ইনসাইড গ্রাউন্ড

আফগানিস্তান সিরিজের ক্যাম্পেও জায়গা হলো না মাহমুদুল্লাহর

প্রকাশ: ০৯:৫৩ এএম, ৩০ মে, ২০২৩


Thumbnail

আফগানিস্তানের বিপক্ষে সিরিজকে সামনে রেখে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রস্তুতি ক্যাম্প শুরু করেছে বাংলাদেশ। এই ক্যাম্পের ২৬ সদস্যের দলে জায়গা হয়নি অভিজ্ঞ ব্যাটার মাহমুদুল্লাহ রিয়াদের। এতে আগামী ওয়ানডে বিশ্বকাপে খেলার আশা অনেকটাই ফিকে হয়ে গেছে মাহমুদুল্লাহর। 

প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে বাংলাদেশে আসতে না পারায় প্রথম দিনের প্রস্তুতি পর্ব পরিচালনা করেন সহকারী কোচ নিক পোথাস। পুরোদমে অনুশীলন শুরুর একদিন আগে ৩ জুন দেশে ফিরবেন হাথুরুসিংহে। দলের ম্যানেজার নাফিস ইকবাল জানান, ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে তৃতীয় এবং শেষ অনানুষ্ঠানিক টেস্ট খেলতে বাংলাদেশ ‘এ’ দলের সঙ্গে থাকায় আফগানিস্তানের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজের জন্য ২৬ ক্রিকেটারের মধ্যে পাঁচজন ক্যাম্পে যোগ দিতে পারেননি।

এ বছর ওয়ানডে বিশ্বকাপ থাকায় মাহমুদুল্লাহর বাদ পড়াটা প্রশ্নের জন্ম দিয়েছে। অধিনায়ক তামিম ইকবাল ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন, মার্চে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর জায়গা হারানো সত্ত্বেও বিশ্বকাপের জন্য বিবেচনায় আছেন মাহমুদুল্লাহ। নাফিস জানিয়েছেন, দেশে থাকা সত্ত্বেও মাহমুদুল্লাহকে প্রস্তুতি ক্যাম্পে ডাকা হয়নি। এক প্রশ্নের জবাবে নাফিস বলেন, ‘না (ডাকা হয়নি তাকে)। যদি ডাকা হতো, তাহলে তাকে এখানে দেখতে পেতেন।’

স্ট্রাইক রোটেশনের ব্যর্থতা ফুটে উঠায় আধুনিক ক্রিকেটের সঙ্গে তাল মেলাতে পারছেন না মাহমুদুল্লাহ। বয়সের ছাপ প্রভাব ফেলায় ফিল্ডিংয়েও। নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। ফিল্ডিংয়ে দারুণ চটপটে ও স্ট্রাইক রেট বজায় রেখে রান করায় পারদর্শিতা দেখিয়েছেন মাহমুদুল্লাহর স্থলাভিষিক্ত হওয়া তাওহিদ হৃদয়। এই পজিশনের জন্য ব্যাক আপ হিসেবে আরও আছেন ইয়াসির আলি রাব্বি এবং আফিফ হোসেন। এতে মাহমুদুল্লাহর দলে ফেরাটা কঠিন হয়ে পড়েছে। 

জানা গেছে, পবিত্র হজ পালনের জন্য ২২ জুন দেশ ছাড়বেন মাহমুদুল্লাহ এবং এ বিষয়ে বিসিবিকে চিঠিও দিয়েছেন তিনি। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডের দিন, অর্থাৎ ৫ জুলাই দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে। আফগানিস্তানের বিপক্ষে ১৪ জুন থেকে বাংলাদেশের একমাত্র টেস্ট শুরু হবে। অনুশীলন সেশন পুরোদমে শুরু হলে ৪ জুনের আগে একমাত্র টেস্টের জন্য দল ঘোষণা করবে বিসিবি। বর্তমানে শুধুমাত্র ওয়ানডে ফরম্যাটেই খেলছেন মাহমুদুল্লাহ। 



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

মুশফিকের আউট নিয়ে বিতর্ক, স্ট্যাটাসে নিজেই লিখলেন ‘মাশা আল্লাহ’

প্রকাশ: ০৪:১১ পিএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

চলছে ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল)। যেখানে প্রতিনিয়ত হাড্ডাহাড্ডি লড়াই চলছে প্রতিনিয়ত। তবে এবার ডিপিএলে সৃষ্টি হয়েছে নতুন এক বিতর্ক। আর সেটি হচ্ছে মুশফিকুর রহিমের আউট নিয়ে।

গতকাল হাইভোল্টেজ ম্যাচে মোহামেডানের মুখোমুখি হয়েছিল প্রাইম ব্যাংক। ম্যাচটিতে ছক্কা মেরেও বিতর্কিত সিদ্ধান্তে আউট হন মুশফিকুর রহিম। এ নিয়ে ম্যাচটি বেশকিছু সময় বন্ধ ছিল। এমনকি ম্যাচ শেষেও হাত মেলাননি দুদলের খেলোয়াড়। এবার সেই বিতর্কে ঘি ঢাললেন মুশফিক নিজেই।

শুক্রবার সকালে নিজের ভেরিফায়েড ফেসবুক পেইজে একটি পোস্ট করেছেন মুশফিক। বাউন্ডারি লাইনে আবু হায়দার রনির সেই ক্যাচের একটি ছবি পোস্ট করে মুশি লিখেছেন, ‘মাশাল্লাহ’। সঙ্গে জুড়ে দিয়েছেন তিনটি ইমোজি। মুশফিক আজ পোস্ট করার পর দ্রুতই তা অনেকের নজরে এসেছে। পোস্টের প্রথম ৩৭ মিনিটেই মন্তব্য ৩ হাজারের বেশি। প্রতিক্রিয়া এসেছে ৩৬ হাজার। শেয়ার হয়েছে ৫৭২ বার।

মুশফিকের সতীর্থ রুবেল হোসেন মন্তব্য করেছেন, ‘খুবই দুঃখজনক ভাই’। রুবেল এরপর দুঃখের ইমোজি দিয়েছেন।  

এর আগে বৃহস্পতিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাটিং করে ৩১৮ রান সংগ্রহ করে মোহামেডান। লক্ষ্য তাড়ায় খেলতে নামা আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে প্যাভিলিয়নে ফিরতে হয় মুশফিককে।

প্রাইম ব্যাংক ইনিংসের ৩৪তম ওভারে ব্যক্তিগত ১০ রানে নাঈম হাসানকে ডাউন দ্য উইকেটে এসে উড়িয়ে মারতে চেয়েছিলেন প্রাইম ব্যাংকের মুশফিক। তবে ব্যাটে-বলে সংযোগ ঠিক মতো হয়নি।

এ সময় বাউন্ডারি লাইনে থাকা ফিল্ডার আবু হায়দার রনি দৌড়ে এসে ঝাঁপিয়ে পড়ে বল তালুবন্দি করেন। কিন্তু ডাইভ দিয়ে উঠতে গিয়ে রনির পা স্পর্শ করে বাউন্ডারি রশিতে। তবুও মুশফিককে আউট ঘোষণা করেন আম্পায়ার!

মুশফিকের ক্যাচ নিয়েই ভোঁ দৌড় দেন রনি। উল্লাসে মেতে ওঠেন সতীর্থদের সঙ্গে। ড্রেসিংরুমের পথে হাঁটা ধরেন মুশফিক। যেতে গিয়েও গেলেন না মুশি। প্রাইম ব্যাংক এটি ছয়ের আবেদন জানায়। প্রায় মিনিট পনেরোর মতো সময় বন্ধ থাকে খেলা।

রিপ্লে’তে দেখা যায় ঝাঁপিয়ে পড়ে ক্যাচ নেয়ার পর রনি ভারসাম্য হারিয়ে মাঠে গড়ান দেন। বল হাত থেকে না ফসকালেও ওঠার সময় বাঁধে বিপত্তি। পা লেগে যায় বাউন্ডারি লাইনে। আম্পায়াররা শেষ পর্যন্ত এটিকে আউট ঘোষণা করেন।

অবশ্য একটা পর্যায়ে আম্পায়ার সিদ্ধান্ত ছেড়ে দেন মোহামেডানের উপর। তারা যদি নট আউট মেনে নেয় তাহলে মুশফিক মাঠে থাকতে পারবেন। তবে মোহামেডানের অধিনায়ক ইমরুল কায়েসের নারাজিতে শেষ পর্যন্ত মাঠ ছাড়তে হয় মুশফিককে।


মুশফিকুর রহিম   ডিপিএল   ঢাকা প্রিমিয়ার লিগ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ইনজুরি কাটিয়ে শীঘ্রই মাঠে ফিরছেন কোর্তোয়া

প্রকাশ: ০৩:৩৩ পিএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

লা লিগা থেকে শুরু করে চ্যাম্পিয়ন্স লিগ, চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদের গোলবার সামলানোর দায়িত্বে একবারও দেখা যায়নি থিবো কোর্তোয়াকে। কারণ মৌসুম শুরুর পূর্বেই চোটে পড়েছিলেন তিনি। তবে লম্বা সময় পর আবারও মাঠে ফিরবেন বেলজিয়ান এই তারকা, এমনটাই জানিয়েছেন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি।

গত বছরের আগস্টে অনুশীলনের সময় ইনজুরিতে পড়েন কোর্তোয়া। পরবর্তীতে টেস্ট করানোর পর জানা যায় বাঁ হাঁটুর এন্টিরিয়র ক্রুসিয়েট লিগামেন্টে (এসিএল) চিড় ধরা পড়ে। দীর্ঘ পুনর্বাসনের পর ওই চোট কাটিয়ে গত মাসে অনুশীলনে ফিরেছিলেন তিনি। তবে মাঠে ফেরার আগেই অনুশীলনে আবারও চোট পান। এমআরআই স্ক্যানে তার হাঁটুর মেনিসকাসে চিড় ধরা পড়লে আবারও ছিটকে যান।  

ফের চোট কাটিয়ে এবার মাঠে ফেরার সম্ভাবনা রয়েছে কোর্তোয়ার। এই ব্যাপারে রিয়াল কোচ আনচেলত্তি বলেন, ‘সামনে আমাকে দল সাজানো নিয়ে সতর্কতার সঙ্গে ভাবতে হবে। দলে অনেক চোট সমস্যা আঘাত হেনেছে। কোর্তোয়া ভালো আছে। আগামী সপ্তাহে সে প্রস্তুত হয়ে উঠবে এবং কাদিসের (আগামী ৪ মে) বিপক্ষে ম্যাচে খেলতে পারে। ’

বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়ের পাশাপাশি কোর্তোয়ার চোটে বড় ধাক্কা খায় রিয়াল। তবে আন্দ্রে লুনিন তার অনুপুস্থিতি একদমই বুঝতে দেননি। তার নৈপুণ্যে লিগের শীর্ষস্থানের পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল নিশ্চিত করেছে লস ব্লাঙ্কোসরা।


বেলজিয়াম   কোর্তোয়া   রিয়াল মাদ্রিদ   কার্লো আনচেলত্তি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কোপার আগে আলবিসেলেস্তেদের কপালে দুশ্চিন্তার ভাঁজ

প্রকাশ: ০২:২৫ পিএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail এনজো ফার্নান্দেজ

চলতি বছরের জুলাইয়ে মাঠে গড়াবে এবারের কোপা আমেরিকার আসর। বাকি নেই দুই মাসও। তবে এমন সময়ে বড় ধরনের ধাক্কা খেলো গতবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতার আগে ছুরি-কাঁচির নিচে যেতে হয়েছে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী মিডফিল্ডার এনজো ফার্নান্দেজকে। তবে এখন প্রশ্ন তিনি কোপার আগেই সেরে উঠতে পারবেন কি না! আর তাতেই কপালে দুশ্চিন্তার ভাঁজ পড়েছে আলবিসেলেস্তেদের।

অনেকদিন ধরেই এনজো কুঁচকির নিচের অংশে ব্যথা অনুভব করছিলেন, যাকে স্পোর্টস হার্নিয়া বলে। কোপা আমেরিকার আগে সেই সমস্যা সারিয়ে তুলতে ইংলিশ ক্লাব চেলসি এবং আর্জেন্টিনা টিম ম্যানেজমেন্ট তাকে সার্জারি করতে পাঠায়। যাতে করে কোপা আমেরিকার আগে পূর্ণ ফিটনেসে ফিরতে তিনি পর্যাপ্ত সময় পান। অবশেষে গতকাল (বৃহস্পতিবার) তার হার্নিয়া সার্জারি সম্পন্ন হয়েছে।

যদিও চেলসির চাওয়া ছিল চলতি মৌসুম শেষেই এনজো ফার্নান্দেজ যেন চিকিৎসকের ছুরির নিচে যান। কিন্তু ঐ সময় সার্জারি করালে বিশ্বকাপজয়ী এই মিডফিল্ডারকে ছাড়াই কোপা আমেরিকায় খেলতে হতো আলবিসেলেস্তেদের। যে কারণে চেলসির ম্যাচ উপেক্ষা করেই সার্জারি করাতে চান এনজো। শেষ পর্যন্ত তিনি সফলও হয়েছেন।

এদিকে এনজোর সফল সার্জারি শেষে নিজের ইনস্টাগ্রামে একটি স্টোরি দিয়েছেন জীবনসঙ্গীনি ভ্যালেন্টিনা কার্ভান্তেস। যার ক্যাপশনে তিনি লিখেছেন, ‘সুস্থ হয়ে ওঠো, ভালোবাসা।’

আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস বলছে, হার্নিয়ার সমস্যা কাটিয়ে উঠে বিশ্বজয়ী এই আর্জেন্টাইনের শারিরীক ফিটনেস ঠিক হতে মাসখানেক সময় লাগবে।

প্রসঙ্গত, আগামী ২০ জুন থেকে যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকার আসর শুরু হবে। যেখানে আলবিসেলেস্তেরা উদ্বোধনী ম্যাচেই খেলবে কানাডার বিপক্ষে।


এঞ্জো ফার্নান্দেজ   আর্জেন্টিনা   খেলাধুলা   ফুটবল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কোহলির ব্যাটিংয়ে ধীরগতি, কঠোর সমালোচনায় গাভাস্কার

প্রকাশ: ০১:৫২ পিএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

আইপিএলের এবারের আসরে খুব একটা ভালো অবস্থানে নেই র‌য়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। পর পর টানা ৬ ম্যাচ হেরেছে তারা। তবে গতকাল সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে ৩৫ রানে জিতেছে তারা। কিন্তু জেতার পরেও তীব্র সমালোচনার মুখে পড়েছেন ব্যাঙ্গালুরুর  বিরাট কোহলি।

ম্যাচটিতে কোহলি ব্যক্তিগত অর্ধশতকের দেখা পেলেও তার ইনিংসটি ছিল ধীরগতির। ম্যাচটি হারলে যার দায়টা হয়তো নিতে হতো তাকে। আর একারণেই ভারতীয় তারকা ব্যাটারের মন্থর ব্যাটিং নিয়েই চলছে সমালোচনা। তীব্র ক্ষোভ উগড়ে দিয়েছেন দেশটির কিংবদন্তি ব্যাটার সুনীল গাভাস্কারও।

৩৭ বলে হাফসেঞ্চুরি করার পর, ৪৩ বলে ৫১ করে আউট হয়ে যান কোহলি। তার ইনিংসটি সাজানো ছিল চারটি চার এবং একটি ছক্কার মারে। কোহলির রান দলের জন্য মূল্যবান হলেও, তিনি যে গতিতে রান তুলেছেন, সেটা উদ্বেগের বিষয় বলে দাবি করেছেন গাভাস্কার। বিশেষ করে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে। সাবেক ভারতীয় এই ব্যাটার স্ট্রাইক রেটকে গুরুত্ব দেওয়ার দাবি তুলেছেন।

প্রথম ১৮ বলে ৩২ রান করেছিলেন কোহলি। কিন্তু তার পরের ১৯ রান করতে তিনি খরচ করেন ২৫ বল। ধারাভাষ্য দেওয়ার সময়ে গাভাস্কার বলেন, ‘বিরাট কোহলি মাঝের ওভারে তার ছন্দ হারিয়ে ফেলেছিলেন। আমার ঠিক মনে নেই, তবে কোহলি ৩১-৩২ রান করার পর একটি বাউন্ডারিও মারেননি। আপনি যখন ওপেন করতে নামছেন এবং ১৪-১৫ ওভার পর্যন্ত ব্যাট করছেন, তখন আপনার ১১৮ স্ট্রাইক রেট আশা করা যায় না। দল আপনার থেকে এমনটা আশা করে না। বরং আরও ভালো কিছু আশা করে।’

কোহলির মন্থর ব্যাটিংয়ের দিনে ঝড় তুলেছেন রজত পাতিদার। আরসিবির এই ব্যাটার মাত্র ১৯ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করেন। পাতিদার ও শেষ দিকে ক্যামেরন গ্রিনের ইনিংসের সুবাদে ব্যাঙ্গালুরুর পুঁজি দুইশো ছাড়ায়। আগে ব্যাট করতে নেমে ২০৭ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় স্বাগতিক হায়দরাবাদকে। যার বিপরীতে ট্রাভিস হেড, হেনরিখ ক্লাসেনরা ঝড় তুলতে না পারায় কামিন্সের দল থেমে যায় ১৭১ রানে।


সুনীল গাভাস্কার   আইপিএল   ভিরাট কোহলি   ভারত   টি-২০ বিশ্বকাপ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ব্রাইটনকে উড়িয়ে শিরোপার লড়াই জমিয়ে তুলল ম্যানসিটি

প্রকাশ: ০১:২১ পিএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail জুলিয়ান আলভারেজ

কিছুদিন পূর্বেই রিয়াল মাদ্রিদের কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসর থেকে বিদায় নিয়েছে গতবারের ট্রেবল জয়ী ম্যানচেস্টার সিটি। তবে এতে করে ভেঙে পড়েনি আলভারেজ-ফোডেনরা। গতকাল বৃহস্পতিবার ইংলিশ প্রিমিয়ার লিগে সুযোগ পেয়েই ব্রাইটনকে ৪-০ গোলে হারিয়ে শিরোপার লড়াই জমিয়ে তুলেছে পেপ গার্দিওলার শিষ্যরা।

এদিন ব্রাইটনের মাঠেই খেলতে নেমেছিল ম্যানচেস্টার সিটি। কেভিন ডি ব্রুইনার গোলে এগিয়ে যাওয়ার পর দুটি গোল করেন ফিল ফোডেন। এরপর চতুর্থটি করে সিটির বড় জয় নিশ্চিত করেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন জুলিয়ান আলভারেজ। বল দখল, চাপ তৈরি করা থেকে শট– সর্বত্র ইতিহাদের ক্লাবটিরই দাপট ছিল।

মাত্র তিন মিনিটের মাথায় ম্যাচের প্রথম সুযোগটি তৈরি করে ব্রাইটন। তবে সিটি গোলরক্ষক এডারসন মোয়ারেস ব্রাইটনের ড্যানি ওয়েলবেকের শট ফিরিয়ে জাল অক্ষত রাখেন। পরবর্তীতে সপ্তদশ মিনিটে লিড নেয় সিটি। সতীর্থের বাড়ানো কিছুটা নিচু বলে ডি ব্রুইনা ডি বক্সের মাঝামাঝি থেকে হেড দেন, চমৎকার সেই প্রচেষ্টায় বল জালে জড়িয়ে যায়। পরের গোলটি হয়েছে দারুণ, ২৬তম মিনিটে ফিল ফোডেনের ফ্রি-কিক শট ব্রাইটনের এক ডিফেন্ডারের গায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। এটি প্রিমিয়ার লিগে ফোডেনের ৫০তম গোল।

বিরতির আগে ব্যবধান আরও বাড়ান ফোডেন। ব্রাইটনের গোলরক্ষক ও ডিফেন্ডারদের ভুলের সুযোগ কাজে লাগিয়ে ৩৪তম মিনিটে ইংলিশ মিডফিল্ডার নিজের দ্বিতীয় গোল করেন। বক্সে বল পেয়ে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন তিনি। ফলে ৩-০ লিড নিয়ে বিরতিতে যায় সফরকারীরা।

একইভাবে দ্বিতীয়ার্ধেও আক্রমণে ধরে রাখে সিটি। তাদের হয়ে শেষ গোলটি করেন আর্জেন্টাইন তারকা আলভারেজ। প্রথমে ওয়াকারের প্রচেষ্টা রুখে দেন ব্রাইটনের আগুয়ান গোলরক্ষক। তবে ফাঁকা জায়গায় থাকা আর্জেন্টাইন ফরোয়ার্ড ফিরতি বল পেয়ে যান। সেখান থেকে ফাঁকা জালে বল জড়াতে তিনি ভুল করেননি। দীর্ঘদিন পর প্রিমিয়ার লিগে গোল পেলেন আলভারেজ। এর আগে সর্বশেষ ৩১ জানুয়ারি বার্নলির বিপক্ষে ম্যাচে জোড়া গোল করেছিলেন। এই সময়ে অন্যান্য প্রতিযোগিতায় তিনি গোল করতে পারেন কেবল একটি।

এই জয়ে ৩৩ ম্যাচে ২৩ জয় ও ৭ ড্রয়ে সিটির পয়েন্ট এখন ৭৬। এক ম্যাচ কম খেলেই তারা দুই নম্বরে অবস্থান করছে। ৩৪ ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্সেনাল। সমান ম্যাচে ৭৪ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান লিভারপুলের।


ইংলিশ প্রিমিয়ার লিগ   ম্যানসিটি   রিয়াল মাদ্রিদ   উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ   ব্রাইটন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন