ইনসাইড গ্রাউন্ড

অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে ঘুরে দাঁড়াল ব্রাজিল

প্রকাশ: ০৮:৪৫ এএম, ২৫ মে, ২০২৩


Thumbnail

প্রতিবেশী দেশ আর্জেন্টিনায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে শুরুর ধাক্কা কাটিয়ে শক্তভাবে ঘুরে দাঁড়িয়েছে নেইমার-ভিনিসিউসদের উত্তরসূরিরা। ডমিনিকা রিপাবলিককে বড় ব্যবধানে উড়িয়ে টুর্নামেন্টের আশা টিকিয়ে রাখল তারা।

বুধবার (২৪ মে) রাতে মালভিনাস আর্জেন্টিনাস স্টেডিয়ামে ডমিনিকা রিপাবলিককে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে ব্রাজিল যুবারা। এ জয়ের ফলে ইতালিকে টপকে গ্রুপের দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে দলটি।

টুর্নামেন্টে ২৪টি দল থেকে ১৬টি দল উঠবে নকআউটে। সেক্ষেত্রে ৬টি গ্রুপ থেকে ১২টি দল নিশ্চিতভাবে নকআউটে উঠে যাবে। এছাড়া গ্রুপের তৃতীয় স্থানে থাকা সেরা ৪টি দল যাবে নকআউট পর্বে। এই পর্বের শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারাতে পারলেই নিশ্চিতভাবে শেষ ষোলোর টিকিট মিলবে তাদের অথবা নাইজেরিয়ার কাছে হারলে কিংবা ড্র করলেও বাদ পড়বে না ব্রাজিল। সেক্ষেত্রে তাদের তাকিয়ে থাকতে হবে গ্রুপ এবং গ্রুপের বাইরের অন্য দলগুলোর দিকে। তাই তৃতীয় হয়েও নকআউটে যাওয়ার সুযোগ থাকবে ব্রাজিলের। 

মালভিনাসে শক্তির বিচারে বেশ পিছিয়ে থাকা ডমিনিকার বিপক্ষে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলেছে ব্রাজিল। তবে প্রথমবার জালের দেখা পেতে সময় লেগেছে বেশ। ৩৭তম মিনিটে ডেডলক ভাঙেন সাভিও। পরের মিনিটেই ব্যবধান দ্বিগুণ করেন মার্কোস লিওনার্দো। ২-০ গোলের লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে ব্রাজিল দল।

ব্রাজিরের দ্বিতীয়ার্ধের খেলার গতি ছিল আরও বেশি । তাতে ফলাফল এসেছে দ্রুতই। ৫৭তম মিনিটে জিন হেনরিক পেদ্রোসো সেলেসাওদের হয়ে স্কোরশিটে নাম লেখান। ব্যবধানটা ৪-০ হয় ৮২ মিনিটে জিওভানের গোলে।

৮৫ মিনিটে এডিসন আজকোনা লাল কার্ড দেখে মাঠ ছাড়লে দশ জনের দলে পরিণত হয় ডমিনিকা। সুযোগটা ভালোভাবেই কাজে লাগিয়েছে ব্রাজিল। অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে মার্লোন গোমেজ এবং অতিরিক্ত সময়ের তৃতীয় মিনিটে ম্যাথিউস মার্তিনস দলের হয়ে পঞ্চম ও ষষ্ঠ গোল করে। শেষ পর্যন্ত ৬-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে পাঁচ বারের চ্যাম্পিয়নরা।

ব্রাজিল যুবাদের এমন জয়ে উচ্ছ্বাসিত ব্রাজিল ভক্ত সমর্থকেরা ।


অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ   ব্রাজিল   ফুটবল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

পর্দা উঠলো ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ এর

প্রকাশ: ১২:৫৮ এএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

ছবি, কবিতা, সংস্কৃতি ও আইফেল টাওয়ারের দেশ ফ্রান্স। দেশটির রাজধানী প্যারিসকে বলা হয় ‘প্রেমের শহর’। আর এই প্রেমের শহরেই এবার পর্দা উঠলো ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ অলিম্পিক গেমস-২০২৪ এর।

পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী প্যারিসের সিন নদীতে শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ও বাংলাদেশ সময় রাত ১১টায় এই মেগা ইভেন্টের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। আর এর মধ্য দিয়েই পর্দা উঠে এই মহাযজ্ঞের ৩৩তম আসরের।

অলিম্পিকের উদ্বোধন আজ হলেও ফুটবল ও রাগবি সেভেন শুরু হয়ে গেছে দুই দিন আগেই। সেই সঙ্গে গতকাল শুরু হয়েছে আর্চারি আর হ্যান্ডবলও।

‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’-এর এবারের আসরে উড়বে ২০৬টি দেশের পতাকা। ৩২টি খেলার ৩২৯টি ইভেন্টে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামবেন ১০ হাজার ৫০০ জন অ্যাথলেট।

উল্লেখ্য, ১৯০৪ আর ১৯২৪ সালে প্যারিস ছিলো অলিম্পিকের শহর। পুরো ১০০ বছর পর আবারও সেই ভালোবাসার শহরেই ফিরলো অলিম্পিক।


অলিম্পিক গেমস   ফুটবল   খেলাধুলা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

রূদ্ধশ্বাস ম্যাচে পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কা

প্রকাশ: ১২:৪০ এএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

নারী এশিয়া কাপের দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তানকে হারিয়ে ফাইনালের টিকিট পেল স্বাগতিক শ্রীলঙ্কা। শ্বাসরুদ্ধকর এই ম্যাচে পাকিস্তানকে তিন উইকেটে হারায় লঙ্কান মেয়েরা।

শুক্রবার (২৬ জুলাই) রাঙ্গিরি ডাম্বুলা আন্তর্জাতিক স্টেডিয়ামে আগে ব্যাট করে শ্রীলঙ্কাকে ১৪১ রানের লক্ষ্য দেয় পাকিস্তান। জবাবে এক বল এবং তিন উইকেট হাতে রেখেই জয় তুলে নেয় লঙ্কান মেয়েরা।

টস জিতে পাকিস্তানকে ব্যাট করতে পাঠায় লঙ্কানরা। গুল ফিরোজা আর মুনিবা আলীর ওপেনিং জুটিতেই আসে ৬১ রান। ২৪ বলে ২৫ রান করে ফিরোজা আউট হলে ৩৪ বলে ৩৭ রান করে তাকে সঙ্গ দেন মুনিবা আলি। এদিন ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি সিদ্রা আমিন। ১৩ বলে ১০ রান করে সাজঘরে ফেরেন তিনি। ১৭ বলে ২৩ রান করে আউট হন নিদা দার। এরপর পাক শিবিরে হাল ধরেন আলিয়া রিয়াজ এবং ফাতিমা সানা।

শেষ পর্যন্ত আলিয়া রিয়াজের ১৫ বলে ১৬ রান এবং ফাতিমা সানার ১৭ বলের অপরাজিত ২৩ রানে ভর করে ৪ উইকেট হারিয়ে ১৪০ রানের লড়াকু পুঁজি পায় পাকিস্তানের মেয়েরা। শ্রীলঙ্কার হয়ে দুটি করে উইকেট শিকার করেন উদেশিকা প্রবোধনী এবং কাভিশা দিলহারি।

চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় লঙ্কানরা। ইনিংসের তৃতীয় বলে সাজঘরে ফেরেন বিষ্মি গুণারত্নে। ১৩ বলে ১২ রান করে তাকে সঙ্গ দেন হর্ষিতা সামারাবিক্রমা। তবে কাভিশা দিলহারিকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন চামারি আতাপাত্তু। দুজনের ব্যাটে ভর করে পাওয়ার প্লেতে ২ উইকেট হারিয়ে ৩৫ রান তুলতে পারে স্বাগতিকরা। তবে ইনিংস বড় করতে পারেননি দিলহারি। ১৭ রান করে এই ব্যাটার আউট হলে, ২ বলে শূন্য রান করে তাকে সঙ্গ দেন নিলাক্ষী ডি সিলভা।

তবে এক প্রান্ত আগলে রেখে ৪৩ বলে ফিফটি ‍তুলে নেন চামারি আতাপাত্তু। তাকে যোগ্য সঙ্গ দেন অনুশকা সঞ্জীবনী। তবে ১৭তম ওভারে লঙ্কান অধিনায়ককে বোল্ড করে পাকিস্তানকে খেলা ফেরান সাদিয়া ইকবাল। ৪৮ বলে ৬৩ রান করেন আতাপাত্তু। ৩ বলে ৩ রান করে রান আউট হয়ে ফেরেন হাসিনি পেরেরা।

ফাইনালে ওঠার লড়াইয়ে শেষ ১২ বলে লঙ্কানদের লক্ষ্য দাঁড়ায় ১৬ রান। ১৯তম ওভারে দুটি বাউন্ডারি মেরে দলকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যান সুগন্ধিকা কুমারী। শেষ পর্যন্ত সুগন্ধিকা কুমারীর ৯ বলে ১০ রান এবং অনুশকা সঞ্জীবনীর ২২ বলের অপরাজিত ২৪ রানে ভর করে এক বল এবং তিন উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় লঙ্কান মেয়েরা।

পাকিস্তানের হয়ে সর্বোচ্চ চার উইকেট শিকার করেন সাদিয়া ইকবাল। এ ছাড়াও একটি করে উইকেট নেন নিদা দার এবং ওমাইমা সোহাইল।


পাকিস্তান   শ্রীলঙ্কা   নারী এশিয়া কাপ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশকে ১০ উইকেটে বিধ্বস্ত করে ফাইনালে ভারত

প্রকাশ: ০৫:৪০ পিএম, ২৬ জুলাই, ২০২৪


Thumbnail

নারী এশিয়া কাপের ৯ আসরের ৭টির শিরোপা ভারতের ঘরে। এতে করেই বুঝা যায় আসরটিতে ভারতের মেয়েদের দাপট কতটা। এবারও নিজেদের দাপট দেখিয়ে ৮ম শিরোপা জয়ের পথে এগিয়ে গেল ভারতের মেয়েরা। শিরোপা থেকে তারা এখন এক ম্যাচ দূরে। প্রথম সেমিফাইনালে বাংলাদেশের মেয়েদের ১০ উইকেটে বিধ্বস্ত করে প্রথম ফাইনালিস্ট হিসেবে নাম লিখিয়েছে ভারত। তাদের সঙ্গে যোগ দেবে আগামীকাল শনিবার (২৭ জুলাই) পাকিস্তান-শ্রীলঙ্কার মধ্যকার দ্বিতীয় সেমিফাইনালের জয়ী দল।

শুক্রবার (২৬ জুলাই) শ্রীলঙ্কার ডাম্বুলায় প্রথম সেমিফাইনালে টস জিতে ব্যাটিংয়ে নেমে ভারতীয় বোলারদের বোলিং তোপে পড়ে বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৮০ রান করতে সক্ষম হয়। জবাবে ভারত ৫৪ বল ও ১০ উইকেট হাতে রেখেই জয় নিশ্চিত করে। ভারতের হয়ে শেফালি ভার্মা ২৬ ও স্মৃতি মান্দানা ৫৫ রানের অপরাজিত থাকেন। এ নিয়ে ভারতের মেয়েরা টানা ৯ আসরে ফাইনাল খেলার রেকর্ড গড়লো।

বাংলাদেশের দেয়া মামুলি টার্গেটে ব্যাটিংয়ে নেমে দেখে শুনে খেলতে থাকেন দুই ওপেনার শেফালি ভার্মা ও স্মৃতি মান্দানা। টাইগ্রেস বোলারদের তুলোধুনো করে পাওয়ার প্লের ৬ ওভারেই স্কোরবোর্ডে জমা করে ৪৬ রান। যেখানে ২৮ রান ছিল স্মৃতি মান্দানার ও ১৭ রান ছিল শেফালি ভার্মার। নাহিদা আক্তারের করা ১১তম ওভারের শেষ ৩ বলে তিনটি চার মেরে ভারতের ১০ উইকেটের জয় নিশ্চিত করেন মান্দানা। শেষ পর্যন্ত স্মৃতি ৩৯ বলে ৯ চার ও ১ ছয়ে ৫৫ রানে এবং শেফালি ২৮ বলে ২ চারে ২৬ রানে অপরাজিত থাকেন।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে  ইনিংসের তৃতীয় বলে ভারতীয় পেসার রেণুকাকে বিশাল এক ছক্কা হাঁকান বাংলাদেশ ওপেনার দিলারা আক্তার। পরের বলে আবারও ছক্কা হাঁকাতে গিয়ে বাউন্ডারিতে ক্যাচ দিয়ে ফেরেন দিলারা। ওয়ান ডাউনে নেমে ভালো কিছুর ইঙ্গিত দিলেও দুই বাউন্ডারিতেই শেষ ইশমা তানজিমের ঝলক। তৃতীয় ওভারে রেণুকার দ্বিতীয় শিকারে পরিণত হন তিনি। পঞ্চম ওভারে আরেক ওপেনার মুর্শিদাকেও ফেরান রেণুকা।

দ্রুত তিন উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়া বাংলাদেশকে টেনে তোলার দায়িত্ব নেন অভিজ্ঞ রুমানা আহমেদ এবং অধিনায়ক নিগার সুলতানা। তবে উইকেট বাঁচাতে গিয়ে রানের গতি একেবারেই কমিয়ে দেন তারা। কিন্তু উইকেট বাঁচাতে ব্যর্থ হন তারা। ১১ বল খেলে মাত্র ১ রান করে বিদায় নেন রুমানা। তখন টাইগ্রেসদের দলীয় রান ৩০। রাবেয়া করেন ৭ বলে ১, রিতু মনি ৬ বলে ৫ রান করে দ্রুত বিদায় নিলে ১৪ ওভারে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৪৪ রান। এক প্রান্তে আগলে দাঁড়িয়ে থাকলেও নিগার ব্যাট ছিল নিশ্চুপ।

শেষদিকে নিগার এবং স্বর্ণা আক্তার ৩৬ রানের জুটি না গড়লে স্কোরকার্ডের অবস্থা আরও শোচনীয় হতে পারত। ১৮ বলে ১৯ রান করে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন স্বর্ণা। ৫১ বল ব্যাটিং করে কেবল ২ বাউন্ডারিতে ৩২ রান করেন নিগার। তাতে নির্ধারিত ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ৮০ রান করে বাংলাদেশ। ভারতের হয়ে রেণুকা ও রাধা ৩টি করে এবং পূজা ও দিপ্তী একটি করে উইকেট লাভ করেন।


বাংলাদেশ   ক্রিকেট   এশিয়া কাপ   নারী ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

সমালোচনায় জর্জরিত প্যারিস অলিম্পিক, শুরুর আগেই কাঠগড়ায় আয়োজকরা

প্রকাশ: ০৫:১৮ পিএম, ২৬ জুলাই, ২০২৪


Thumbnail

বিশ্ব ক্রীড়ার সবচেয়ে বড় আসর ‘অলিম্পিক গেমস’। এবার সেই আসরটি বসেছে ফ্রান্সের রাজধানী প্যারিসে। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস আর যুক্তরাজ্যের লন্ডনের পর তৃতীয় শহর হিসেবে তিনবার অলিম্পিক আয়োজন করছে সিন নদীর তীরে ভালোবাসা আর প্রেমের শহর হিসাবে খ্যাত প্যারিসে। শুধু প্রেম-ভালোবাসাই নয়, শিল্প-সাহিত্যের তীর্থভূমি হিসাবেও জগতজুড়ে পরিচিতি রয়েছে প্যারিস শহরেই।

সেই শহরেই ১০০ বছর পর ফিরলো অলিম্পিক গেমস। ১৯০৪ আর ১৯২৪ সালে প্যারিস ছিলো অলিম্পিকের শহর। আগের সবগুলো অলিম্পিক আসরের উদ্বোধন স্টেডিয়ামের ভেতরে হলেও এবার হচ্ছে বাইরে। সিন নদীর তীরে সেই মহাযজ্ঞ এখন শুধু শুরু হবার অপেক্ষায়। স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় (বাংলাদেশ সময় রাত ১১টা ৩০ মিনিটে) পর্দা উঠবে প্যারিস অলিম্পিক গেমসের।

শতবছরের প্রথা ভেঙ্গে এবারই প্রথম অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান হতে যাচ্ছে স্টেডিয়ামের বাইরে। আর তাই এই উদ্বোধনকে কেন্দ্র করে সেজেছে পুরো প্যারিস।

কিন্তু আনুষ্ঠানিক উদ্বোধনের পূর্বেই যেন সমালোচনা জেঁকে বসেছে প্যারিস অলিম্পিককে নিয়ে। একের পর এক ঘটনার জেরে রীতিমতো কাঠগড়ায় উঠেছেন আয়োজকরা। কিন্তু এমন কেন, কারণ কী?

মূলত, এবার বিভিন্ন রেকর্ড গড়ে আয়োজন করা হয়েছে অলিম্পিক গেমসের। ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’-এর এবারের আয়োজনে ৮.২ বিলিয়ন ডলার খরচ করছে আয়োজকরা। স্টেডিয়াম নির্মাণ, সংস্কার থেকে নিরাপত্তা এবং ক্রীড়াবিদদের আবাসন সুযোগ-সুবিধা নিশ্চিত করতে বিপুল পরিমাণের এই অর্থ খরচ করতে যাচ্ছে প্যারিস।

অলিম্পিককে কেন্দ্র করে ইতোমধ্যেই প্যারিসে বাড়ানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। পর্যটক, অ্যাথলিট, গণমাধ্যমকর্মী ও গেমস সংশ্লিষ্ট ও দায়িত্বরতদের জন্য বানানো হয়েছে ফ্যান ভিলেজ। রাস্তায় সাধারণ মানুষের চলাচলের ক্ষেত্রে দেয়া হয়েছে বেশ কিছু বাধ্যবাধকতা।

সেই সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর ৫৫ হাজার সদস্য নিয়োগ করে নিরাপত্তা ব্যবস্থা শক্তিশালী করেছে ফ্রান্স সরকার। কদিন আগেই বহিরাগত সন্দেহভাজন প্রায় ১ হাজার জনকে চিহ্নিত করেছে নিরাপত্তা বিষয়ক কমিটি। তারা যেন কোনভাবেই প্যারিসে প্রবেশ করতে না পারে, সে বিষয়েও নজরদারি রাখা হচ্ছে। এবার অলিম্পিকে ৭ হাজার অ্যাথলেট এবং তিন লাখ দর্শক অংশ নিচ্ছে।

এত সব আয়োজনের পরও কিছু বিচ্ছিন্ন ঘটনা এবারের অলিম্পিককে বিতর্কিত করে তুলেছে উদ্বোধনের পূর্বেই। যার মধ্যে অন্যতম হচ্ছে-

১. দ্রুতগতির রেল নেটওয়ার্কে হামলা

প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের কয়েক ঘণ্টা আগে ফ্রান্সে উচ্চগতির রেল নেটওয়ার্কে (টিজিভি) অগ্নিসংযোগসহ হামলার ঘটনা ঘটেছে। শুক্রবার (২৬ জুলাই) দেশটির রাষ্ট্রীয় ট্রেন পরিচালনাকারী সংস্থা এসএনসিএফ এ কথা জানিয়েছে। আর বৈশ্বিক এই মহা আসরের পূর্বেই এমন ঘটনা বেশ সংশয়ের জন্ম দিয়েছে। আর এতে করে ইতোমধ্যেই প্যারিসে ‘বম্ব’ অ্যালার্ট ও জারি করা হয়েছে।

এসএনসিএফ’র বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার রাতে একযোগে রেল নেটওয়ার্কে কয়েকবার হামলা চালানো হয়। এতে আটলান্টিক অঞ্চল, উত্তরাঞ্চল এবং পূর্বাঞ্চলের লাইনগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।

এসএনসিএফ জানিয়েছে, রাতে এসএনসিএফের আটলান্টিক, উত্তরাঞ্চল এবং পূর্বাঞ্চলের দ্রুতগতির রেল লাইনের বেশ কয়েকটি ভাঙচুরের শিকার হয়েছে। স্থাপনাগুলোকে ক্ষতিগ্রস্ত করার জন্য ইচ্ছাকৃতভাবে আগুন লাগানো হয়।

হামলায় বিভিন্ন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে ট্রেনগুলোকে অন্য পথে ঘুরিয়ে দেয়া হচ্ছে বলে বিবৃতিতে জানানো হয়। তবে এগুলোর মধ্যে বেশির ভাগেরই চলাচল আপাতত বন্ধ রাখতে হবে।

যাত্রীদের নির্ধারিত যাত্রা স্থগিত করার জন্য আহ্বান জানিয়েছে এসএনসিএফ। তাদের রেল স্টেশনে না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

২. আর্জেন্টিনা-মরক্কো ম্যাচে বিতর্ক

অলিম্পিক গেমসে অতি গুরুত্বপূর্ণ ইভেন্ট হচ্ছে ফুটবল। আর এই ফুটবল খেলা শুরু হয় অলিম্পিক গেমস আনুষ্ঠানিক উদ্বোধনের দুইদিন পূর্বেই। যথারীতি এবারও আনুষ্ঠানিক উদ্বোধনের দুইদিন পূর্বেই শুরু হয়েছে ফুটবল ইভেন্ট। আর শুরুর দিনই বিতর্কেরও সৃষ্টি হয়েছে।

গত বুধবার (২৪ জুলাই) অলিম্পিক গেমসের ফুটবল ইভেন্টের উদ্বোধনী ম্যাচে সেইন্ট এতিয়েনে মাঠে নেমেছিল আর্জেন্টিনা আর মরক্কো। শুরু থেকে সবকিছু ঠিকঠাকই ছিল। তবে বিপত্তি বাঁধে নির্ধারিত সময়ের শেষে।

এদিন ম্যাচে আর্জেন্টিনা শুরু থেকেই ছিল ছন্দহীন। শুরুতেই ২-০ গোলে পিছিয়ে পড়ে আলবিসেলেস্তেরা। তবে পরবর্তীতে একটি গোল পরিশোধ করলেও নির্ধারিত সময়ের খেলায় পিছিয়েই ছিল আর্জেন্টিনা। কিন্তু নির্ধারিত সময় শেষে হঠাৎ করেই মাঠে দেখা গেল চমক। যখন আর্জেন্টিনা মরক্কোর থেকে ২-১ গোলে পিছিয়ে আছে ঠিক তখনই অতিরিক্ত সময় যোগ করা হয় ১৫ মিনিট। সেই ১৫ মিনিটেই আবারও আর্জেন্টিনা আরেকটি গোল পরিশোধ করে। আর এতে করেই খেলা শেষ হয় ২-২ গোলে।

কিন্তু তারপরেই যেন মাঠে এক উত্তাল পরিস্থিতির সৃষ্টি হয়। দর্শকরা আর্জেন্টিনার খেলোয়াড়দের লক্ষ্য করে বোতলসহ বিভিন্ন জিনিস ছুঁড়তে থাকে। এতে করে প্রায় ২ ঘন্টা থমথমে পরিস্থিতি বিরাজ করে সেইন্ট এতিয়েনে। তবে নাটকীয়তার যে শেষ এখানেও হয়নি।

এর কিছুক্ষণ পরই ভিএআর চেক করে অফসাইড দাবি করে আর্জেন্টিনার মেদিনার গোল বাতিল করা হয়। পরে খেলা শেষের প্রায় দেড় ঘন্টা পর আবারও ৩ মিনিট ১৫ সেকেন্ডের জন্য মাঠে নামলো দুই দল। খালি মাঠে হওয়া সেই ৩ মিনিটে গোল পায়নি কোনো দলই। পরিশেষে ২-১ ব্যবধানে অলিম্পিকের উদ্বোধনী ম্যাচ হেরে বসে আর্জেন্টিনা।

আর এতে করে অলিম্পিকের ফুটবলের মতো গুরুত্বপূর্ণ ইভেন্টের উদ্বোধনী ম্যাচেই সৃষ্টি হয় তুমুল বিতর্কের। আয়োজকদের এমন সিদ্ধান্তের ওপর ক্ষুব্ধ আর্জেন্টাইন কোচ হাভিয়ের মাশ্চেরানো। মরক্কো অধিনায়ক খেলতে চাননি এমন দাবি করে আর্জেন্টাইন কোচের বক্তব্য, ‘মরক্কো অধিনায়ক (পুনরায়) খেলতে চায়নি। আমরাও চাইনি আর দর্শকেরাও আমাদের তাক করে অনেক কিছু ছুড়ে মেরেছে। আমার জীবনে দেখা এটাই সবচেয়ে বড় তামাশা।’

অফসাইডে গোল বাতিল নিয়েও কড়া মন্তব্য মাশ্চেরানোর, ‘রিভিউ করতে তারা কেন ১ ঘণ্টা ২০ মিনিট সময় নিয়েছে তা আমি জানি না। মেদিনার গোলে যদি অফসাইড হয় তবে ম্যাচটি সেভাবেই চালিয়ে যাওয়া যেত। আমার মনে হয় না দেড় ঘণ্টা বিরতি নিয়ে ম্যাচটি আবারও তিন মিনিটের জন্য খেলার প্রয়োজন ছিল।’

৩. ডোপকাণ্ড

এবারের অলিম্পিকর আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই শুরু হয়ে গিয়েছে ডোপিং এর কানাঘুষা। এতে করে শুরুর আগেই ছিটকে গিয়েছেন রোমানিয়ার ফ্লোরেন্টিনা ইউস্কোর। গেল বছরের এপ্রিলের ডোপ টেস্টে পজেটিভ হওয়ার জেরে এবারের অলিম্পিক মিস করছেন তিনি।

অন্যদিকে এপ্রিলে চীনা সাঁতার দলের ২৩ জন সদস্যের বিরুদ্ধে ডোপ কেলেঙ্কারির অভিযোগ এনেছিল যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমস এবং জার্মান টেলিভিশন এআরডি। তিন বছর আগে টোকিও অলিম্পিক চলাকালে চীনের সাঁতারু দলের এই ২৩ জনের শরীরে নিষিদ্ধ হার্টের ওষুধ ট্রাইমেটাজিডিনের উপস্থিতি ছিল বলা জানা যায়।

কিন্তু তারপরেও এবারের অলিম্পিকে আছেন সেই ২৩ সদস্যের মাঝে ১১ জন। আর এখানেই শঙ্কা প্রকাশ করেছেন অন্যান্য তারকারা। মার্কিন যুক্তরাষ্ট্রের সাঁতারের বড় তারকা কেলেব ড্রেসেলের শঙ্কা এবারের অলিম্পিক্সের সাঁতারে ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ থাকছে না।

সবচেয়ে বিষ্ময়কর ইস্যু, বৈশ্বিক অ্যান্টি ডোপিং সংস্থা (ওয়াডা) নিজেই চলতি মাসে এক প্রতিবেদনে চীনা সাঁতারুদের ডোপিং কাণ্ডে পজেটিভ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। তারপরেও তাদের এবারের অলিম্পিকে অংশ নেয়ার ইস্যুতে বাঁধা দেয়নি সংস্থাটি।

আর তাতে ক্ষিপ্ত অস্ট্রেলিয়ার সাঁতারু জ্যাক স্ট্যাবলেটি-কুক। ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে চীনের বিশ্বরেকর্ডধারী সাঁতারু কুইন হাইয়াংয়ের বিপক্ষে লড়ার পর ডোপ টেস্টে অংশ নেবেন না বলে জানিয়ে দিয়েছেন তিনি। সেইসঙ্গে অন্য সাঁতারুদেরও এমন প্রতিবাদে অংশ নেয়ার আহ্বান জানান এই সোনাজয়ী তারকা।

তবে চীনা সাঁতারুদের মতো সৌভাগ্য নেই রোমানিয়ার অ্যাথলেট ফ্লোরেন্টিনা ইউস্কোর। গত বছর এপ্রিলে ডোপ পরীক্ষা হয়েছিল ইউস্কোর। কোনও প্রতিযোগিতা ছাড়াই একটি ডোপ পরীক্ষা হয়েছিল তার। সেই সময় শরীরে নিষিদ্ধ ওষুধ ছিল বলে প্রমাণ পাওয়া গিয়েছিল। দু’টি পরীক্ষাতে ইউস্কো ডোপ করেছেন বলে প্রমাণিত হয়েছিল।

রিপোর্ট আসার পর রোমানিয়ার অ্যান্টি-ডোপিং সংস্থা এই বছর ১ ফেব্রুয়ারি ইউস্কোকে নির্বাসিত করেছিল। কিন্তু সেখানে উল্লেখ করা ছিল না কত দিনের জন্য তাকে নির্বাসিত করা হয়েছে। বলা হয়েছিল ইউস্কো না জেনে নিষিদ্ধ ওষুধ খেয়ে ফেলেছিলেন। কিন্তু বিশ্ব অ্যান্টি-ডোপিং সংস্থা (ওয়াডা) সেই সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করে কোর্ট অফ আরবিট্রেসন ফর স্পোর্টে (সিএএস)।

সিএএস জানিয়েছে যে, ইউস্কো না জেনে নিষিদ্ধ ওষুধ খাওয়ার কোনও প্রমাণ দিতে পারেনি। সেই কারণে দু’বছরের জন্য নির্বাসিত করা হয়েছে এই অ্যাথলেটকে। যে শাস্তির শুরু ধরা হয়েছে ১ ফেব্রুয়ারি থেকে। ফলে প্যারিস অলিম্পিক্সে নামা হচ্ছে না ইউস্কোর।

৪. খাদ্য সংকট

৮.২ বিলিয়নের আয়োজনে এবারের অলিম্পিক হওয়ার কথা ছিল অফুরন্ত ও সীমাহীন। তবে এই মহা আসরেও প্যারিসের অলিম্পিক গ্রামে খাবারের ঘাটতি দেখা দিয়েছে বলে অভিযোগ উঠেছে। বিশেষ করে খেলোয়াড়দের পর্যাপ্ত ডিম দেয়া হচ্ছে না। বৃহস্পতিবার (২৫ জুলাই) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বিবিসি।

ফরাসি একটি সংবাদপত্রের খবরে বলা হয়েছে, খেলোয়াড়রা বলছেন, তারা যথেষ্ট পরিমাণ খাবার পাচ্ছেন না। বিশেষ করে ডিম ও গ্রিল করা মাংস ঠিক মতো না পাওয়ার বিষয়টি উল্লেখ করেছেন তারা।

অলিম্পিক ভিলেজে খাবার সরবরাহের দায়িত্ব নিয়োজিত প্রতিষ্ঠান হলো সোডেক্সো লাইভ। খাবারের ঘাটতির বিষয়টি প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষও স্বীকার করেছে। সোডেক্সো লাইভ বলছে, সেখানে কয়েকটি নির্দিষ্ট পণ্যের প্রচুর চাহিদা দেখা দিয়েছে। তবে খেলোয়াড়দের চাহিদা মেটাতে খাবারের পরিমাণ বাড়ানো হবে।

এবারের ১৫ দিনের অলিম্পিকে বিশ্বের ২০৮টি অঞ্চল ও দেশ থেকে ১৫ হাজার খেলোয়াড় অংশগ্রহণ করেছেন। তাদের ১ কোটি ৩০ লাখ খাবার দিতে হবে। প্রতিদিনে ৪০ হাজার বার।

মূলত, এসকল বিচ্ছিন্ন কিছু ঘটনার জন্যই এবারের অলিম্পিক নিয়ে সমালোচনার সৃষ্টি হয়েছে। আর এসকল ঘটনার পর ইতোমধ্যেই ক্রীড়াঙ্গন থেকে শুরু করে বিশ্বের বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে যে, শেষ পর্যন্ত সঠিকভাবে সম্পন্ন হবে তো ‘অলিম্পিক গেমস ২০২৪’?

যদিও আয়োজকরা বলছেন যথাসময়েই সবকিছু সঠিকভাবেই সম্পন্ন হবে। সে ব্যবস্থা তারা রেখেছেন। কোন প্রকার বিচ্ছিন্ন ঘটনা এড়ানোর জন্য সার্বক্ষনিক তৎপরতা চালাচ্ছেন তারা।

উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে আয়োজক কমিটির প্রধান টনি এস্তানগুয়ে জানিয়েছেন, সিন নদীতে কোন কিছু আয়োজন করা, স্টেডিয়ামে আয়োজনের চেয়েও কঠিন। তবে এটি আরও বেশি আকর্ষণীয় হবে। মূলত অনুষ্ঠানস্থলের আকার ও প্যারেড আয়োজনের জটিলতার কারণে কাজটা কঠিন বলে জানিয়েছেন এস্তানগুয়ে। তা ছাড়া, পূর্ণাঙ্গভাবে মহড়া দিতে না পারাও, কাজটাকে জটিল করে তুলেছে বলে মন্তব্য করেছেন তিনি।

উল্লেখ্য, চার ঘণ্টার মধ্যেই শেষ হবে উদ্বোধনী অনুষ্ঠানের বর্ণাঢ্য আয়োজনটি। ঐতিহ্য মেনে উদ্বোধনী অনুষ্ঠানে সবার আগে পরিচয় করিয়ে দেওয়া হবে অলিম্পিকের জন্মভূমি গ্রিসকে। তাদের পর দেখা যাবে শরণার্থী অলিম্পিক দলকে। আর সবার শেষে পরিচয় করিয়ে দেওয়া হবে আয়োজক দেশ ফ্রান্সকে। আর রাশিয়া ও বেলারুশের অ্যাথলেটরা এই আয়োজনে অংশ নেবেন ব্যক্তিগত পরিচয়ে।

উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজনটি পরিকল্পনা করছেন প্রখ্যাত থিয়েটার পরিচালক টমাস জলি। পুরো অনুষ্ঠান ১২টি ভাগে ভাগ করা হয়েছে। যেখানে তিন হাজার নৃত্য ও সংগীতশিল্পী এবং বিনোদনকর্মী অংশ নেবেন। অংশগ্রহণকারী শিল্পীরা সিনের দুই তীরের সেতুতে ও কাছাকাছি স্মৃতিস্তম্ভগুলোয় থাকবেন। উদ্বোধনীতে দুই-তৃতীয়াংশ আয়োজন দিনের আলোয় আয়োজন করা হলেও বাকি অংশ দেখা যাবে গোধূলিবেলায়।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ৬-৭ হাজার অ্যাথলেট আইফেল টাওয়ারের পূর্ব কোণের অস্টারলিটজ সেতু থেকে নৌকা ও বার্জে করে সিন নদীর ৬ কিলোমিটার পাড়ি দেবেন। প্রায় পাঁচ লাখ দর্শক বিশেষভাবে তৈরি স্ট্যান্ড থেকে এই আয়োজন দেখবেন। এরই মধ্যে প্রায় তিন হাজার ইউরো মূল্যর উদ্বোধনী টিকেটের সবই বিক্রি হয়ে গেছে। তবে সিনের তীর ও আশপাশের ভবন থেকেও বিনা মূল্যে দেখা যাবে এই অনুষ্ঠান।

অলিম্পিক গেমস   ফুটবল   খেলাধুলা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ভারতের বিপক্ষে ১০০ পেরোতে পারল না টাইগ্রেসরা

প্রকাশ: ০৫:১৫ পিএম, ২৬ জুলাই, ২০২৪


Thumbnail

ব্যাটিংয়ে নেমে ইনিংসের তৃতীয় বলেই বিশাল এক ছক্কা হাঁকান বাংলাদেশের ওপেনার দিলারা আক্তার। তবে ওই এক ছক্কাতেই শেষ বাংলাদেশের দাপট। এরপর পুরো ইনিংসে একক আধিপত্য দেখিয়েছে ভারত। একের পর এক ব্যাটারের আসা-যাওয়ার মিছিলে থিতু হয়েও হাত খুলে খেলতে পারেননি অধিনায়ক নিগার সুলতানা। তাতে পুরো ২০ ওভার ব্যাটিং করেও তিন অঙ্কে পৌঁছাতে পারেনি টাইগ্রেসরা।

শ্রীলঙ্কার ডাম্বুলায় এশিয়া কাপের সেমিফাইনালে ভারতের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসের নির্ধারিত ওভার শেষে ভারতকে ৮১ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ।

প্রথম ওভারে রেণুকা সিংকে ছক্কা মারার পরের বলেই বাউন্ডারিতে ক্যাচ দিয়ে ফেরেন দিলারা। ওয়ান ডাউনে নেমে ভালো কিছুর ইঙ্গিত দিয়েছিলেন ইশমা তানজিমও। তবে দুই বাউন্ডারিতেই শেষ তার ঝলক। তৃতীয় ওভারে তিনিও ফেরেন রেণুকার শিকার হয়ে। পঞ্চম ওভারে আরেক ওপেনার মুর্শিদা খাতুনকেও ফেরান রেণুকা। 

বিপর্যয়ের সময় ব্যাটিংয়ে নেমে জুটি বাধার চেষ্টা করেন অভিজ্ঞ রুমানা আহমেদ এবং নিগার সুলতানা। তবে এই প্রক্রিয়ায় রানের গতি একেবারেই কমিয়ে দেন তারা। পুরো ম্যাচেই আর রানের সেই গতি বাড়াতে পারেনি টাইগ্রেসরা। 

 

১১ বলে মাত্র ১ রান করে আউট হন রুমানা। রাবেয়া করেন ৭ বলে ১ রান। রিতু মনির ব্যাট থেকে আসে ৬ বলে ৫ রান। ১৪ ওভারে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ৪৪ রান। এক প্রান্তে নিগার অপরাজিত থাকলেও তার ব্যাট ছিল নিশ্চুপ। 


শেষদিকে নিগার এবং স্বর্ণা আক্তার কিছু রান না করে এলে স্কোরকার্ডের অবস্থা আরও শোচনীয় হতে পারত। ১৮ বলে ১৯ রান করে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন স্বর্ণা। ৫১ বল ব্যাটিং করে কেবল ২ বাউন্ডারিতে ৩২ রান করেন নিগার। তাতে নির্ধারিত ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ৮০ রান করে বাংলাদেশ।

 


বাংলাদেশ   ভারত   ক্রিকেট  


মন্তব্য করুন


বিজ্ঞাপন