ক্লাব ইনসাইড


রাবিতে 'ভেন্ডিং মেশিন'র সেবা পাবে শিক্ষার্থীরা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১৭টি হলের আবাসিক শিক্ষার্থীদের জন্য আধুনিক ভেন্ডিং মেশিন যুক্ত করা হচ্ছে। শিক্ষার্থীরা যেন সহজেই প্রয়োজনীয় খাবার কিনতে পারে, সে লক্ষ্যে এই মেশিন যুক্ত করা হবে।

আরো পড়ুন...
রাবির ভোলা জেলা ছাত্রকল্যাণ সমিতির নেতৃত্বে জুলিয়া ও মমিন

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভোলা জেলা সমিতির ২০২৪-২৫ কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী জুলিয়া আক্তার মিশুকে সভাপতি ও রসায়ন বিভাগের একই সেশনের মো. মমিন উদ্দিনকে সাধারণ সম্পাদক করা হয়েছে।

আরো পড়ুন...
ইবি শিক্ষার্থীকে হত্যাচেষ্টার অভিযোগে তদন্ত কমিটি গঠন

বাসের সিটে বসাকে কেন্দ্র করে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) এক ছাত্রকে গলা টিপে শ্বাসরোধের অভিযোগের ঘটনায় উভয়ই পক্ষের লিখিত অভিযোগের প্রেক্ষিতে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আরো পড়ুন...
রাবির নরসিংদী জেলা সমিতির সভাপতি সাইদুল সম্পাদক সামি

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) নরসিংদী জেলা সমিতির ২০২৪-২৫ কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৮-১৯ সেশনের সাইদুল ইসলাম আকাশ সভাপতি ও পদার্থ বিজ্ঞান বিভাগের ২০-২১ সেশনের আদনান সামিকে সাধারণ সম্পাদক করে বুধবার (২৮ ফেব্রুয়ারি) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা মন্ডলীর স্বাক্ষরের ভিত্তিতে এই কমিটি ঘোষণা করা হয়।

আরো পড়ুন...
ঢাবির হলে আটকে রেখে দুই ব্যবসায়ীকে নির্যাতন, গ্রেপ্তার ৪

পাওনা টাকা দিতে দেরি হওয়ায় দুজনকে বাসা থেকে তুলে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুহসীন হলে আটকে রেখে তিন দিন ধরে নির্যাতনের অভিযোগ উঠেছে ছাত্রলীগের দুই নেতা ও সাবেক এক নেতার বিরুদ্ধে। তাদের গ্রেপ্তার করেছে পুলিশ। এ ছাড়া অপহৃত দুই ব্যক্তিকেও উদ্ধার করা হয়েছে।

আরো পড়ুন...

তিনদিন আগে অপহৃত দুই ব্যক্তি ঢাবির হল থেকে উদ্ধার

তিনদিন আগে অপহরণ করা দুই ব্যক্তিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হল থেকে উদ্ধার করা হয়েছে। হাজী মুহম্মদ মুহসীন হলের ৫৪৪ নম্বর রুম থেকে শনিবার (২৪ ফেব্রুয়ারি) রাত ৮টা ৪০ মিনিটে শাহবাগ থানা পুলিশ ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম তাদের উদ্ধার করে। এরা হলেন মো. আব্দুল জলিল এবং হেফাজ উদ্দীন। গণমাধ্যমের প্রতিবেদনসূত্রে জানা যায়, অপহরণের মূল হোতা অভিযুক্ত মোনতাছির শাহাবুদ্দিন নামক এক ব্যাক্তি। এছাড়াও এ ঘটনায় জড়িত ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থীকে শনাক্ত করেছে পুলিশ। তারা হলেন- ফিন্যান্স বিভাগের এবং ঢাবি ছাত্রলীগের সাবেক উপ-দপ্তর সম্পাদক মোহাম্মদ আবুল হাসান সাঈদি, ছাত্রলীগের মুহসীন হল শাখার প্রচার উপ-সম্পাদক ও ইসলামিক স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোনতাছির হোসাইন এবং মার্কেটিং বিভাগের শিক্ষার্থী ও মুহসীন হল ছাত্রলীগের ত্রাণ ও দুর্যোগ উপসম্পাদক আল শাহরিয়ার মাহমুদ তানসেন।

আরো পড়ুন...
জাবি ছাত্র ইউনিয়নের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে মামলা, প্রতিবাদে বিক্ষোভ মিছিল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কলা ও মানবিকী অনুষদের দেয়ালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি মুছে ধর্ষণ ও স্বৈরাচার বিরোধী গ্রাফিতি আঁকার ঘটনায় ছাত্র ইউনিয়নের সভাপতি অমর্ত্য রায় জন এবং সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলীর বিরুদ্ধে রাষ্ট্রীয় আইনে মামলা দায়ের করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মামলা দায়েরের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে প্রগতিশীল শিক্ষার্থীরা।

আরো পড়ুন...
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষকের বিরুদ্ধে থানায় জিডি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দপ্তরে বাকবিতণ্ডার ঘটনায় বিশ্ববিদ্যালয়ের অফিসার্স এসোসিয়েশনের সভাপতি ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ জাকির হোসেন সাত জন শিক্ষকের নামে সাধারণ ডায়েরি করেছে। এছাড়া আরো ১৫ থেকে ২০ অজ্ঞাতনামাকে অভিযুক্ত করেছেন।

আরো পড়ুন...
শিক্ষাসামগ্রী উপহার পেয়ে স্কুল শিক্ষার্থীদের চোখে-মুখে খুশির ঝিলিক

প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের মাঝে স্কুল ব্যাগ ও বিভিন্ন শিক্ষাসামগ্রী বিতরণ করেছে রোটার‍্যাক্ট ক্লাব অব ইসলামিক ইউনিভার্সিটি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এই উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

আরো পড়ুন...
জবিতে হিযবুত তাহরীরের পোস্টার বিতরণের সময় ঢাবি শিক্ষার্থী আটক

নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের লিফলেট বিতরন ও শিক্ষকদের কক্ষে চিঠি বিতরণের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে আটক করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন। আটককৃত ওই শিক্ষার্থীর নাম অনিক খন্দকার (২৪)। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা পানি ও পরিবেশ বিভাগের ২০১৮ -১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

আরো পড়ুন...
বঙ্গবন্ধুর গ্রাফিতি মুছার অভিযোগে ২ নেতার বহিষ্কারের সিদ্ধান্ত প্রত্যাখ্যান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি মুছে শেখ হাসিনার ব্যঙ্গচিত্র অঙ্কনের ঘটনায় ছাত্র ইউনিয়ন জাবি সংসদের দুই নেতাকে বিশ্ববিদ্যালয় থেকে ১ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে রাষ্ট্রীয় আইনে মামলার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

আরো পড়ুন...
কুবিতে পুষ্পস্তবক অর্পণের ক্রম নিয়ে হট্টগোল

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের ক্রম নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি হট্টগোল করেছে অনুষ্ঠানের উপস্থাপক ও আহ্বায়কের সাথে। বুধবার (২১ ফেব্রুয়ারি) প্রথম প্রহরে এই ঘটনা ঘটে।

আরো পড়ুন...
শিশুদের নিয়ে ইবি সিআরসি'র চিত্রাঙ্কন প্রতিযোগিতা

ইসলামী বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কাম ফর রোড চাইল্ড (সি আর সি) বিশ্ববিদ্যালয় শাখা স্কুলের উদ্যোগে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের বেদিতে এই আয়োজন করা হয়।

আরো পড়ুন...
জাবির ভর্তি পরীক্ষা শুরু বৃহস্পতিবার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) শুরু হবে। চলবে আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

আরো পড়ুন...
ভাষা শহীদদের শ্রদ্ধায় রাবি রিপোর্টার্স ইউনিটি

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি (রুরু)।

আরো পড়ুন...
রাবিতে বিনম্র শ্রদ্ধায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নানা আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বুধবার (২১ ফেব্রুয়ারি) দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আরো পড়ুন...
একুশের প্রথম প্রহরে ৫২'র ভাষা শহীদদের প্রতি জাবির শ্রদ্ধাঞ্জলি

যথাযোগ্য মর্যাদায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পালিত হয়েছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

আরো পড়ুন...