ইনসাইড ক্যারিয়ার

ইসলামিক ফাউন্ডেশনে বড় নিয়োগ, পদ ১,১৪৮

প্রকাশ: ০৯:৩২ এএম, ২৬ জানুয়ারী, ২০২৩


Thumbnail

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অধীন ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়নাধীনদারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসা স্থাপন পরিচালনাশীর্ষক প্রকল্পের আওতায় জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। প্রতি উপজেলায় গড়ে দুটি করে (উপজেলা/জোন/সার্কেলসহ) মোট ১০১০টি দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসা সম্পূর্ণ অস্থায়ীভিত্তিতে প্রকল্পের মেয়াদকালীন (৩১ ডিসেম্বর ২০২৪ পর্যন্ত) পরিচালনা করা হবে। এই প্রকল্পে দুই ক্যাটাগরির পদে হাজার ১৪৮ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের নির্ধারিত ফরম পূরণ করে ডাকযোগে/সরাসরি আবেদনপত্র পাঠাতে হবে।

. পদের নাম: শিক্ষক

পদসংখ্যা: ১৩৮

যোগ্যতা: বিষয়ভিত্তিক/চাহিত বিষয়ে দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রি অথবা সম্মানসহ সমমানের সিজিপিএপ্রাপ্ত স্নাতক ডিগ্রি অথবা চার বছর মেয়াদি দ্বিতীয় শ্রেণির/সমমানের সিজিপিএ-প্রাপ্ত সম্মান ডিগ্রি অথবা সমমানের মাদ্রাসা ডিগ্রি/কওমি মাদ্রাসার সমমানের ডিগ্রি/ সনদধারী দাওরায়ে হাদিস। কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ বা সমপর্যায়ের গ্রেড/শ্রেণি/সমমানের জিপিএ গ্রহণযোগ্য নয়। শিক্ষক নিয়োগের নীতিমালা অনুযায়ী শিক্ষক নিবন্ধন সনদধারীদের/শিক্ষায় ডিগ্রিপ্রাপ্ত অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া যেতে পারে। দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসার কারিকুলাম এবং পাঠ্যসূচি অনুযায়ী প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত সব বিষয়ে পাঠদানে সক্ষম হতে হবে এবং দৈনিক দুই শিফটে শ্রেণি পাঠদান পরিচালনা করতে বাধ্য থাকতে হবে। সংশ্লিষ্ট জেলার যে উপজেলা/জোন/সার্কেলে পদ শূন্য আছে, প্রার্থীকে ওই উপজেলা/জোন/সার্কেলের স্থায়ী বাসিন্দা হতে হবে (সিটি করপোরেশন এলাকার জন্য শর্ত শিথিলযোগ্য) শূন্য পদের বিষয়ে ইসলামিক ফাউন্ডেশনের সংশ্লিষ্ট বিভাগ/জেলা কার্যালয় থেকে তথ্য পাওয়া যাবে।

বয়স: ২০২৩ সালের ২৪ জানুয়ারি ১৮ থেকে ৩০ বছর। বিভাগীয় প্রার্থীদের বয়স শিথিলযোগ্য।
বেতন সুযোগসুবিধা: মাসিক সম্মানি ১২,৫০০ টাকা। বছরে দুটি উৎসব ভাতা/ইনসেনটিভের সুবিধা আছে।

. পদের নাম: সহায়ক কর্মী কাম পরিচ্ছন্নতাকারী

পদসংখ্যা: ১০১০

যোগ্যতা: এসএসসি/দাখিল/ শরহে বেকায়া/সমমানের অন্য যেকোনো মাদ্রাসা শিক্ষার দ্বিতীয় শ্রেণির বোর্ড পরীক্ষার সনদধারী অথবা সমমানের মাদ্রাসার সনদধারী/কওমি সনদধারী। কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ বা সমপর্যায়ের গ্রেড/শ্রেণি/সমমানের জিপিএ গ্রহণযোগ্য নয়। আবেদনকারীকে মাদ্রাসা ক্যাচমেন্ট এলাকার এক কিলোমিটার এলাকার মধ্যে প্রার্থী হতে হবে (সিটি করপোরেশন এলাকার জন্য শর্ত শিথিলযোগ্য) অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া যেতে পারে।

বয়স: ১৮ থেকে ৩০ বছর। বিভাগীয় প্রার্থীদের বয়স শিথিলযোগ্য। বেতন সুযোগ-সুবিধা: মাসিক সম্মানি ,০০০ টাকা। বছরে দুটি উৎসব ভাতা/ইনসেনটিভের সুবিধা আছে।

আবেদন যেভাবে আগ্রহী প্রার্থীদের ইসলামিক ফাউন্ডেশনের ওয়েবসাইট থেকে নির্ধারিত ফরম ডাউনলোডের পর তা পূরণ করে পাঠাতে হবে। আবেদনপত্রের সঙ্গে প্রার্থীর সদ্য তোলা পাসপোর্ট সাইজের দুই কপি ছবি, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, চারিত্রিক সনদ, জাতীয় পরিচয়পত্র, জন্ম নিবন্ধন সনদ ইত্যাদির সত্যায়িত ফটোকপি সংযুক্ত করতে হবে। খামের ওপরে পদের নাম আবেদনকারীর স্থায়ী ঠিকানা (নিজ জেলাসহ) স্পট করে লিখতে হবে। উপজেলা/জোন/সার্কেলের কোন মাদ্রাসায় চাকরি করতে ইচ্ছুক তা উল্লেখ করতে হবে। পত্র যোগাযোগের ঠিকানাসংবলিত ১০ টাকা মূল্যের ডাকটিকিট যুক্ত সাড়ে ইঞ্চি বাই সাড়ে ইঞ্চি সাইজের একটি ফেরত খাম আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। আবেদনপত্র ডাকযোগে/সরাসরি ইসলামিক ফাউন্ডেশনের সংশ্লিষ্ট বিভাগীয় জেলা কার্যালয়ে জমা দিতে হবে।

আবেদন ফি

আবেদনকারীকে প্রকল্প পরিচালক, ‘দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসা প্রকল্প’–এর অনুকূলে সোনালী ব্যাংকের পিএসসি শাখা, ঢাকায় (চলতি হিসাব নম্বর: ০১১০৭০২০০০৪৮৬) নম্বর পদের জন্য ২০০ টাকা নম্বর পদের জন্য ১০০ টাকা জমা দিতে হবে। ব্যাংক কর্মকর্তার সীলমোহরসহ স্বাক্ষরিত জমা ভাউচার আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

আবেদনের শেষ সময়: ২৩ ফেব্রুয়ারি ২০২৩।



মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

জুলাই মাসেই হবে ১৮ তম নিবন্ধনের লিখিত পরীক্ষা

প্রকাশ: ১১:২৩ এএম, ২৬ মে, ২০২৪


Thumbnail

১৮ তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে গত ১৫ মে। কৃতকার্যদের মধ্যে এখন একটি প্রশ্ন দেখা দিয়েছে তা হলো লিখিত পরীক্ষা হবে করে। আর এ বিষয়ে বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বলছে, জুলাই মাসের দুটি তারিখ প্রাথমিকভাবে ভাবা হয়েছে। শিগগিরই এটা চূড়ান্ত করে ফেলা হবে।

এনটিআরসিএর সচিব ওবায়দুর রহমান জানান, ‘আমরা ভেবেছি জুলাই মাসের ১২ বা ১৩ তারিখ লিখিত পরীক্ষা নেব। নির্বাচন, বাজেট এগুলোকে সামনে রেখে তারিখ ঠিক করা নিয়ে আমরা বসব। দ্রুতই সিদ্ধান্ত নেওয়া হবে।’

এর আগে গত ১৫ মার্চ শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে আবেদন করেন ১৮ লাখ ৬৫ হাজার ৭১৯ জন। তবে পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৪০ হাজার ৮৩৩ জন।

প্রিলিমিনারি পরীক্ষায় নির্ধারিত নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন লাখ ৭৯ হাজার ৯৮১ জন। এরমধ্যে স্কুল- পর্যায়ে ২৯ হাজার ৫১৯ জন, স্কুল পর্যায়ে লাখ ২১ হাজার ৬৫২ জন এবং কলেজ পর্যায়ে লাখ ২৮ হাজার ৮১৩ জন। পরীক্ষায় গড় পাসের হার ৩৫ দশমিক ৮০ শতাংশ।


শিক্ষক নিবন্ধন   লিখিত পরীক্ষা  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

৪৬তম বিসিএসের প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০৬৩৮

প্রকাশ: ০৪:৫০ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে উত্তীর্ণ হয়েছেন ১০ হাজার ৬৩৮ জন প্রার্থী।বৃহস্পতিবার (৯ মে) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) অনুষ্ঠিত বিশেষ সভা শেষে এ ফলাফল প্রকাশিত হয়।

ক্যাডার পদে নিয়োগের জন্য ৪৬তম বিসিএস প্রিলিমিনারি টেস্ট (এমসিকিউ টাইপ) পরীক্ষা ২৬ এপ্রিল অনুষ্ঠিত হয়।

২০২৩ সালের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এ বিসিএসে ৩ হাজার ১৪০ জনকে নিয়োগ দেওয়া হবে। সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন, শিক্ষা ক্যাডারে শিক্ষায় ৫২০ জন। প্রশাসন ক্যাডারে ২৭৪ জন, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জনকে নেওয়া হবে।

মোট ৩ হাজার ১৪০ শূন্য পদের বিপরীতে ৩ লাখ ৩৮ হাজার আবেদন জমা পড়ে।

বিসিএস   পিএসসি  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

বৃহস্পতিবার প্রকাশ হতে পারে ৪৬তম বিসিএস প্রিলির ফল

প্রকাশ: ০৭:২৬ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

আগামী ৯ মে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ হতে পারে। এদিন প্রকাশ না হলে আগামী রোববার (১২ মে) ৪৬তম বিসিএসের ফল প্রকাশ করা হবে।

বুধবার (৮ মে) দুপুরে সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

পিএসসি সূত্র জানায়, বৃহস্পতিবার (৯ মে) বিশেষ কমিশন সভা রয়েছে। সেখানে সিদ্ধান্ত চূড়ান্ত হলে বিকেলে ফল প্রকাশ করা হতে পারে। যদি কোনো কারণে এদিন ফল প্রকাশ না হয়। সেক্ষেত্রে আগামী রোববার (১২ মে) ৪৬তম বিসিএসের ফল প্রকাশ করা হবে।

এদিকে এবারের বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্রে কিছু প্রশ্নে অসঙ্গতি বা ভুল থাকার অভিযোগের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে কমিশন। পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) শাখার একাধিক কর্মকর্তা জানিয়েছেন, ভুল বা অসঙ্গতি থাকা প্রশ্নগুলোতে সবাইকে নম্বর দিয়ে দেওয়ার নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

উল্লেখ্য, ২০২৩ সালের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি, যা ৩১ ডিসেম্বর পর্যন্ত চলে। ৪৬তম বিসিএসে ৩ লাখ ৩৮ হাজারেরও কিছু বেশি আবেদন জমা পড়েছে। ওই বিসিএসের বিভিন্ন ক্যাডারে শূন্যপদের সংখ্যা ৩ হাজার ১৪০টি।

বিসিএস   পিএসসি  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

মুহূর্তেই ভেঙ্গে গেল তাদের বিসিএস স্বপ্ন

প্রকাশ: ০৩:৪৬ পিএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

৮ বিভাগীয় শহরের ২১৫ কেন্দ্রে একযোগে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ) অনুষ্ঠিত হয়েছে আজ (শুক্রবার)। সকাল ১০টা থেকে এই পরীক্ষা শুরু হয়ে শেষ হয় দুপুর ১২টায়।

পিএসসির নির্দেশনা অনুযায়ী পরীক্ষার্থীরা সকাল সাড়ে ৯টার মধ্যে পরীক্ষাকেন্দ্র প্রবেশ করেছেন। তাই সকাল সাড়ে ৯টার পর কেন্দ্রের মূল ফটক বন্ধ করে দেওয়া হয়। তবে শেষ সময়ে কোনোরকম সতর্কতা না জানিয়ে ফটক বন্ধ করে এবার পরীক্ষা দিতে পারেননি প্রায় ২০ জনের মতো।

শুক্রবার (২৬ এপ্রিল) রাজধানীর তেজগাঁও স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে এই ঘটনা ঘটে। ফলে এই বিসিএসের স্বপ্ন শেষ হয়ে গেল এই পরীক্ষার্থীদের।

তাদের অভিযোগ, পরীক্ষা কেন্দ্রের সামনে অপেক্ষমাণ শিক্ষার্থীদের কোনোরকম সতর্ক না করেই ঠিক ৯টা ৩০ মিনিটে গেট বন্ধ করে দেওয়া হয়। এর এক মিনিটের মধ্যেই ভেতরে প্রবেশ করতে গেটের সামনে থাকা দায়িত্বরতদের আকুতি-মিনতি করেও লাভ হয়নি।

কুমিল্লা থেকে ঢাকায় বিসিএস পরীক্ষা দিতে এসেছিলেন শাউলিনা। ১৫ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হলেও শেষ সময়ে পরীক্ষার কেন্দ্রে ঢুকতে পারেনি তিনি। শাউলিনা বলেন, আমি ৯টা ১৫ মিনিটে এই এলাকায় চলে এসেছি। ঠিক ৯টা ৩১ মিনিটে রাস্তায় গেটের সামনে ছিলাম। সর্বশেষও আমি দেখলাম ঢুকতে দিচ্ছে, তখন আমি বাচ্চাটাকে একপাশে বসিয়ে রেখে এসে দেখি গেট বন্ধ করে দিয়েছে।

তিনি বলেন, মূল গেটের দেয়াল টপকিয়ে দ্বিতীয় গেটে এসেছি, কিন্তু এখান থেকে ঢুকতে দেয়নি। ম্যাজিস্ট্রেটকে বারবার অনুরোধ করার পরও ঢুকতে দেননি।

শাউলিনা বলেন, এটাই হয়তো আমার শেষ বিসিএস। আমার কাছে পরিবারের অনেক প্রত্যাশা ছিল, কিন্তু এতো প্রস্তুতি নিয়ে এসে পরীক্ষাটাই দিতে পারলাম না। জানি না এখন আমার কী করা উচিত। এই মুখ নিয়ে আমি বাসায় যাব কী করে?

এ বিষয়ে পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন গণমাধ্যমকে জানান, আমাদের নিয়মই ছিল ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। এ বিষয়ে আমরা বারবার বলেছি। তারপরও যদি কোনো শিক্ষার্থী যথাসময়ে পরীক্ষার কেন্দ্রে আসতে না পারে, তাহলে আমাদের দৃষ্টিতে সে পরীক্ষার অযোগ্য।

বিসিএস   পিএসসি  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

৪৬তম বিসিএস প্রিলি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ

প্রকাশ: ০৫:৪৬ পিএম, ২৩ এপ্রিল, ২০২৪


Thumbnail

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বাংলাদেশ সরকারি কর্ম কমিশন তাদের ওয়েবসাইটে এ আসন বিন্যাস প্রকাশ করেছে। আগামী শুক্রবার (২৬ এপ্রিল) ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা।

জানা গেছে, ৪৬তম বিসিএসে ৩ লাখ ৩৮ হাজার আবেদন জমা পড়েছে। এই বিসিএসে ৩ হাজার ১৪০টি পদের মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এ ছাড়া সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে। এরপর সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেওয়া হবে। প্রশাসনে ২৭৪, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জন নেওয়া হবে।

পরীক্ষার আসন বিন্যাস দেখতে এখানে ক্লিক করুন।

বিসিএস   প্রিলি পরীক্ষা   পিএসসি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন