনৈতিক অঙ্গনে নানা প্রশ্ন...

আরো পড়ুন...
বেগম জিয়ার না

বেগম জিয়া কোনো অবস্থাতেই ১০ ডিসেম্বর বাড়ি থেকে বের হবেন না, বিএনপির জনসভায় যাওয়ার তার প্রশ্নেই আসেনা। বেগম খালেদা জিয়ার ভাই শামীম এস্কান্দারকে তিনি এই বার্তা দিয়েছেন এবং তার নাম যদি ব্যবহার করা হয় তাহলে তিনি বিএনপির ওইসব নেতার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করারও হুমকি দিয়েছেন। বেগম জিয়ার পারিবারিক সূত্রগুলো এই তথ্য নিশ্চিত করেছে...

আরো পড়ুন...
বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণ

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে কে বা কারা এ বিস্ফোরণ ঘটায় সে বিষয়ে কিছু জানা যায়নি।

আরো পড়ুন...
ঢাবি ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়।

আরো পড়ুন...
যে ‘স্লোগান’ নিয়ে দ্বাদশ সংসদ নির্বাচন করবে আওয়ামী লীগ

২০২৪ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। সেই নির্বাচনে আওয়ামী লীগ ‘স্মার্ট বাংলাদেশ’ স্লোগান নিয়ে নির্বাচন করবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আরো পড়ুন...

‘বি’ টিম কখনো ‘এ’ টিম হয় না, তিতে শিখেছেন, আওয়ামী লীগ কি শিখবে?

গতকাল নিয়ম রক্ষার ম্যাচে অংশগ্রহণ করেছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন এবং বিশ্ব ফুটবলের র‌্যাঙ্কিংয়ে এক নম্বর দল ব্রাজিল। আর তার প্রতিপক্ষ ছিল ক্যামেরুন। ব্রাজিল যেহেতু দ্বিতীয় রাউন্ডে নিশ্চিত হয়ে গিয়েছিলো সেজন্য তারা তাদের মূল একাদশকে বসিয়ে রেখে তাদের দ্বিতীয় টিম বা বি টিমকে মাঠে নামিয়ে ছিল। যারা বিভিন্ন সময়ে সাইডলাইনে বসে থাকেন। কিন্তু ঐ খেলায় বিশ্বসেরা দলটির ভরাডুবি ঘটে। ১-০ গোলে ক্যামেরুনের কাছে হেরে যায়। এই ঘটনাটি শুধু খেলার মাঠে না, সর্ব ক্ষেত্রে একটি বড় শিক্ষা।

আরো পড়ুন...
বরিশালে ছাত্রলীগ নেতার বিরুদ্ধে জুতাপেটা করার অভিযোগ

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক জেলা ও মহানগর ছাত্রলীগের নেতা বলেন, ছাত্রলীগ কর্মীরা বয়সে অনেক ছোট। তাদের প্রকাশ্যে মারধর কিংবা জুতাপেটা করা ঠিক হয়নি।

আরো পড়ুন...
তত্ত্বাবধায়ক সরকার ছাড়া দেশে কোনো নির্বাচন হবে না : রাজশাহীতে মির্জা ফখরুল

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে এই সরকার আন্দোলন করেছে। কিন্তু তারা ক্ষমতায় এসে সেই পদ্ধতি বন্ধ করেছে। কিন্তু তত্ত্বাবধায়ক সরকার ছাড়া দেশে কোনো নির্বাচন হবে না।

আরো পড়ুন...
পুলিশকে নিষেধাজ্ঞার ভয় দেখাচ্ছে বিএনপি

আগামী ১০ ডিসেম্বর নিয়ে বিএনপি নানামুখী কৌশল অবলম্বন করছে। তারা নয়াপল্টনে তাদের মহাসমাবেশ করার ব্যাপারে এখন পর্যন্ত অনড় অবস্থানে রয়েছে। এই অবস্থানে থাকার প্রেক্ষিতে সরকারের ওপর একটি মনস্তাত্ত্বিক চাপ সৃষ্টি করার চেষ্টা করছে। সরকারের পক্ষ থেকে সুস্পষ্ট ভাবে বলে দেওয়া হয়েছে যে, সভা করতে গেলে তাদেরকে সোহরাওয়ার্দী উদ্যানে করতে হবে, নয়াপল্টনে কোনো অবস্থাতে সমাবেশ করা যাবে না।

আরো পড়ুন...
প্রধানমন্ত্রীর জনসভায় মাঠের বাইরেও আট-দশগুণ মানুষ হবে: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, 'প্রধানমন্ত্রীর জনসভাকে উপলক্ষ করে সারা চট্টগ্রাম জুড়ে ব্যাপক সাড়া জেগেছে, মানুষের মধ্যে অনেক উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি হয়েছে। আমরা আশা করছি পলোগ্রাউন্ডে আমাদের জনসভায় মাঠ পূর্ণ করে মাঠের বাইরে আরো আট-দশগুণ মানুষ হবে ইনশাআল্লাহ। বাস্তবিক অর্থে এটিই হবে...

আরো পড়ুন...
খণ্ড খণ্ড মিছিল নিয়ে আ.লীগের সম্মেলনে নেতাকর্মীরা

বিভিন্ন দলে ভাগ হয়ে নেতাকর্মীরা টাউনহল হয়ে সম্মেলনস্থলে অগ্রসর হচ্ছেন। ‘জয় বাংলা’, ‘জয় বঙ্গবন্ধু’ এবং নেতার নাম ধরে স্লোগান দিচ্ছেন তারা। এছাড়া সম্মেলনস্থলে নারীদের উপস্থিতি চোখে পড়ার মতো। তাদের জন্য মাঠের বাম পাশে নির্ধারিত স্থান রয়েছে। মঞ্চের সামনের অংশ দখলে নিতে ভোর থেকেই সম্মেলনে এসেছেন তারা।

আরো পড়ুন...
রাজশাহীতে বিএনপির গণসমাবেশ আজ

আজ শনিবার (৩ ডিসেম্বর) রাজশাহীতে বিএনপির বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হতে যাচ্ছে। দুপুর ২টা থেকে আনুষ্ঠানিকভাবে এ সমাবেশ শুরু হওয়ার কথা রয়েছে। রাজশাহীর গণসমাবেশের মধ্য দিয়ে ঢাকার বাইরে বিএনপির কর্মসূচি শেষ হচ্ছে। ৮টি শর্তে দলটিকে এই সমাবেশ করতে দেওয়ার অনুমতি দিয়েছে পুলিশ।

আরো পড়ুন...
৪ বছর পর ঢাবি ছাত্রলীগের সম্মেলন আজ

শনিবার বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলন উদ্বোধন করবেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয়। এতে প্রধান অতিথি থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ঢাবি ছাত্রলীগ সভাপতি সনজিত চন্দ্র দাসের সভাপতিত্বে আরও উপস্থিত থাকবেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

আরো পড়ুন...
বিএনপি না হেফাজত: কার সাথে জামায়াত

১০ ডিসেম্বর নিয়ে রাজনৈতিক অঙ্গনে মাতামাতি চলছে । সবার অলক্ষ্যে রয়ে গেছে ১৭ ডিসেম্বর। ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশে উত্তেজনা হতে পারে, উত্তপ্ত পরিস্থিতি সৃষ্টি হতে পারে, হতে পারে রাজনৈতিক সহিংসতা এমন আশঙ্কা করছেন। আর তা নিয়ে আওয়ামী লীগ-বিএনপির মধ্যে পাল্টাপাল্টি বক্তব্য এবং কথা চালাচালি চলছে।

আরো পড়ুন...
নোম্যান্সল্যান্ডে জিএম কাদের

আদালতের নিষেধাজ্ঞা উঠে গেছে। রওশন এরশাদের সাথে সকালের প্রাতরাশের পর জাতীয় পার্টির বিভক্তির শঙ্কাও দূর হয়ে গেছে। কিন্তু তারপরও জিএম কাদের এখনও চুপচাপ। তিনি কথাবার্তা তেমন একটা বলছেন না। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন তিনি এখন নোম্যান্সল্যান্ডে অবস্থান করছেন। গত কিছুদিন ধরেই জাতীয় পার্টিকে নিয়ে অস্থিরতা চলছিল। আর এই অস্থিরতার পেছনে...

আরো পড়ুন...
মির্জা ফখরুল এখন রাজশাহীতে

বিএনপির ধারাবাহিক বিভাগীয় গণসমাবেশের অংশ হিসবে আগামীকাল শনিবার (৩ ডিসেম্বর) রাজশাহীতে বিএনপির বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হবে। আর সেই গণসামাবেশে যোগ দিতেই রাজশাহীতে পৌঁছেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর...

আরো পড়ুন...
আওয়ামী লীগে জনপ্রিয় হয়ে উঠছেন যে নেতারা

আগামী ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের কাউন্সিল। কাউন্সিলের আগে আওয়ামী লীগের মধ্যে ব্যস্ততার শেষ নেই। বিভিন্ন জেলায় সম্মেলন, অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর সম্মেলন ইত্যাদি নিয়ে এক ব্যস্ত সময় কাটাচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের নেতারা। নেতারা অনেকদিন পর বিভিন্ন এলাকায় যাচ্ছেন, কর্মীদের সঙ্গে কথা বলছেন, সেখানে নতুন কমিটি ঘোষণা করছেন। সর্বশেষ গতকাল...

আরো পড়ুন...