ইনসাইড গ্রাউন্ড

‘অহংকারী’ নেইমারকে নিয়ে ম্যান ইউকে সতর্ক করলেন ডাচ কোচ

প্রকাশ: ১০:২৭ এএম, ২৭ মে, ২০২৩


Thumbnail

কয়েক মাস ধরেই শোনা যাচ্ছে নেইমারের দলবদলের গুঞ্জন। সম্প্রতি তাঁর ক্লাব ছাড়ার দাবিতে পিএসজি সমর্থকদের প্রতিবাদ সমাবেশের পর সেই গুঞ্জনে বাড়তি বাতাস লেগেছে। নেইমার নিজেও নাকি তাঁর ঘনিষ্ঠজনদের পিএসজি ছাড়ার কথা জানিয়ে দিয়েছেন। এরপরই শোনা যায় নেইমারকে পেতে পিএসজির সঙ্গে আলাপ শুরু করেছে ম্যানচেস্টার ইউনাইটেড।

চেলসি ম্যাচের আগেই নেইমারকে দলে আনা নিয়ে কথাও বলেছেন ইউনাইটেড কোচ এরিক টেন হাগ। তবে নেইমারকে কেনার ব্যাপারে ক্লাবটিকে সতর্ক করে দিয়েছেন ম্যান ইউনাইটেডের কিংবদন্তি কোচ স্যার আলেক্স ফার্গুসনের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত রেনে মেউলেনস্টিন। তিনি বলেছেন, নেইমারের মতো উঁচু চাহিদার এবং অহংকারী খেলোয়াড়কে কিনলে বিপদে পড়তে হতে পারে ইউনাইটেডকে।

কোচিং ক্যারিয়ারের বিভিন্ন সময় ইউনাইটেডের বয়সভিত্তিক দলের কোচিং করিয়েছেন মেউলেনস্টিন। এ সময় ফার্গুসনের কাছাকাছিও আসেন এই ডাচ কোচ। নেইমারকে কেনার ব্যাপারে নিজের অবস্থান তুলে ধরে মেউলেনস্টিন বলেছেন, ‘এটা সম্ভবত গুজব এবং অনুমান। সবাই এ নিয়ে মুখ বন্ধ রেখেছে। এটা নিয়ে আমার নিজস্ব দৃষ্টিভঙ্গি আছে। কারণ, সে বেশ সামর্থ্যবান খেলোয়াড়, কিন্তু পাশাপাশি সে প্রিমা ডোনাও (ইতালিয়ান এই শব্দটি দিয়ে মূলত অহংকারী ও উঁচু চাহিদার কাউকে বোঝানো হয়, যিনি অন্যদের সঙ্গে মিলেমিশে কাজ করতে পারেন না)। আর সে প্রিমিয়ার লিগে কখনো খেলেওনি। স্পেন ও ফ্রান্সে খেলা একদম আলাদা ব্যাপার।’

এ ছাড়া পজিশনের দিক থেকেও নেইমার ইউনাইটেডে প্রয়োজন নেই বলে মনে করেন মেউলেনস্টিন। তিনি আরও বলেছেন, ‘নেইমারের সেরা পজিশন হচ্ছে লেফট উইং পজিশন। কিন্তু সেখানে আপনার কাছে রাশফোর্ড আছে।’

মেউলেনস্টিন না চাইলেও নেইমারকে নিয়ে ইউনাইটেডের অবস্থান যে ইতিবাচক সে ইঙ্গিত টেন হাগের কথাতেই পাওয়া গিয়েছিল। নেইমারকে কেনার ব্যাপারে তিনি বলেছিলেন, ‘যখন আমাদের কাছে কোনো খবর থাকবে, আমরা আপনাদের জানিয়ে দেব।’

নেইমারের পিএসজি ছাড়ার খবর শোনা গেলেও প্যারিসের ক্লাবটির সঙ্গে তাঁর বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে ২০২৭ সালে।



