ইনসাইড বাংলাদেশ

ডোনাল্ড লু সফরে মার্কিনপন্থী সুশীলরাও কেন উপেক্ষিত?

প্রকাশ: ০৫:০০ পিএম, ১৫ মে, ২০২৪


Thumbnail

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ পূর্ব এশিয়ার সহকারী পররাষ্ট্র মন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশ সফর করছেন। দু’দিনের সফরে প্রথম দিনে তিনি বাংলাদেশের সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। পিটার ডি হাসের বাসভবনে অনুষ্ঠিত এই বৈঠক ছিল একটি বড় ধরনের চমক। অতীতে দেখা গেছে, যে কোন মার্কিন প্রতিনিধি বাংলাদেশ সফর করলেই একগুচ্ছ সুশীলের সঙ্গে বৈঠক করতেন। সেই সুশীলরা সকলেই পরিচিত ছিল। এর আগেও ডোনাল্ড লু, আফরিন আখতার বাংলাদেশ সফর করে যে সমস্ত সুশীলদের সাথে দেখা করেছিলেন এবার তাদেরকে এড়িয়ে গেছেন।

গত দুই বছরে মার্কিন যুক্তরাষ্ট্রে যে সমস্ত কর্মকর্তারা এসেছিলেন তারা বাংলাদেশের সুশীল সমাজের যে সমস্ত প্রতিনিধিদের সাথে সাক্ষাৎ করেছিলেন তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন, বদিউল আলম মজুমদার, ড. স্বাধীন মালিক, ড. আসিফ নজরুল, পরিবেশ আন্দোলনের নেত্রী সৈয়দা রিজওয়ানা হাসান, মানবাধিকার কর্মী আদিলুর রহমান খান, তৃতীয় মাত্রার বিতর্কিত উপস্থাপক জিল্লুর রহমান, মতিউর রহমান, নুরুল কবিরের মত ব্যক্তিদেরকে। যারা সকলেই আওয়ামী বিরোধী এবং বিএনপি পন্থী হিসেবে পরিচিত। এদের কেউ কেউ স্বাধীনতাবিরোধীও বটে। এই সমস্ত বিরোধী পক্ষের সুশীলদেরকে নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র বৈঠক করত এবং এই ধরনের বৈঠকগুলোর পরে সরকারের বিরুদ্ধে নানা রকম বিষোদগার করা হত।

তবে এবার ডোনাল্ড লুর বৈঠকে এই সুশীলদের কাউকেই আমন্ত্রণ জানানো হয়নি। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের বাংলাদেশ নীতিতে বড় পরিবর্তন বলেই মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা। গতকালের বৈঠকে যে সমস্ত সুশীল সমাজের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়েছে তাদের মধ্যে ছিলেন ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, বাংলাদেশ সেন্টার ফর ওম্যান সলিডারিটির নির্বাহী পরিচালক কল্পনা আক্তার, মানবাধিকার কর্মী মহম্মদ নুর খান, চাকমা সার্কেলের রানী ও মানবাধিকার কর্মী ইয়ানিয়ান, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সংগঠক সোয়ানুর রহমান, তরুণ সংগঠক মাহমুদা আক্তার মনীষা।

এটি সম্পূর্ণ নতুন একটি সুশীল প্রতিনিধি দল যারা মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সাক্ষাৎ করল। মার্কিন যুক্তরাষ্ট্রের এই সুশীল পরিবর্তন কেন এ নিয়ে কূটনৈতিক অঙ্গনে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। বিশেষ করে বদিউল আলম মজুমদার, আদিলুর রহমান খান ও জিল্লুর রহমানের মতো ব্যক্তিদের সঙ্গে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎকার না হওয়াটাকে অনেকে বিস্ময়কর মনে করছে।

কূটনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, নির্বাচনের পর মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশ নীতিতে তার অবস্থান পাল্টেছে। বাংলাদেশ কৌশল পরিবর্তন করার প্রেক্ষিতে বাংলাদেশে মার্কিন নীতিও পরিবর্তন হয়েছে। এখন মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে চায়। বাংলাদেশের বাজারে যেন মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান থাকে সে জন্য দেশটির তৎপরতা লক্ষণীয়। ডোনাল্ড লু সালমান এফ রহমানের সঙ্গে বৈঠকেও মার্কিন কম্পানিগুলোর অর্থছাড় বিষয়েও আলোচনা করেছেন।

সবকিছু মিলিয়ে নতুন সরকারের সঙ্গে নতুনভাবে কাজ করতে আগ্রহী মার্কিন যুক্তরাষ্ট্র। আর এ কারনেই এখন মার্কিন যুক্তরাষ্ট্র আগে যারা তাদের মিত্র ছিল সেই মিত্রদেরকে পরিবর্তন করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এখন নতুন সুশীলদের সঙ্গে সম্পর্ক করছেন। যারা এতদিন ধরে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে গলাবাজি করত মার্কিন যুক্তরাষ্ট্রের স্বার্থ সংরক্ষণই যাদের দায়িত্ব ছিল তারা এখন যুক্তরাষ্ট্রের কাছে অপাঙ্ক্তেয় হয়ে গেছে। আর এটি বোধহয় মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় শিক্ষা। যুক্তরাষ্ট্রের যারা বন্ধু হয় তাদের শত্রুর দরকার হয়না।


ডোনাল্ড লু   সুশীল সমাজ   বাংলাদেশ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঘূর্ণিঝড় রেমাল: রাজধানীতে উর্ধ্বমুখী কাঁচা বাজার

প্রকাশ: ১২:০৩ পিএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে সোমবার (২৯ মে) দিনব্যাপী অতি ভারী বৃষ্টি হয়েছে রাজধানী জুড়ে। আবহাওয়া অফিসের তথ্য মতে ঢাকায় ২৪ ঘণ্ঠায় বৃষ্টি রেকর্ড করা হয়েছে ১৫৭ মিলিমিটার। টানা বৃষ্টির এ প্রভাব দেখা গিয়েছে রাজধানীর কাঁচা বজারে। সরবরাহ কম থাকায় প্রায় সব ধরনের সবজির দামই উর্ধ্বমূখী। রাতারাতি দাম বেড়ে যাওয়ায় সাধারণ ক্রেতারা পড়েছেন অস্বস্তিতে।

মঙ্গলবার (২৮ মে) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে সবজির এমন বাড়তি দাম লক্ষ্য করা গেছে। তবে, ব্যবসায়ীদের দাবি ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে সব ধরনের সবজির দাম বেড়েছে।

বাজার ঘুরে দেখা গেছে, রাজধানীর কাঁচা বাজারে শসা প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকা, বেগুন প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকা, ঢেঁড়স প্রতি কেজি ৬০ টাকা, পটল বিক্রি ৫০ থেকে ৬০, ঝিঙা প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকা, কাঁকরোল ১০০ টাকা, কচুর লতি প্রতি কেজি ৬০ টাকা, করলা প্রতি কেজি ৬০ টাকা, মিষ্টি কুমড়া প্রতি কেজি ৪০ টাকা টাকা, টমেটো প্রতি কেজি ৬০ টাকা, গাজর প্রতি কেজি ৮০ টাকা, ধুন্দল প্রতি কেজি ৫০ থেকে ৬০ টাকা, বরবটি প্রতি কেজি ৬০ টাকা এবং কাঁচা মরিচ মানভেদে প্রতি কেজি ২০০ থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে।

ব্যবসায়ীদের দাবি, আজ সবজির পাইকারি বাজার কাওরান বাজারেই পাইকারি দামি বেশি। এর কারণ ঘূর্ণিঝড়ের কারণে গতকাল সারা দিন বৃষ্টি হয়েছে, দেশের বিভিন্ন প্রান্তে কৃষকরা ফসল তুলতে পারেনি। সে কারণে আজকে ঢাকায় ফসলের সরবরাহ একেবারেই কম।

তবে, আজ যেহেতু বৃষ্টি নেই, হয়তোবা আগামীকাল থেকে রাজধানীতে সবজি সরবরাহ ঠিক হয়ে যাবে। সে কারণে কালকে থেকে সবজির দাম কিছুটা কমে আসবে বলে জানায় তারা। 


কাঁচা বাজার   রাজধানী   রেমাল   দাম  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বৃহস্পতিবার জাতিসংঘ শান্তিরক্ষী দিবসে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ১১:১৩ এএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

জাতিসংঘ শান্তিরক্ষী আন্তর্জাতিক দিবস উপলক্ষে বৃহস্পতিবার (৩০ মে) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের অনুষ্ঠানে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। পাশাপাশি দিবসটি উপলক্ষে বাংলাদেশের স্থায়ী দূতাবাস আয়োজিত অস্ট্রিয়ার সঙ্গে যৌথ অনুষ্ঠানেও যোগ দেবেন তিনি।

তিনদিনের নিউইয়র্ক সফরে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, শান্তিরক্ষা কার্যক্রম বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল, মিয়ানমারে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত, জাতিসংঘের ৭৮তম সাধারণ পরিষদের প্রেসিডেন্টের স‌ঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি নিউইয়র্কে ইসলামি সহযোগিতা সংস্থা-ওআইসিভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতদের উদ্দেশে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে বক্তৃতা দেবেন তিনি।

নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আবদুল মুহিত ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম প্রতিনিধি দলের সদস্য হিসেবে এসব বৈঠকে থাকবেন।


জাতিসংঘ শান্তিরক্ষী দিবস   পররাষ্ট্রমন্ত্রী   ড. হাছান মাহমুদ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঘূর্ণিঝড় রেমাল: তছনছ সুন্দরবনের জীববৈচিত্র্য

প্রকাশ: ১০:০৬ এএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে তছনছ হয়ে গেছে সুন্দরবনের জীববৈচিত্র্য। টানা  বৃষ্টি ও জোয়ারের পানিতে তলিয়ে গেছে পুরো সুন্দরবন। আর এর ফলে মৃত্যু হয়েছে অনেক বন্যপ্রাণীর।

রোববার (২৬ মে) থেকে সোমবার (২৭ মে) সন্ধ্যা পর্যন্ত টানা বর্ষণ ও ঝড়ে উপড়ে পড়েছে বহু গাছপালা। একটানা এই বৃষ্টি ও ঝড়ে প্রাণ গেছে বন্য প্রাণীদের। এছাড়াও বনবিভাগের বেশ কয়েকটি অফিসসহ টহল বোট ভেঙ্গে গেছে।

সোমবার (২৭ মে) বিকেলে বনের খালের চরে বেশ কয়েকটি মৃত হরিণ পাওয়া গেছে। টানা বৃষ্টিতে সুন্দরবনে প্রায় ৬ থেকে ৮ ফুট বৃদ্ধি পেয়েছে জোয়ারের পানি। এতে বনের ভেতরে মিঠা পানির পুকুরগুলো তলিয়ে গেছে লোনা পানিতে। পুকুরে লোনা পানি ঢুকে যাওয়ায় বনের প্রাণীদের সুপেয় পানির সংকট দেখা দিয়েছে।

এদিকে ঝড়ে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে সুন্দরবনের একমাত্র করমজল বন্যপ্রাণী প্রজনন পর্যটন কেন্দ্রের নানা অবকাঠামো।

করমজল বন্যপ্রাণী প্রজনন ও পর্যটন কেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির জানান, 'ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে পর্যটক চলাচলে তৈরি এখানকার কাঠের সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে তছনছ হয়েছে অসংখ্য গাছপালা। তবে পুরো সুন্দরবনের গাছপালাসহ কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা নিশ্চিত করে এখনই বলা সম্ভব না। 

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা কাজী মোহম্মদ নূরুল করিম বলেন, ‘আবহাওয়া স্বাভাবিক না হওয়া পর্যন্ত ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে সুন্দরবনের গাছপালাসহ বন্যপ্রাণীর কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা নিশ্চিত করে জানানো সম্ভব নয়; তবে ব্যাপক ক্ষতি হয়েছে -- এটা নিশ্চিত।’


ঘূর্ণিঝড়   সুন্দরবন   জীববৈচিত্র্য  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নতুন সচিব আশরাফ উদ্দিন

প্রকাশ: ০৯:১৪ এএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের রেক্টর মোঃ আশরাফ উদ্দিন খানকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

এছাড়াও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খানকে সচিব পদে পদোন্নতি দিয়ে তাকে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের রেক্টর হিসেবে পদায়ন করা হয়েছে।

সোমবার (২৭ মে) এ বিষয়ে পৃথক আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। উভয়ের আদেশ আগামী ৩০ মে কার্যকর হবে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 


জনপ্রশাসন মন্ত্রণালয়   সচিব   প্রতিরক্ষা মন্ত্রণালয়  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঘূর্ণিঝড় রেমাল: নিহতের সংখ্যা বেড়ে ১৬

প্রকাশ: ০৮:৫৩ এএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

দেশের উপকূলীয় অঞ্চলে তান্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় রেমাল। দীর্ঘ ৭ ঘণ্টাব্যাপী প্রচন্ড শক্তি নিয়ে তান্ডব চালায় বঙ্গোপসাগরে সৃষ্ট এই ঘূর্ণিঝড়টি। এর প্রভাবে প্লাবিত হয়েছে জনপদ, ঘরবাড়ি, তছনছ হয়েছে বেড়িবাধ, গাছপালা।

সোমবার (২৮ মে) সকাল পর্যন্ত রাজধানীসহ জেলায় অন্তত ১৬ জনের প্রাণহানি ঘটেছে।

ঘূর্ণিঝড় রেমালের আঘাতে ঢকায় , ভোলায় , বরিশালে , পটুয়াখালীতে , খুলনা, সাতক্ষীরা, চট্টগ্রাম কুমিল্লায় একজন করে মোট ১৬ জন জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

সোমবার (২৭ মে) দিবাগত রাত ৮ টা থেকে ৭ টার মধ্যে রাজধানীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আলাদা ঘটনায় নারীসহ চার জনের মৃত্যু হয়েছে। এঘটনায় মৃতরা হলেন, খিলগাঁও রিয়াজবাগ এলাকার রিকশার গ্যারেজে বিদ্যুৎস্পৃষ্ট হওয়া রাকিব (২৫), খিলগাঁও সিপাহীবাগে রাস্তায় জমে থাকা পানির মধ্যে বিদ্যুৎস্পৃষ্ট হওয়া মরিয়ম বেগম (৪৫), যাত্রাবাড়ীতে টিনের প্রাচীর স্পর্শ করে বিদ্যুৎস্পৃষ্ট হওয়া লিজা আক্তার (১৬) অপরজন বাড্ডার বাসিন্দা। তার নাম-পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

ভোলায় বসতঘরে গাছ পড়ে জনের মৃত্যু হয়েছে। জেলার লালমোহন উপজেলার তীব্র বাতাসে টিনের ঘরে গাছ পড়ে মনেজা (৫৪) নামে একজনের মৃত্যু হয়। গাছের ডাল পড়ে জেলার বোরহানউদ্দিনে জাহাঙ্গীর (৫০) দৌলতখান পৌরসভার ২নং ওয়ার্ডে বসতঘরে গাছ পড়ে মাইশা নামের বছরের এক শিশু নিহত হয়েছে।

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের নাপিতখালী আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে শওকত মোড়ল (৬৫) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।

পটুয়াখালীতে জোয়ারের পানিতে ডুবে মোঃ শরীফ (২৭) নামে এক যুবকের মৃত্যু হয়। এছাড়াও বাউফলে ঘরের নিচে চাপা পড়ে করিম খান (৬২) নিহত হয়েছেন।

বরিশালে রেমালের প্রভাবে রূপাতলী বাসস্ট্যান্ড সংলগ্ন একটি বিল্ডিংয়ের ৩য় তলার দেয়াল ধসে লোকমান হোটেলের মালিকসহ জন নিহত হয়েছেন। নিহতরা হলেন লোকমান (৫৫) মোকলেস (২৫) ছাড়া জালাল সিকদার নামের আরও একজন নিহত হয়েছেন।

এছাড়াও কুমিল্লায় ও চট্টগ্রামে ভবনের ধসে ২ জন এবং খুলনায় গাছ উপড়ে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আবাহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, দেশের ১৯ জেলায় ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৩৭ লাখ মানুষ। বিদ্যুৎ বিচ্ছিন্ন প্রায় ৩ কোটি গ্রাহক।  

ঘূর্ণিঝড়ের প্রভাবে ক্ষতিগ্রস্ত জেলাগুলো হলো- সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, বরিশাল, পিরোজপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, চট্টগ্রাম, ফেনী, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, নড়াইল, গোপালগঞ্জ, শরীয়তপুর যশোর।


রেমাল   ঘূর্ণিঝড়   নিহত  


মন্তব্য করুন


বিজ্ঞাপন