ইনসাইড ট্রেড


সারাদেশে প্রায় ২ লাখ লিটার তেল জব্দ

সারাদেশের বিভিন্ন জায়গায় বিপুল পরিমাণ ভোজ্যতেলের মজুতের সন্ধান পেয়েছেজাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও পুলিশের অভিযানে এসব গুদাম থেকে বেরিয়ে আসছে ব্যবসায়ীদের মজুত করা হাজার হাজার লিটার তেল।

আরো পড়ুন...
২০ কেজির কাতলা বিক্রি হলো ২৮ হাজারে

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় পদ্মা নদীতে জেলেদের জালে ধরা পড়েছে ২০ কেজি ওজনের একটি কাতলা মাছ। সেটি ২৮ হাজার টাকায় বিক্রি হয়েছে উপজেলার দৌলতদিয়া ঘাট বাজারে।

আরো পড়ুন...
১১০ টাকা লিটারেই সয়াবিন তেল বিক্রি করবে টিসিবি

খুচরা বাজারে সয়াবিন তেলের দাম বেড়ে ১৯৮ টাকা লিটার হলেও ১১০ টাকা লিটারেই তেল বিক্রি করবে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। কম দামে তেল বিক্রির এ কার্যক্রম আরও সম্প্রসারণ করবে সংস্থাটি।

আরো পড়ুন...
৭ দিনে চট্টগ্রাম বন্দরে এসেছে ৪৭ হাজার টন ভোজ্যতেল

গত ৭ দিনে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে ৪৭ হাজার ৪৪ টন পাম ও সয়াবিন তেল নিয়ে পৌঁছেছে ৪টি জাহাজ। ২৯ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত এসব তেল চট্টগ্রাম বন্দর এসে পৌঁছে। এস আলম গ্রুপ, সিটি গ্রুপসহ কয়েকটি গ্রুপ এসব পাম ও সয়াবিন তেল আমদানি করেছে বলে জানা গেছে।

আরো পড়ুন...
মুন্সীগঞ্জে ১০ টাকায় গরুর মাংস!

মুন্সীগঞ্জে পাওয়া যাচ্ছে ১০ টাকা এক কেজি গরুর মাংস! শুধু তাই নয়, সঙ্গে বিনামূল্যে পাওয়া যাচ্ছে এক কেজি পোলার চাল ও মাংসের মসলা। ঈদের দিন এমনি এক বাজার লেগেছে মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার কামারখাড়া স্কুল মাঠে। বিক্রমপুর মানব সেবা ফাউন্ডেশন নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন এই উদ্যোগ গ্রহণ করেছে।

আরো পড়ুন...

ঈদের দিনেও বেড়েছে গরুর মাংসের দাম

ঈদকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরেই রাজধানীর বাজারগুলোতে গরুর মাংসের দাম ঊর্ধ্বমুখী ছিল। আর আজ ঈদের দিনে দাম আরো কিছুটা বেড়েছে। আগে গরুর মাংসের দাম ৬৫০ থেকে ৭০০ টাকায় বিক্রি হলেও আজ সকাল থেকে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৭৫০ টাকায়।

আরো পড়ুন...
জমে উঠেছে ঈদ বাজার, চলছে আকর্ষণীয় মূল্যছাড়

ঘনিয়ে আসছে ঈদের প্রহর। মুসলিমদের সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসবকে সামনে রেখে ক্রমান্বয়ে জমজমাট হয়ে উঠছে ঈদের বাজার। রমজানের অর্ধেক পার হতে না হতেই ক্রেতা-বিক্রেতাদের উপস্থিতিতে জমজমাট রাজধানীর বিপণী বিতানগুলো। বড় বড় শপিংমল থেকে শুরু করে ফুটফাতের দোকানিরা কাটাচ্ছেন ব্যস্ত সময়। মধ্যবিত্ত থেকে নিম্নবিত্তদের ভিড় করতে দেখা যাচ্ছে এসব দোকানগুলোতে।

আরো পড়ুন...
দুই সপ্তাহে তিন দফা ওঠানামা করেছে খাদ্যপণ্যের দাম

রাজধানীর বিভিন্ন কাঁচাবাজারে এসমস্ত খাদ্যপণ্যের দাম একাধিকবার ওঠানামা করেছে। রোজা শুরুর এক সপ্তাহ আগে যে দামে বাজারে বেগুন, শসা, লেবু, ধনেপাতা ও পেঁয়াজ বিক্রি হতো, রোজার দুই দিন আগে হঠাৎ প্রতিটি পণ্যের দাম কেজি/হালিতে ১০ থেকে ৫০ টাকা পর্যন্ত বেড়ে যায়। গতকাল বৃহস্পতিবার এই পাঁচটি খাদ্যপণ্যই কেজি/হালিতে ১০ থেকে ৩০ টাকা কম দামে বিক্রি হয়েছে।

আরো পড়ুন...
সুলভ মূল্যে দুধ, ডিম ও মাংসের ভ্রাম্যমাণ বিক্রয় কার্যক্রমের পরিধি বৃদ্ধি

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে রাজধানীতে পরিচালিত সুলভ মূল্যে দুধ, ডিম ও মাংসের ভ্রাম্যমাণ বিক্রয় কার্যক্রমে জনসাধারণের ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। একইসাথে বেড়েছে এ সব পণ্যের চাহিদাও। এ বিষয়গুলো বিবেচনা করে ভ্রাম্যমাণ বিক্রয় কার্যক্রমের পরিধি বৃদ্ধি করেছে মন্ত্রণালয়।

আরো পড়ুন...
হাত বদলের সঙ্গে বাড়তে থাকে লেবুর দাম

মৌলভীবাজারের পাহাড়ি টিলাভূমিতে এবং শ্রীমঙ্গলে প্রচুর লেবুর চাষ করা হয়। এখানকার পাইকারি বাজার থেকে সারাদেশের বিভিন্ন জায়গায় লেবু পাঠানো হয়। তবে এখানকার বাজারে সঙ্গে অন্য কোন বাজারে দামের মিল নেই। এখন থেকে হাত বদল হলেই লেবুর দাম বাড়তে থাকে দুই থেকে পাঁচ গুণ।

আরো পড়ুন...
তিন দিনে দ্বিগুণ শসা ও বেগুনের দাম

সরকারের সংশ্লিষ্টরা বলছে, কিছু অসাধু ব্যবসায়ী আছেন যারা রমজান আসলেই অধিক মুনাফা লাভের আশায় দ্রব্যের দাম বাড়িয়ে দিচ্ছে। এ ব্যাপারে সরকার সজাগ আছে। যারা অসৎ উপায়ে দ্রব্যের দাম বাড়িয়ে দিয়ে বাজার অস্থির করার চেষ্টা করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আরো পড়ুন...
আধা বেলা আমদানি-রপ্তানি বন্ধ হিলি স্থলবন্দরে

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সাংগঠনিক সম্পাদক আজিজুল হক রেন্টুর মৃত্যুতে মঙ্গলবার (২৯ মার্চ) সকাল থেকেই দুই দেশের মাঝে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে।

আরো পড়ুন...
১ কোটি পরিবারের জন্য টিসিবির পণ্য বিক্রি শুরু রোববার

আগামী রোববার (২০ মার্চ) থেকে দেশের ১ কোটি নিম্নআয়ের পরিবারের কাছে সাশ্রয়ী মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। শুক্রবার (১৮ মার্চ) রাজধানীর কারওয়ানবাজারে রপ্তানি উন্নয়ন ব্যুরোর সম্মেলন কক্ষে টিসিবি আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী এ বিষয়ে জানান।

আরো পড়ুন...
খাতুনগঞ্জে আমদানি বেড়েছে, দাম কমেছে পেঁয়াজের

সব পেঁয়াজই ভারত ও মিয়ানমার থেকে আমদানি করা। ১০ দিনের ব্যবধানে প্রায় অর্ধেক দামেই বিক্রি হচ্ছে এই পেঁয়াজ অনেকটা আশ্চর্য হওয়ার মতোই। পাইকারির মতো খুচরায়ও কমেছে পেঁয়াজের দাম। ১০ দিন আগে ৫৫ টাকায় বিক্রি হওয়া পেঁয়াজ এখন চট্টগ্রামের কাজীর দেউড়ী খুচরা দোকানে ৩৮ টাকায়।

আরো পড়ুন...
স্বর্ণের দাম কমে ৭৮ হাজার টাকা

রাশিয়া-ইউক্রেন চলমান যুদ্ধের কারণে বিশ্ববাজারে যখন সব কিছুর উড়ন্ত দাম তখন কিছুটা দাম পড়লো স্বর্ণের বাজারে। আর এর প্রভাব পড়েছে দেশিয় বাজারেও। বিশ্ববাজারে স্বর্ণের দাম কমায় দেশের বাজারে ভরিপ্রতি সর্বোচ্চ ১ হাজার ১৬৬ টাকা কমানোর ...

আরো পড়ুন...
ভোজ্যতেলের ২০ শতাংশ ভ্যাট প্রত্যাহারের প্রজ্ঞাপন জারি

পরিশোধিত সয়াবিন তেল ও পরিশোধিত পাম তেলের ওপর ২০ শতাংশ ভ্যাট প্রত্যাহার করে নতুন এসআরও জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গতকাল সোমবার (১৪ মার্চ) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে এনবিআর ভ্যাট প্রত্যাহার করেছে। এরমধ্যে ভোজ্যতেল সয়াবিনের উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ এবং ভোক্তা পর্যায়ে ৫ শতাংশ...

আরো পড়ুন...
গ্যাসের দাম না বাড়াতে সরকারের প্রতি বিসিএমইএ’র আহ্বান

তিনি বলেন, নতুন করে গ্যাসের দাম বৃদ্ধি মানেই এই শিল্পের ওপর কাটা গায়ে নুনের ছিটা দেওয়ার মতোই। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, এই দেশে এখন কোনো ভিক্ষুক নেই,আমাদের কি ভিক্ষুক বানাতে চায়?

আরো পড়ুন...