ইনসাইড ইকোনমি

ডিএসসিতে প্রথম ঘণ্টায় সাড়ে ৩০০ কোটি টাকার লেনদেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:৩৫ পিএম, ২৩ নভেম্বর, ২০২১


Thumbnail

দিনের শুরুতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মধ্য দিয়ে যাত্রা শুরু হলেও অল্প সময়ের মধ্যেই সূচক ঘুরে দাঁড়িয়ে প্রথম ঘণ্টার লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স ২০ পয়েন্ট বেড়েছে। আর লেনদেন হয়েছে সাড়ে তিনশ কোটি টাকা।

আজ মঙ্গলবার (২৩ নভেম্বর) সপ্তাহের তৃতীয় কার্যদিবসের প্রথম ঘণ্টায় লেনদেনের এমন ঊর্ধ্বগতি লক্ষ্য করা যায়।

ডিএসসিতে আজ লেনদেনের প্রথম ঘণ্টায় শেয়ারবাজারে মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশির ভাগ প্রতিষ্ঠান। তবে লেনদেনে কিছুটা ধীরগতি দেখা যাচ্ছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেনে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১১টা ৬ মিনিটে ডিএসই’র প্রধান সূচক ডিএসই-এক্স আগের তুলনায় ১৩ পয়েন্ট বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ৫ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট কমেছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২০২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯১টির। আর ৫২টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৩৭৮ কোটি ১৫ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩০ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১৭ কোটি ৮৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১৬৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭৮টির, কমেছে ৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।



মন্তব্য করুন


ইনসাইড ইকোনমি

ঈদে রিজার্ভ বাড়ল

প্রকাশ: ০২:০৭ পিএম, ১২ এপ্রিল, ২০২৪


Thumbnail

পবিত্র ঈদুল ফিতরের আগে স্বাভাবিক সময়ের তুলনায় রেমিট্যান্স বা প্রবাসী আয় বেড়েছে। বেড়েছে রপ্তানি আয়ও। ফলে দেশে বৈদেশিক মুদ্রার সঞ্চয় বা রিজার্ভ বেড়ে আবারও ২০ বিলিয়ন ডলারের উপরে উঠেছে। গ্রস রিজার্ভ দাঁড়িয়েছে ২৫ দশমিক ৭৩  বিলিয়ন ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত মাসের শেষ দিকে (২৭ মার্চ) রিজার্ভ ছিল ২ হাজার ৪৮১ কোটি ডলারে আর বিপিএম-৬ ছিল ১ হাজার ৯৪৫ কোটি ডলার (১৯ দশমকি ৯৬  বিলিয়ন)। চলতি মাসের ৮ এপ্রিল গ্রস রিজার্ভ বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫৩৮ কোটি ডলারে আর বিপিএম-৬  হয়েছে ২ হাজার ১০ কোটি ডলারে (২০ দশমকি ১০  বিলিয়ন)।

২০২৩-২৪ অর্থবছরের শুরুতে গ্রস রিজার্ভ ছিল ২৯ দশমকি ৭৩  বিলিয়ন ডলার আর বিপিএম-৬ অনুযায়ী ছিল ২৩ দশমকি ৩৭ বিলিয়ন ডলার। তবে এর বাইরে বাংলাদেশ ব্যাংকের নিট বা প্রকৃত রিজার্ভের আরেকটি হিসাব রয়েছে, যা শুধু আইএমএফকে দেওয়া হয়। প্রকাশ করা হয় না। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সেই হিসাবে দেশের ব্যয়যোগ্য প্রকৃত রিজার্ভ এখন ১৫ বিলিয়ন ডলারের ঘরে। প্রতি মাসে প্রায় ৬ বিলিয়ন ডলার হিসেবে এ রিজার্ভ দিয়ে তিন মাসের আমদানি ব্যয় মেটাতে কষ্টসাধ্য হবে বাংলাদেশের জন্য। সাধারণত একটি দেশের ন্যূনতম ৩ মাসের আমদানি খরচের সমান রিজার্ভ থাকতে হয়। সেই মানদণ্ডে বাংলাদেশ এখন শেষ প্রান্তে রয়েছে। একটি দেশের অর্থনীতির অন্যতম সূচক হল বৈদেশিক মুদ্রার মজুত বা রিজার্ভ।

ঈদ   রিজার্ভ   বাংলাদেশ ব্যাংক  


মন্তব্য করুন


ইনসাইড ইকোনমি

বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার

প্রকাশ: ০১:৪৮ পিএম, ১২ এপ্রিল, ২০২৪


Thumbnail

বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য দিনকে দিন সম্প্রসারিত হচ্ছে। ব্যবসায়িক লেনদেন ঠিক রাখার জন্য তাই মুদ্রা বিনিময়ের পরিমাণও বৃদ্ধি পেয়েছে। শুধু তাই নয়, বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসীরা নিয়মিত পাঠাচ্ছেন বৈদেশিক মুদ্রা।

লেনদেনের সুবিধার্থে বিভিন্ন দেশের মুদ্রার সঙ্গে বাংলাদেশি টাকার ১২ এপ্রিল ২০২৪ বিনিময় হার তুলে ধরা হলো-

বৈদেশিক মুদ্রার নাম বাংলাদেশি টাকা ,

ইউএস ডলার ১১৫ টাকা ১৫ পয়সা।

ইউরোপীয় ইউরো ১২৬ টাকা ৪০ পয়সা

ব্রিটেনের পাউন্ড ১৪৫ টাকা ৯০ পয়সা

ভারতীয় রুপি ১ টাকা ২৯ পয়সা

মালয়েশিয়ান রিঙ্গিত ২৪ টাকা ৩৫ পয়সা

সিঙ্গাপুরের ডলার ৮৫ টাকা ৩ পয়সা

সৌদি রিয়াল ২৯ টাকা ২৭ পয়সা

কানাডিয়ান ডলার ৮৩ টাকা ৮০ পয়সা

অস্ট্রেলিয়ান ডলার ৭৫ টাকা ৬৮ পয়সা

কুয়েতি দিনার ৩৭৬ টাকা ২২ পয়সা

তবে যেকোনো সময় মুদ্রার বিনিময় হার পরিবর্তন হতে পারে।


বাংলাদেশি   টাকা   মুদ্রা বিনিময় হার  


মন্তব্য করুন


ইনসাইড ইকোনমি

ইউসিবির সঙ্গে একীভূত হচ্ছে ন্যাশনাল ব্যাংক

প্রকাশ: ০৯:৫৮ পিএম, ০৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

বেসরকারি খাতের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) সঙ্গে একীভূত হচ্ছে ন্যাশনাল ব্যাংক লিমিটেড (এনবিএল)।

মঙ্গলবার (৯ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে নিশ্চিত করেছেন ইউসিবির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের উপস্থিতিতে বৈঠকে দুই ব্যাংকের পরিচালনা পর্ষদের কয়েকজন সদস্য ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে এর আগে একীভূতকরণ ইস্যুতে ইউসিবি এবং এনবিএলের ঊর্ধ্বতন পর্যায়ে আলোচনা হয়েছে। ন্যাশনাল ব্যাংকের আর্থিক ভিত্তি দুর্বল।

অপরদিকে ইউসিবির আর্থিক ভিত্তি সবল। বাংলাদেশ ব্যাংক সম্প্রতি ব্যাংক একীভূতকরণের নীতিমালা জারি করেছে, যেখানে স্বেচ্ছায় এবং বাধ্যতামূলক-দুইভাবে দুর্বল ব্যাংককে সবল ব্যাংকের সঙ্গে একীভূতকরণ হওয়ার বিস্তারিত দিক-নির্দেশনা রয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের মধ্যস্থতায় এরই মধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন বেসিক ব্যাংক বেসরকারি খাতের সিটি ব্যাংকের সঙ্গে একীভূত হওয়ার সিদ্ধান্ত হয়েছে।

এছাড়া বেসরকারি খাতের এক্সিমের সঙ্গে পদ্মা একীভূত হওয়ার বিষয়ে এমওইউ সই করেছে।

আর গত সপ্তাহে বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত এক বৈঠক থেকে রাষ্ট্রীয় মালিকানার সোনালীর সঙ্গে বিডিবিএল এবং বাংলাদেশ কৃষি ব্যাংকের সঙ্গে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের একীভূত হওয়ার সিদ্ধান্ত হয়েছে।

ইউসিবি   একীভূত   ন্যাশনাল ব্যাংক  


মন্তব্য করুন


ইনসাইড ইকোনমি

রোজার মাসে মূল্যস্ফীতি বেড়ে ৯.৮১ শতাংশ

প্রকাশ: ০৯:৫২ পিএম, ০৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

রোজার মাসে দেশের নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম লাগাম ছাড়িয়েছিল। এর প্রভাব পড়েছে মাস শেষের মূল্যস্ফীতিতে। মার্চ মাসে গড় মূল্যস্ফীতি বেড়ে ৯ দশমিক ৮১ শতাংশে দাঁড়িয়েছে। ফেব্রুয়ারিতে যা ছিল ৯ দশমিক ৬৭।

মঙ্গলবার (৯ এপ্রিল) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত মাসিক হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, আলোচ্য মার্চে খাদ্য ও খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতি উভয়ই বৃদ্ধি পেয়েছে। গত মাসে খাদ্যে যা বেড়ে হয়েছে ৯ দশমিক ৮৭ শতাংশ। ফেব্রুয়ারিতে তা ছিল ৯ দশমিক ৪৪ শতাংশ। এছাড়া মার্চে খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি ঊর্ধ্বমুখী হয়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৬৪ শতাংশে। আগের মাসে তা ছিল ৯.৩৩ শতাংশ।

গত জানুয়ারির তুলনায় ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতি কমেছিল। ফলে প্রত্যাশা করা হয়েছিল, আগামীতে ধারাবাহিকভাবে তা হ্রাস পেতে পারে। কিন্তু সেই প্রবণতা দেখা যাচ্ছে যাচ্ছে না। দেশে দীর্ঘ সময় ধরে উচ্চ মূল্যস্ফীতি বিদ্যমান রয়েছে। গত ২০২৩ সালের মার্চ থেকে দেশের সামগ্রিক মূল্যস্ফীতি ৯ শতাংশের ওপরে রয়েছে। ইতোমধ্যে ১২ বছরের মধ্যে সর্বোচ্চ স্তরে উঠেছিল।

ইনস্টিটিউট ফর ইনক্লুসিভ ফিন্যান্সিয়াল অ্যান্ড ডেভেলপমেন্টের (আইএমএম)নির্বাহী পরিচালক বলেন, রমজান এলেই দেশে খাদ্যপণ্যের দাম বেড়ে যায়। আবার ঈদের কারণে খাদ্যবহির্ভূত পণ্যের দর বৃদ্ধি পায়। সাম্প্রতিক সময়ে বিদ্যুতের মূল্যও বাড়িয়েছে সরকার। এছাড়া মার্কিন ডলারের সংকট কাটেনি। ফলে মার্চে মূল্যস্ফীতি বেড়েছে।

রোজার মাস   মূল্যস্ফীতি  


মন্তব্য করুন


ইনসাইড ইকোনমি

সিটি ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে বেসিক ব্যাংক

প্রকাশ: ০৩:০৯ পিএম, ০৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

সবল ব্যাংকের তালিকায় থাকা বেসরকারি সিটি ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে সমস্যাগ্রস্ত বেসিক ব্যাংক। সোমবার (৮ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

কেন্দ্রীয় ব্যাংকের সূত্রে জানা গেছে, সিটি ব্যাংকের সঙ্গে বেসিক ব্যাংকের এই একীভূত হবে স্বেচ্ছায়। এ নিয়ে বেসরকারি খাতের দ্বিতীয় ব্যাংক হিসেবে আরেকটি ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে বেসিক ব্যাংক।  

জানা গেছে, আজ সকালে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাসরুর আরেফিনের বৈঠকে এই সিদ্ধান্ত হয়। এর আগে গত ১৯ মার্চ সিটি ব্যাংকের পর্ষদকে বেসিক ব্যাংককে একীভূত করার পরামর্শ দেওয়া হয়। তারপর সিটি ও বেসিক ব্যাংকের পর্ষদের মধ্যে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। দুই ব্যাংকের কমকর্তারা এ নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করেছেন। ব্যাংক দুটি একীভূত হলেও আগামী তিন বছর পৃথক আর্থিক প্রতিবেদন করবে৷

উল্লেখ্য, এ নিয়ে মোট চারটি ব্যাংককে একীভূত করার সিদ্ধান্ত হয়েছে, এর মধ্যে সরকারি ব্যাংক দুটি আর বেসরকারি ব্যাংক দুটি। গত মার্চ মাসে এক্সিম ব্যাংকের সঙ্গে একীভূত হতে চুক্তি করেছে পদ্মা ব্যাংক। এর মধ্য দিয়ে ব্যাংক একীভূত করার ধারা শুরু হয়। এ ছাড়া রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংককে (রাকাব) কৃষি ব্যাংকের সঙ্গে এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংককে (বিডিবিএল) সোনালী ব্যাংকের সঙ্গে একীভূত করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সিটি ব্যাংক   একীভূত   বেসিক ব্যাংক  


মন্তব্য করুন


বিজ্ঞাপন