ইনসাইড ট্রেড


সোনার দোকান উদ্বোধন করলেন পিবিআই প্রধান

দুবাই এর স্বর্ণ ব্যবসায়ী মোঃ আনোয়ার হোসেন এর ঢাকার নয়াপল্টনের রূপায়ন টাওয়ারে নব-প্রতিষ্ঠিত ‘হ্যালো পিওর গোল্ড’ ব্যবসা প্রতিষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন পিবিআই প্রধান অতিরিক্ত আইজিপি বনজ কুমার মজুমদার।

আরো পড়ুন...
ঢাকায় পেঁয়াজের বড় দরপতন

বাংলাদেশের জন্য ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ কিনছে ভারত। এই খবরে দেশের বাজারে ব্যাপক দরপতন শুরু হয়েছে। সরবরাহ বাড়তে থাকায় খুচরা বাজারে পেঁয়াজের দাম প্রতি কেজিতে অন্তত ৩০ টাকা কমেছে। অথচ রোজা শুরুর আগেও পেঁয়াজের দাম বাড়ছিল। বাজার নিয়ন্ত্রণের লক্ষ্যে সরকার তখন ভারত থেকে পেঁয়াজ আমদানি করার বিশেষ উদ্যোগও নিয়েছিল।

আরো পড়ুন...
মাছ-মাংসসহ ২৯টি পণ্যের দাম বেঁধে দিল সরকার

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য নিয়ন্ত্রণের পদক্ষেপ নিয়েছে সরকার। এ লক্ষ্যে ২৯টি পণ্যের মূল্য বেঁধে দিয়েছে কৃষি বিপণন অধিদপ্তর।

আরো পড়ুন...
রমজানের প্রথম দিনেই লেবুর হালি ৮০ টাকা!

পবিত্র রমজানে ইফতারের জন্য প্রয়োজনীয় পণ্যসামগ্রী বিক্রি হচ্ছে চড়া দামে। এক সপ্তাহ আগে প্রতিপিস লেবুর বাজারে বিক্রি হয়েছে পাঁচ টাকায়। ২০ টাকা হালিতে পাওয়া গেছে লেবু। তবে রমজান শুরুর প্রথম দিনেই এক লাফেই লেবুর হালি ৮০ টাকা হয়ে গেছে। এছাড়া শসা বাজারভেদে ৮০ থেকে ১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

আরো পড়ুন...
রমজানের আগে চিনির দাম বাড়লো কেজিতে ২০ টাকা

পবিত্র মাহে রমজানের আগে আবারও বাড়লো চিনির দাম। কেজিতে ২০ টাকা বাড়িয়ে প্রতিকেজি সরকারি মিলের চিনির সর্বোচ্চ খুচরা দাম ১৬০ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি)।

আরো পড়ুন...

লিটারে ১০ টাকা কমলো সয়াবিন তেলের দাম

দেশের বাজারে নতুন করে সয়াবিন তেলের দাম লিটার প্রতি ১০ টাকা কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ১ মার্চ থেকে নতুন দাম কার্যকর হবে, বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল হক টিটু।

আরো পড়ুন...
কোকাকোলা বাংলাদেশ বেভারেজেস কিনে নিচ্ছে তুরস্কের সিসিআই

তুরস্কের কোকাকোলা আইসেক (সিসিআই) ১৩ কোটি মার্কিন ডলারে কোকাকোলা বাংলাদেশ বেভারেজেস লিমিটেডকে (সিসিবিবি) কিনে নিচ্ছে।

আরো পড়ুন...
ডজনে ১০ টাকা বেড়েছে ডিমের দাম

গত এক সপ্তাহের ব্যবধানে ডিমের দাম ডজনে ১০ টাকা পর্যন্ত বেড়েছে রাজধানীর বাজারে। তবে কমেছে মুরগির দাম। ব্রয়লার ও সোনালি উভয় মুরগির দাম কেজিতে ১০ টাকা কমেছে। সপ্তাহের মাঝামাঝিতে পেঁয়াজের দাম একটু বাড়লেও সপ্তাহের শেষ দিকে এসে তা কিছুটা কমেছে। চাল, ডাল ও সবজির মতো নিত্যপ্রয়োজনীয় পণ্য উচ্চ মূল্যে স্থিতিশীল হয়ে আছে।

আরো পড়ুন...
কিছুদিনের মধ্যেই পেঁয়াজের দাম কমবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, বাজারে এই মুহূর্তে মুড়িকাটা পেঁয়াজ রয়েছে। মূল পেঁয়াজ উঠতে মাসখানেক সময় লাগবে। পুরোপুরি ফসল তোলা শেষ হবে এপ্রিলের মাঝামাঝিতে। তবে কিছুদিনের মধ্যেই দাম কমতে শুরু করবে।

আরো পড়ুন...
ফের বেড়েছে গরুর মাংসের দাম, স্বস্তি নেই সবজির বাজারে

ভরা মৌসুমেও চড়া শীতকালীন সবজির বাজার। কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়েছে পেঁয়াজসহ শীতকালীন প্রতিটি সবজি। তবে আগের দামেই বিক্রি হচ্ছে ব্রয়লারসহ সব ধরনের মুরগির মাংসের দাম। কিন্তু বেড়েছে গরুর মাংসের দাম । শুক্রবার, ২৬ জানুয়ারি রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এবং ক্রেতা এবং বিক্রেতাদের সঙ্গে কথা বলে এতথ্য জানা গেছে।

আরো পড়ুন...
প্রতারণার প্রমাণ পেলে স্টল বরাদ্দ বাতিল: প্রতিমন্ত্রী

বাণিজ্য মেলায় ভোক্তা অধিদফতরসহ একাধিক মনিটরিং জোরদার থাকবে উল্লেখ্য করে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, মেলায় কোনো প্রতারণার সুযোগ নেই। প্রতারণার প্রমাণ পেলে স্টল বরাদ্দ বাতিল হবে।

আরো পড়ুন...
বাণিজ্য মেলা শুরু ২১ জানুয়ারি

আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২৪ আগামী ২১ জানুয়ারি শুরু হবে। ওই দিন রাজধানীর উপকণ্ঠ পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে মেলার পর্দা উঠবে। সোমবার (১৫ জানুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা হায়দার আলী এ তথ্য নিশ্চিত করেন।

আরো পড়ুন...
২০ অথবা ২১ জানুয়ারি বাণিজ্যমেলা শুরুর পরিকল্পনা

২০২৪ সালের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরু করার পরিকল্পনা আগামী ২০ অথবা ২১ জানুয়ারি থেকে। মেলার আয়োজক রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এ পরিকল্পনা নিয়েছে।

আরো পড়ুন...
পাওনাদারদের টাকা পরিশোধ করার ঘোষণা ইভ্যালির

পাওনাদার গ্রাহকদের সবার পাওনা পরিশোধ করা হবে বলে ঘোষণা দিয়েছেন ইভ্যালির প্রধান নির্বাহী (সিইও) মোহাম্মদ রাসেল।

আরো পড়ুন...
রাত থেকে শুরু হচ্ছে ইভ্যালির ১০ টাকায় পাঞ্জাবি, ১০০ টাকায় প্রেসার কুকার অফার

দীর্ঘ সময় পর আবারও বড়সড় অফার নিয়ে ক্যাম্পেইন শুরু করতে যাচ্ছে জনপ্রিয় ইকমার্স প্রতিষ্ঠান ইভ্যালি। প্রতিষ্ঠান প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রাসেল জামিনে কারা মুক্তির পর প্রথম ক্যাম্পেইন ‘বিগ ব্যাং’ এর ঘোষণা দেন।

আরো পড়ুন...
বাংলাদেশিদের জন্য খুলল মালদ্বীপের ভিসা

অবশেষে বাংলাদেশি কর্মীদের জন্য আবারও উন্মুক্ত হলো মালদ্বীপের ভিসা। দীর্ঘ চার বছর বন্ধ থাকার পর বাংলাদেশে ভিসা দিতে আগ্রহ প্রকাশ করেছে দেশটি। গতকাল রোববার (১৭ ডিসেম্বর) মালদ্বীপের হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড টেকনোলজি মন্ত্রণালয় এক ঘোষণায় এই তথ্য জানিয়েছে, তবে অদক্ষ শ্রমিক আসা আপাতত স্থগিত থাকবে। বাংলাদেশি শ্রমিক আনার ওপর নিষেধাজ্ঞা ছিল অবৈধ অভিবাসীদের সমস্যা মোকাবেলার লক্ষ্যে। ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে প্রথম এক বছরে জন্য এই নিষেধাজ্ঞা কার্যকর করা হলেও বছরের পর বছর এটি বাড়িয়েছে দেশটির পূর্ববর্তী সরকার।

আরো পড়ুন...
চীন-পাকিস্তান থেকে এলো ২২৬ টন পেঁয়াজ

চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে গত দুই দিনে চীন ও পাকিস্তান থেকে আমদানি করা ২২৬ টন পেঁয়াজ এসেছে। চলতি বছরের জুলাই থেকে আজ সোমবার পর্যন্ত চট্টগ্রাম বন্দর দিয়ে পেঁয়াজ খালাস হয়েছে মোট ২ হাজার ৬৪৫ টন।

আরো পড়ুন...