ইনসাইড পলিটিক্স


খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ শেষে যা বললেন মির্জা ফখরুল

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সহ শীর্ষ নেতারা।

আরো পড়ুন...
খালেদা জিয়ার বাসভবনে বিএনপির শীর্ষ নেতারা

পবিত্র ঈদুল ফিতরে শুভেচ্ছা জানাতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বাসভবনে গেছেন দলটির শীর্ষ নেতারা।

আরো পড়ুন...
নিখোঁজ ইলিয়াসের বাসায় বিএনপি নেতারা

নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর পরিবারের খোঁজ নিতে বাসায় গেছেন দলটির নেতারা। বৃহস্পতিবার (১১ এপ্রিল) রাজধানীর বনানী এলাকায় ইলিয়াস আলীর বাসভবনে যান তারা। এ সময় উপস্থিত ছিলেন তার স্ত্রী ও দলের চেয়ারপারসনের উপদেষ্টা তাহসীনা রুশদীর লুনা।

আরো পড়ুন...
এবার ঈদ মানুষের কাছে দুঃখ নিয়ে এসেছে: মির্জা ফখরুল

সরকার পরিকল্পিতভাবে অর্থনীতি ভঙ্গুর করায় এবার বাংলাদেশের মানুষের কাছে ঈদ দুঃখ নিয়ে এসেছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আরো পড়ুন...
সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে ওবায়দুল কাদেরের ভিডিও বার্তা

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বৃহস্পতিবার (১১ এপ্রিল) এক ভিডিও বার্তায় এই শুভেচ্ছা জানান তিনি।

আরো পড়ুন...

রাজনীতিবিদদের ঈদ আনন্দ

ঈদ মানেই আনন্দ। স্থান-কাল-পাত্র ভেদে এই আনন্দে রয়েছে ভিন্ন ভিন্ন রূপ। মানুষের বয়স বাড়ার সঙ্গে-সঙ্গে ঈদের আনন্দের ধরনেও পরিবর্তন আসে। এক দুই বছরে এই ব্যবধান স্পষ্ট করে বোঝা না গেলেও একেবারে শৈশবের ঈদের সঙ্গে পরিণত বয়সের ঈদের তুলনা করলেই পার্থক্যটা স্পষ্ট বোঝা যায়। তখন বেশির ভাগ মানুষ পেছন ফিরে তাকিয়ে দেখে, তাদের শৈশবের ঈদের স্মৃতিটাই বেশি মধুর, আনন্দময় ছিল। শিল্প-সাহিত্য-সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিত্বের পাশপাশি রাজনীতিবিদের শৈশবের ঈদ কেমন হতো, এই নিয়ে সবার না হোক, অনেকেরই কৌতূহল রয়েছে। কেমন ছিল রাজনীতিবিদদের শৈশব, কেমন কাটতো ঈদের সময়, আনন্দই বা কেমন হতো। এসম বিষয় নিয়ে বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে সুপরিচিত কয়েকজনের শৈশবের ঈদস্মৃতি বাংলা ইনসাইডারের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

আরো পড়ুন...
ঈদের দিন বিএনপির কর্মসূচি ঘোষণা

পবিত্র ঈদুল ফিতরের দিন কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। বুধবার (১০ এপ্রিল) দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ঈদের দিন সকালে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজার জিয়ারত কর্মসূচি পালন করা হবে।

আরো পড়ুন...
ইফতার অনুষ্ঠানের মাধ্যমে নেতাকর্মীদের উজ্জীবিত করার চেষ্টা বিএনপির

পবিত্র রমজান মাসের শেষ দিন আজ। এই মাসব্যাপী গণ–ইফতারের মাধ্যমে কার্যত নেতাকর্মীদের সংগঠিত করার পরিকল্পনা নিয়েছিল বিএনপি। মাস শেষে দলটির নীতিনির্ধারকেরা মনে করছেন, তাদের এই কর্মসূচি একদিকে ধর্মীয়, অন্যদিকে রাজনৈতিক—দুই দিক থেকেই সফল এবং কার্যকর হয়েছে। সারা দেশে ইফতার অনুষ্ঠানের মাধ্যমে নেতা-কর্মী ও সমর্থকদের মধ্যে সংযোগ বৃদ্ধি এবং তাদের সক্রিয় করা গেছে।

আরো পড়ুন...
আওয়ামী লীগ নেতারা কে কোথায় ঈদ করবেন

এবারের ঈদুল ফিতরে আওয়ামী লীগের অধিকাংশ নেতা, এমপি, মন্ত্রীরা ঢাকার বাইরে নিজ এলাকায় থাকবেন। অনেকে আবার ঢাকায় ঈদ করবেন। নিজ নিজ এলাকায় ঈদের নামাজে অংশ নেবেন এবং সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

আরো পড়ুন...
তোফায়েল আহমেদ: রাজনীতিতে অস্তমিত সূর্য

তোফায়েল আহমেদ কি রাজনীতিতে এক অস্তমিত সূর্য? তিনি কি নিভে যাচ্ছেন? বাংলাদেশের রাজনীতি থেকে তিনি কি নিজেকে গুটিয়ে নিয়ে অবসরে চলে যাচ্ছেন—এমন প্রশ্নগুলো এখন খুব বড় করে সামনে এসেছে। কারণ সাম্প্রতিক সময়ে যারা তোফায়েল আহমেদকে দেখেছেন তারা আগের তোফায়েল আহমেদের ছায়াকেও দেখতে পারেননি। যে তোফায়েল আহমেদ ছিল সরব, যার ভরাট কণ্ঠস্বরে জাতীয় সংসদ প্রকম্পিত হত, যিনি সবসময় সবাইকে চমকে দিতেন বিভিন্ন দিন তারিখের হিসেব মুখস্থ বলে দিয়ে, যার সবসময় শত শত টেলিফোন নম্বর, বাড়ির ঠিকানা মুখস্থ থাকত, যা স্মৃতিশক্তি নিয়ে সকলে প্রশংসা করত, রাজনীতিতে যিনি একজন যুবরাজের মত পদচারণা করতেন, নানা রকম বিতর্কের পরও তিনি স্বমহিমায় উজ্জ্বল ছিলেন সেই তোফায়েল আহমেদ এখন কোথায়?

আরো পড়ুন...
ঈদের পর উত্তপ্ত হতে পারে রাজনীতি

ঈদের পরই শুরু হচ্ছে উপজেলা নির্বাচন। পাশাপাশি নতুন সরকার প্রথমবারের মতো বাজেট দিতে যাচ্ছে। আর এই সমস্ত কারণে দেশের রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে। পাঁচটি কারণে ঈদের পর রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হতে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। এর মধ্যে রয়েছে;

আরো পড়ুন...
তারেক জিয়া: বিএনপির হীরক রাজা

বিএনপির নেতারাই তার নাম দিয়েছেন হীরক রাজা। হীরক রাজার মতোই তিনি উদ্ভট। সকালে এক সিদ্ধান্ত দেন, বিকেলে আরেক সিদ্ধান্ত দেন। চাটুকারদের কথা পছন্দ করেন এবং উদ্ভট সিদ্ধান্তের জন্য তিনি ইতিমধ্যে বিএনপিতে শুধু নয়, সারা দেশে আলোচিত হচ্ছেন।

আরো পড়ুন...
উপজেলায় ‘একক স্বতন্ত্র’ প্রার্থী দিতে চায় আওয়ামী লীগ

উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ দলীয় প্রতীক ব্যবহার করবেন না এটা পুরনো খবর। আর এই সিদ্ধান্তের পর আওয়ামী লীগে যেন প্রার্থী হওয়ার ইচ্ছুকদের সংখ্যা বেড়ে গেছে, বাঁধভাঙা জোয়ারের মতো প্রার্থী হচ্ছেন। ইতিমধ্যে নির্বাচন কমিশন দুই দফায় ৩১২ টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। ৭ মে প্রথম দফা উপজেলা নির্বাচন এবং ২১ মে দ্বিতীয় দফায় উপজেলা নির্বাচনগুলো অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন...
ঈদে মধ্যবিত্তরা মুখ লুকিয়ে কাঁদছে: রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, দ্রব্যমূল্যের চরম ঊর্ধ্বগতিতে নিম্ন আয়ের মানুষের আর্তি শোনা যাচ্ছে। ঈদের আনন্দ উদ্‌যাপনের বিপরীতে মধ্যবিত্ত মানুষেরা মুখ লুকিয়ে কাঁদছেন।

আরো পড়ুন...
খোকনকে নিয়ে দ্বিধা বিভক্ত বিএনপি

ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে কি বহিষ্কার করা হবে, না হবে না—এ নিয়ে বিএনপি বিভক্ত হয়ে পড়েছে। বিএনপির নিয়ন্ত্রিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে দলে শৃঙ্খলা লঙ্ঘনের অভিযোগে বহিষ্কার করার সুপারিশ করেছে এবং এই সুপারিশ সংক্রান্ত পত্রটি ইতিমধ্যে লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার কাছে দেওয়া হয়েছে।

আরো পড়ুন...
ছাত্রলীগকে সাবধান করলেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে কিছু রাজনীতির ব্যাঙ বের হয়েছে জানিয়ে ছাত্রলীগকে সাবধানে থাকতে বলেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

আরো পড়ুন...
বিএনপি দুইশ, জামায়াত একশ উপজেলায় প্রার্থী দিচ্ছে

উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। দুই দফায় উপজেলা নির্বাচনের জন্য নির্বাচন কমিশন ইতোমধ্যে তফসিল ঘোষণা করেছে। প্রথম দফা উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে ১৫২ টি উপজেলায়। ৭ মে ভোটগ্রহণের কথা। দ্বিতীয় দফায় ১৬২ টি উপজেলায় ২১ মে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন...