ওয়ার্ল্ড ইনসাইড


যুক্তরাষ্ট্রসহ চার দেশের নতুন নিষেধাজ্ঞায় মিয়ানমার

শটির কেন্দ্রীয় নির্বাচন কমিশন, খনি কোম্পানি, জ্বালানিবিষয়ক কর্মকর্তা ও সাবেক-বর্তমান কয়েক জন সেনা কর্মকর্তার ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করেছে। তাছাড়া প্রথম বারের মতো মিয়ানমার অয়েল অ্যান্ড গ্যাস এন্টারপ্রাইজের (এমওজিই) কর্মকর্তাদের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

আরো পড়ুন...
শর্ট পজিশনে অর্থ হাতানোর কৌশল, চ্যালেঞ্জের মুখে আদানি

আদানি গ্রুপের শেয়ারবাজার জালিয়াতি নিয়ে গত মঙ্গলবার এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে যুক্তরাষ্ট্রভিত্তিক বিনিয়োগ গবেষণা প্রতিষ্ঠান হিডেনবার্গ রিসার্চ। তাতে তারা জানায়, আদানি গ্রুপে শর্ট পজিশনে বাজি ধরেছে তারা। তাদের দাবি, আদানি গ্রুপের ঘাড়ে বিপুল পরিমাণে ঋণের বোঝা রয়েছে। এদিকে অ্যাকাউন্টিং ঠিক নেই বলেও উল্লেখ করেছে তারা। এর পাশাপাশি তারা দাবি করেছে, আদানি গ্রুপ 'কয়েক দশক ধরেই নির্লজ্জের মতো স্টক ম্যানিপুলেশন এবং অ্যাকাউন্টিং জালিয়াতিতে জড়িত।'

আরো পড়ুন...
যুদ্ধের বর্ষপূর্তিত: বড় হামলার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া

গত সেপ্টেম্বরে রাশিয়ার ৩ লাখ নাগরিককে সামরিক বাহিনীতে যুক্ত করার ঘোষণা দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে রেজনিকভের ভাষ্য, রুশ সামরিক বাহিনীতে নতুন করে যুক্ত করা এবং যুদ্ধের জন্য মোতায়েন করা সেনার সংখ্যা আরও অনেক বেশি।

আরো পড়ুন...
আট মাস পর বিশ্ব বাজার থেকে তরল গ্যাস কিনেছে বাংলাদেশ

টানা আট মাস বন্ধ রাখার পর আবারও আন্তর্জাতিক বাজার থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) একটি চালান কিনেছে বাংলাদেশ। বিশ্ব বাজারে গ্যাসের দাম বেড়ে গেলে গ্যাস কেনা বন্ধ করে দেয় সরকার। কিন্তু দাম কমায় আবারও এলএনজি আমদানি শুরু করছে ঢাকা।

আরো পড়ুন...
আদানিকে পেছনে ফেলে উপরে আম্বানি

৮৪.৪ বিলিয়ন ডলার নিয়ে নবম স্থানে উঠে এসেছেন আরেক ভারতিয় ধনকুবের মুকেশ আম্বানি। এদিকে আদানির বর্তমান সম্পদ এ প্রতিবেদন লেখার সময় পর্যন্ত দাঁড়িয়েছে ৮৩.৯ বিলিয়ন ডলারে। হিনডেনবার্গ রিসার্চের একটি বিশেষ প্রতিবেদনের পর আদানিগোষ্ঠীর শেয়ারমূল্যে রীতিমতো ধস নেমেছে। এতে তিনি ফোর্বসের ধনীদের তালিকায় ১০ নম্বরে নেমে গেছেন

আরো পড়ুন...

ইউক্রেনকে যুদ্ধবিমান দেওয়া সম্ভব নয়: ব্রিটিশ প্রধানমন্ত্রী

বর্তমান পরিস্থিতিতে ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানো সম্ভব নয় বলে জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের দফতরের মুখপাত্র। মঙ্গলবার (৩১ জানুয়ারি) আকথা জানান তিনি। এই সিদ্ধান্তের ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, ‘আমাদের অত্যাধুনিক যুদ্ধবিমানগুলো চালানো শিখতেই কয়েক মাস সময় চলে যায়। তাই আমরা মনে করি এখনই ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানোর সিদ্ধান্ত বাস্তবসম্মত হবে না।’

আরো পড়ুন...
অবৈধ অভিবাসীদের ফেরাতে ঢাকার ওপর ইইউ’র চাপ

জনৈতিক ও কূটনৈতিক প্রচেষ্টায় কাঙ্ক্ষিত ফল পাওয়া যাচ্ছে না। এ বিষয়ে কাউন্সিলের কাছে ভিসা কড়াকড়ির প্রস্তাব দিতে ইউরোপীয় কমিশনকে আহ্বান জানিয়েছে সদস্য রাষ্ট্রগুলো। এই বিষয়ে গত বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) স্টকহোমে অনুষ্ঠিত এক বৈঠকে সদস্যরা একমত হয়েছেন বলেও জানা গেছে।

আরো পড়ুন...
ঝাড়খন্ডে আবারো বহুতল ভবনে আগুন, নিহত ১৪

কিছুদিন আগে এই একই এলাকায় একটি বেসরকারি হাসপাতালে আগুন লাগার ঘটনায় মৃত্যু হয় চিকিৎসক দম্পতিসহ ৬ জনের। মঙ্গলবার ঠিক সেই হাসপাতালের পাশের একটি বহুতল ভবনে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফলে আতঙ্কিত হয়ে পড়েছেন সেই এলাকার বাসিন্দারা।

আরো পড়ুন...
বাংলাদেশে রপ্তানি বেড়েছে পাকিস্তানের

চলতি অর্থবছরের প্রথমার্ধে দক্ষিণ এশিয়ার এই দেশটির আঞ্চলিক রপ্তানির সিংহভাগই চীনে হয়েছে। যার পরিমাণ ৫৫.৭৭ শতাংশ। আর বাংলাদেশসহ অন্য সাতটি দেশে বাকি ৪৪.২৩ শতাংশ রপ্তানি হয়েছে।

আরো পড়ুন...
পাকিস্তানে মসজিদে আত্মঘাতী হামলায় নিহত বেড়ে ৯০

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারের একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৯০ জনে দাঁড়িয়েছে। আহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮৭ জনে। এর আগে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানায়, এ ঘটনায় অন্তত ৪৪ নিহত ও ১৮৭ জন আহত হয়েছেন। সোমবার (৩০ জানুয়ারি) পেশোয়ারের পুলিশ লাইন্স এলাকার একটি মসজিদে ভয়াবহ এ ঘটনা ঘটে।

আরো পড়ুন...
যুক্তরাজ্যের অর্থনীতি নিয়ে কি বার্তা দিল আইএমএফ?

আইএমএফ পূর্বাভাস দিয়েছে, বিশ্বের বড় অর্থনীতির মধ্যে এ বছর যুক্তরাজ্যের অর্থনীতিই সংকোচন দেখবে। জিডিপির নিম্নমুখিতাও দেশটিকে ভোগাবে।

আরো পড়ুন...
ইউক্রেনকে আর যুদ্ধবিমান দেবে না বাইডেন প্রশাসন

রাশিয়ার বিরুদ্ধে প্রায় এক বছর ধরে যুদ্ধ করায় আশঙ্কাজনকভাবে কমেছে ইউক্রেনের বিমানবাহিনীর শক্তি। যখন পশ্চিমারা তাদের ট্যাংক দিতে সম্মত হলো তখন কিয়েভ ভাবল এখন তাদের যুদ্ধবিমানও দিতে পারে তারা। আর এসব যুদ্ধবিমান দিয়ে নিজেদের বিমানবাহিনীর শক্তি আগের অবস্থানে নিয়ে যাওয়া হবে।

আরো পড়ুন...
পাকিস্তানে মসজিদে আত্মঘাতী হামলায় নিহত বেড়ে ৪৪

পেশোয়ারের জেলা প্রশাসক শফি উল্লাহ খান বলেন, আত্মঘাতী হামলায় হতাহতের সংখ্যা বেড়েছে। আহতদের মধ্যে অনেকের অবস্থা এখনও আশঙ্কাজনক। সুতরাং নিহতের সংখ্যা বাড়তে পারে। আহতদের উদ্ধার করে লেডি রিডিং হাসপাতালে ভর্তি করা হয়েছে। ভুক্তভোগীদের জন্য রক্ত সহায়তা চেয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

আরো পড়ুন...
আইএমএফের পরীক্ষা দিচ্ছে শ্রীলঙ্কা, উতরোলেই মিলবে ঋণ

আদতে, বিশ্বর নিত্যনতুন সংকটের ভিড়ে শ্রীলঙ্কার পরিস্থিতি নিয়ে আলোচনা হয়তো কিছুটা পেছনে পড়েছে। তবে শ্রীলঙ্কা এখনো সংকটের মধ্যেই আছে। শ্রীলঙ্কার জনগণ পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিয়ে টিকে থাকার চেষ্টা করছে। জিনিসপত্রের দাম অনেক বেড়ে গেছে। সেই সঙ্গে কর বাড়ানোর উদ্যোগ নিতে হচ্ছে। এটি যেন আঘাতের ওপর আঘাত।

আরো পড়ুন...
৬ মাসের মার্কিন ট্যুরিস্ট ভিসার আবেদন বলসোনারোর

এক মাস ধরে তিনি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে অবস্থান করছেন। ২০২২ সালের নির্বাচনে বলসোনারে হেরে যাওয়ায় তার বিক্ষুব্ধ সমর্থকেরা গত ৮ জানুয়ারি ব্রাজিলের রাষ্ট্রীয় ভবনগুলোতে একযোগে হামলা-ভাঙচুর চালায়। ওই দাঙ্গা-সংঘর্ষের ঘটনার মামলায় বলসোনারোর জড়িত থাকার অভিযোগ তদন্তাধীন। ফলে ধারণা করা হচ্ছে, এ কারণেই দেশে ফিরতে চাইছেন না তিনি। এসব ঘটনায় তিনি জড়িত নন বলে দাবি করেছেন আগেই।

আরো পড়ুন...
ভারত লুট করছেন আদানি, দাবি হিনডেনবার্গের

ভারতের শীর্ষ ধনীর বিরুদ্ধে করপোরেট জগতের ইতিহাসে সবচেয়ে বড় ধোঁকাবাজির অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্রভিত্তিক বিনিয়োগ গবেষণা সংস্থা হিনডেনবার্গ রিসার্চ। হিনডেনবার্গের সঙ্গে আদানি গ্রুপের দ্বন্দ্ব এখন বিশ্বের অন্যতম আলোচিত বিষয়। এরই মধ্যে দুই দফায় প্রতিক্রিয়া জানিয়েছে মামলার হুমকিও দিয়েছে আদানি গ্রুপ। তবে নিজেদের অবস্থানে অনড় হিনডেনবার্গ। তাদের দাবি, ভারতীয় পতাকার ছায়াতলে দেশ লুট করছেন গৌতম আদানি।

আরো পড়ুন...
মসজিদে ভয়াবহ বিস্ফোরণ, পাকিস্তানি তালেবানের দায় স্বীকার

পাকিস্তানের পেশাওয়ার পুলিশ লাইন্স এলাকার এক মসজিদে নামাজের সময় শক্তিশালী বিস্ফোরণ ঘটেছে। এতে অন্তত ৩১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১৫০ জন। ভয়াবহ বিস্ফোরণের দায় স্বীকার করেছে তেহরিক-ই-তালেবান পাকিস্তান। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম জিও নিউজ।

আরো পড়ুন...