ইনসাইড এডুকেশন

দেশে প্রথমবারের মতো ই-স্বাক্ষর যুক্ত সার্টিফিকেট পেল গ্র্যাজুয়েটরা

প্রকাশ: ১২:১৭ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

দেশে প্রথমবারের মতো চালু হয়েছে ই-স্বাক্ষর যুক্ত একাডেমিক সার্টিফিকেট। দেশের বেসরকারি খাতের অন্যতম উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান সিটি ইউনিভার্সিটি শিক্ষার্থীদের জন্য রিলিফ ভ্যালিডেশন লিমিটেড (আরভিএল) এর সহযোগিতায় এই সার্টিফায়িং সিস্টেম চালু করে দেশের শিক্ষা ও প্রযুক্তি জগতে নতুন ইতিহাস সৃষ্টি করেছে।

শনিবার (১১ মে) ঢাকার পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিভিশন সেন্টারে আয়োজিত সিটি ইউনিভার্সিটির প্রথম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী গ্র্যাজুয়েটদের হাতে নতুন এই ই-স্বাক্ষর যুক্ত একাডেমিক সার্টিফিকেট তুলে দেন।

এসময় শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের প্রযুক্তির ব্যবহারকারী না হয়ে উদ্ভাবক হতে হবে। বিশ্ব কর্মজগতে এখন একাডেমিক সার্টিফিকেটের চেয়ে অভিজ্ঞতাকে বেশি গুরুত্ব দেওয়া হয়। সমগ্র পৃথিবীতে এখন এপ্রেন্টিশিপ, আর্টিকেলশিপ ও ওয়ার্ক এক্সপেরিয়েন্স এ বিষয়গুলোর উপর জোর দেওয়া হচ্ছে। কারণ এর মাধ্যমে মানুষের মাঝে প্রায়োগিক দক্ষতা তৈরি হয়। তিনি শিক্ষার্থীদের বিশ্ব নাগরিক হওয়ার জন্য অসাম্প্রদায়িকতা ও নারী পুরুষ সমতাসহ নানা মূল্যবোধ নিজেদের মাঝে প্রতিপালনের আহ্বান জানান।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল হক টিটু, ইউজিসির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর হোসেন,‌ সিটি ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর ইঞ্জিনিয়ার প্রফেসর লুৎফুর রহমান।

এসময় বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল হক টিটু বলেন, শিক্ষার্থীদের ভবিষ্যতে স্মার্ট সিটিজেন হতে হবে এবং স্মার্ট ইকোনোমিতে অবদান রাখতে হবে। আর এভাবেই প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে।

সিটি ইউনিভার্সিটির উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) অধ্যাপক ডঃ ইঞ্জিনিয়ার মোঃ লুৎফর রহমান বলেন, বাংলাদেশের ইতিহাসে এই প্রথমবারের মতো ই-স্বাক্ষরযুক্ত স্মার্ট গ্রাজুয়েশন সার্টিফিকেট দেয়া হলো, যার ফলে দেশ-বিদেশে সিটি ইউনিভার্সিটির গ্র্যাজুয়েটদের সনদ যাচাই পূর্বের যেকোনো সময়ের চেয়েও সহজ হয়ে গেলো। এর মধ্য দিয়ে  দেশের শিক্ষা ও প্রযুক্তি জগতে নতুন উদ্ভাবনীর যাত্রাও শুরু হল।


সিটি ইউনিভার্সিটি   শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল   বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল টিটু  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

এইচএসসি পরীক্ষা শুরু ৩০ জুন

প্রকাশ: ০৩:০৪ পিএম, ০৫ জুন, ২০২৪


Thumbnail

২০২৪ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) সমমানের পরীক্ষার তারিখ ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। পরীক্ষা শুরু হবে আগামী ৩০ জুন থেকে।

আজ বুধবার ( জুন) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষেএইচএসসি সমমান পরীক্ষা সুষ্ঠু সুন্দর পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে জাতীয় মনিটরিং আইন-শৃঙ্খলা কমিটি সভা শেষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে তথ্য জানান শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

শিক্ষামন্ত্রী জানান, ৯টি সাধারণ শিক্ষা বোর্ডর অধীনে এবার এসএসসি পরীক্ষার্থী ১১ লাখ ২৮ হাজার ২৮১ জন। এর মধ্যে ছাত্র লাখ ৩৩ হাজার জন এবং ছাত্রী লাখ ৯৪ হাজার ৬০১ জন জন। এসব পরীক্ষার্থীরা হাজার ৮৭০টি প্রতিষ্ঠান থেকে হাজার ৭২৫টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেনে।

তিনি জানান, মাদ্রাসা শিক্ষা বোর্ডর অধীনে আলীম পরীক্ষায় পরীক্ষায় অংশ নিচ্ছেন মোট ৮৮ হাজার ৭৬ জন। এর মধ্যে ছাত্র ৪৭ হাজার ৫৯২ জন এবং ছাত্রী ৪৪ হাজার ৪৮৪ জন। এস পরীক্ষার্থীরা হাজার ৬৮৫টি প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নেবেন ৪৫২টি কেন্দ্র।

এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডর অধীনে এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল, ডিপ্লোমা ইন কমার্স) পরীক্ষায় অংশ নিচ্ছেন জন মোট লাখ ৩৪ হাজার ৪৩৩ জন। এর মধ্যে ছাত্র লাখ ৬৯ হাজার জন এবং ছাত্রী ৬৫ হাজার ৪২৪ জন। এসব পরীক্ষার্থীরা মোট হাজার ৯০৮টি প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় বসবেন ৭০৭টি কেন্দ্রে।


এইচএসসি   পরীক্ষা  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নে ‘বেনজীরের দুর্নীতি’ ও ‘এমপি হত্যা’

প্রকাশ: ১০:৫১ এএম, ০৪ জুন, ২০২৪


Thumbnail

দেশে বর্তমানে আলোচনা-সমালোচনার তুঙ্গে রয়েছে যে বিষয় তা হল, পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের দুর্নীতি। সেই সাথে একই সময়ে ভারতে গিয়ে নৃশংসভাবে খুন হয়েছেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার। বর্তমানে এই দুই ইস্যু যেন দেশের গণমাধ্যমে ‘হট টপিক’।

ঘটনা দুটি যখন আলোচনা-সমালোচনার তুঙ্গে, ঠিক তখনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের স্নাতকোত্তরের একটি কোর্সের পরীক্ষার প্রশ্নপত্রে এলো বিষয় দুটি। সাবেক আইজিপি বেনজীরের দুর্নীতি ও এমপি আনার হত্যাকাণ্ডকে বিষয়বস্তু করে প্রশ্নপত্র প্রণয়ন করা হয়েছে।

বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোচনা চলছে। অধিকাংশ নেটিজেন এটিকে ‘প্রশ্নেপত্রে শিক্ষকের সৃজনশীলতা’ হিসেবে উল্লেখ করছেন। তারা ওই কোর্সের শিক্ষকের ভূয়সী প্রশংসা করে বিভিন্ন পোস্ট দিচ্ছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, সোমবার (৩ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান স্নাতকোত্তর (মাস্টার্স) প্রথম সেমিস্টারের ৫০২ নম্বর কোর্সের প্রথম ও দ্বিতীয় মিডটার্ম পরীক্ষা অনুষ্ঠিত হয়। কোর্সটির নাম ‘থিওরিস অব সোশ্যাল চেঞ্জ: ফ্রম মর্ডানিটি টু পোস্টমর্ডানিটি’। এ কোর্সটির শিক্ষক অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ।

কোর্সটির প্রশ্নপত্র ঘেঁটে দেখা গেছে, প্রথম প্রশ্নটি করা হয়েছে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের নৃশংস হত্যাকাণ্ড নিয়ে। কলকাতা পুলিশের বরাতে এনডিটিভির খবরকে সূত্র হিসেবে ব্যবহার করে ‘হানি-ট্রাপে বাংলাদেশি এমপি: ৫ কোটি টাকার চুক্তিতে হত্যা’শিরোনামে খবরের কিছু অংশ তুলে দিয়ে তা বিশ্লেষণ করতে বলা হয়েছে। বাংলাদেশের সামাজিক পরিবর্তনে যে ধারা তা মার্কস, ফ্রয়েড, মারকুস এবং হার্ভের তত্ত্বের আলোকে বিশ্লেষণ করতে বলা হয়েছে।

দুই নম্বর প্রশ্নে সময় টিভির একটি সংবাদের বরাতে ‘বেনজীরের দুর্নীতি: সরকারের দৃষ্টিভঙ্গি ও দুর্নীতি দমন কমিশন সক্রিয় হবে কি?’ শিরোনামে বাংলাদেশের পুঁজিবাদী প্রক্রিয়া নিয়ে মার্কস ও হার্ভের থিওরি অনুযায়ী বিশ্লেষণ করতে বলা হয়েছে।

পরীক্ষায় অংশ নেওয়া সমাজবিজ্ঞান বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী রাশেদুল ইসলাম বলেন, আজকের পরীক্ষায় স্যার যে প্রশ্ন করেছেন, সেটা আমাদের কোর্সের সঙ্গে সাদৃশ্যপূর্ণ। কালমার্কসসহ বিভিন্ন পণ্ডিতদের তত্ত্বের সঙ্গে সামঞ্জস্য রেখে তিনি প্রশ্ন করেছেন। এ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে কোনো মিশ্র প্রতিক্রিয়া নেই। স্যার যে প্রশ্ন করেছেন, এটি সত্য ও বাস্তবতার নিরিখে হয়েছে।

এদিকে, প্রশ্নপত্রের ছবি দিয়ে ফেসবুকে শেয়ার দিয়ে অনেকে ওই শিক্ষকের প্রশংসা করেছেন। বিভাগের সাবেক শিক্ষার্থী মারুফ রায়হান তার ফেসবুকে দেওয়া পোস্টে লিখেছেন, ‘অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ স্যার ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের একটি রত্ন।’

আরিফ বিল্লাহ নামে একজন ফেসবুকে লিখেছেন, ‘প্রশ্নগুলো পড়লাম। সত্যিই অসাধারণ ও ক্রিয়েটিভ প্রশ্ন বলতেই হবে।’ তবে প্রথম দুটি প্রশ্ন নিয়ে অনেকে প্রশংসা করলেও একই প্রশ্নপত্রের পাঁচ নম্বর প্রশ্ন নিয়ে অনেকে প্রশ্ন তুলেছেন। সেখানে ‘অশ্লীলতা’ ও ‘স্পর্শকাতর’ বিষয় উল্লেখ করা হয়েছে বলে মন্তব্য করেছেন কেউ কেউ।

বিষয়টি নিয়ে জানতে চাইলে অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ গণমাধ্যমকে বলেন, ‘নিয়ম মেনে শিক্ষার্থীদের জন্য প্রশ্ন প্রস্তুত করা হয়েছে। এখানে কোনটা নিয়ে কেউ প্রশংসা করলেন, কোনটাকে খারাপ বললেন, তা আমার কাছে বড় বিষয় নয়। শিক্ষার্থীরা প্রশ্নগুলোর ধরন ও গভীরতা বুঝে উত্তর করবে। তারা প্রশ্ন বুঝতে পারছে কি না, সেটাই আমার কাজের মূল্যায়ন।’


ঢাকা বিশ্ববিদ্যালয়   বেনজীর আহমেদ   এমপি আনার  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

৩০ জুনই শুরু হবে এইচএসসি পরীক্ষা

প্রকাশ: ০১:৩৩ পিএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত সময়সূচি অনুসারে আগামী ৩০ জুন থেকেই এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শনিবার (০১ জুন) মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের জরুরি বিজ্ঞপ্তিতে  এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আসন্ন এইচএসসি পরীক্ষা এক মাস পিছিয়ে দেওয়া হয়েছে বলে একটি বিজ্ঞপ্তি শুক্রবার (৩১ মে) সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এটিকে ভুয়া আখ্যায়িত করে বিভ্রান্ত না হওয়ার পরামর্শ দিয়েছে মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, ঢাকা। সংশ্লিষ্ট সবাইকে ধরনের অপপ্রচার থেকে সতর্ক থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

পূর্বঘোষিত পরীক্ষা পেছানোর কোনো সিদ্ধান্ত হয়নি নিশ্চিত করেছেন আন্তঃশিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের সমন্বয়ক ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আবুল বাসারও।


৩০ জুন   এইচএসসি পরীক্ষা   ঢাকা শিক্ষা বোর্ড  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

ইমামের বিষয়ে তদন্ত চলছে, অব্যাহতি দেওয়া হয়নি : জবি প্রশাসন

প্রকাশ: ১০:৩২ এএম, ৩১ মে, ২০২৪


Thumbnail

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম (খতিব) মো. সালাহউদ্দিন আহমেদকে অব্যাহতি দেওয়া হয়নি বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৩১ মে) রাতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য প্রকাশনা দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। দপ্তরটির পরিচালক . তানভীর হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে গত ১৫ মে রাত ১১টা ২০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের একজন নারী শিক্ষার্থী অবস্থানের ঘটনা ঘটে। বিষয়ে মসজিদের ইমামসহ (খতিব) সংশ্লিষ্টদের দায়িত্ব অবহেলার বিষয়ে তদন্তপূর্বক একটি নিরপেক্ষ প্রতিবেদন প্রদানের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিষয়টি বিভিন্ন গণমাধ্যমে উঠে এসেছে। কোনো কোনো গণমাধ্যম খতিবকে অপসারণ করা হয়েছে বা অব্যাহতি দেওয়া হয়েছে উল্লেখ করে বিষয়টি ভুলভাবে উপস্থাপন করেছে, যা অসত্য উদ্দেশ্যপ্রণোদিত।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সুষ্ঠু তদন্তের স্বার্থে মসজিদের খতিবকে শুধু সাময়িকভাবে ইমামতি করা থেকে বিরত থাকতে মৌখিক নির্দেশ দেওয়া হয়েছে, এর বেশিকিছু নয়।


ইমাম   তদন্ত   অব্যাহতি   জবি প্রশাসন  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

আঞ্চলিক কেন্দ্রে হবে রাবির ভর্তি পরীক্ষা

প্রকাশ: ১০:২২ এএম, ৩১ মে, ২০২৪


Thumbnail

২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে আঞ্চলিক কেন্দ্রে হবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষা। রাজশাহী, ঢাকা, চট্টগ্রাম খুলনা এই চারটি কেন্দ্রে আপাতত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে এই কেন্দ্রের সংখ্যা আরও বাড়তে পারে। সেই সঙ্গে বছর থেকে আসন ফাঁকা থাকা সাপেক্ষে থাকবে নিয়মিত স্নাতকোত্তরে পরীক্ষা দিয়ে ভর্তির সুযোগ।

বৃহস্পতিবার (৩০ মে) অনুষ্ঠিত  বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলে এমন সিদ্ধান্ত হয়েছে। রাতে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক . মো. সুলতান-উল-ইসলাম।

অধ্যাপক . মো. সুলতান-উল-ইসলাম বলেন, দীর্ঘদিন ধরে শিক্ষার্থী অভিভাবকদের একটা দাবি ছিল ভর্তি পরীক্ষা বিকেন্দ্রীকরণ করা।  সবার দাবির পরিপ্রেক্ষিতে অনুষ্ঠিত অ্যাকাডেমিক কাউন্সিলে আমরা বিষয়টি আলোচনা করি। সেখানে রাজশাহী, ঢাকা, খুলনা চট্টগ্রামে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। প্রয়োজনবোধে আরও কয়েকটি কেন্দ্র বাড়ানো হবে।

বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক তারিকুল হাসান বলেন, আগামী বছর থেকে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা দেশের চারটি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। ছাড়া মাস্টার্সে আসন ফাঁকা থাকা সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি কলেজসহ দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পরীক্ষার মাধ্যমে ভর্তি হতে পারবে।


আঞ্চলিক   রাবি   পরীক্ষা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন