ওয়ার্ল্ড ইনসাইড


মোহনদাস করমচাঁদ গান্ধীর জন্মদিন আজ

গান্ধী তার জীবনকে সত্য অনুসন্ধানের বৃহৎ উদ্দেশ্যে উৎসর্গ করেছিলেন। তিনি নিজের ভুল থেকে শিক্ষা নিয়ে, এবং নিজের উপর নিরীক্ষা চালিয়ে তা অর্জন করেছিলেন। তিনি তার আত্মজীবনীর নাম দিয়েছিলেন দি স্টোরি অফ মাই এক্সপেরিমেণ্টস উইথ ট্রুথ যার অর্থ সত্যকে নিয়ে আমার নিরীক্ষার গল্প। গান্ধী বলেন তার সবচেয়ে গুরুত্বপূর্ণ যুদ্ধ ছিল নিজের অন্ধকার, ভয় ও নিরাপত্তাহীনতাকে কাটিয়ে ওঠা। গান্ধী তার বিশ্বাসকে প্রথম সংক্ষিপ্ত করে বলেন, ঈশ্বর হল সত্য। পরবর্তীতে তিনি তার মত বদলে বলেন, সত্য হল ঈশ্বর। এর অর্থ সত্যই হল ঈশ্বরের ক্ষেত্রে গান্ধীর দর্শন

আরো পড়ুন...
সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটো সদস্য হওয়ার চেষ্টায় ফের হুমকি এরদোয়ানের

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো সদস্যপদ প্রাপ্তির প্রচেষ্টাকে আবারও রুখে দেওয়ার হুমকি দিয়েছেন। শনিবার (১ অক্টোবর) তিনি বলেন, এই দুটি নর্ডিক দেশ আঙ্কারার কাছে যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা বাস্তবায়ন না করা পর্যন্ত তিনি তার অনুমোদন দেবেন না...

আরো পড়ুন...
গণতন্ত্রের দুর্গ এখন অতি-ডানপন্থীদের ?

ইউরোপকে বলা হত উদারপন্থী গণতন্ত্রের দুর্গ। কিন্তু বিগত কয়েক দিন ধরেই উত্থান ঘটছে অতি-ডানপন্থী দলগুলোর। অভিবাসনবিরোধী, জাতীয়তাবাদী এবং ইসলামবিদ্বেষী রাজনৈতিক দলগুলো নির্বাচনে ভালো করতে দেখা যাচ্ছে বিগত দিনগুলোতে। ইতালির নির্বাচনে অতি-ডানপন্থী দলগুলোর জোটের বিপুল বিজয় সবাইকে চমকে দিয়েছে। ইউরোপের বিভিন্ন দেশে অনেকদিন ধরেই ডানপন্থী দলগুলো মাথা তুলছিল। ফ্রান্স, জার্মানি বা সুইডেনের মতো বেশকিছু দেশে এসব দল প্রধান রাজনৈতিক দলের কাতারে উঠে আসছিল। অনেক দেশে তারা ক্ষমতার বেশ কাছাকাছি এসে গিয়েছিল।

আরো পড়ুন...
জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্রের প্রধানকে আটক করেছে রাশিয়া

ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রধান ইহোর মুরাশোভকে আটক করেছে রাশিয়া। স্থানীয় সময় শুক্রবার (৩০ সেপ্টেম্বর) এ ঘটনা ঘটেছে। শনিবার (১ অক্টোবর) আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) তাকে...

আরো পড়ুন...
ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে সংঘর্ষ, পদদলিত হয়ে নিহত ১২৭

ইন্দোনেশিয়ায় ফুটবল খেলাকে কেন্দ্র করে পদদলিত কমপক্ষে ১২৭ জন নিহত হয়েছেন। ম্যাচ শেষে সমর্থকেদের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়ার পর পদদলিত হয়ে প্রাণহানির এই ঘটনা ঘটে। এছাড়া এই ঘটনায় আরও প্রায় ২০০ জন আহত হয়েছেন। রোববার (২ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

আরো পড়ুন...

ইমরান খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। শনিবার (১ অক্টোবর) দেশটির গণমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। খবর ডনের।

আরো পড়ুন...
ইরানে গুপ্তচরবৃত্তির অভিযোগে ৯ ইউরোপিয়ান নাগরিক গ্রেফতার

নিরাপত্তা হেফাজতে কুর্দি তরুণী মাহসা আমিনি নিহত হবার পর রাজধানী তেহরান থেকে শুরু হওয়া এই বিক্ষোভ সারাদেশে ছড়িয়ে পড়েছে। বিক্ষোভের বিভিন্ন ভিডিওতে দেখা যাচ্ছে, বিক্ষোভকারীরা তাদের মাথার স্কার্ফ আগুনে পুড়িয়ে দিচ্ছেন। এসব বিক্ষোভে নেতৃত্ব দিচ্ছেন নারীরা।

আরো পড়ুন...
তেল উত্তোলন কমাবে ওপেক প্লাস

যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ক্রুডের দাম প্রতি ব্যারেলে ১.৭৪ ডলার কমে স্থির হয়েছে ৭৯.৪৯ ডলার।

আরো পড়ুন...
রাশিয়ার ইউক্রেন ভূখণ্ড দখলে সমর্থন নেই তুরস্কের

বিবৃতিতে আরও বলা হয়, ‘'আমরা এই যুদ্ধবিরতি চুক্তির প্রতি ফের পূর্ণ সমর্থন ব্যক্ত করছি। সমঝোতার মাধ্যমেই শান্তিতে আসতে পারে।’’

আরো পড়ুন...
শান্তিতে নোবেল পাবেন জেলেনস্কি!

এর বাইরে চলতি বছরের নোবেল পুরস্কার পেতে পারেন জলবায়ু পরিবর্তনের বিষয়টি প্রচারকারীদের কেউ। এ তালিকায় আছেন পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গের নামও। নরওয়ের নোবেল কমিটি চাইলে এ ক্ষেত্রে আরও নতুন কোনো চমক হাজির করতে পারে।

আরো পড়ুন...
ভারতে চালু হলো ফাইভ জি

ভারতের টেলিকম বিভাগ (ডিওটি) জানিয়েছে, প্রথম ধাপে কলকাতা, দিল্লি, মুম্বই, চেন্নাই-সহ কয়েকটি শহরে মিলবে ফাইভ জি।

আরো পড়ুন...
ইউরোপ কি টিকে থাকবে?

একটা বিষয় স্পষ্ট যে, ইউরোপের জ্বালানি বাজার থেকে শুরু করে রাজনীতির ময়দান সবখানেই গলার ফাঁস হয়ে দাঁড়িয়েছে ইউক্রেন যুদ্ধ। ইইউ তার মোট গ্যাস ও পেট্রোলিয়াম তেলের যথাক্রমে ৩৯ শতাংশ এবং ৩০ শতাংশ রাশিয়া থেকে আমদানি করে। মধ্য এবং পূর্ব ইউরোপের দেশগুলো গ্যাসের জন্য রাশিয়ার ওপর ১০০ ভাগ নির্ভরশীল। ইইউ রুশ আমদানির বিকল্প হিসেবে কাতার এবং জাপানকে এলএনজি রপ্তানির অনুরোধ জানিয়েছে।

আরো পড়ুন...
নিন্দা প্রস্তাবে রাশিয়ার ভেটো, ভোট দেয়নি চীন-ভারত

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিরুদ্ধে এই নিন্দা প্রস্তাব উত্থাপন করেন। শুক্রবার এই প্রস্তাবের পক্ষে নিরাপত্তা পরিষদের বাকি সদস্যদের ভোট চাওইয়া হয়। যাতে দ্রুত ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারের বিষয়টিও ছিল।

আরো পড়ুন...
বৈশ্বিক মন্দার আশঙ্কা ৯৮ শতাংশ

বিশ্বজুড়ে রেকর্ড উচ্চতায় মূল্যস্ফীতির চাপ মোকাবেলায় কেন্দ্রীয় ব্যাংকগুলো আগ্রাসীভাবে সুদের হার বাড়াচ্ছে। এদিকে এখনো অব্যাহত রয়েছে করোনা মহামারীর কারণে সৃষ্ট প্রতিবন্ধকতা। ইউক্রেন যুদ্ধের কারণে বিপর্যস্ত অবস্থা পার করছে বিশ্ব অর্থনীতিতেও। এ অবস্থায় আগামী বছর বৈশ্বিক অর্থনীতি মন্দায় পড়তে যাচ্ছে।

আরো পড়ুন...
ইরানে সাম্প্রতিক দাঙ্গায় সরাসরি জড়িত যুক্তরাষ্ট্র ও ব্রিটেন!

বিবৃতিতে আরও বলা হয়, পশ্চিমা দেশগুলোর উস্কানিতে এই দাঙ্গায় সরাসরি কিছু বিদেশি নাগরিকের পাশাপাশি সন্ত্রাসী মোনাফেকিন গোষ্ঠীসহ আরও কিছু বিপ্লববিরোধী গোষ্ঠীর সন্ত্রাসীরা অংশ নিয়েছে।

আরো পড়ুন...
পাকিস্তানে কমলো পেট্রোলের দাম

লিটারে ডিজেলের দাম কমানো হয়েছে ১২ রুপি ১৩ পয়সা। এখন ডিজেলের দাম দাঁড়িয়েছে ২৩৫ রুপি ৩০ পয়সা যা বাংলাদেশি মুদ্রায় ১০৪ টাকা ৫৫ পয়সা।

আরো পড়ুন...
বেপরোয়া পুতিনকে নিয়ে যা বললনে বাইডেন

ইউক্রেনের ভূখণ্ড রাশিয়ার দখলে নেওয়াকে এই যুদ্ধের সবচেয়ে ভয়ংকর বিষয় বলে আখ্যা দিয়েছেন ন্যাটো মহাসচিব জেন্স স্টোলেনবার্গ।

আরো পড়ুন...