ইনসাইড বাংলাদেশ

১৪ ঘণ্টা পর স্বাভাবিক সৈয়দপুরে বিমান চলাচল

প্রকাশ: ১২:১১ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে ১৪ ঘণ্টা পর উড়োজাহাজ চলাচল স্বাভাবিক হয়েছে। সোমবার (১৩ মে) সকাল ৮টার পর থেকে বিমান উঠানামা শুরু হয়। তবে সকাল ৯টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত রানওয়ের বিদ্যুৎ বিভ্রাটের ত্রুটি শনাক্ত করতে পারেনি বিমানবন্দরের প্রকৌশল বিভাগ।

এর আগে রোববার (১২ মে) সন্ধ্যা ৬টার পর থেকে নাইট ল্যান্ডিং সিস্টেম কাজ না করায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার ও ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি করে ফ্লাইট বাতিল করা হয়। ফলে ঢাকাগামী দুই শতাধিক যাত্রী দুর্ভোগে পড়েন।

সৈয়দপুর বিমানবন্দরের সূত্র জানায়, বিমানবন্দর রানওয়েতে উন্নয়ন কাজ চলছিল। এ অবস্থায় কোথাও বৈদ্যুতিক সংযোগ কাটা পড়ে। এরপর থেকে রানওয়ের বাতিগুলো জ্বলছে না। বিমানবন্দরের প্রকৌশল বিভাগ বিষয়টি জানার পর ত্রুটি খুঁজে দেখছে। রাতভর চেষ্টা করে তারা ত্রুটি শনাক্ত করতে পারেনি।

বিমানবন্দরের ম্যানেজার সুপ্লব কুমার ঘোষ বলেন, আজ সকাল ৮টা ১ মিনিটে নভোএয়ার, ৮টা ৭ মিনিটে বাংলাদেশ বিমান ও ৮টা ১৫ মিনিটের দিকে ইউএস বাংলা এয়ারলাইন্সের একটি করে ফ্লাইট অবতরণ করে। দিনের বেলায় বিমান চলাচলে কোনো সমস্যা নেই। চলমান সমস্যা নিরসনে বিশেষজ্ঞ প্রকৌশলী দল কাজ করছে। আশা করি সন্ধ্যার মধ্যে সমস্যা সমাধান হবে।


সৈয়দপুর বিমান বন্দর  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সৌদি পৌঁছেছেন ৬৭১৩৮ হজযাত্রী, মৃত্যু ১২

প্রকাশ: ১১:৪৬ এএম, ০৭ জুন, ২০২৪


Thumbnail

সৌদি আরবে পবিত্র হজ পালন করতে গিয়ে আরো এক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট ১২ জনের মৃত্যু হলো। এদিকে হজ পালনের জন্য এখন পর্যন্ত পর্যন্ত সৌদি পৌঁছেছেন ৬৭ হাজার ১৩৮ জন হজযাত্রী। মোট ১৭২টি ফ্লাইটে তারা সৌদিতে পৌঁছান। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৫০ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ৬২ হাজার ৫৮৮ জন। আবেদনের বিপরীতে শতভাগ ভিসা ইস্যু করা হয়েছে। 

শুক্রবার হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

বুলেটিনে বলা হয়, এ পর্যন্ত মোট ১৭২টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৯০টি, সৌদি এয়ারলাইনসের ৫৬টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ২৬টি ফ্লাইট পরিচালনা করেছে। 

এদিকে হজ পালন করতে গিয়ে সর্বশেষ মক্কায় শেখ আরিফুল ইসলাম নামে একজন মারা গেছেন। এ নিয়ে এখন পর্যন্ত ১২ জন মারা গেছেন। এর মধ্যে মক্কায় ৯ জন এবং মদিনায় তিনজন মারা গেছেন। চলতি হজ মৌসুমে সৌদি আরবে প্রথম বাংলাদেশি হিসেবে গত ১৫ মে মো. আসাদুজ্জামান নামে এক হজযাত্রী মারা যান। 


সৌদি   হজযাত্রী   মৃত্যু  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

মানবিক সংকটে বাংলাদেশে সহযোগিতা অব্যাহত রাখার ঘোষণা আইএফআরসির

প্রকাশ: ১১:৩৪ এএম, ০৭ জুন, ২০২৪


Thumbnail

চলমান বৈশ্বিক সংকটের মধ্যেও জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীসহ বাংলাদেশে সব ধরণের মানবিক সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছেন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি)-এর প্রেসিডেন্ট কেট ফোর্বস।

প্রথমবারের মত বাংলাদেশ সফরকালে ফোর্বস সাম্প্রতিক ভয়াবহ তাপপ্রবাহ ও ঘূর্ণিঝড় রেমালসহ যেকোনো ধরণের দুর্যোগ মোকাবিলায় টেকসই সহায়তার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।

বৃহস্পতিবার (৬ জুন) বাংলাদেশ সফরকালে আইএফআরসির প্রেসিডেন্ট কেট ফোর্বস প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

এসময় তিনি বাংলাদেশে বসবাসরত জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীদের মানবিক সহযোগিতা প্রদানে আইএফআরসির সব ধরণের প্রচেষ্টা অব্যাহত রাখার আশ্বাস দেন।

এছাড়াও কেট তার সফরে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা: সামন্তলাল সেন ও প্রতিমন্ত্রী ডা: রোকেয়া সুলতানা এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মুহিববুর রহমান সহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ করেন।

এসময় সাক্ষাতে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা এবং দুর্যোগ ও মহামারি প্রস্তুতির উন্নয়নের কৌশল নিয়ে আলোকপাত করা হয়।

ছয় দিনের সফর শেষে আগামী শনিবার (৮ জুন) জেনেভার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন তিনি। সফরকালে তিনি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদরদপ্তরে অবস্থিত ইমার্জেন্সি অপারেশন সেন্টার (ইওসি) এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। বাংলাদেশ সফরকালে রাজধানীর স্বনামধন্য হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতাল পরিদর্শন করেন তিনি। সময় হাসপাতালটির অতীত ঐতিহ্য ফিরিয়ে আনতে কর্তৃপক্ষকে আরো আন্তরিক হয়ে কাজ করার পরামর্শ দেন।


বাংলাদেশ   আইএফআরসি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

কক্সবাজারের রামুতে খালে ডুবে ভাই-বোনের মৃত্যু

প্রকাশ: ১০:৪০ এএম, ০৭ জুন, ২০২৪


Thumbnail

কক্সবাজারের রামুতে রাজারকুল রেললাইনের ব্রিজের নিচে খালের পানিতে ডুবে দুই ভাই-বোনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (৬ জুন) সন্ধ্যা সাড়ে ৬টায় উপজেলার রাজারকুল ইউনিয়নের মৌলবী পাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

মৃত ভাই-বোন হল, রিহাব (৭) ও মারিয়া (৫)। তারা সৌদি প্রবাসী মো. আব্দুল্লাহ’র সন্তান।

এলাকাবাসী ও পরিবার সূত্রে জানা যায়, বিকেলে ওই দুই শিশুকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। সন্ধ্যার দিকে স্থানীয় জেলে হাসমত উল্লাহ মৌলবী পাড়াস্থ ট্রেনের লাইনের একটি ব্রিজের মুখের খালে জাল ফেলেন, এ সময় তার জালে ওই দুই শিশুর মরদেহ আটকে যায়। মরদেহ দেখে জেলে হাসমত উল্লাহ ভয়ে চিৎকার করে পালিয়ে যায়। পরে স্থানীয়দের সঙ্গে নিয়ে মরদেহ দুইটি উদ্ধার করে।

বিষয়টি নিশ্চিত করেছেন রাজারকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুফিজুর রহমান। তিনি বলেন, আমার ইউনিয়নের মৌলভি পাড়ায় দুই ভাই-বোনের মর্মান্তিক মৃত্যু হয়েছে। পানিতে পড়ে তাদের মৃত্যু হয়।

স্থানীয় ইউপি সদস্য এরশাদ উল্লাহ বলেন, সন্ধ্যার দিকে বাড়ি থেকে খেলতে বের হয়েছিল তারা। অনেক খোঁজাখুঁজি করেও তাদের পাওয়া যাইনি। পরে নয়াখাল থেকে মাছ ধরে আসার সময় পাশের কূপে জাল ফেলে হাসমত আলী। তার জালে উঠে আসে দুই ভাই-বোনের মরদেহ।

রামু থানা পুলিশের ওসি আবু তাহের দেওয়ান বলেন, দুই শিশুর মৃত্যুর তথ্য কেউ থানায় জানায়নি। পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ পেলে খতিয়ে দেখা হবে।


কক্সবাজার   রামু   মৃত্যু  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আজ সন্ধ্যায় জানা যাবে ঈদুল আজহার তারিখ

প্রকাশ: ১০:০৬ এএম, ০৭ জুন, ২০২৪


Thumbnail

দুনিয়া জুড়ে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ। এর একটি ঈদ-উল ফিতর, আর অন্যটি ঈদ-উল আজহা। আর আসন্ন এই পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণ করতে আজ মাগরিবের নামাজের পর বৈঠকে বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি। শুক্রবার (৭ জুন) বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

জানা গেছে, ঈদুল আজহা উদযাপনের তারিখ নির্ধারণে শুক্রবার মাগরিবের নামাজের পর রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভায় সভাপতিত্ব করার কথা রয়েছে।  

আজ চাঁদ দেখা গেলে দেশে ঈদুল আজহা উদযাপিত হবে আগামী ১৭ জুন (সোমবার)। যদি আজ চাঁদ দেখা না যায় সেক্ষেত্রে শনিবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হবে। জিলহজ মাস শুরু হবে রবিবার (৯ জুন), সেক্ষেত্রে দেশে ঈদুল আজহা উদযাপিত হবে আগামী ১৮ জুন (মঙ্গলবার)।

সৌদি আরবে বৃহস্পতিবার জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামী ১৬ জুন (রবিবার) দেশটিতে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।


ঈদুল আজহা   ঈদ   চাঁদ দেখা কমিটি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

প্রধানমন্ত্রীর বাজেট রেকর্ড

প্রকাশ: ০৯:৩৮ এএম, ০৭ জুন, ২০২৪


Thumbnail

গতকাল (৬ জুন) জাতীয় সংসদে উত্থাপিত বাজেটটিসহ আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার এ পর্যন্ত ২৫ বার, প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা ২১ বার এবং ২০০৮ সাল থেকে এখন পর্যন্ত আওয়ামী লীগ টানা ১৬ বার বাজেট দিয়েছে। বাংলাদেশের ইতিহাসে এটি ৫৩তম বাজেট, আওয়ামী লীগ সরকারের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের পক্ষে ২১তম বাজেট। যদিও সবচেয়ে বেশি বাজেট দেওয়ার রেকর্ডটি আওয়ামী লীগ নিজের করেছে আরও আট বছর আগেই। এ ক্ষেত্রে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনাও রেকর্ড গড়েছেন আরও আগেই।

বাজেট ঘোষণায় আওয়ামী লীগের পরই রয়েছে বিএনপি। তিন মেয়াদে দলটির নেতৃত্বাধীন সরকার ১৬টি বাজেট দিয়েছে। আর জাতীয় পার্টি দিয়েছে ৯টি। জনগণের আস্থার কারণেই আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার বাজেট পেশের রেকর্ড করতে পেরেছে বলে মনে করেন দলটির শীর্ষ নেতৃবৃন্দ।

গতকাল বিকালে জাতীয় সংসদে ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ শিরোনামে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এবারের বাজেটের আকার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা।

বাজেট পেশ করার পর রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও বিশ্লেষকরা বলছেন, নেতৃত্বগুণে ভোটের আগে জনবান্ধব, গণমুখী এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের সহায়ক বাজেট পেশ করার মধ্য দিয়ে অনন্য নজির স্থাপন করলেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

জানা যায়, স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত ১২ জন ৫১টি বাজেট উপস্থাপন করেছেন। স্বাধীনতার পর ১৯৭২ সালের ৩০ জুন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন সরকার প্রথম বাজেট পেশ করে। অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ উপস্থাপিত সে বাজেটটি ছিল ৭৮৬ কোটি টাকার। এরপর ১৯৭৩ ও ১৯৭৪ সালেও তিনি বাজেট পেশ করেন। ১৯৭৫ সালের ২৩ জুন বঙ্গবন্ধু সরকারের দ্বিতীয় অর্থমন্ত্রী হিসেবে ড. এ আর মল্লিক দেশের চতুর্থ বাজেট উপস্থাপন করেন। এটিই ছিল বঙ্গবন্ধু সরকারের শেষ বাজেট। ওই বাজেটের আকার ছিল ১ হাজার ৫৪৯ কোটি ১৯ লাখ টাকা।

বঙ্গবন্ধু হত্যার ২১ বছর পর ১৯৯৬ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ দ্বিতীয় দফায় ক্ষমতা আসে। ১৯৯৭ সালের ২৮ জুন তৎকালীন অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া ঘোষণা করেন শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের প্রথম বাজেট। ১৯৯৬-৯৭ অর্থবছরের ২৪ হাজার ৬০৩ কোটি টাকার সে বাজেট তৎকালীন সরকারের শেষ বছরে গিয়ে দাঁড়ায় ৪২ হাজার ৩০৬ কোটি টাকায়। এরপর ২০০৯ সালে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট ক্ষমতায় এলে প্রথমবারের মতো ১ লাখ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, যা পরবর্তী কয়েক অর্থবছরে ধারাবাহিকভাবে বেড়ে বেশ বড় আকার নেয়। নবম জাতীয় সংসদের শেষ বাজেটেই রেকর্ড ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী মুহিত। ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে টানা দ্বিতীয় দফায় আওয়ামী লীগ সরকার গঠন করে। ক্ষমতায় এসে তৃতীয়বারের মতো অর্থমন্ত্রীর দায়িত্ব পাওয়া আবুল মাল আবদুল মুহিত ২০১৪-১৫ অর্থবছরের বাজেট প্রস্তাব করেন আড়াই লাখ কোটি টাকার ওপরে। আওয়ামী লীগ সরকারের পঞ্চম মেয়াদের প্রথম বাজেট দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট দেন। এরপর ২০২০-২১ অর্থবছরের জন্য দ্বিতীয়বারের মতো ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট দেন। আর ২০২১-২২ অর্থবছরের জন্য তৃতীয়বারের মতো ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট দেন। ২০২৩-২৪ অর্থবছরে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট প্রস্তাব পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট ঘোষণা দেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন। দেশের ৫৩ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি। বাজেট অধিবেশনে ছিল রীতিমতো উৎসবমুখর পরিবেশ।

গতকাল বাজেট পেশ করার পর আওয়ামী লীগ নেতারা বলছেন, এবারের বাজেট হলো জনবান্ধব বাজেট। এ বাজেটে মানুষের কষ্ট লাঘব হবে। সংকটের মধ্যেও স্বস্তির এ বাজেট। এ প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘সংকটের এই সময়ে গণমুখী বাজেট হয়েছে। দলের নির্বাচনি ইশতেহারে দেওয়া অঙ্গীকার ও অগ্রাধিকার খাত বিবেচনায় নিয়ে বাজেট দেওয়া হয়েছে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণেও একই ফোকাস থাকবে। বাস্তবসম্মত হয়েছে এ বাজেট।’ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, বস্ত্র ও পাট মন্ত্রী অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে আমরা সুখী-সমৃদ্ধ দেশ গঠনে এগিয়ে যাচ্ছি, এ বাজেটের মাধ্যমে সেটাই প্রমাণ।’ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, ‘আওয়ামী লীগ সরকার জনবান্ধব সরকার। জনগণের কথা চিন্তা করেই সরকার এ বাজেট দিয়েছে। শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ নির্মাণ হয়েছে, এখন স্মার্ট বাংলাদেশ নির্মাণে কাজ করে যাচ্ছে আওয়ামী লীগ সরকার।’

সংসদ অধিবেশন থেকে বেরিয়ে সিলেট-৩ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব বলেন, ‘বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা দেশ ও দেশের মানুষের কল্যাণের জন্য রাজনীতি করেন। দেশের ইতিহাসে সেরা বাজেট দিয়ে শুধু সরকারেরই নয়, দেশেরও সক্ষমতার প্রমাণ পাওয়া গেছে। আওয়ামী লীগের হাত ধরেই দেশ এগিয়ে যাবে।’



মন্তব্য করুন


বিজ্ঞাপন