ইনসাইড বাংলাদেশ

জাতীয় আয়কর দিবস আজ

প্রকাশ: ০৮:২০ এএম, ৩০ নভেম্বর, ২০২১


Thumbnail জাতীয় আয়কর দিবস আজ

আজ (৩০ নভেম্বর) জাতীয় আয়কর দিবস। ‘মুজিববর্ষের অঙ্গীকার, সবাই মিলে দেব কর’ স্লোগানকে সামনে রেখে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবার সারাদেশে দিবসটি উদযাপন করছে। দিবসটির প্রতিপাদ্য ‘কর আহরণে করদাতাদের অংশগ্রহণ নিশ্চিত করে মুজিববর্ষের অঙ্গীকার বাস্তবায়ন’।

২০০৮ সাল থেকে দেশে আয়কর দিবস উদযাপিত হচ্ছে। আগে প্রতি বছর ১৫ সেপ্টেম্বর দিবসটি উদযাপিত হতো। তবে ২০১৬ সাল থেকে ৩০ নভেম্বর আয়কর দিবস পালন করছে এনবিআর। এদিন ব্যক্তি শ্রেণির আয়কর বিবরণী বা রিটার্ন জমা দেওয়ারও শেষ দিন।
 
নির্ধারিত সময়ের পর দুই শতাংশ হারে বিলম্ব সুদ গুনতে হবে করদাতাদের। তবে বিলম্ব সুদ পরিশোধ করে যৌক্তিক কারণ দেখিয়ে করদাতারা ইচ্ছে করলে রিটার্ন জমা দেওয়ার সময় বাড়িয়ে নিতে পারবেন। এক্ষেত্রে যথাযথ নিয়ম মেনে আবেদন করতে হবে। সংশ্লিষ্ট উপ কর কমিশনার বরাবর আবেদন করা হলে তিনি করদাতাকে দুই মাস পর্যন্ত সময় বাড়িয়ে দিতে পারেন।

চলমান বৈশ্বিক মহামারি কোভিড-১৯ পরিস্থিতিতে জনসমাগমের ঝুঁকি বিবেচনায় ১৪তম আয়কর দিবসে র‍্যালি করছে না এনবিআর। তবে দিবসটি উপলক্ষে সব আয়কর অফিস সজ্জিত করা ও সেমিনার আয়োজন করা হয়েছে।

৩০ নভেম্বর বেলা ১১টায় এনবিআরের সম্মেলন কক্ষে ‘রূপকল্প বাস্তবায়ন ও আগামীর বাংলাদেশ বিনির্মাণে আয়করের ভুমিকা’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আনিসুল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি মো. জসিম উদ্দিন।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। জাতীয় আয়কর দিবসে বিভিন্ন জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশের ব্যবস্থা করেছে। টেলিভিশন চ্যানেলগুলোও বিশেষ আয়োজন রেখেছে।
 
বর্তমানে দেশের প্রায় ৬৮ লাখের বেশি টিআইএনধারী রয়েছেন। এর মধ্যে ২৫ লাখের মতো টিআইএনধারী নিয়মিত আয়কর রিটার্ন দেন বলে জানা গেছে। করদাতাদের প্রত্যাশা পূরণে এবার এক ছাদের নিচে আয়কর মেলা অনুষ্ঠিত হয়নি। তবে দেশের ৩১টি কর অফিসে গত ১ নভেম্বর থেকে মেলার পরিবেশে করদাতাদের সেবা দেওয়া হচ্ছে।


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পদ্মা সেতু: টোল প্লাজার ব্যারিয়ারে যাত্রীবাহী বাসের ধাক্কা

প্রকাশ: ০৬:৪১ পিএম, ২৮ Jun, ২০২২


Thumbnail

পদ্মা সেতুর জাজিরা প্রান্তের টোল প্লাজার বুথের ব্যারিয়ারে একটি যাত্রীবাহী বাস ধাক্কা দিয়েছে। এতে টোল প্লাজার তিন নম্বর বুথের ব্যারিয়ারটি বাঁকা হয়ে যায়। সেতু কর্তৃপক্ষ ওই বাসচালকের ড্রাইভিং লাইসেন্স রেখে বাসটি ছেড়ে দিয়েছেন।

মঙ্গলবার (২৮ জুন) শরীয়তপুর পরিবহনের একটি বাস এই দুর্ঘটনা ঘটায়।

টোল প্লাজার কর্মকর্তারা জানান, সকাল ১০টার দিকে ঢাকাগামী শরীয়তপুর পরিবহনের একটি বাস নিয়ে পদ্মা সেতুর জাজিরা প্রান্তের টোল প্লাজায় আসেন চালক মো. রানা। টোল দেওয়ার পর তিনি রসিদ না নিয়েই দ্রুত বাসটি নিয়ে বের হতে যান। তখন ৩ নম্বর বুথের ব্যারিয়ারটি বাসের ধাক্কায় বাঁকা হয়ে যায়। তখন সেখানে দায়িত্বরত কর্মকর্তারা বাসটি কিছুক্ষণ থামিয়ে রাখার পর চালকের ড্রাইভিং লাইসেন্স রেখে বাসটি ছেড়ে দেন।

এ বিষয়ে শরীয়তপুর পরিবহনের পরিচালক আরশাদুজ্জামান বলেন, টোল প্লাজায় কী যেন একটা ঘটনা ঘটেছে। তিনি এখনো বিস্তারিত কিছু জানতে পারেননি।

সেতুর জাজিরা প্রান্তের টোল ব্যবস্থাপক কামাল হোসেন গণমাধ্যমকে বলেন, সেতুর সবকিছু স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত হয়। টোলের স্লিপ প্রিন্ট না হওয়া পর্যন্ত ব্যারিয়ারটি খুলবে না। সকালের দিকে একটি বাস টোল দেওয়ার জন্য টোল প্লাজার তিন নম্বর বুথে আসে। টোলের টাকা দিয়ে রসিদ প্রিন্ট না হতেই চালক গাড়িটি দ্রুতগতিতে চালিয়ে যান। তখনই ব্যারিয়ারে সজোরে ধাক্কা লাগে।

পদ্মা সেতু দক্ষিণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ মোস্তাফিজুর রহমান বলেন, একটি যাত্রীবাহী বাস টোল প্লাজার বুথের একটি যন্ত্রাংশ ধাক্কা দিয়ে ক্ষতিগ্রস্ত করেছে এমন খবর পেয়েছেন। লিখিত অভিযোগ না পাওয়ায় কোনো আইনি ব্যবস্থা নেওয়া যায়নি।

পদ্মা সেতু  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরে মিথ্যা অভিযোগে আ’লীগ নেতার বিরুদ্ধে সংবাদ সম্মেলন, ব্যবসায়ীদের প্রতিবাদ


Thumbnail লক্ষ্মীপুরে মিথ্যা অভিযোগে আ’লীগ নেতার বিরুদ্ধে সংবাদ সম্মেলন, ব্যবসায়ীদের প্রতিবাদ

লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের জায়গায় স্থাপনা নির্মাণে বাধা দেয়ার মিথ্যা অভিযোগ এনে আওয়ামী লীগ নেতা আফজাল হোসেন হাওলাদারের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেছেন ইব্রাহিম নামের এক ব্যক্তি। তিনি উপজেলার তেওয়ারীগঞ্জ ইউনিয়নের ধর্মপুর গ্রামের হেদায়েত উল্ল্যাহর ছেলে। আফজাল হোসেন হাওলাদার তেওয়ারীগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বিশিষ্ট ব্যবসায়ী। এদিকে, ইব্রাহিমের মিথ্যা অভিযোগের বিষয়ে স্থানীয় ব্যবসায়ীদের মাঝে তীব্র অসন্তোষ বিরাজ করছে। তবে দোকানঘর ভাংচুরের কোনো অস্তিত্ব সেখানে মেলেনি।

জানা যায়, তেওয়ারীগঞ্জ ইউনিয়নের ধর্মপুর এলাকায় পানি উন্নয়ন বোর্ডের জমিতে জোর করে কিছু ব্যবসায়ী  দোকানঘর নির্মাণ করে। তবে ইব্রাহিম নামের ওই ব্যক্তি ধর্মপুর এলাকায় কোন দোকানঘর না থাকলেও গেলো সোমবার দোকানঘর ভাংচুর ও চাঁদাবাজির মিথ্যা অভিযোগ এনে আফজাল হোসেনের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করে। এতে করে ক্ষুব্ধ হয়ে উঠে স্থানীয় ব্যবসায়ীরা।

ব্যবসায়ীদের দাবি, সরকারি সম্পত্তি দখল করে স্থাপনা নির্মাণের অভিযোগে গেলো ৫/৬ বছর আগে সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ পানি উন্নয়ন বোর্ডের কর্তা ব্যক্তিরা দোকানঘর ভেঙ্গে ফেলে। কিন্তু মিথ্যা অভিযোগ এনে আফজাল হোসেন হাওলাদারের বিরুদ্ধে এধরনের প্রচারণা কোনোভাবেই মেনে নিতে পারছেন না স্থানীয় ব্যবসায়ীরা।

এ বিষয়ে জানতে ইব্রাহিমের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

আফজাল হোসেন জানালেন, সরকারি সম্পত্তিতে স্থাপনা নির্মাণ সম্পূর্ণ বেআইনি কাজ। তিনি কোন চাঁদা বা দোকানঘর ভাংচুরের ঘটনার সাথে জড়িত নয় বলে দাবি করেন।

এখনো ওই স্থানে কয়েকটি দোকানঘর নির্মাণ হলেও কোন লিজ পানি উন্নয়ন বোর্ড দেয়নি বলে দাবি করেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ফারুক আহম্মেদ। অতিদ্রুত সরকারি সম্পত্তি উদ্ধারে অভিযান পরিচালনার কথাও জানালেন এই কর্মকর্তা।


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পদ্মা সেতু: ২য় দিনে ১ কোটি ৯৭ লাখ টাকার বেশি টোল আদায়

প্রকাশ: ০৬:০১ পিএম, ২৮ Jun, ২০২২


Thumbnail পদ্মা সেতু: ২য় দিনে ১ কোটি ৯৭ লাখ টাকার বেশি টোল আদায়

পদ্মা সেতু উদ্বোধনের পর দ্বিতীয় দিন সোমবার ১ কোটি ৯৭ লাখ ৫৬ হাজার ৬০০ টাকা টোল আদায় হয়েছে। সেতু কর্তৃপক্ষের হিসাব অনুযায়ী, আজ মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ১৫ হাজার ২৭৪টি যানবাহন পার হয়। এসব গাড়ি থেকে ওই টোল আদায় হয়েছে।

এই সময়ে মাওয়া প্রান্ত দিয়ে সেতুতে উঠেছে ৭ হাজার ৫৮৬টি যানবাহন। টোল আদায় হয়েছে ৯৮ লাখ ১৮ হাজার ৫০ টাকা। আর জাজিরা প্রান্ত থেকে যানবাহন উঠেছে ৭ হাজার ৬৮৮টি। টোল আদায় হয়েছে ৯৯ লাখ ৩৮ হাজার ৫৫০ টাকা।

তবে দ্বিতীয় দিন সেতুতে মোটরসাইকেল ওঠা বন্ধ হওয়ায় যানবাহনের সংখ্যা এক-চতুর্থাংশ কমে গেছে। ফলে টোলের পরিমাণ কমেছে পৌনে এক কোটি টাকা।

গত শনিবার পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন রবিবার সকাল ৬টা থেকে যানবাহন চলাচল শুরু হয়। প্রথমদিন  ২৪ ঘণ্টায় ৬১ হাজার ৮৫৬টি যান চলে। মোট টোল আদায় হয় ২ কোটি ৭৫ লাখ ১৩ হাজার ৬০০ টাকা। প্রথম দিন মোটরসাইকেলে সেতুতে ওঠা নিষিদ্ধ ছিল না। প্রতিটি মোটরসাইকেল ১০০ টাকা টোল দিয়ে চলাচল করেছিল। কিন্তু কিছু বিশৃঙ্খলা ও একটি দুর্ঘটনায় দুজনের মৃত্যুর পর সোমবার সকাল ৬টা থেকে সেতুতে  মোটরসাইকেল ওঠা নিষিদ্ধ করা হয়।

এই সেতুতে মোটরসাইকেল চালানোর বিষয়ে আজ মঙ্গলবার নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী জানিয়েছেন- স্পিড গান, সিসিটিভি স্থাপনের পর পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের বিষয়ে নতুন সিদ্ধান্ত নেওয়া হবে।

পদ্মা সেতুতে কবে থেকে মোটরসাইকেল চলাচল করতে পারবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‌‘এটা যে অনির্দিষ্টকালীন সিদ্ধান্ত তা নয়। এটা এখন বন্ধ আছে, মোটরবাইক সম্পর্কে যেটা বলা হয়েছে, সেখানে এখন স্পিড গান, সিসিটিভি বসানো হবে। সেগুলো সেটাপের পর হয়তো নতুন করে সিদ্ধান্ত নেওয়া হবে।’


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

দ্বাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার বাড়াতে হবে: কাদের

প্রকাশ: ০৫:২০ পিএম, ২৮ Jun, ২০২২


Thumbnail দ্বাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার বাড়াতে হবে: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে উল্লেখ্যযোগ্য হারে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার বাড়াতে হবে। রাখঢাক করার কিছু নেই। দিস ইজ লাউড অ্যান্ড ক্লিয়ার।

মঙ্গলবার (২৮ জুন) নির্বাচন ভবনে নির্বাচন কমিশন (ইসি) আয়োজিত বৈঠকে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, নির্বাচন কমিশন দলগুলোর সঙ্গে কারিগরি বিষয়ে ভোটদান নিয়ে আলোচনার আয়োজন করেছে। আমাদের আমন্ত্রণ জানানোয় আওয়ামী লীগে সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের পক্ষ থেকে আপনাদের ধন্যবাদ।

তিনি বলেন, আওয়ামী লীগ মনে করে অবাধ-সুষ্ঠু নির্বাচনের জন্য ইসির গ্রহণযোগ্যতা, নিরপেক্ষতা ও সক্ষমতা গুরুত্বপূর্ণ। এছাড়া ইসির দায়িত্বশীল নিরপেক্ষ আচরণ, সার্বিক নিরাপত্তা নিশ্চিত ও ইভিএমে ভোটগ্রহণের পদ্ধতি বৃদ্ধি করতে হবে।

ওবায়দুল কাদের বলেন, আমাদের বক্তব্য লাউড অ্যান্ড ক্লিয়ার। আগেও আমরা ইসিকে এসে বলেছিলাম। এখানে রাখঢাক করার কিছু নেই। আগামী নির্বাচনে উল্লেখযোগ্যহারে ইভিএম বৃদ্ধি করার জন্য আহ্বান জানাচ্ছি। এছাড়া তিনি বিতর্কিত কাউকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ না দেওয়া, প্রজাতন্ত্রের কর্মচারীদের রিটার্নিং অফিসার থেকে পোলিং অফিসার নিয়োগসহ একগুচ্ছ দাবির কথা বলেন।

১৩ রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করতে আমন্ত্রণপত্র পাঠিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। এর আগে দুই ধাপে ২৬টি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানিয়েছিল ইসি। গত ১৯ ও ২১ জুন ২৬টি রাজনৈতিক দলের প্রতিনিধিদের ইভিএম যাচাই বিষয়ক সভা করেছে সংস্থাটি। তবে এতে বিএনপিসহ আটটি দল সাড়া দেয়নি।


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

এসআই নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ

প্রকাশ: ০৫:০৮ পিএম, ২৮ Jun, ২০২২


Thumbnail এসআই নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ

বাংলাদেশ পুলিশের এসআই নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছে। এতে উত্তীর্ণ হয়েছেন ৮৭৫ জন।

মঙ্গলবার (২৮ জুন) চূড়ান্ত ফল প্রকাশ করে একটি বিজ্ঞপ্তি দেয়া হয়।
ফল দেখতে এখানে ক্লিক করুন।

পুলিশ   এসআই  


মন্তব্য করুন


বিজ্ঞাপন