কালার ইনসাইড

বিখ্যাত ১০ ট্রিলোজি; দেখতে হবে তিনটি সিনেমা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০:১১ পিএম, ১২ জুলাই, ২০২০


Thumbnail

একজন ডিরেক্টরের কিংবা একের অধিক ডিরেক্টরের তৈরি কিন্তু একই ধাচের তিনটা সিনেমা, বা এককথায় যাকে বলা হয়, ‘ট্রিলোজি‘। সিনেমা ইতিহাসে অনেক ট্রিলোজি তৈরি হয়েছে। কিছু অনেকের জানা, কিছু অজানা। এমন সেরা ১০টা ট্রিলোজি নিয়ে আজকের লেখা।

১. দ্যা লর্ড অব দ্যা রিংস

পিটার জ্যাকসন

দ্যা লর্ড অব দ্যা রিংস: দ্যা ফেলোশিপ অব দ্যা রিংস (২০১১)

দ্যা লর্ড অব দ্যা রিংস: দ্যা টু টাওয়ার (২০০১)

দ্যা লর্ড অব দ্যা রিংস: দ্যা রিটার্ন অব দ্যা কিং (২০০৩)

জে আ আর টকিনের অমর সৃষ্টি ‘দ্যা লর্ড অফ দ্যা রিংস‘ ফ্যান্টাসির আদলে তৈরি পিটার জ্যাকসনের এই মাস্টারপিস সর্বকালের সেরা ট্রিলোজি বললেও কোনো ভুল হবে না। পিটার জ্যাকসন যেন হবিট, উইজার্ড, মানুষ, ইভিল এর মিশেলে এক অন্য জগত দেখিয়েছেন আমাদের। তার মধ্যে এই ট্রিলোজি‘র শেষ সিনেমা‘টি বেস্ট মুভি ক্যাটাগরিতে অস্কার পাওয়া। তার তৈরি হবিট ট্রিলোজিও বেশ ভালো। মজার ব্যাপার হচ্ছে পিটার জ্যাকসন সর্বসাকুল্যে পরিচালনা করেছেন মাত্র ১৩টি সিনেমা। বাকিসব শর্ট ফিল্ম এবং ডকুমেন্টারি।

২. অপু ট্রিলোজি- সত্যজিৎ রায়।

পথের পাঁচালী (১৯৫৫)

অপরাজিত (১৯৫৬)

অপুর সংসার (১৯৫৯)

বিখ্যাত কথাসাহিত্যিক ‘বিভূতিভূষণ বন্দোপাধ্যায়‘ এর পথের পাচালি এবং অপরাজিত উপন্যাস অনুযায়ী বানানো সত্যজিৎ রায়ের এই মহাসৃষ্টি অপু ট্রিলোজি। যুগে যুগে এই ট্রিলোজি অনুপ্রাণিত করেছে মার্টিন স্করসিস কিংবা আকিরা কুরোসায়ার মত পরিচালক‘কে।

৩. Batman Trilogy by Christopher Nolan

Batman Begins (2005)

The Dark Knight (2008)

The Dark Knight Rises (2012)

সর্বকালের অন্যতম সেরা ব্যাটম্যান ট্রিলোজি এবং ক্রিস্টোফার নোলান যার হোতা। এই ট্রিলোজি নিয়ে কিছু বলার নেই আসলে। সবাই দেখেছে। ইনফ্যাক্ট সবচেয়ে জনপ্রিয় ট্রিলোজি বললেও ভুল হবে না।

৪. Vengeance Trilogy by Park Chan-wook

Sympathy for Mr. Vengeance (2002)

Oldboy (2003)

Lady Vengeance (2005)

কোরিয়ান সিনেমার অন্যতম অমর সৃষ্টি এই Vengeance ট্রিলোজি। Park Chan-wook এর তৈরি এই ট্রিলোজি যেন থ্রিলার জনরার সংজ্ঞাই পাল্টে দেন। অনুরাগ কশ্যপ তার এক সাক্ষাৎকারে বলেছিলেন এই সিনেমা তার থ্রিলারের ধারণা পাল্টে দেন। Choi Min-sik, Kang-Ho Song এর মত অসাধারণ অভিনেতা অভিনয় করেছেন এই তিনটি সিনেমায়।

৫. The Godfather Trilogy by Francis Ford Coppola

The Godfather (1972)

The Godfather Part II (1974)

The Godfather Part III (1990)

এই ট্রিলোজি নিয়ে নতুন করে বলার কি আছে। Mario Puzo‘এর অমর সৃষ্টি ‘The Godfather‘ কে ফ্রান্সিস ফোর্ড কপোলা রূপ দেন সেলুলয়েড এর পর্দায়৷ এই সিনেমা পাল্টে দেয় গ্যাংস্টার মুভিজের সংজ্ঞা। অমর সৃষ্টি। আল পাচিনো কিংবা রবার্ট ডি নিরোর ক্যারিয়ার পাল্টে দেওয়া পারফরম্যান্স। আর মারলন ব্রান্ডোর সেই প্রথম পার্টের ঝলক তো আছেই৷ তৃতীয় সিনেমাটা যদিও বাকি দুইটার তুলনায় অনেকটাই পিছিয়ে।

৬. Pirates of the Caibbean by Gore Verbinski

Pirates of the Caibbean : The Curse of the Black Pearl (2003)

Pirates of the Caibbean : Dead Man‘s Chest (2006)

Pirates of the Caibbean : At world‘s End (2007)

পার্টিকুলার কোনো ক্যারেকটার যদি কাউকে পছন্দ করতে বলে, টপ থ্রি তে অনেকের কাছেই থাকবে লিজেন্ডারি ‘Captain Jack Sparrow‘। জনি ডেপের অনবদ্য অভিনয় সাথে Orlando Bloom, Keira Knightley এই ট্রিলোজি‘কে অন্য লেভেলে নিয়ে গেছেন ফ্যান্টাসি সাথে এডভেঞ্চার জনরার এই সিনেমা‘কে।

৭. The Dollar Trilogy by Sergio Leone

A Fistful of Dollars (1964)

For a Few Dollars More (1965)

The Good, The Bad and The Ugly (1966)

Western কথাটা শুনলেই আমাদের জেনারেশন এর সবার আগে মাথায় আসে দুইটা জিনিস। এক, সেবা প্রকাশনীর ওয়েস্টার্ন, দুই Clint Eastwood। Clint Eastwood এর ক্যারিয়ারের মাইলফলক অভিনয়, সাথে Sergio Leone এর ডিরেকশন এবং প্র‍য়াত Ennio Morricone এর মিউজিক কম্পোজিশন। ওয়েস্টার্ন জনরায় এই তিনটার চেয়ে সেরা সিনেমা হয় না। Clint Eastwood এর নিজের পরিচালনা এবং অভিনয় করা Unforgiven কে তুলনা দেওয়া যায়।

৮. Gangster Trilogy by Ram Gopal Verma

Satya (1998)

Company (2002)

D (2005)

বলিউড জগতে অনুরাগ কশ্যপের আগমন এবং রাম গোপাল ভার্মা নামক এক পাগলাটে ডিরেক্টর এর বলিউড‘কে পুনর্জন্ম দেওয়া সিনেমা Satya. যাকে দিয়ে গ্যাংস্টার ট্রিলোজি‘র শুরু। এবং ‘ভিকু মাত্রে‘, বলিউডের সবচেয়ে আইকনিক ক্যারেকটার এর একটা। রামুর এই ট্রিলোজি অনবদ্য। আমার সবচেয়ে প্রিয় সিনেমাগুলোর মধ্যে এই ৩টা। যদিও শেষ সিনেমা‘টি, D রামু চিত্রনাট্য লিখেছেন প্রযোজনাও করেছেন, কিন্তু ডিরেক্টর ছিলেন আরেকজন।

৯. Shakespeare Trilogy Vishal Bhardwaj

Maqbool (2003)

Omkara (2006)

Haider (2014)

Macbeth, Othello এবং Hamlet এর উপর বানানো Vishal Bhardwaj এর অমর সৃষ্টি এই শেক্সপিয়ার ট্রিলোজি। তিনটা সিনেমারই অভিনয় নিয়ে কোনো সংশয় নেই। ইরফান খান, সাইফ আলী খান, শহিদ কাপুর, কে কে মেনন, অজয় দেভগন, নাসিরউদ্দিন শাহ, ওম পুরি - কে ছিলেন না এই ট্রিলোজি‘তে। Maqbool যখন বানান Vishal, এটা শুনে মনোজ বাজপেয়ী পায়ে ধরা বাকি রেখেছিলেন ওকে Maqbool এর ক্যারেকটার টা দিতে। কিন্তু Vishal ঠিক করে রেখেছিলেন ইরফান খান‘কেই। আমার অন্যতম প্রিয় সিনেমা।

১০. The Matrix Trilogy by Wachowski Sisters.

The Matrix (1999)

The Matrix Reloaded (2003)

The Matrix Revolutions (2003)

ট্রিলোজি লিস্টে এই ট্রিলোজি না রাখলে যেন পাপই হতো। ছোটবেলাকার সবচেয়ে প্রিয় সিনেমাগুলোর মধ্যে The Matrix Trilogy যেন ছিল সবার আগে। Lana & Lilly সিস্টার্স সাথে আমাদের কিয়ানু রিভস যেন লিজেন্ডারি এক জিনিসের জন্ম দেন। এই ‘The Matrix Trilogy‘.

আরো অনেক সেরা সেরা ট্রিলোজি রয়েছে। এর মধ্যে অন্যতম পছন্দ ‘Back to the Future Trilogy by Robert Zemeckis‘। কিংবা ‘Star Wars Original Trilogy‘, ‘Alien Trilogy‘, ‘Terminator Trilogy‘, ‘Colors Trilogy‘, ‘The Millennium Trilogy‘, ‘Internal Affairs Trilogy‘।  



মন্তব্য করুন


কালার ইনসাইড

তামান্না ভাটিয়াকে ভারতীয় সাইবার সেলে তলব

প্রকাশ: ০৪:০৪ পিএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

ভারতের দক্ষিণী ইন্ডাস্ট্রির আলোচিত অভিনেত্রী তামান্না ভাটিয়া এখন বলিউডেরও পরিচিত মুখ। বেশ দাপুটের সঙ্গে কাজ করছেন তিনি। ক্যারিয়ারে দুর্দান্ত সময় পার করছেন। কিন্তু এরই মধ্যে বিপাকে পড়লেন এ তারকা। তাকে তলব করেছে ভারতের মহারাষ্ট্র সাইবার সেল।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সাইবার সেলের কর্মকর্তারা জানিয়েছেন, মহাদেব অনলাইন গেমিং এবং বেটিং অ্যাপ্লিকেশনের একটি সহায়ক অ্যাপে আইপিএল ম্যাচ দেখার জন্য কথিত প্রচারের জন্য তলব করা হয়েছে তামান্নাকে।

দক্ষিণী এই নায়িকাকে আগামী ২৯ এপ্রিল মহারাষ্ট্র সাইবার সেলে হাজির হওয়ার জন্য বলা হয়েছে। সেখাতে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে। 

এর আগে, গত বছরও কিছু আইপিএল ম্যাচ অ্যাপে অবৈধভাবে স্ট্রিম করা হয়েছিল। এ ব্যাপারে একটি অভিযোগও রয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, সেই মামলায় সাক্ষী হিসেবে তার বক্তব্য রেকর্ড করার জন্য ডাকা হয়েছে।

ইতোমধ্যে এ মামলায় মহারাষ্ট্র সাইবার সেল গায়ক বাদশা, অভিনেতা সঞ্জয় দত্ত ও জ্যাকলিন ফার্নান্দেজের ম্যানেজারদের বক্তব্য নিয়েছে। আর মহাদেব অ্যাপটি অবৈথ অর্থ লেনদেন এবং বাজি ধরার জন্য বিভিন্ন তদন্ত সংস্থার মনিটরিংয়ে রয়েছে।

প্রসঙ্গত, তামান্না ভাটিয়া ‘বাহুবলী’ এবং নেটফ্লিক্স অ্যান্থলজি ‘লাস্ট স্টোরিজ-২’ এর জন্য দর্শকমহলে বহুল পরিচিত।


তামান্না ভাটিয়া   ভারতীয় সাইবার সেল   বলিউড  


মন্তব্য করুন


কালার ইনসাইড

বাংলাদেশের 'নীল জোছনা' সিনেমায় পাওলি দাম

প্রকাশ: ১০:২২ এএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

বাংলাদেশের সরকারি অনুদানের 'নীল জোছনা' সিনেমায় অভিনয় করবেন ভারতের অভিনেত্রী পাওলি দাম। 

মোশতাক আহমেদের প্যারাসাইকোলজি বিষয়ক উপন্যাস 'নীল জোছনার জীবন' অবলম্বনে নির্মিত হবে সিনেমাটি।

সিনেমার প্রধান নারী চরিত্রে দেখা যাবে অভিনেত্রী পাওলি দামকে। তার বিপরীতে কে থাকছেন সেটা এখনো চূড়ান্ত হয়নি। 

গত বুধবার (২৪ এপ্রিল) পাওলির সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি করেন নির্মাতা ফাখরুল আরেফীন খান।

তিনি বলেন, 'প্রায় ৬ বছর আগে 'নীল জোছনা' সিনেমার কাজ শুরু করেছিলাম। এরপর ২০১৯ সালে করোনা এবং আমার আরেকটি সিনেমার কারণে কাজটি বন্ধ ছিল।

এরপর আবার গত বছরের শুরু থেকে কাজ শুরু করি। সিনেমার দৃশ্যধারণ শুরু হবে মে মাসের শেষ দিকে।' 


পাওলি দাম   নীল জোছনা  


মন্তব্য করুন


কালার ইনসাইড

সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসির সামনে মানববন্ধন

প্রকাশ: ১০:২৪ এএম, ২৫ এপ্রিল, ২০২৪


Thumbnail

চলচ্চিত্র শিল্পী সমিতির সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরীর নেতৃত্বে গণমাধ্যমকর্মীদের উপর নারকীয় হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে সাংবাদিকরা।

গতকাল বুধবার (২৩ এপ্রিল) দুপুরে বিএফডিসি'র টেলিভিশন ক্যামেরাম্যান জার্নালিস্ট এসোসিয়েশনের (টিসিএ) উদ্যোগে বিএফডিসি'র সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন বক্তৃতা রাখেন বিএফইউজে'র সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ, ডিইউজের নব-নির্বাচিত অন্যতম সভাপতি সাজ্জাদ আলম তপু, সোহেল হায়দার চৌধুরী, সাংগঠনিক সম্পাদক গোলাম মুজতবা ধ্রব, বাচসাস'র সভাপতি রাজু আলীম, সাধারণ সম্পাদক রিমন মাহফুজ, সাবেক সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাবু প্রমুখ।

এসময় বক্তারা বলেন, সাংবাদিকরা নানাক্ষেত্রে আজ নির্যাতিত। তারা পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে নানাভাবে বাধার সম্মুখীন হচ্ছে। চলচ্চিত্রে যারা অভিনয় করে তাদের আমরা মননশীল করি। কিন্তু তারা যখন মাস্তানের ভূমিকায় অবতীর্ণ হন, তখন তারা সমাজে কী বার্তা দেন নারকীয় এই হামলার নেতৃত্ব দেওয়া জয় চৌধুরী শিবা শানু, ও আলেকজান্ডার বো'সহ জড়িত সবাইকে শিল্পী সমিতি থেকে সদস্যপদ বাতিলসহ আইনের আওতায় আনার দাবি জানান মানববন্ধন থেকে বক্তারা।

মানববন্ধনে আরও অংশ নেয় বিভিন্ন গণমাধ্যমে কর্মরত বিনোদন বিটের সাংবাদিকরা।

উল্লেখ্য, গত মঙ্গলবার বিকালে চলচ্চিত্র শিল্পী সমিতির নব-নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠান শেষে শিবা শানু, জয় চৌধুরী ও আলেকজান্ডার বো'র নেতৃত্বে সাংবাদিকদের ওপর হামলা করা হয়। এতে প্রায় ২০ জন সাংবাদিক আহত হন। হাসপাতালে ভর্তি রয়েছেন ৪ জন। এ ঘটনার প্রতিবাদে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচারের দাবিতে মানববন্ধন করেছে বিনোদন সাংবাদিকসহ নানা বিটে কর্মরত সাংবাদিকরা।

এদিকে, ঘটনার তদন্তের জন্য ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। যেখানে চলচ্চিত্র শিল্পী সমিতি ও সাংবাদিকদের পক্ষ থেকে পাঁচজন করে রাখা হয়েছে। আর উপদেষ্টা হিসেবে আছেন প্রযোজক আরশাদ আদনান। দশ জনের তদন্ত কমিটিতে সাংবাদিকদের পক্ষ থেকে লিমন আহমেদ, রাহাত সাইফুল, আহমেদ তৌকির, বুলবুল আহমেদ জয়, আবুল কালাম এবং শিল্পী সমিতির পক্ষ থেকে মিশা সওদাগর, ডি এ তায়েব, নানাশাহ, রুবেল, রত্না।


সাংবাদিকদের ওপর হামলা   এফডিসি   মানববন্ধন  


মন্তব্য করুন


কালার ইনসাইড

এবার বিয়ে ও বিচ্ছেদ নিয়ে মুখ খুললেন জয়া

প্রকাশ: ০৯:৪৯ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত ও দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। ইতোমধ্যে ঢালিউড-টালিউড মাতিয়ে অভিনয়ের দ্যুতি ছড়িয়েছেন বলিউডেও। পর্দায় ভিন্ন ভিন্ন চরিত্রে নিজেকে ফুটিয়ে তোলেন এই নায়িকা। সাবলীল অঙ্গভঙ্গি আর অভিনয় দক্ষতায় বরাবরই দর্শকদের হৃদয় ছুঁয়ে যান তিনি।

কাজের পাশাপাশি এই অভিনেত্রীর ঘরের খবর পেতেও মুখিয়ে থাকেন দর্শক। কবে বিয়ে করছেন, কেন একা থাকেন এসব জানার খুব শখ তাদের। বরাবরই তিনি মুখে কুলুপ এঁটে ছিলেন। তবে এবার সবকিছু নিয়ে মুখ খুলেছেন তিনি। সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনে জয়া কথা বলেছেন বিয়ে ও বিচ্ছেদ নিয়ে।

বিয়ে নিয়ে জয়া বলেন, বর্তমান জীবন খুবই এনজয় করছি। দেখুন, পরিবার তো শুধু স্বামী-স্ত্রীকেই ঘিরে নয়, অথবা পার্টনার হলেই হয় না, পরিবারে আরও অনেকেই আছে। পরিবারে মা-বাবা আছেন, আমার বাড়িতে যেসব লোক কাজ করেন, তারা আছেন। আমি খুবই এনজয় করি।

একাকী জীবনযাপন নিয়ে এ অভিনেত্রী বলেন, আমি তো কোনোকিছু পরিকল্পনা করি না। যদি মনে করি যে সিঙ্গেল থেকে ডাবল হতে চাই, দরকার আছে, তখনই হবো। তবে এই মুহূর্তে আমার কোনো পরিকল্পনা নেই। কারণ, আমি খুবই ভালো আছি, শান্তিতে আছি চারদিকে। আমার আপাতত কোনো প্ল্যান নেই।

এদিকে প্রথমবারের মতো ওয়েব সিরিজে কাজ করতে যাচ্ছেন জয়া। এটি নির্মাণ করবেন মহানগর খ্যাত নির্মাতা আশফাক নিপুণ।


জয়া আহসান  


মন্তব্য করুন


কালার ইনসাইড

কবে আসছে ‘অ্যানিমাল-২, জানালেন সিনেমাটির নির্মাতা

প্রকাশ: ০৪:০১ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

বহুল আলোচিত সিনেমা 'অ্যানিমাল' দেখেনি এখন খুব কম মানুষ আছে। সেই ছবিতে রণবীর কাপুরের অভিনয় মুগ্ধ করেছে সকলকেই। এই ছবির শেষেই পরিচালক দেখিয়েছিলেন যে এই সিনেমার সিক্যুয়েল আসছে। অনেকেই মুখিয়ে আছেন এই সিক্যুয়েলের জন্য, যার নাম 'অ্যানিমাল পার্ক'।

সম্প্রতি সন্দীপ রেড্ডি ভাঙ্গা জানিয়েছেন কবে আসছে সেই ছবি। সাম্প্রতিক অ্যাওয়ার্ড শোতে সিনেমাটির পরিচালক শেয়ার করেছেন, ২০২৬ সালে রণবীর কাপুর-অভিনীত 'অ্যানিমাল'-এর সিক্যুয়েলের কাজ শুরু হয়েছে। তিনি সন্দীপ রেড্ডি সিনেমাটিক ইউনিভার্সের সম্ভাবনার কথাও বলেছেন।

পুরস্কার গ্রহণ করার সময় হোস্টরা তাকে রণবীর কাপুর-অভিনীত 'অ্যানিমাল' সিক্যুয়েল 'অ্যানিমাল পার্ক' সম্পর্কে কিছু বিশদ প্রকাশ করতে বলায় তখনই তিনি জানান, ছবিটি ২০২৬ সালে ফ্লোরে যাবে।

তিনি আরও যোগ করেছেন, 'অ্যানিমাল পার্ক' আসলে 'অ্যানিমাল'-এর চেয়ে বড় এবং আরও বন্য একটি সিনেমা হবে। যদিও এমন দাবি তিনি আগেও করেছিলেন।


অ্যানিমাল   রণবির কাপুর   বলিউড   সন্দীপ রেড্ডি ভাঙ্গা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন