ইনসাইড বাংলাদেশ

মসজিদের পুকুরে ভাসছিল যুবকের লাশ

প্রকাশ: ১২:৩৫ পিএম, ১৯ মার্চ, ২০২৩


Thumbnail

ভোলায় সদরের হাটখোলা মসজিদের পুকুর থেকে জসীমউদ্দিন কডু (৩২) নামে এক যুবকের ভাসমান লাশ উদ্ধার করেছে পুলিশ। শনিবার (১৮মার্চ) রাত ৮টার দিকে ওই লাশ উদ্ধার করা হয়।

তবে লাশের শরীরে আঘাতের কোনো চিহ্ন নেই। তার পরিবার পুলিশকে জানিয়েছে, জসিম মৃগী রোগে আক্রান্ত ছিল।

সদর থানার উপ-পরিদর্শক (এসআই) মো. জাফর বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত জসীমউদ্দিন কডু (৩২) সদর উপজেলা বাপ্তা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের মৃত কবির হোসেনের ছেলে। তিনি শহরের কিচেন মার্কেটে কসাইখানায় কাজ করতেন।

স্বজন ও পুলিশ সূত্রে জানা যায়, গতকাল শুক্রবার (১৭ মার্চ) থেকে জসিম নিখোঁজ ছিলেন। শনিবার সন্ধ্যা পর্যন্ত তার পরিবার থানায় কোনো নিখোঁজ জিডি করেনি। শনিবার এশার নামাজের জন্য হাটখোলা মসজিদের এক মুসল্লী পুকুরে অজু করতে গিয়ে দেখেন জসিমের লাশ পুকুরে ভাসছে। খবর পেয়ে পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ভোলা সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

ভোলা সদর থানার উপ-পরিদর্শক (এসআই) মো. জাফর বলেন, তাঁর মৃত্যু কীভাবে হয়েছে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। ময়নাতদন্তের প্রতিবেদন পাওয়ার পর বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঘূর্ণিঝড় রেমাল: তছনছ সুন্দরবনের জীববৈচিত্র্য

প্রকাশ: ১০:০৬ এএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে তছনছ হয়ে গেছে সুন্দরবনের জীববৈচিত্র্য। টানা  বৃষ্টি ও জোয়ারের পানিতে তলিয়ে গেছে পুরো সুন্দরবন। আর এর ফলে মৃত্যু হয়েছে অনেক বন্যপ্রাণীর।

রোববার (২৬ মে) থেকে সোমবার (২৭ মে) সন্ধ্যা পর্যন্ত টানা বর্ষণ ও ঝড়ে উপড়ে পড়েছে বহু গাছপালা। একটানা এই বৃষ্টি ও ঝড়ে প্রাণ গেছে বন্য প্রাণীদের। এছাড়াও বনবিভাগের বেশ কয়েকটি অফিসসহ টহল বোট ভেঙ্গে গেছে।

সোমবার (২৭ মে) বিকেলে বনের খালের চরে বেশ কয়েকটি মৃত হরিণ পাওয়া গেছে। টানা বৃষ্টিতে সুন্দরবনে প্রায় ৬ থেকে ৮ ফুট বৃদ্ধি পেয়েছে জোয়ারের পানি। এতে বনের ভেতরে মিঠা পানির পুকুরগুলো তলিয়ে গেছে লোনা পানিতে। পুকুরে লোনা পানি ঢুকে যাওয়ায় বনের প্রাণীদের সুপেয় পানির সংকট দেখা দিয়েছে।

এদিকে ঝড়ে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে সুন্দরবনের একমাত্র করমজল বন্যপ্রাণী প্রজনন পর্যটন কেন্দ্রের নানা অবকাঠামো।

করমজল বন্যপ্রাণী প্রজনন ও পর্যটন কেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির জানান, 'ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে পর্যটক চলাচলে তৈরি এখানকার কাঠের সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে তছনছ হয়েছে অসংখ্য গাছপালা। তবে পুরো সুন্দরবনের গাছপালাসহ কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা নিশ্চিত করে এখনই বলা সম্ভব না। 

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা কাজী মোহম্মদ নূরুল করিম বলেন, ‘আবহাওয়া স্বাভাবিক না হওয়া পর্যন্ত ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে সুন্দরবনের গাছপালাসহ বন্যপ্রাণীর কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা নিশ্চিত করে জানানো সম্ভব নয়; তবে ব্যাপক ক্ষতি হয়েছে -- এটা নিশ্চিত।’


ঘূর্ণিঝড়   সুন্দরবন   জীববৈচিত্র্য  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নতুন সচিব আশরাফ উদ্দিন

প্রকাশ: ০৯:১৪ এএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের রেক্টর মোঃ আশরাফ উদ্দিন খানকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

এছাড়াও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খানকে সচিব পদে পদোন্নতি দিয়ে তাকে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের রেক্টর হিসেবে পদায়ন করা হয়েছে।

সোমবার (২৭ মে) এ বিষয়ে পৃথক আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। উভয়ের আদেশ আগামী ৩০ মে কার্যকর হবে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 


জনপ্রশাসন মন্ত্রণালয়   সচিব   প্রতিরক্ষা মন্ত্রণালয়  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঘূর্ণিঝড় রেমাল: নিহতের সংখ্যা বেড়ে ১৬

প্রকাশ: ০৮:৫৩ এএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

দেশের উপকূলীয় অঞ্চলে তান্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় রেমাল। দীর্ঘ ৭ ঘণ্টাব্যাপী প্রচন্ড শক্তি নিয়ে তান্ডব চালায় বঙ্গোপসাগরে সৃষ্ট এই ঘূর্ণিঝড়টি। এর প্রভাবে প্লাবিত হয়েছে জনপদ, ঘরবাড়ি, তছনছ হয়েছে বেড়িবাধ, গাছপালা।

সোমবার (২৮ মে) সকাল পর্যন্ত রাজধানীসহ জেলায় অন্তত ১৬ জনের প্রাণহানি ঘটেছে।

ঘূর্ণিঝড় রেমালের আঘাতে ঢকায় , ভোলায় , বরিশালে , পটুয়াখালীতে , খুলনা, সাতক্ষীরা, চট্টগ্রাম কুমিল্লায় একজন করে মোট ১৬ জন জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

সোমবার (২৭ মে) দিবাগত রাত ৮ টা থেকে ৭ টার মধ্যে রাজধানীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আলাদা ঘটনায় নারীসহ চার জনের মৃত্যু হয়েছে। এঘটনায় মৃতরা হলেন, খিলগাঁও রিয়াজবাগ এলাকার রিকশার গ্যারেজে বিদ্যুৎস্পৃষ্ট হওয়া রাকিব (২৫), খিলগাঁও সিপাহীবাগে রাস্তায় জমে থাকা পানির মধ্যে বিদ্যুৎস্পৃষ্ট হওয়া মরিয়ম বেগম (৪৫), যাত্রাবাড়ীতে টিনের প্রাচীর স্পর্শ করে বিদ্যুৎস্পৃষ্ট হওয়া লিজা আক্তার (১৬) অপরজন বাড্ডার বাসিন্দা। তার নাম-পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

ভোলায় বসতঘরে গাছ পড়ে জনের মৃত্যু হয়েছে। জেলার লালমোহন উপজেলার তীব্র বাতাসে টিনের ঘরে গাছ পড়ে মনেজা (৫৪) নামে একজনের মৃত্যু হয়। গাছের ডাল পড়ে জেলার বোরহানউদ্দিনে জাহাঙ্গীর (৫০) দৌলতখান পৌরসভার ২নং ওয়ার্ডে বসতঘরে গাছ পড়ে মাইশা নামের বছরের এক শিশু নিহত হয়েছে।

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের নাপিতখালী আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে শওকত মোড়ল (৬৫) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।

পটুয়াখালীতে জোয়ারের পানিতে ডুবে মোঃ শরীফ (২৭) নামে এক যুবকের মৃত্যু হয়। এছাড়াও বাউফলে ঘরের নিচে চাপা পড়ে করিম খান (৬২) নিহত হয়েছেন।

বরিশালে রেমালের প্রভাবে রূপাতলী বাসস্ট্যান্ড সংলগ্ন একটি বিল্ডিংয়ের ৩য় তলার দেয়াল ধসে লোকমান হোটেলের মালিকসহ জন নিহত হয়েছেন। নিহতরা হলেন লোকমান (৫৫) মোকলেস (২৫) ছাড়া জালাল সিকদার নামের আরও একজন নিহত হয়েছেন।

এছাড়াও কুমিল্লায় ও চট্টগ্রামে ভবনের ধসে ২ জন এবং খুলনায় গাছ উপড়ে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আবাহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, দেশের ১৯ জেলায় ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৩৭ লাখ মানুষ। বিদ্যুৎ বিচ্ছিন্ন প্রায় ৩ কোটি গ্রাহক।  

ঘূর্ণিঝড়ের প্রভাবে ক্ষতিগ্রস্ত জেলাগুলো হলো- সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, বরিশাল, পিরোজপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, চট্টগ্রাম, ফেনী, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, নড়াইল, গোপালগঞ্জ, শরীয়তপুর যশোর।


রেমাল   ঘূর্ণিঝড়   নিহত  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আজ নিরাপদ মাতৃত্ব দিবস

প্রকাশ: ০৮:৫০ এএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

প্রতিবছরের ন্যায় এ বছরও নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষ্যে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ বছরের দিবসটির প্রতিপাদ্য বিষয় ‘হাসপাতালে সন্তান প্রসব করান, মা ও নবজাতকের জীবন বাঁচান।

নিরাপদ মাতৃস্বাস্থ্য, মাতৃমৃত্যু হার হ্রাস ও নবজাতকের স্বাস্থ্য নিশ্চিত করার উদ্দেশ্যেই নিরাপদ মাতৃত্ব দিবস পালিত হয়ে আসছে। গর্ভকালীন, প্রসবকালীন ও প্রসব পরবর্তীকালে সব নারীর জন্য নিরাপদ স্বাস্থ্যসেবা নিশ্চিত করাই হলো নিরাপদ মাতৃত্ব।

১৯৯৮ সাল থেকে দেশব্যাপী নিরাপদ মাতৃত্ব দিবস পালন শুরু হয়। এরপর থেকে নিরাপদ মাতৃস্বাস্থ্য, মাতৃমৃত্যু হার কমানো ও নবজাতকের স্বাস্থ্য নিশ্চিত করার উদ্দেশ্যে প্রতি বছর ২৮ মে দিবসটি পালিত হয়ে আসছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে এ বিষয়ে অনুমোদন দিলে পরের বছর থেকে দেশব্যাপী দিবসটি পালন শুরু হয়। পরে ২০১৫ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ উদ্যোগ টেকসই উন্নয়নের অন্তর্ভুক্ত করে।


নিরাপদ মাতৃত্ব দিবস  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

তৃতীয় ধাপে উপজেলা নির্বাচনে কোটিপতি প্রার্থী ১০৬ জন

প্রকাশ: ০৮:৪৯ পিএম, ২৭ মে, ২০২৪


Thumbnail

উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে প্রার্থীদের আয় ও সম্পদের তথ্য বিশ্লেষণ করেছে দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। তাতে জানা গেছে, এ ধাপে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯০ জন কোটিপতি প্রার্থী। পাশাপাশি ভাইস চেয়ারম্যান পদে কোটিপতি প্রার্থীর সংখ্যা ১১। সঙ্গে নারী ভাইস চেয়ারম্যান পদেও প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫ জন কোটিপতি। সব মিলিয়ে তৃতীয় ধাপের নির্বাচনে ভোটের লড়াইয়ে নামতে যাচ্ছেন ১০৬ জন কোটিপতি।

সোমবার (২৭ মে) সকালে রাজধানীর ধানমন্ডিতে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছে দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

টিআইবি বলেছে, প্রার্থীদের হলফনামায় অস্থাবর সম্পদের যে হিসাব দেয়া হয়েছে, তার ভিত্তিতে কোটিপতির হিসাব করা হয়েছে। ভূমির মতো স্থাবর সম্পদের মূল্য নির্ধারণ কঠিন হওয়ায়, তা কোটিপতির হিসাবে আনা হয়নি।

সংস্থাটির বিশ্লেষণে দেখা যায়, তৃতীয় ধাপে চেয়ারম্যান প্রার্থীদের ৬৬ দশমিক ৫৩ শতাংশই নিজেকে ব্যবসায়ী হিসেবে পরিচয় দিয়েছেন। দ্বিতীয় সর্বোচ্চ ১২ দশমিক শূন্য ৬ শতাংশ পেশা হিসেবে দেখিয়েছেন কৃষিকাজ। পেশার ক্ষেত্রে তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছেন আইন পেশা (৭ দশমিক ৬৯ শতাংশ) ও শিক্ষকতা (৪ দশমিক ৩৭ শতাংশ)।

একইভাবে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থীদেরও ৬৮ দশমিক ৯৯ শতাংশ নিজেদের ব্যবসায়ী হিসেবে পরিচয় দিয়েছেন। নারী ভাইস চেয়ারম্যান পদপ্রার্থীদের ৪৮ দশমিক ৫৪ শতাংশ গৃহিণী। গৃহস্থালির কাজকে তারা পেশা হিসেবে উল্লেখ করেছেন। তাদের প্রায় ৩২ শতাংশ পেশায় ব্যবসায়ী।

সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, ব্যবসায়ীরা রাজনীতিতে সুষ্ঠু প্রক্রিয়ায় আসছেন কি না এবং মুনাফা করার উদ্দেশ্যে আসছেন কি না, সেটাই বড় প্রশ্ন। তথ্য বলছে, জনপ্রতিনিধি হিসেবে ক্ষমতায় থাকলে অনেকের আয় ও সম্পদ অস্বাভাবিক হারে বাড়ছে। ফলে জনস্বার্থের বিষয়টি প্রাধান্য পাচ্ছে না।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে আগামী (২৯ মে) বুধবার দেশের ৯০ উপজেলায় ভোট গ্রহণ করা হবে। যদিও দ্বিতীয় ধাপে ১১২টি উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছিল। এর মধ্যে পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলায় সব পদে একক প্রার্থী থাকায় ভোটের প্রয়োজন হচ্ছে না। দুটি উপজেলায় ভোট আগে স্থগিত করা হয়। আর ঘূর্ণিঝড় রিমালের কারণে ১৯টি উপজেলায় ভোট স্থগিত করেছে নির্বাচন কমিশন।

এর আগে প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনেও চেয়ারম্যান প্রার্থীদের প্রায় ৭০ শতাংশ ছিলেন ব্যবসায়ী। ২১ মে অনুষ্ঠিত দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীদের প্রায় ৭১ শতাংশ ছিলেন ব্যবসায়ী। চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে কোটিপতি ছিলেন ১০৫ জন।

উপজেলা নির্বাচন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন