ইনসাইড গ্রাউন্ড

সাকিব-হৃদয়ের নৈপুণ্যে আইরিশদের সামনে পাহাড়সম লক্ষ্য

প্রকাশ: ০৫:৫৮ পিএম, ১৮ মার্চ, ২০২৩


Thumbnail

ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হলো বাংলাদেশের বিপক্ষে আয়ারল্যান্ডের পূর্ণাঙ্গ সফর। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই দলের তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। পাঁচ ম্যাচ পর টস ভাগ্য সহায় হয়নি তামিম ইকবালদের। টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় আইরিশ অধিনায়ক অ্যান্ডু বালবিরনি। আগে ব্যাট করে আয়ারল্যান্ডকে ৩৩৯ রানের পাহাড়সম লক্ষ্য ছুঁড়ে দিয়েছে বাংলাদেশ।

ব্যাটিংয়ের শুরুটা অবশ্য মনপূত হয়নি বাংলাদেশের। ইনিংসের শুরুতেই অধিনায়ক তামিম ইকবালের উইকেট হারায় বাংলাদেশ। ম্যাচের তৃতীয় ওভারের তৃতীয় বলে মার্ক অ্যাডায়ারের বলে স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তামিম। করেন মাত্র ৩ রান। অধিনায়কের বিদায়ের পর ক্রিজে আসেন নাজমুল হোসেন শান্ত। তাকে নিয়ে লিটন দাস ইনিংস মেরামতের চেষ্টা করেন। তবে বেশিদূর টানতে পারেন নি। পাওয়ার প্লের শেষ ওভারে কার্টিস ক্যাম্ফারের বলে স্টারলিংয়ের কাছে ক্যাচ দেন লিটন। ৩১ বলে ২৬ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন এই ডানহাতি ব্যাটসম্যান।

এ ম্যাচে আবার ব্যাটিং অর্ডারে পরিবর্তন এসেছে বাংলাদেশের। আইরিশদের বিপক্ষে চার নম্বরে ব্যাটিং করতে আসেন সাকিব আল হাসান। শান্তকে সাথে নিয়ে এগিয়ে নিতে থাকেন দলকে। দ্বিতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এদিন ওয়ানডেতে ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব। 

এই মাইলফলকের থেকে হাত ছোঁয়া দুরত্বে ছিলেন সাকিব। প্রয়োজন ছিলো মাত্র ২৪ রানের। ম্যাচের ২০তম ওভারের পঞ্চম বলে সেই মাইলফলক স্পর্শ করেন এই বাঁহাতি অলরাউন্ডার। কার্টিস ক্যাম্ফারের বল মিড অফে ঢেলে দিয়ে সিঙ্গেল নিয়ে ওয়ানডেতে ৭ হাজার রান পূর্ণ করেন সাকিব। তামিম ইকবালের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ৭ হাজারি ক্লাবে প্রবেশ করলেন তিনি।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজেই ৩০০ ওয়ানডে উইকেটের কীর্তি গড়েছিলেন সাকিব। ৭ হাজার রান ও ৩০০ উইকেট পাওয়া তৃতীয় ক্রিকেটার এখন তিনি। সাকিবের আগে একদিনের ক্রিকেটে এই কীতিত্ব দেখিয়েছেন মাত্র দুজন, শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়া ও পাকিস্তানের শহীদ আফ্রিদি। তবে এ কীর্তির ক্ষেত্রে সাকিবই দ্রুততম।

তবে দলীয় ৮১ রানে শান্ত বিদায় নিলে তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ। রাউন্ড দা উইকেট থেকে করা অ্যান্ড্রু ম্যাকব্রাইনের বলটি টার্ন করবে ভেবেছিলেন শান্ত। তবে বল লাইন ধরে রেখে ব্যাট ও প্যাডের ফাঁক গলে বল আঘাত হানে স্টাম্পে। ২৫ রান করে আউট হন তিনি। শান্তর বিদায়ের পর ক্রিজে আসেন এই ম্যাচে অভিষিক্ত তৌহিদ হৃদয়। সাকিবকে যোগ্য সঙ্গ দিতে থাকেন। দুজনের ব্যাটে ভর করে জুটি গড়ার চেষ্টা চালায় স্বাগতিকরা।

আগের তিনটি জুটি পঞ্চাশের আগে থামেলেও দলকে এগিয়ে নিয়েছে সাকিব-হৃদয় জুটি। ওয়ানডেতে অভিষিক্ত এই ব্যাটসম্যানকে নিয়ে দলের রানের চাকা সছল রাখেন সাকিব। ৬০ বল থেকে ৫০ রান পূর্ণ করেন দুজনে। ক্যারিয়ারের ৫৩তম অর্ধশতক তুলে নেন সাকিব আল হাসান। এরপর থেকে হাত খুলে খেলতে থাকেন তিনি। ইনিংসের ৩৫তম ওভারে হ্যারি টেক্টরের উপর রীতিমতো তান্ডব চালিয়েছেন সাকিব। ৫ চারে সে ওভার থেকে ২২ রান তুলে নিয়ে সেঞ্চুরির আশা জাগান এই অলরাউন্ডার।

সাকিবের পর ক্যারিয়ারের প্রথম একদিনের ম্যাচেই অর্ধশতকের দেখা পান তৌহিদ হৃদয়। ২০০৬ সালে ফরহাদ রেজা ও ২০১১ সালে নাসির হোসেনের পর ওয়ানডেতে অভিষেক ম্যাচে সেঞ্চুরি করা তৃতীয় বাংলাদেশি ক্রিকেটার হলেন তিনি। সিনিয়র সাকিবের সাথে বেশ সাবলীলভাবেই ব্যাট করতে থাকেন এই তরুণ ডানহাতি ব্যাটসম্যান। মাঠের চারদিকে শট খেলে মুগ্ধতা ছড়িয়েছেন তিনি। সেই সাথে রানিং বিটুইন দ্যা উইকেটেও বেশ তৎপরতা দেখিয়েছেন হৃদয়।

তবে সেঞ্চুরি থেকে যখন মাত্র ৭ রান দূরে, তখনই নিজের উইকেট বিলিয়ে দিলেন সাকিব। গ্রাহাম হিউমের অফ স্টাম্পের অনেক বাইরের একটি বল জায়গা ছেড়ে খেলতে গিয়ে আলগাভাবে ব্যাট চালিয়েছিলেন সাকিব। ব্যাটের কানা ছুঁয়ে তা সহজ ক্যাচে পরিণত হয় উইকেটের পেছনে। ভাঙে চতুর্থ উইকেটে ১৩০ বলে ১৩৫ রানের জুটি। ২১৬ রানে চতুর্থ উইকেট হারায় বাংলাদেশ।

ক্রিজে এসেই এদিন মারমুখী ছিলেন মুশফিকুর রহিম। আগ্রাসী মেজাজে মোকাবেলা করেন আইরিশ বোলারদের। স্লগ সুইপে ছয় মেরে শুরুর পর সেটি ধরে রাখেন আউট হওয়ার আগ পর্যন্ত। ইংলিশদের বিপক্ষে শেষ ম্যাচে হাফসেঞ্চুরি পেলেও আইরিশদের বিপক্ষে তা হাতছাড়া হয়েছে ৬ রানের জন্য। ৪৬তম ওভারে গ্রাহাম হিউমের জোড়া আঘাতে রানের গতি কিছুটা কমে আসে বাংলাদেশের। এক বলের ব্যবধানে মুশফিক ও হৃদয়ের উইকেট তুলে নিয়ে দলকে খানিকটা স্বস্তি এনে দেন এই পেসার।

অভিষেক ম্যাচে সেঞ্চুরির স্বপ্ন দেখছিলেন তৌহিদ হৃদয়। তবে সাকিবের মতো হতাশ হতে হয়েছে তাকেও। ৯২ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলে হতাশা সঙ্গী করেই মাঠ ছাড়েন এই তরুণ ব্যাটসম্যান। মুশফিক ৪৪ ও হৃদয় আউট হন ৯২ রানে। টেল এন্ডারদের নিয়ে বাকি সময়টা পার করে দেন ইয়াসির রাব্বি। নির্ধারতি ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ দাড়ায় ৭ উইকেটে ৩৩৮ রান। ৪টি উইকেট নেন হিউমে।


বাংলাদেশ   আয়ারল্যান্ড   ওয়ানডে   সিলেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

অলিম্পিকে বাংলাদেশি অ্যাথলেটদের খেলা কবে?

প্রকাশ: ০৩:৪৮ পিএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

উৎসব, সংস্কৃতি ও সাহিত্যের নগরীতে জমকালো আয়োজনের মধ্য দিয়ে পর্দা উঠলো অলিম্পিক গেমস-২০২৪ এর। গতকাল শুক্রবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় সিন নদীতে ইতিহাস গড়া উদ্বোধনীতে আনুষ্ঠানিকভাবে পর্দা উঠে এই মহাযজ্ঞের ৩৩তম আসরের। এরই মধ্য দিয়ে শত বছর পর আবারও প্যারিসে ফিরলো অলিম্পিক।

ভালোবাসার শহরে শুরু হওয়া এবারের অলিম্পিক আসরে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন ৫ জন ক্রীড়াবিদ। পাঁচ ক্রীড়াবিদের মধ্যে যোগ্যতার ভরে প্যারিসের বিমানের উঠেছেন কেবল অ্যার্চার সাগর ইসলাম। বাকি চারজন গেমসে অংশ নেবেন আইওসি’র ওয়াইল্ডকার্ড নিয়ে। ৩১ জুলাই মূল পর্বে লড়াই করবে সাগর।

রিকার্ভ এককের র‍্যাঙ্কিং রাউন্ডে ৬৪ জন প্রতিযোগীর মধ্যে ৪৫তম হয়েছেন সাগর। তিনি স্কোর করেছেন ৬৫২। তার প্রতিপক্ষ ইতালির অ্যার্চার ৬৭০ স্কোর করে হয়েছেন ২০তম।

সাগরের আগে শুটিংয়ের ১০ মিটার এয়ার রাইফেলে অংশ নেবেন রবিউল ইসলাম। তার ইভেন্ট ২৮ জুলাই দুপুর ১টা ১৫ মিনিট।

এরপর ৩০ জুলাই ১০০ মিটার ফ্রিস্টাইলের বাছাইয়ে দুপুর ৩টায় পুলে নামবেন সাঁতারু সামিউল ইসলাম রাফি। আরেক সাঁতারু সোনিয়া খাতুন ৩ আগস্ট দুপুর ৩টায় খেলবেন ৫০ মিটার ফ্রিস্টাইল বাছাইয়ে।

এছাড়াও ৪ আগস্ট রাত ১০টা ৩০টায় ১০০ মিটার স্প্রিন্টে অংশ নেবেন দেশের দ্রুততম মানব ইমরানুর রহমান।


অলিম্পিক   বাংলাদেশ   খেলাধুলা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

প্যারিস অলিম্পিক: ১৪টি স্বর্ণের লড়াই দিয়ে শুরু হচ্ছে পদকের মহাযজ্ঞ

প্রকাশ: ০১:২৩ পিএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

উৎসব, সংস্কৃতি ও সাহিত্যের নগরীতে জমকালো আয়োজনের মধ্য দিয়ে পর্দা উঠলো অলিম্পিক গেমস-২০২৪ এর। গতকাল শুক্রবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় সিন নদীতে ইতিহাস গড়া উদ্বোধনীতে আনুষ্ঠানিকভাবে পর্দা উঠে এই মহাযজ্ঞের ৩৩তম আসরের। এরই মধ্য দিয়ে শত বছর পর আবারও প্যারিসে ফিরলো অলিম্পিক।

উদ্বোধনী অনুষ্ঠানে ছিল নতুনত্ব ও অভিনবত্ব। এই প্রথম মাঠের বাইরে হয়েছে অলিম্পিকের উদ্বোধন। আগে মাঠের ভেতর মার্চপাস্ট করতেন অ্যাথলেটরা। আর এবারই প্রথমবার অলিম্পিকের উদ্বোধন হলো উন্মুক্ত স্থানে। ক্রীড়াবিদরা নৌকা ও বার্জে করে পাড়ি দিয়েছেন সিন নদী।

আজ থেকে শুরু হবে পদকের লড়াইও। আর্চারির কোয়ালিফিকেশন রাউন্ড হয়ে গেছে এর মধ্যেই। বাংলাদেশের সাগর ইসলাম ৪৫তম স্থানে থেকে নক আউট রাউন্ডে নামবেন। প্রথম ম্যাচে তার প্রতিপক্ষ ইতালিয়ান মাউরো নাসপোলি। গত অলিম্পিকে রুপা জেতা এই আর্চারকে ২০১৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপে হারিয়েছিলেন রোমান সানা। সাগরের জন্য সেটি হতে পারে অনুপ্রেরণা।

এবারের অলিম্পিকে মোট ৩২টি ডিসিপ্লিনে ৩২৯ টি স্বর্ণের লড়াই হবে। বরাবরের মতো এবার সবচেয়ে বেশি পদকের লড়াই অ্যাথলেটিক্সে। মোট ৪৮টি। এরপরই রয়েছে সাঁতার। এই ডিসিপ্লিনে অনুষ্ঠিত হবে ৩৫টি স্বর্ণের লড়াই।

উদ্বোধনের পর আজই গেমসের প্রথম দিন এবং প্রথম দিনই মোট ১৪টি স্বর্ণের ফায়সালা হয়ে যাবে। সাঁতারেই আজ অনুষ্ঠিত হবে মোট ৪টি স্বর্ণের লড়াই। পুরুষ ও নারীদের ৪০০ মিটার ফ্রি-স্টাইল এবং ১০০*৪ ফ্রি-স্টাইল রিলেতে স্বর্ণ পদকের লড়াই হয়ে যাবে।

রোড সাইক্লিংয়ের দুটি ইভেন্ট- পুরুষ ও মহিলাদের টাইম ট্রায়ালের স্বর্ণের লড়াই অনুষ্ঠিত হবে আজ। জুডোতেও অনুষ্ঠিত হবে দুটি স্বর্ণের লড়াই। পুরুষদের ৬০ কেজি ওজন শ্রেণী এবং মহিলাদের ৪৮ কেজি ওজন শ্রেণী- এই দুটি ইভেন্টের নিষ্পত্তি হবে আজ।

ফেন্সিংয়েও অনুষ্ঠিত হবে দুটি স্বর্ণের লড়াই। পুরুষদের সাবরি এবং নারীদের ইপি ইভেন্টে হবে স্বর্ণের নিষ্পত্তি। এছাড়া ডাইভিংয়ে নারীদের ৩ মিটার স্প্রিংবোর্ড, রাগবি সেভেনে পুরুষদের দলীয় ইভেন্ট, শুটিংয়ে ১০ মিটার মিশ্র দলীয় এয়ার রাইফেল ইভেন্ট, স্কেটবোর্ডিংয়ে পুরুষদের স্ট্রিট ইভেন্টে অনুষ্ঠিত হবে স্বর্ণের লড়াই।


অলিম্পিক গেমস   ফুটবল   খেলাধুলা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

টিকে থাকার লড়াইয়ে মাঠে নামছে আর্জেন্টিনা

প্রকাশ: ১২:৪৯ পিএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

নাটকীয় হারে অলিম্পিক যাত্রা শুরু করেছে আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দল। অলিম্পিকের নিজেদের প্রথম ম্যাচে মরক্কোর কাছে হেরে অনেকটা ব্যাকফুটে আছে আর্জেন্টিনা। টিকে থাকার লড়াইয়ে লিও স্টেডিয়ামে আজ বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ইরাকের মুখোমুখি হবে তারা।

শেষ আটের আশা বাঁচিয়ে রাখতে ইরাকের বিপক্ষে এই ম্যাচে জিততেই হবে মাসচেরানোর শিষ্যদের। ড্র করলেও অবশ্য সম্ভাবনা থাকবে। তবে সেক্ষেত্রে অনেক হিসাব-নিকাশ মেলাতে হতে পারে ওতামেন্দি-আলভারেজদের। তাই এই ম্যাচে অগ্নিপরীক্ষা দিতে হবে আর্জেন্টিনার।

নিজেদের প্রথম ম্যাচে ইউক্রেনকে হারিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে আছে ইরাক। ইমান হুসেন ও আলী জসিমদের হারানো যে সহজ হবে না তা ইতোমধ্যেই টের পেয়েছেন আর্জেন্টাইন কোচ মাসচেরানো।

অলিম্পিকে প্রথমবার দেখা হচ্ছে আজেন্টিনা ও ইরাকের। তাই জয় নিয়েই ফিরতে চায় আলবিসেলেস্তরা। সেই লক্ষ্যে ম্যাচের আগে অনুশীলনে পুরো দলকে চাঙ্গা রাখার চেষ্টা করেছেন আর্জেন্টিনার কোচ।

২০০৪ সালের অ্যাথেন্স ও ২০০৮ সালের বেইজিং অলিম্পিকে স্বর্ণ জিতেছিল আর্জেন্টিনা। এর পর টানা তিন আসরে ব্যর্থ আর্জেন্টিনা প্যারিস অলিম্পিকে ব্যর্থতা ঘোচাতে চাইবে।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ: জেরেনিমো রুলি; গার্সিয়া, ডি সিজার, ওতামেন্দি, সোলার, সিমিওন, মেদিনা, হেজে, আলমাদা, বেল্ট্রান ও আলভারেজ।


আর্জেন্টিনা   ফুটবল   অলিম্পিক   হুলিয়ান আলভারেজ   প্যারিস  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

নারী এশিয়া কাপ: ভারতের অষ্টম নাকি শ্রীলংকার প্রথম

প্রকাশ: ১২:৩১ পিএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

দেখতে দেখতে শিরোপার লড়াইয়ে এসে পৌঁছেছে নারী এশিয়া কাপের মঞ্চ। টুর্নামেন্টের নবম আসরের শিরোপার মঞ্চে এবার মুখোমুখি হচ্ছে ভারত ও শ্রীলঙ্কা।এ নিয়ে টানা দ্বিতীয়বার টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে দুদল। আগের আসরের ফাইনালেও এই দুই দল মুখোমুখি হয়েছিল।

চলমান আসরের প্রথম সেমিফাইনালে বাংলাদেশকে গুঁড়িয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে উড়ন্ত ভারত। আর পাকিস্তানকে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে শিরোপা মঞ্চে পা রেখেছে লঙ্কানরা।

শুক্রবার আসরের দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তানের বিপক্ষে ৩ উইকেটে জয় পেয়েছে লঙ্কানরা। ডাম্বুলায় পাকিস্তানের দেওয়া ১৪১ রানের লক্ষ্যে নেমে ১ বল হাতে রেখে জয় তুলে নেয় স্বাগতিকরা। টুর্নামেন্টে এটি তাদের টানা চার জয়। সমান জয়ে ফাইনালে তাদের সঙ্গী হয়েছে ভারতও।

আজ সন্ধ্যায় ফাইনালে মুখোমুখি হবে ভারত ও শ্রীলংকা। ম্যাচটি গড়াবে পাল্লেকেলের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। খেলাটি শুরু হবে সন্ধ্য সাড়ে ৭টায়।

এশিয়া কাপে এখন পর্যন্ত সর্বোচ্চ ৭ বার শিরোপা ঘরে তুলেছে ভারত। বাকি একবার চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। এছাড়া বাকি কোনো দলই শিরোপা জয়ের স্বাদ পায়। শ্রীলংকা শিরোপা মঞ্চে গেলেও উৎসব করতে পারেনি। তবে ঘরের মাঠে এবার শিরোপা উৎসব করতে মরিয়া লঙ্কানরা।


নারী এশিয়া কাপ   নারী ক্রিকেট   ভারত   শ্রীলঙ্কা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কানাডা লিগেও ব্যাটে-বলে ব্যর্থ সাকিব আল হাসান

প্রকাশ: ১১:৩৯ এএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে সাকিব আল হাসান গিয়েছিলেন আমেরিকায়। সেখানে মেজর লিগ ক্রিকেটে খেলার পর এখন খেলছেন কানাডার গ্লোবাল টি-টোয়েন্টিতে। এই ফ্যাঞ্চাইজি লিগে গতকাল মাঠে নেমেছিলেন সাকিব। এই অলরাউন্ডারের ব্যর্থতার দিনে মন্ট্রিয়াল টাইগার্সের কাছে ৩৩ রানে হেরেছে তার দল বাংলা টাইগার্স মিসিসাউগা।

নির্ধারিত ২০ ওভার শেষে উইকেট হারিয়ে ১৮৯ রানের সংগ্রহ করে মন্ট্রিয়ল টাইগার্স। এদিন বাংলা টাইগার্সের হয়ে বল হাতে উজ্জ্বল ছিলেন টাইগার পেসার শরিফুল ইসলাম। বল হাতে বাংলা টাইগার্সের হয়ে এদিন ওভারে মাত্র ১৬ রান খরচায় উইকেট শিকার করেন শরিফুল। তবে অধিনায়ক সাকিব বল হাতে ৩০ রান দিলেও ছিলেন উইকেটশুন্য।

জবাবে ব্যাট করতে নেমে বাংলা টাইগার্সের ওপেনার রহমানউল্লাহ গুরবাজ দারুণ ব্যাটিং করেন। ৩৯ বলে ৬৪ রানের ইনিংস খেলে আউট হন তিনি।

তিনে নামা সাকিব ব্যাট হাতেও ব্যর্থ। বলে রান করেন তিনি। এই ব্যর্থতার রেশ চলছে কয়েকমাস ধরে। অনেকের ধারণা ক্যারিয়ারের শেষের দিকে আছেন সাকিব। একই সঙ্গে তার ফর্মও গোধূলি লগ্নে।

গুরবাজের বিদায়ের পর দ্রুত উইকেট হারিয়ে হারের পথে থাকে দল। ২০ ওভারের খেলা শেষে উইকেট হারিয়ে ১৫৬ রানে থামে বাংলা টাইগার্সের ইনিংস। মন্ট্রিয়ল পায় ৩৩ রানের জয়। মন্ট্রিয়ল টাইগার্সের হয়ে উইকেট শিকার করেন আয়ান আফজাল খান।


কানাডা   লিগ   ব্যাট   বল   ব্যর্থ   সাকিব আল হাসান  


মন্তব্য করুন


বিজ্ঞাপন