ইনসাইড গ্রাউন্ড

সেনেগালকে হারিয়ে বিশ্বকাপের টিকে থাকবে কাতার?

প্রকাশ: ১১:০১ এএম, ২৫ নভেম্বর, ২০২২


Thumbnail

এ বারের বিশ্বকাপ আয়োজন করার দায়িত্ব পাওয়ার পর নানা রকম প্রশ্ন উঠেছে। কাতারের দিকে আঙুল তুলতেও পিছপা হয়নি ফুটবল বিশ্বের অনেকেই। সব কিছুর মধ্যেই কাতারে চলছে এ বারের ফুটবলের মহাযুদ্ধ। আয়োজক দেশ কাতার টুর্নামেন্টের উদ্বোধনীর দিন ইকুয়েডরের বিরুদ্ধে উদ্বোধনী ম্যাচে নেমেছিল। কাতারের কাপ যাত্রার শুরুটা মোটেও ভালো হয়নি। ইকুয়েডরের কাছে ২-০ ব্যবধানে হেরে বিশ্বকাপ সফর শুরু হয়েছে কাতারের। আজ গ্রুপ-এ এর ম্যাচে মুখোমুখি হতে চলেছে কাতার এবং সেনেগাল.

গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে নামার আগে কাতারের প্রতিপক্ষ সেনেগাল যে খুব ভালো জায়গায় রয়েছে তাও নয়। নেদারল্যান্ডসের কাছে ২-০ গোলে হেরে কাপ যাত্রা শুরু করেছে সেনেগাল। ফলে দুই দলই গ্রুপ পর্বে তাদের প্রথম ম্যাচে হেরেছে। আজকের ম্যাচ যতটা গুরুত্বপূর্ণ কাতারের জন্য, ঠিক ততটাই গুরুত্বপূর্ণ সেনেগালের জন্যও। ডাচদের বিরুদ্ধে সেনেগাল শেষ মুহূর্ত অবধি লড়াই করেছিল। যদিও শেষ অবধি ভাগ্য সঙ্গ দেয়নি আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগালের। শেষ অবধি ২ গোলে হেরে মাঠ ছেড়েছিল সেনেগাল। তাই কাতারের বিরুদ্ধে ৩ পয়েন্ট তুলে মাঠ ছাড়ার জন্য মরিয়া হয়ে থাকবে সেনেগাল।

ডাচদের বিরুদ্ধে হারার পর সেনেগাল কোচ অ্যালিউ সিসে বলেন, “আমরা অত্যন্ত হতাশ। নেদারল্যান্ডসের বিরুদ্ধে আমরা বেশ কয়েকটা ভালো সুযোগ পেয়েছিলাম। আমাদের আরও দায়িত্বশীল হতে হবে। মানের না থাকাটা সত্যিই আমাদের কাছে সমস্যার। আমাদের অ্যাটাকাররা সত্যিই ভালো। কার্পিনের কাছ থেকে আমরা অনেক প্রত্যাশা রেখেছি। আমাদের একাধিক জায়গায় উন্নতি করতে হবে।”

আয়োজক দেশ কাতার প্রথম ম্যাচে ইকুয়েডরের বিরুদ্ধে স্নায়ুর চাপে ভুগছিল। কাতার আগের থেকে অনেক উন্নতি করেছে। যা ইকুয়েডরের বিরুদ্ধে ম্যাচের দ্বিতীয়ার্ধে ফুটে উঠেছিল। তাই কাতারও চেষ্টা করবে সেনেগালের বিরুদ্ধে স্নায়ুর চাপ নিয়ন্ত্রণে রেখে, নিজেদের পরিকল্পনা কাজে লাগাতে। কারণ, আজ সেনেগালের বিরুদ্ধে কাতার হেরে গেলে বেশ চাপে পড়তে হবে আয়োজক দেশকে। এ বার দেখার আল থুমামা স্টেডিয়ামে বাজিমাত করে কোন দল।


ফিফা   কাতার বিশকাপ   সেনেগাল   কাতার  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কোপার আগে আর্জেন্টিনার আরও ২ ম্যাচের সূচি চূড়ান্ত