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

টেবিল টেনিসে রুপা জিতল বাংলাদেশ

প্রকাশ: ০৯:১৪ পিএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

দক্ষিণ এশিয়ান ইয়ুথ টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপে রৌপ্য জিতেছে বাংলাদেশের ছেলেরা। শ্রীলংকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ ক্যাটাগরির এ প্রতিযোগিতায় রৌপ্য পদক অর্জন করেছে লাল-সবুজের প্রতিনিধিরা। এমন সাফল্যে তারা সুযোগ পেয়েছে ২৮তম এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়নশিপে খেলার।

আগামী ৩০ জুন থেকে শুরু হবে টেবিল টেনিসের ২৮তম এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়নশিপের আসর। চায়নার চংকুইঙ্গ শহরে অনুষ্ঠেয় এই আসর চলবে ৬ জুলাই পর্যন্ত।

এশিয়াতে ৪৩টি দেশকে পাঁচটি রিজিয়নে ভাগ করে প্রতিটি রিজিয়ন থেকে দুটি করে মোট দশটি টিম চ্যাম্পিয়নশিপের ফাইনাল রাউন্ডে খেলবে। এছাড়াও থাকবে গতবারের চার সেমিফাইনালিস্ট চীন জাপান, কোরিয়া ও ভারত।

ক্যান্ডিতে সাউথ এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম দুই সেটে এগিয়ে থাকলেও পরে ২-৩ হেরে যায় বাংলাদেশের বালক টিম। 

তবে পরের ম্যাচগুলোতে পাকিস্তান, মালয়েশিয়া ও নেপালকে ৩-০ সেটে হারায় বাংলাদেশ। এতেই আসরে রৌপ্য পদক ও এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণের সুযোগ নিশ্চিত হয়। শ্রীলংকা হয় চ্যাম্পিয়ন।

টেবিল টেনিস  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

টিম ইন্ডিয়ার কোচ হতে চান মোদি-অমিত শাহ!

প্রকাশ: ০৮:৩৩ পিএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

ক্রিকেট উন্মাদনার দিক থেকে ভারতকে সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া হয়। কারণ এশিয়ার এই দেশটিতে ক্রিকেট প্রেমীদের সংখ্যা সবচেয়ে বেশি। আর এজন্যই মূলত সারা বিশ্বের এই খেলার আনুষ্ঠানিক সবচেয়ে বড় পদের একটি ধরা হয় ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচের পদকে।

এতদিন ধরে ভারত ক্রিকেটের গুরুত্বপূর্ণ এই পদে রবি শাস্ত্রী, রাহুল ড্রাভিডদের মতো সাবেক ভারতীয় ক্রিকেটারদের রাজত্বই বেশি ছিল। শুধু তাই নয়, তারা সফলও হয়েছেন। কিন্তু সম্প্রতি পুরনো কোচের মেয়াদ পূর্ণ হওয়ায় নতুন কোচ নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বিসিসিআই। আর এটি নিয়ে ইতোমধ্যেই ক্রিকেট দুনিয়ায় বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

বিসিসিআই এই গুরুত্বপূর্ণ পদে আবেদনকারীদের সুবিধার্থে নিজেদের ওয়েবসাইটে একটি গুগল ফর্মের ব্যবস্থা রাখে। এই ফর্ম পূরণ করে আবেদনের সুযোগ সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। আর এই সুবিধা নিয়েই ভুয়া আবেদনকারীরা বিসিসিআইয়ে অনেকটা ‘গণহারে’ আবেদন করেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস এবং টাইমস অব ইন্ডিয়াসহ ভারতের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, রোহিত-কোহলির কোচ হতে তিন হাজারের বেশি আবেদন পেয়েছে বিসিসিআই। তবে এই আবেদনগুলির মধ্যে বেশিরভাগই ভুয়া ব্যক্তির কাছ থেকে এসেছে। এই ভুয়া আবেদনকারীদের মধ্যে আছেন সাবেক ক্রিকেটার, জনপ্রিয় ব্যক্তিত্ব এবং রাজনীতিবিদও।

সোমবার (২৭ মে) কোচ হওয়ার আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ছিল। শেষ দিনে বিসিসিআইয়ের সূত্র ইন্ডিয়ান এক্সপ্রেসকে আবেদনে পাওয়া নামগুলো জানায়। সেখানে দেখা যায়, টেন্ডুলকার, ধোনি, হরভজন সিং, বীরেন্দ্র সেবাগসহ অন্যান্য সাবেক ক্রিকেটারদের নামেও একাধিক আবেদন পেয়েছে তারা। এমনকি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মতো রাজনীতিবিদদের নামেও ভুয়া আবেদন করা হয়েছে।

এর আগে সোমবার (১৩ মে) বিসিসিআই গুগল ফর্মের মাধ্যমে প্রধান কোচের জন্য আবেদনপত্র আহ্বান করে এবং প্রতিদিনই অনেক ভুয়া আবেদনপত্র পেতে থাকে। এখন পর্যন্ত স্পষ্ট নয় যে, দায়িত্ব নেওয়ার ইচ্ছা নিয়ে কোনো প্রকৃত প্রার্থী আবেদন করেছেন কিনা।

ভারতীয় বোর্ড ও ভুয়া আবেদনকারীদের মধ্যকার ঘটনা এবারই প্রথম নয়। ২০২২ সালে বিসিসিআই যখন প্রধান কোচ পদে আবেদন আহ্বান করেছিল, তখনও প্রায় ৫,০০০ ভুয়া আবেদন পেয়েছিল, যেখানে আবেদনকারীরা সেলিব্রিটির নাম ব্যবহার করেছিল। তখন আবেদনকারীদের মেইল করার জন্য বলা হয়েছিল, এবার তারা গুগল ফর্ম ব্যবহার করেছে।

এই ব্যাপারে বিসিসিআইয়ের এক কর্মকর্তা বলেন, ‘গত বছরও, বিসিসিআই একই রকম প্রতিক্রিয়া পেয়েছিল, যেখানে ভুয়া আবেদনকারীরা আবেদন করেছিল। এবারও গল্প একই। কারণ বিসিসিআই গুগল ফর্মে আবেদন আহ্বান করেছিল, এটি করার কারণ হলো এতে এক শিটে আবেদনকারীদের নাম যাচাই করা সহজ।’

রোহিতদের কোচ হওয়ার বিজ্ঞপ্তিতে অবশ্য কিছু গুরুত্বপূর্ণ গুণাবলী উল্লেখ করা হয়েছে। এছাড়া ২০২৭ সালের দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত নির্বাচিত কোচকে দায়িত্ব পালন করতে হবে।

পরবর্তী প্রধান কোচ তার মেয়াদ শুরু করবেন আগামী মাসে যুক্তরাষ্ট্র এবং ক্যারিবিয়ানে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপরই। বর্তমান প্রধান কোচ রাহুল দ্রাবিড়, যিনি ২০২১ সালের ডিসেম্বর থেকে দায়িত্ব পালন করছেন, তিনি তার মেয়াদ শেষ হওয়ার পর তা আর বাড়াতে আগ্রহী নন।


মোদি   অমিত শাহ   রোহিত শর্মা   ভিরাট কোহলি   ভারত ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের অফিসিয়াল ম্যাচ বাতিল করল আইসিসি

প্রকাশ: ০৮:১০ পিএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

আর কয়েকদিন পরই আগামী ১ জুন যুক্তরাষ্ট্রে পর্দা উঠবে টি-২০ বিশ্বকাপের নবম আসরের। টাইম জোনের কারণে যা বাংলাদেশ সময় দাঁড়ায় ২ জুনে। বৈশ্বিক এই আসরকে কেন্দ্র করে ইতোমধ্যেই সব দলই পাড়ি জমাচ্ছে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশ্যে। সেই সাথে আনঅফিসিয়াল প্রস্তুতিও সেরেছে প্রতিটি দল। তবে অফিসিয়ালি আইসিসির অধীনে এখনও কোন প্রস্তুতি ম্যাচে মাঠে নামেনি দলগুলো।

আসন্ন টি-২০ বিশ্বকাপে নিজেদের প্রথম আনুষ্ঠানিক প্রস্তুতিমূলক ম্যাচে আজ স্বাগতিক যুক্তরাষ্ট্রের মুখোমুখি হওয়ার কথা ছিল বাংলাদেশের। তবে শেষ মুহূর্তে ম্যাচটি বাতিল করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টা ৩০ মিনিটে ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল। তবে এর আগে ম্যাচ ভেন্যুতে প্রাকৃতিক দুর্যোগের হানা। ম্যাচ আয়োজনের মতো অবস্থায় নেই ভেন্যু।

আর তাই বাজে আবহাওয়ার কারণে ম্যাচটি বাতিল করতে বাধ্য হয় আইসিসি। যদিও সদ্যই দ্বিপাক্ষিক টি-২০ সিরিজ খেলেছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র। যেখানে ২-১ ব্যবধানে যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হেরেছে টাইগাররা।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচ বাতিল হলেও টুর্নামেন্ট শুরুর আগে ভারতের বিপক্ষে প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে বাংলাদেশ। পহেলা জুন নিউ ইয়র্কে এই ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মাঝে আগামী ২ জুন থেকে শুরু হবে বিশ্বকাপ।

এবারের আসরে ‘ডি’ গ্রুপে বাংলাদেশ। ৮ জুন শ্রীলংকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে টাইগাররা। এরপর ১০ জুন দক্ষিণ আফ্রিকা, ১৩ জুন নেদারল্যান্ডস ও ১৭ জুন নেপালের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

বাংলাদেশ   যুক্তরাষ্ট্র   টি-২০ বিশ্বকাপ   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কোপায় চির প্রতিদ্বন্দ্বি আর্জেন্টিনাকেই ফেবারিট ভাবছেন এনড্রিক

প্রকাশ: ০৭:৫০ পিএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

পেলে থেকে রোনালদিনহো, রোনালদো থেকে নেইমার- ব্রাজিল ফুটবলে সময় ও কালভেদে বদলেছে তারকা ফুটবলারের মুখ। আর সেই তালিকার বর্তমান নতুন সংযোজন তরুণ এনিড্রিক ফিলিপে মোরেইরা ডি সউজা। তাকেই ব্রাজিলিয়ান ফুটবলের ভবিষ্যৎ তারকা ভাবা হচ্ছে।

আগামী ২১ জুন থেকে মাঠে গড়াবে কোপা আমেরিকার লড়াই। যেখানে ব্রাজিলের তরুণ প্রতিভা এনড্রিক দলের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। তবে ব্রাজিলিয়ান হলেও তিনি সেলেসাওদের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা দলের প্রশংসা করেছেন এবং তাদেরই ফেভারিট বলে মানছেন।

সম্প্রতি আর্জেন্টিনার সংবাদমাধ্যম দারিও ওলেতে একটি সাক্ষাৎকার দিয়েছেন এনড্রিক। সেখানে তিনি বলেন, আলবিসেলেস্তে শিবিরে সবসময়ই তারকা ছিল এবং তাদের কেউই একাই চ্যাম্পিয়ন হয়নি।

তিনি জানান, আর্জেন্টিনা দল মেসিকে ছাড়াও যে কোনো প্রতিযোগিতায় ফেভারিটই থাকবে এবং তাদের হারানো সবসময় কঠিন হবে।

এদিকে ১৭ বছর বয়সী এই ব্রাজিলিয়ান সামনের জুলাইয়ে তার বয়স ১৮ বছরে পা রাখবে। এর পরেই স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদে যোগ দিবেন তিনি।

রিয়াল মাদ্রিদে তার ভবিষ্যৎ সম্পর্কে বলতে গিয়ে এনড্রিক বলেন, ‘এই ক্লাবে খেলা তার আজীবন স্বপ্ন ছিল। তিনি ভিডিও গেম খেলার সময় থেকেই একজন ফুটবলার হওয়ার স্বপ্ন দেখতেন এবং সবসময় মাদ্রিদের হয়ে খেলার কথা কল্পনা করতেন।’


ব্রাজিল   এনড্রিক   ফুটবল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

রোনালদোর আরও একটি মাইলফলক, আল নাসরের জয়

প্রকাশ: ০৫:৩৯ পিএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

কিছুদিন পূর্বেই সৌদি প্রো লিগের শিরোপা হাতছাড়া হয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর। কিন্তু এরপরও ব্যক্তিগত অর্জনে সবার ওপরেই রয়েছেন বিশ্ব ফুটবলের এই মহাতারকা। সেই সাথে এবার আল-ইত্তিহাদের বিপক্ষে বড় জয়ের দিনে আরও একটি রেকর্ড ভেঙে দিয়েছেন এই পর্তুগিজ। সোমবার (২৭ মে) রাতে সৌদি প্রো লিগে রোনালদোর জোড়া গোলে আল ইত্তিহাদকে ৪-২ গোলে হারিয়েছে নাসর। এতে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়লেন সি’আর সেভেন।

নাসরের হয়ে অন্য গোল দুটি করেছেন আব্দুল রহমান ঘারিব ও মেশারি আল-নেমের। এ ছাড়া ইত্তিহাদের হয়ে গোল পেয়েছেন ফারাহ আলি আল শামরানি ও ফ্যাবিনিয়ো। আল-নাসরের বিপক্ষে দলের সবচেয়ে বড় তারকা করিম বেনজেমাকে ছাড়াই মাঠে নেমেছিল গত মৌসুমের চ্যাম্পিয়ন আল ইত্তিহাদ। এরপরও ম্যাচজুড়ে দুর্দান্তভাবে আক্রমণে চালায় তারা।

ম্যাচের ২৪তম মিনিটেই ভালো সুযোগ পেয়েছিল ইত্তিহাদ। কিন্তু লক্ষ্যেই পৌঁছায়নি উইঙ্গার আল ঘামদি দূর থেকে দূরপাল্লার শট। প্রথমার্ধের ইনজুরি টাইমে এগিয়ে যায় আল-নাসর। দুর্দান্ত এক শটে লক্ষ্যভেদ করেন পাঁচবারের এই ব্যালন ডি’অর জয়ী ফুটবলার। লিগে এটি তার ৩৪তম গোল।

বিরতি থেকে ফিরে ম্যাচের ৬৬তম মিনিটে লাল কার্ড দেখেন ইত্তিহাদের আল মানহালি। আক্রমণে আসা সিআর সেভেনকে বাধা দিতে গিয়ে ফেলে দেন মানহালি। এতে লাল কার্ড দেখেই মাঠ ছাড়েন।

তিন মিনিট ব্যবধানে গোলের জোড়া পূর্ণ করে ইতিহাস গড়েন রোনালদো। কর্নার থেকে পাওয়া বলে দুর্দান্ত হেডে জালে জড়ান তিনি। এই গোলের পর রোনালদোই এই লিগে এক মৌসুমে সর্বোচ্চ গোলের মালিক।

এরপর ম্যাচের ৭৯তম মিনিটে আল ঘারিব এবং শেষ দিকে ফ্যাবিনিয়োর গোলে ৪-২ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে আল-নাসর।

এই জয়ে ৩৪ ম্যাচে ৮২ পয়েন্টে টেবিলের দ্বিতীয় স্থানে থেকে লিগ শেষ করলো রোনালদোরা। অন্যদিকে সমান ম্যাচে ৯৬ পয়েন্টে চ্যাম্পিয়ন আল-হিলাল। এ ছাড়া সমান ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে থেকে লিগ শেষ করলো গতবারের চ্যাম্পিয়ন আল-ইত্তিহাদ।


রোনালদো   আল নাসর   সৌদি প্রো লিগ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন