ক্লাব ইনসাইড


আমরা ধরি না ধরি না, ধরলে কিন্তু ছাড়ি না: ছাত্রলীগ সভাপতি

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় বলেছেন, ‌‘শিক্ষাঙ্গনে ছাত্রদল বা অন্য কেউ অরাজকতা সৃষ্টি করতে চাইলে তাদের দাঁতভাঙা জবাব দিতে ছাত্রলীগ প্রস্তুত আছে। আমরা ধরি না ধরি না, ধরলে কিন্তু ছাড়ি না। শিক্ষাঙ্গনে সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে ছাত্রলীগ কাজ করবে...

আরো পড়ুন...
সেই সহকারী প্রক্টরের বিরুদ্ধে শিক্ষকদের তদন্তের দাবি

সংবাদ সম্মেলনে নৃবিজ্ঞানের অধ্যাপক মানস চৌধুরী, পরিবেশ বিজ্ঞানের অধ্যাপক জামাল উদ্দিন রুনু, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক শামীমা নাসরীন জলি, নৃবিজ্ঞানের সহকারী অধ্যাপক ফাহিমা আল ফারাবী প্রমুখ উপস্থিত ছিলেন।

আরো পড়ুন...
পাবিপ্রবি উপাচার্যের সাথে কর্মচারীদের মতবিনিময় সভা

আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্ম, প্রক্টর মো. কামাল হোসেন, সংস্থাপন ও কাউন্সিল শাখার অতিরিক্ত রেজিস্ট্রার মো. কামরুল হাসান। সভায় সভাপতিত্ব করেন কর্মচারী পরিষদের সভাপতি মো. ফজলে আলী।

আরো পড়ুন...
জাবিতে সহকারী প্রক্টরের বিরুদ্ধে নারী শিক্ষার্থীর সাথে অনৈতিক সম্পর্কের অভিযোগ

যৌথ বিবৃতিতে আরো বলেন, 'শিক্ষকরা দেশগড়ার কারিগর। তাদের নিয়োগ পদ্ধতিতে এমন অভিযোগের সুষ্ঠু তদন্ত না হলে পুরো প্রশাসনের চরিত্র নিয়েই বিশাল প্রশ্নের উত্থাপিত হয়। শিক্ষক নিয়োগে অনৈতিক পন্থা অবলম্বন করা শিক্ষক ও প্রশাসনের মর্যাদাবোধ ও দায়িত্ববোধকেও প্রশ্নবিদ্ধ করে।'

আরো পড়ুন...
ইবিতে গ্লোবাল সিটিজেনশিপ এন্ড সিভিক এডুকেশন বিষয়ে কর্মশালা

রোভার স্কাউট গ্রুপের সম্পাদক প্রফেসর ড. রুহুল কে এম সালেহ'র সভাপতিত্বে অনুষ্ঠানে রেজিস্টার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসান স্বাগত বক্তব্য প্রদান করেন। এছাড়াও বিএনসিসি'র প্রধান সমন্বয়কারী কর্মকর্তা প্রক্টর প্রফেসর ড. মোহাঃ জাহাঙ্গীর হোসেন বক্তব্য দেন। সঞ্চালনায় ছিলেন এস. এ. এইচ. ওয়ালিউল্লাহ।

আরো পড়ুন...

পরিষ্কার-পরিচ্ছন্নতা বৃদ্ধিতে ইবিতে র‌্যালি

পরিষ্কার-পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। পরিষ্কার-পরিচ্ছন্নতার ক্ষেত্রে আমরা যদি প্রত্যেকে নিজ-নিজ দায়িত্ব পালন করি, যত্রতত্র না ফেলে আবর্জনা যদি ডাস্টবিনে ফেলি তাহলে আমাদের বিশ্ববিদ্যালয় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকবে। তিনি সকলকে আহ্বান জানিয়ে বলেন, আসুন আমরা নিজে পরিষ্কার থাকি এবং সুন্দর ও পরিচ্ছন্ন দেশ গঠনে সহযোগিতা করি।

আরো পড়ুন...
হলের ছাদ থেকে পড়ে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাকা) জগন্নাথ হলের ছাদ থেকে পড়ে লিমন কুমার রায়...

আরো পড়ুন...
গৌরবের ৪৪ বছরে ইসলামী বিশ্ববিদ্যালয়

সার্বিক বিষয়ে জানতে চাইলে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম বাংলা ইনসাইডারকে বলেন, পুরাতন বিশ্ববিদ্যালয় হিসেবে আমাদের অনেক সংকট রয়েছে। এগুলো অস্বীকার করার উপায় নেই। ধীরে ধীরে আমরা এই সংকটগুলো কাটিয়ে ওঠার চেষ্টা করছি। এজন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা প্রয়োজন।

আরো পড়ুন...
চবির ১০ শিক্ষক ৯ ঘণ্টা পর মুক্ত

কিন্তু শিক্ষার্থীরা তাদের কাগজপত্র নিতে বাধা দেয়। অবরুদ্ধ বলা যাবে না, শিক্ষকরা চাইলেই বের হয়ে আসতে পারতেন। আমরা সেখানে গিয়ে তাদের সঙ্গে আলাপ করি। শিক্ষকরা তখন চলে আসেন।

আরো পড়ুন...
আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের প্রীতি ম্যাচে আর্জেন্টিনার জয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ব্রাজিল ও আর্জেন্টিনা সমর্থক গোষ্ঠীর মধ্যে প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।এই খেলায় ব্রাজিল সমর্থক গোষ্ঠী ২-১ গোলে পরাজিত করে আর্জেন্টিনার সমর্থক গোষ্ঠীকে।

আরো পড়ুন...
আর্জেন্টিনা সমর্থকদের মিছিল-স্লোগানে মুখরিত ঢাবি

আর মাত্র কয়েকঘণ্টা পর কাতারে পর্দা উঠছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত বিশ্বকাপ ফুটবলের। বিশ্বকাপ ফুটবলের উন্মাদনার সেই ছোঁয়া লেগেছে সারা বিশ্বে, চিরাচারিতভাবেই লেগেছে বাংলাদেশেও। তাই বিশ্বকাপকে স্বাগত জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে মিছিল করেছে আর্জেন্টিনা সমর্থকরা...

আরো পড়ুন...
ছাত্রীর সঙ্গে ইবি প্রকৌশলীর ফোনালাপ ফাঁস

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক তত্ত্বাবধায়ক প্রকৌশলীর সঙ্গে অজ্ঞাত এক ছাত্রীর রগরগে ফোনালাপ ভাইরাল হয়েছে। গত ১৫ নভেম্বর রাতে ৬মিনিট ২১ সেকেন্ডের অডিওটি ক্লিপটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। অডিওটি বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আলিমুজ্জামান টুটুলের বলে অভিযোগ উঠে।

আরো পড়ুন...
ঢাবির ৫৩তম সমাবর্তন আজ

অধিভুক্ত সাত কলেজের রেজিস্ট্রেশনকৃত গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সমাবর্তনে অংশ নেবেন।

আরো পড়ুন...
'পেশাদারীত্বে গণমাধ্যম-কর্মীদের সর্বোচ্চ সতর্ক হতে হবে'- জাফর ওয়াজেদ

এসময় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপ-উপাচার্য অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, জাবি প্রেসক্লাবের উপদেষ্টা অধ্যাপক ড. মোঃ ছায়েদুর রহমান, পিআইবির সহকারী প্রশিক্ষক জিলহাজ উদ্দিন নিপুণসহ জাবি প্রেসক্লাবের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

আরো পড়ুন...
৮ মাস পেরোলেও শুরু হয়নি জাবির মসজিদ নির্মাণের কাজ

মসজিদ নির্মাণ প্রসঙ্গে আ ফ ম কামালউদ্দিন হলের আবাসিক শিক্ষার্থী আবু নাইম বলেন, বর্তমানে শিক্ষার্থী সংখ্যা বেড়েছে। তাই মসজিদ নির্মাণের ক্ষেত্রে আসন সংখ্যা খুবই গুরুত্বপর্ণ বিষয়। পাশাপাশি অন্যান্য সুবিধাও থাকতে হবে। রাষ্ট্রীয় অর্থের অপচয় রোধে এবং এর যথেচ্ছ ব্যবহারে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দীর্ঘস্থায়ী পরিকল্পনা প্রয়োজন। তাই বিশ্ববিদ্যালয়কে আন্তরিক হয়ে অতিসত্ত্বর কাজ শুরু করার দাবি জানাচ্ছি।

আরো পড়ুন...
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আলাওল হলে ৮ দফা দাবীতে তালা

দাবিগুলো হলো, আগামী ৭ কর্ম দিবসের মধ্যে হলের বাথরুম সংস্কার, প্রতিটি ব্লকে একটি করে পানির ফিল্টার স্থাপন, প্রতি মাসে একবার পানির ট্যাংকি পরিষ্কার, হলের সামনে হাউজের পানি নিয়মিত পরিষ্কার, হলের প্রতি ব্লকে ওয়াই-ফাই স্থাপন, চলমান সংস্কারকাজ দ্রুত শেষ করা, হলের কর্মচারীদের কাজের তদারকি ও প্রয়োজনে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া।

আরো পড়ুন...
ইবিতে ক্যারিয়ার ক্লাবের উদ্যোগে কুইজ প্রতিযোগিতা

ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাবের উদ্যোগে ও ক্যারিয়ার এন্ড স্কিলস একাডেমি ‘উত্তরণ’ এর পৃষ্ঠপোষকতায় বার্ষিক কুইজ প্রতিযোগিতা-২০২২ অনুষ্ঠিত হয়েছে। কুইজটি রবিবার (১৩ নভেম্বর) সকাল সোয়া ১১ টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনের ১১৬ নং কক্ষে শুরু হয়। এতে বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

আরো পড়ুন...