প্রকাশ: ০৮:৩৫ পিএম, ২৭ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

নতুন বছরের দেড় মাস অতিবাহিত হলেও এখন পর্যন্ত আন্তর্জাতিক কোনো ম্যাচ খেলতে নামেনি বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আগামী মার্চ মাসে চীনে আর্জেন্টিনার দুটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল। তবে অনাকাঙ্ক্ষিত কারণে তা বাতিল হয়ে যায়।

কিন্তু আর্জেন্টিনা নিশ্চিত করেছে, কোপার আগে আরও চারটি প্রীতি ম্যাচ খেলবে তারা। যার দুইটির প্রতিপক্ষের নামও প্রকাশ করেছে কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়নরা। পাশাপাশি সূচিও প্রকাশ করেছে তারা।

গত সপ্তাহে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) জানায়, মার্চে যুক্তরাষ্ট্রে এল সালভাদর ও নাইজেরিয়ার বিপক্ষে দুইটি প্রীতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। এবার তারা নিশ্চিত করেছে ইকুয়েডর ও গুয়াতেমালার বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার কথাও।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন জানায়, আগামী ৯ জুন শিকাগোর সোলজার ফিল্ডে ইকুয়েডরের বিপক্ষে এবং ১৪ জুন ল্যান্ডওভারের ফেডেক্স ফিল্ডে গুয়াতেমালার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে তারা।

আগামী মাসের ২৩ তারিখে যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার লিঙ্কন ফিল্ডে এল সালভাদর এবং ২৬ মার্চ লস অ্যাঞ্জেলেসের মেমোরিয়াল কলিসিয়ামে নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচ খেলার বিষয়টি নিশ্চিত করে আর্জেন্টিনা।

মার্চে আর্জেন্টিনা যে দুই প্রীতি ম্যাচ খেলবে তা খেলার কথা ছিল চলতি মাসে চীনে। তবে হংকংয়ে ইন্টার মায়ামির প্রীতি ম্যাচে মেসির না খেলা নিয়ে ঝামেলা শুরু হয়। আর সেই ঘটনাকে কেন্দ্র করেই চীন সফর বাতিল করে আর্জেন্টিনা।

চীন সফর বাতিল হওয়ার পর থেকেই বিকল্প ভেন্যু ও প্রতিপক্ষ খুঁজতে শুরু করে এএফএ। তবে বেশি বেগ পেতে হয়নি মেসিদের নতুন ভেন্যু খুঁজতে। এখন কোপা আমেরিকার আগে দুইটি নয়, চারটি প্রীতি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে তারা।

আগামী ২১ জুন যুক্তরাষ্ট্রের আটালান্টায় কোপা আমেরিকার প্রথম ম্যাচে মাঠে নামবে আলবিসেলেস্তেরা। প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ হতে পারে কানাডা অথবা ত্রিনিনাদ অ্যান্ড টোবাগো। 


আর্জেন্টিনা   ফুটবল   বিশ্ব চ্যাম্পিয়ন  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

অবশেষে বাংলাদেশের ব্যাটিং-বোলিং কোচ চূড়ান্ত

প্রকাশ: ০৮:০৮ পিএম, ২৭ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের ব্যাটিং ও বোলিং কোচ হচ্ছেন কে? এমন প্রশ্নে একটা বড় সময় ধরে চলছে নানা আলোচনা-সমালোচনা। টাইগারদের হেড কোচ হিসেবে হাথুরুসিংহে পুনরায় আসার পর থেকে তার প্যানেলে কারা যোগ দিচ্ছেন, সে তালিকায় কারা রয়েছেন এমন সব প্রশ্ন নিয়ে চলছে নানা গুঞ্জন।

নিউজিল্যান্ডের কিংবদন্তি রস টেইলর, বাংলাদেশের বয়সভিত্তিক দলের সাবেক হেড কোচ স্টুয়ার্ট ল, বার্মুডার ৫২ বছর বয়সী ডেভিড হ্যাম্প, শ্রীলংকার থিলান সামারাবিরা এই নামগুলোই বারবার ঘুরছিল এই পদবীকে ঘিরে। শুধু তাই নয় এই তালিকায় ছিলেন, বাংলাদেশের সাবেক ক্রিকেটার তুষার ইমরানও।

এত সব নাম ও গুঞ্জনের ভিড়ে আসলেই কে হতে যাচ্ছেন টাইগার ব্যাটারদের প্রশিক্ষক? শোনা যাচ্ছিলো, হাথুরুসিংহের মতামত অনুযায়ী তার বন্ধু সামারাবিরাই পাচ্ছেন এই দায়িত্ব। তবে নতুন খবর হলো, এই গুরুদায়িত্ব দেওয়া হয়েছে ডেভিড হ্যাম্পকে।

সম্প্রতি ভারতে অনুষ্ঠিত হওয়া ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ব্যাটিং কোচ ও বোলিং কোচের পদ শূন্য ছিল। এবার নতুন ব্যাটিং কোচ হয়েছেন ডেভিড হ্যাম্প। আর নতুন বোলিং কোচের দায়িত্ব পেয়েছেন আন্দ্রে অ্যাডামস।

আগামী দুই বছরের জন্য উভয় কোচের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে বিসিবি।

বিবৃতিতে বিসিবি বলেছে, বিসিবির হাই পারফরম্যান্স ইউনিটের প্রধান কোচ ডেভিড হ্যাম্পকে জাতীয় পুরুষ দলের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ২০২৩ সালের মে থেকে এইচপির প্রধান কোচের দায়িত্ব পালন করছেন হ্যাম্প। তাছাড়া গত বছর জাতীয় দলের খন্ডকালীন ব্যাটিং কোচ হিসেবে নিউজিল্যান্ড সফর করেছেন তিনি।

বিবৃতিতে আরো বলা হয়েছে, জাতীয় দলের বোলিং কোচ হিসেবে নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার আন্দ্রে অ্যাডামসকে নিয়োগ দিয়েছে বিসিবি। উভয় কোচের সঙ্গেই আগামী দুই বছরের জন্য চুক্তি হয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন ঘরের মাঠের সিরিজ দিয়ে দলের সঙ্গে কাজ শুরু করবেন তারা।

ইসিবির লেভেল-৪ কোচিং করেছেন হ্যাম্প। তাছাড়া ব্যাটার হিসেবেও তার প্রথম শ্রেণীর ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। ইংলিশ কাউন্টি ক্রিকেটে গ্ল্যামারগন, ফ্রি স্টেইট ও ওয়ারউইকশায়ারের হয়ে সাড়ে ১৫ হাজারের অধিক রান করেছেন। তিনি বারমুডার হয়ে ২৪টি ওয়ানডে ম্যাচও খেলেছেন।

২০২০-২০২২ সাল পর্যন্ত পাকিস্তান নারী জাতীয় দলের প্রধান কোচ হিসেবে কাজ করেছেন হ্যাম্প। তাছাড়া ভিক্টোরিয়া স্টেইট নারী দল ও নারী বিগ ব্যাশ লিগে মেলবোর্ন স্টার্সের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অ্যাডামস তিন ফরম্যাট মিলিয়ে নিউজিল্যান্ডের জার্সিতে খেলেছেন ৪৭ ম্যাচ। পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের সাম্প্রতিক টি-২০ সিরিজে কিউইদের বোলিং কোচের দায়িত্বে ছিলেন অ্যাডামস।

তাছাড়া ২০২২-২৩ সালে অস্ট্রেলিয়ার দক্ষিণ আফ্রিকা সফরে সহকারী কোচের দায়িত্বে ছিলেন অ্যাডামস। অস্ট্রেলিয়ার শেফিল্ড শিল্ডের দল নিউ সাউথ ওয়েলস ব্লুর প্রধান বোলিং কোচের দায়িত্বে ছিলেন ২০১৮ থেকে ২০২৩ পর্যন্ত।


বাংলাদেশ   কোচ   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর, সিরিজের সূচি প্রকাশ

প্রকাশ: ০৬:১২ পিএম, ২৭ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

প্রায় শেষের দিকে এসে পৌঁছেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর। আগামী ১ মার্চ পর্দা নামবে টুর্নামেন্টটির। এরপরেই টাইগারদের শুরু হবে জাতীয় দলের ব্যস্ততা।

শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে ও টি-২০ সিরিজের সময় ইতোমধ্যেই নির্ধারিত হয়ে গেছে। পুরুষ দলের আসন্ন এই সিরিজের ম্যাচে ব্যস্ত সময় পার করবে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলও।

প্রথমবারের মতো সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল। ঢাকায় টাইগ্রেসদের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-২০ খেলবে অজি মেয়েরা।

এরই মধ্যে সেই সিরিজের জন্য শক্তিশালী দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। এবার চূড়ান্ত হয়েছে সূচিও। সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে ২১ মার্চ। দুই দিন বিরতি দিয়ে দ্বিতীয় ওয়ানডে মাঠে গড়াবে ২৪ মার্চ। আর ২৭ মার্চ হবে সিরিজের শেষ ওয়ানডে। সবগুলো ম্যাচই হবে মিরপুর স্টেডিয়ামে, সকাল সাড়ে ৯টায়।

টি-২০ সিরিজও হবে মিরপুরে। বেলা ১২টায় শুরু হবে ম্যাচগুলো। ৩১ মার্চ হবে সিরিজের প্রথম টি-২০ ম্যাচে। ২ ও ৪ এপ্রিল হবে দ্বিতীয় ও শেষ টি-২০। ৫ এপ্রিল ঢাকা ছেড়ে যাবে অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল।

অস্ট্রেলিয়া দল-
অ্যালিসা হিলি (অধিনায়ক), ডার্সি ব্রাউন, অ্যাশলে গার্ডনার, কিম গার্থ, গ্রেস হ্যারিস (শুধুমাত্র টি-২০), অ্যালানা কিং, ফোবি লিচফিল্ড, তাহলিয়া ম্যাকগ্রা (সহ-অধিনায়ক), সোফি মলিনেক্স, বেথ মুনি, এলিস পেরি, মেগান স্কাট, অ্যানাবেল সাদারল্যান্ড, জর্জিয়া ওয়ারহাম, টায়লা ভ্লাইমিঙ্ক।


বাংলাদেশ   অস্ট্রেলিয়া   সিরিজ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এক সেঞ্চুরিতে বাবর বন্দনায় ক্রীড়াঙ্গণ, পাচ্ছেন বড় উপহার

প্রকাশ: ০৫:৩৯ পিএম, ২৭ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

পাকিস্তানের সাবেক অধিনায়ক বাবর আজম। জাতীয় দলে নিজের কারিশমা দেখানোর পাশাপাশি এখন তিনি বিশ্বের বিভিন্ন দেশের ঘরোয়া লিগগুলোতেও মেলে ধরছেন নিজেকে।

কিছুদিন পূর্বেই চার ছক্কায় মেতেছিলেন বাংলাদেশ প্রিমিয়ার লিগে রংপুরের হয়ে। তবে এবার নিজ দেশের ঘরোয়া লিগে রীতিমতো ঝড় শুরু করেছেন তিনি।

পাকিস্তান সুপার লিগে নিজের সবশেষ ম্যাচে ৬৩ বলে ১১১ রানের ঝলমলে ইনিংস খেলেন এই তারকা। টি-টোয়েন্টি ক্রিকেটে এটি তার ১১তম শতক। এমন দুর্দান্ত ইনিংসের পর মাঠের বাইরেও সুখবর পেয়েছেন তাৎক্ষণিকই। হালের সেরা ব্যাটারকে মরিস গ্যারেজ (এমজি) ব্র্যান্ডের গাড়ি উপহার দেওয়ার ঘোষণা দিয়েছেন পেশোয়ার জালমির মালিক জাভেদ আফ্রিদি।

নিজের এক্স অ্যাকাউন্টে (সাবেক টুইটার) একটি গাড়ির ছবি পোস্ট করে পেশোয়ার জালমির মালিক লিখেছেন, ‘বাবর আজমের জন্য এমজি উপহার। (পাকিস্তানে) সে-ই প্রথম এমসি এসেন্স চালাবে। (গাড়িটি) পাকিস্তানে তৈরি।’

উল্লেখ্য, মরিস গ্যারেজের (এমজি) ‘এইচএস এসেন্স ১.৫টি’ মডেলের গাড়ি উপহার পাচ্ছেন বাবর। পাকিস্তানি মুদ্রায় যার বাজার মূল্য ৮০ লাখ ৯৯ হাজার রুপি।

প্রথম দুই ম্যাচ হেরে চলতি পিএসএল শুরু করেছিল বাবরের নেতৃত্বাধীন পেশোয়ার জালমি। পরের তিন ম্যাচে জয়ের হ্যাটট্রিকে ঘুরে দাঁড়িয়েছে তারা। পয়েন্ট টেবিলের তিনে আছে বাবরের দল।

কিছুদিন আগেই বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দারুণ সময় কাটিয়ে গেছেন বাবর আজম। ব্যাট হাতে এমন ধারাবাহিক পারফরম্যান্স তিনি চলমান পিএসএল আসরেও ধরে রেখেছেন। দুই ফিফটি ও এক সেঞ্চুরিতে ৮২.৫০ গড়ে ৩৩০ রান নিয়ে চলতি আসরে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে আছেন তিনি। দলনেতার এমন পারফরম্যান্সের পর পুরস্কার পেতেই পারেন তিনি!


পাকিস্তান সুপার লিগ   পিএসএল   বাবর আজম  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশের ক্রীড়ামন্ত্রীর জন্য আর্জেন্টিনার ডি মারিয়ার উপহার

প্রকাশ: ০৪:৩৭ পিএম, ২৭ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

বাংলাদেশী ক্রীড়াঙ্গণে বেশ কিছুদিন যাবত একটা আলোচনা বেশ জোরেশোরে চলছে। সেটা হলো বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অ্যাঞ্জেল ডি মারিয়া বাংলাদেশে আসছেন। তবে এখন পর্যন্ত সেটির কোনো নিশ্চয়তা পাওয়া যায়নি।

তবে এবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি এবং ‍যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপনকে নিজের স্বাক্ষর করা জার্সি উপহার হিসেবে পাঠিয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী সেই ফুটবলার অ্যাঞ্জেল ডি মারিয়া।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) নিজের অফিশিয়াল ফেসবুক পোস্টে বিষয়টি নিশ্চিত করেছেন কলকাতার ক্রীড়া উদ্যোক্তা শতদ্রু দত্ত। ডি মারিয়াকে বাংলাদেশে আনার কথা রয়েছে তার। মার্চের প্রথম সপ্তাহে ঢাকায় এসে পাপনের সঙ্গে দেখা করে সই করা জার্সিটা তুলে দেওয়ার পরিকল্পনা শতদ্রুর।

বিসিবি সভাপতির জন্য স্বাক্ষরিত সেই জার্সির ছবি পোস্ট করে শতদ্রু লেখেন, ‘বাংলাদেশের মাননীয় ক্রীড়া মন্ত্রীর জন্য কিংবদন্তি ডি মারিয়ার অটোগ্রাফকৃত জার্সি।’

শতদ্রু দত্তের উদ্যোগে গত বছর বাংলাদেশ ঘুরে গেছেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক গোলরক্ষক মার্টিনেজ। ব্রাজিলিয়ান সুপারস্টার রোনালদিনহোকেও বাংলাদেশে নিয়ে এসেছিলেন তিনি। এই বছর মে মাসের দিকে আসার কথা রয়েছে আর্জেন্টিনার আরেক বিশ্বকাপজয়ী তারকা ডি মারিয়ার।


অ্যাঞ্জেল ডি মারিয়া   নাজমুল হাসান পাপন   আর্জেন্টিনা   বাংলাদেশ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন