ইনসাইড ট্রেড


কমছে না সবজির দাম, মাছ-মাংস, ডিমেও অস্বস্তি

নিত্যপন্যের দাম কমার ইঙ্গিত থাকলেও কমছেনা সবজি সহ অন্যান্য পন্যের দাম। বাজার ঘুরে দেখা যায় ৬০ টাকার নিচে কোন সবজি নেই। বাজারে পর্যাপ্ত সবজির সরবরাহ থাকলেও দাম কমছেনা সবজির। অপরদিকে মাছ, মাংস সহ দাম বেড়েছে অন্যান্য নিত্যপন্যেরো। রাজধানীর বেশকিছু বাজার ঘুরে দেখা যায়, শসা প্রতিকেজি বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকায়। লম্বা বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৮০ টাকা। গোল বেগুন বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা কেজি। টমেটো বিক্রি হচ্ছে ১৩০ টাকা। বাজারে সিমের কেজি ২৪০ টাকায় বিক্রি হচ্ছে। করলা ৮০ টাকা, চাল কুমড়া পিস ৬০ টাকা, প্রতি পিস লাউ আকারভেদে বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়, মিষ্টি কুমড়ার কেজি ৫০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, পটল ৬০ টাকা, ঢেঁড়স ৭০ টাকা, কচুর লতি ৮০ টাকা, পেঁপের কেজি ৪০ টাকা, বটবটির কেজি ‌৮০ টাকা, ধুন্দলের কেজি ৬০ টাকা।

আরো পড়ুন...
৪৪ কোম্পানির বিরুদ্ধে মামলা প্রতিযোগিতা কমিশনের

অস্বাভাবিক মূল্যবৃদ্ধির অভিযোগে ৪৪ কোম্পানির বিরুদ্ধে মামলা করেছে প্রতিযোগিতা কমিশন। পণ্যের দাম অস্বাভাবিকভাবে বাড়িয়ে বাজার ‘অস্থিতিশীল’ করার অভিযোগ তোলা হয় কোম্পানিগুলোর বিরুদ্ধে। চাল, তেল, সাবান, আটা, ডিম ও মুরগি উৎপাদন ও সরবরাহ খাতের এসব কোম্পানির বিরুদ্ধে দাম বাড়ানোসহ আরও কিছু অভিযোগের প্রমাণ পাওয়ায় সাম্প্রতিক সময়ে কমিশনেই পৃথকভাবে এসব মামলা করা হয়েছে। বৃহস্পতিবার প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মো. মফিজুল ইসলাম মামলা করার কথা জানিয়ে বলেন, এখন নিয়ম অনুযায়ী শুনানি শেষে এসব মামলা নিষ্পত্তি করা হবে। কমিশন বিভিন্ন অবস্থা ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে স্বতঃপ্রণোদিত হয়ে পণ্যের দাম অস্বাভাবিক বাড়িয়ে দেওয়াসহ বিভিন্ন অপরাধে এসব মামলা করেছে, যোগ করেন তিনি।

আরো পড়ুন...
চিনি ও পাম তেলের দাম বেঁধে দিল সরকার

চিনি ও পাম তেলের দাম নির্ধারণ করে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এখন থেকে প্রতি কেজি প্যাকেটজাত চিনি সর্বোচ্চ ৮৯ টাকা, খোলা চিনি ৮৪ টাকা এবং পাম তেলের লিটার ১৩৩ টাকায় বিক্রি হবে।

আরো পড়ুন...
৭ দিনের মধ্যে ৯টি পণ্যের দাম বেঁধে দেওয়া হবে: বাণিজ্যমন্ত্রী

বিশ্ব বাজারের সাথে সঙ্গতি রেখে আগামী ৭ দিনের মধ্যে ৯টি নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ঠিক করে দেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। পাশাপাশি বাজার অস্থিতিশীলতা নিয়ন্ত্রণে সকল ব্যবসায় প্রতিষ্ঠানে পণ্যের মূল্য তালিকা ঝোলানো বাধ্যতামূলক করা হবে বলেও জানান তিনি।

আরো পড়ুন...
সরবরাহ কম, দাম বেড়েছে সবজি-মুরগি ও ডিমের

হঠাৎ করেই বাজারে সবজির দাম বেড়েছে। কয়েকদিন সবজির দাম কিছুটা কম ছিল। বৃষ্টির কারণে সরবরাহ কম হওয়ায় পাইকারি বাজার থেকে মোটামুটি সব সবজি ৫-১০ টাকা বেশি দামে কিনতে হচ্ছে খুচরা বিক্রেতাদের। এদিকে সপ্তাহের ব্যবধানে বাজারে দাম বেড়েছে মুরগি ও ডিমের।

আরো পড়ুন...

‘প্রতারণার ছক’ মিনিকেট চাল

চিকন আকারের জনপ্রিয় চাল ‘মিনিকেট’কে ‘প্রতারণার ছক’ বলছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে নিত্যপণ্যের উৎপাদনকারী, সরবরাহকারী প্রতিষ্ঠান ও সুপার শপের প্রতিনিধিদের সঙ্গে প্যাকেটজাত নিত্যপণ্যের মূল্যের বিষয়ক এক মতবিনিময় সভায় অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান এ কথা বলেন।

আরো পড়ুন...
টিসিবির পণ্য বিক্রি শুরু

সীমিত আয়ের মানুষ যেন কম দামে নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয় করতে পারেন, সে জন্য ফ্যামিলি কার্ডের মাধ্যমে সাশ্রয়ীমূল্যে পণ্য বিক্রি কার্যক্রম শুরু করছে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। রোববার (১১ সেপ্টেম্বর) থেকে টিসিবির ফ্যামিলি কার্ডধারীরা নভেম্বর মাসের জন্য সয়াবিন তেল, মশুর ডাল, চিনি ও পেঁয়াজ কিনতে পারছেন।

আরো পড়ুন...
দাম বেড়েছে সবজির, কমেছে চাল-আটা-ময়দার

বাজার সরবরাহ ঠিক থাকলেও সপ্তাহের ব্যবধানে সবজির দাম বেড়েছে। দাম বেড়েছে ব্রয়লার ও দেশি মুরগির ও। প্রতি কেজি ১০ টাকা দাম বেড়েছে। এছাড়া দাম বেড়েছে ডিমের ও। খুচরা পর্যায়ে প্রতি ডজন ফার্মের ডিম ১০ টাকা বেশি দামে বিক্রি হয়েছে। তবে চাল ও আটা-ময়দার দাম কমেছে।

আরো পড়ুন...
সারাদেশে জুয়েলারি শিল্পের নিরাপত্তা দাবিতে বাজুসের সংবাদ সম্মেলন

বাংলাদেশে জুয়েলারি শিল্পের নিরাপত্তার দাবিতে এক সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সকালে রাজধানীতে বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সে বাজুস এর নিজস্ব কার্যালয়ে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়...

আরো পড়ুন...
১৬ টাকা বাড়লো ১২ কেজি এলপিজির দাম

পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বাড়ানো হয়েছে। ১২ কেজির প্রতিটি সিলিন্ডারের দাম ১৬ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এতে ভোক্তা পর্যায়ে ১২ কেজির সিলিন্ডার কিনতে এখনলাগবে ১২৩৫ টাকা...

আরো পড়ুন...
দাম বেড়েছে মুরগির, অপরিবর্তিত সবজির

সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে মুরগি মাংসের দাম বেড়েছে। অন্যদিকে কমেছে কাঁচামরিচ ও পেঁয়াজের। এছাড়া বাজারে অপরিবর্তিত আছে অন্য সব পণ্যের দাম। শুক্রবার (২ সেপ্টেম্বর) সকালে রাজধানীর শান্তিনগর, মতিঝিল কলোনী বাজার এলাকা ঘুরে এসব চিত্র উঠে এসেছে। বাজারে কাঁচামরিচের দাম কমে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ৪০ টাকায়।

আরো পড়ুন...
৯ পণ্যের দাম নির্ধারণ করে দেবে সরকার

আন্তর্জাতিক বাজার দর ও অভ্যন্তরীণ উৎপাদন ও সরবরাহ পরিস্থিতি বিবেচনায় এখন থেকে চাল, আটা, ময়দা, তেল, চিনি, মসুর ডাল, ডিম, সিমেন্ট, রড এই নয়টি অত্যাবশ্যকীয় পণ্যের দাম নির্ধারণ করে দেবে সরকার। সরকার ঘোষিত নির্ধারিত দামের বাইরে বিক্রি করলে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ারও সিদ্ধান্ত হয়েছে।

আরো পড়ুন...
কমতে পারে জ্বালানি তেলের দাম

বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে দেশের বাজারে গত ৫ আগস্ট মধ্যরাতে বাড়ানো হয় জ্বালানি তেলের দাম। ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, অকটেন ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ এবং পেট্রোল ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা লিটার করা হয়। হঠাৎ এমন অস্বাভাবিক দাম

আরো পড়ুন...
আড়ত থেকে বেরোতেই সবজির দাম দ্বিগুণ!

তখন ভোর পৌনে ৫ টা। কিছুক্ষণের মধ্যেই ঢাকা ছাড়বেন আসরাফুল। চুয়াডাঙ্গা থেকে ফুল কপি নিয়ে এসেছিলেন তিনি। বিক্রি শেষ হয়েছে অনেক আগেই। লেনদেনের ঝামেলা শেষ করতে একটু সময় লাগালো যা। জানালেন প্রতি পিস ফুল কপি ১৫ টাকা দামে বিক্রি করেছেন।

আরো পড়ুন...
ইডাব্লিউপিডির নথি ব্যবস্থাপনায় প্রযুক্তি সহায়তা দেবে টেকওয়ান গ্লোবাল

দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ইস্ট ওয়েস্ট প্রপার্টি ডেভেলপমেন্ট লিমিটেডের (ইডাব্লিউপিডি) গুরুত্বপূর্ণ নথি সংরক্ষণ ও ব্যবস্থাপনায় প্রযুক্তিগত সহায়তা দিতে চুক্তি সই হয়েছে বিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান টেকওয়ান গ্লোবাল লিমিটেডের সঙ্গে...

আরো পড়ুন...
ওয়ালমার্টের অর্ডার বাতিল, শঙ্কায় পোশাকখাত

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে অর্ডার (ক্রয়াদেশ) বাতিল করেছে বিশ্বের সবচেয়ে বড় খুচরা পোশাক বিক্রেতা যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠান ওয়ালমার্ট। এতে বড় লোকসানের শঙ্কায় বাংলাদেশের তৈরি পোশাক (আরএমজি) প্রতিষ্ঠানের মালিকরা। কারণ বাংলাদেশে তৈরি পোশাক খাতের অন্যতম প্রধান ক্রেতা ওয়ালমার্ট।

আরো পড়ুন...
দাম কমেছে ডিম-মুরগি-পেঁয়াজের, অপরিবর্তিত সবজির

কিছুদিন আগেও ছিল চড়া ছিল সবজির বাজার। তবে সপ্তাহের ব্যবধানে বাজারে ডিম, মুরগি ও পেঁয়াজের দাম কমেছে।ডিমের দাম ডজনে ৩০ টাকা এবং ব্রয়লার মুরগির দাম কেজিতে ২০ টাকা পর্যন্ত কমেছে। এর আগে ডিমের দাম ডজন প্রতি ১৬০ টাকায় বিক্রি হয়। যা দেশের ইতিহাসে রেকর্ড গড়েছে। এদিকে অপরিবর্তিত আছে সবজি, ভোজ্যতেল ও চালের দাম।

আরো পড়ুন...