ইনসাইড গ্রাউন্ড

ঢাকায় দ্বিতীয় পর্বের শেষ ম্যাচে বরিশালের দাপুটে জয়

প্রকাশ: ১১:১১ পিএম, ১০ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

দুই হাই স্কোরিং ম্যাচের মধ্য দিয়ে শেষ হলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ঢাকায় দ্বিতীয় পর্বের লড়াই। যেখানে দিনের শেষ ম্যাচে দুর্দান্ত ঢাকার বিপক্ষে বড় জয়ের দেখা পেয়েছে ফরচুন বরিশাল। দাপুটে জয়ে পয়েন্ট টেবিলেও উন্নতি হয়েছে দলটির।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে চার উইকেটে ১৮৯ রান সংগ্রহ করে ফরচুন বরিশাল। জবাবে নির্ধারিত ১৯.৪ ওভারে ১৪৯ রানে গুটিয়ে যায় ঢাকা।

রান তাড়া করতে নেমে কখনোই জয়ের অবস্থায় ছিল না ঢাকা। শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারায় দলটি। স্বাগতিকদের পক্ষে সর্বোচ্চ ৫২ রান করেন অ্যলেক্স রস। এছাড়া মেহরবের ব্যাট থেকে আসে ২৮ রান।

ঢাকার আর কোনো ব্যাটারই বলার মতো রান করতে পারেননি। বরিশালের হয়ে মোহাম্মদ সাইফউদ্দিন তিনটি, ওবেদ ম্যাকয় ও মেহেদী মিরাজ দুটি এবং আকিফ জাবেদ একটি করে উইকেট নেন।

এর আগে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন বরিশাল অধিনায়ক তামিম ইকবাল। দলকে ভাল শুরু এনে দিতে পারেননি তিনি। ফেরেন মাত্র ৪ রানে। তামিমকে আউট করেন শরিফুল ইসলাম। এরপর জোড়া আঘাত হানেন তাসকিন আহমেদ।

প্রথমে আরেক ওপেনার আহমেদ শেহজাদকে আউট করেন তাসকিন। একই ওভারে মুশফিকুর রহিমকে বোল্ড করেন এ পেসার। মাত্র ১৯ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে বরিশাল। এ অবস্থায় দলটির হাল ধরেন মাহমুদউল্লাহ রিয়াদ ও সৌম্য সরকার।

চতুর্থ উইকেটে ১৩৯ রানের বিশাল জুটি গড়েন রিয়াদ ও সৌম্য। দুই ব্যাটারই পান ফিফটির দেখা। শরিফুলের বলে রিয়াদ আউট হলে ভাঙে এ জুটি। রিয়াদ সাজঘরে ফেরেন ৭৩ রান করে। ৭টি চারের পাশাপাশি চারটি ছক্কাও হাঁকান এ ব্যাটার।

বরিশালের ইনিংসের শেষটা এগিয়ে নেন সৌম্য ও শোয়েব মালিক। বাহারি সব শটে ৪৯ বলে ৭৫ রানে অপরাজিত থাকেন সৌম্য। অন্যপ্রান্তে ৯ বলে ১৯ রানের ক্যামিও খেলেন মালিক। ঢাকার হয়ে শরিফুল ও তাসকিন দুটি করে উইকেট শিকার করেন।


বরিশাল   বিপিএল   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এবার আসছে মেয়েদের বিপিএল!

প্রকাশ: ০৮:০৭ পিএম, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর বিপিএল। এবার প্রতিযোগিতাটির আদলে নারীদের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ চালু করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

প্রথম আসরের সম্ভাব্য সময় চলতি বছরের ডিসেম্বর কিংবা আগামী বছরের জানুয়ারি। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির নারী উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল।

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে এগিয়েছে দেশের নারী ক্রিকেট। ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে এখন আর হেরে যাওয়া নয়, টাইগ্রেসরা লড়াই করে চোখে চোখ রেখে। নিগার সুলতানা, নাহিদা, মারুফারা এখন বিশ্বব্যাপী পরিচিত তারকা।

বিপিএলের আদলে নারীদের একটা ফ্র্যাঞ্চাইজি লিগের দাবি বহুদিনের। দেরিতে হলেও অবশেষে তা হয়তো আলোর মুখ দেখতে যাচ্ছে। চলতি বছরের শেষে অথবা আগামী বছরের শুরুতেই মাঠে গড়াতে পারে নারীদের প্রিমিয়ার লিগ। যদিও প্রথম বারের আসর হবে ছোট পরিসরে।

নাদেল বলেন, ‘আমি আশাবাদী। ভেন্যু ও সবকিছু সমন্বয় করতে পারলে এ বছরই সেটা শুরু হবে। চারটা দল হলে অল্প সময়ের মধ্যে আমরা সেটা করে ফেলতে পারব। যারা (দল নিতে) আগ্রহী, আমরা তাদের ক্রিকেটীয় ব্যাকগ্রাউন্ডটা দেখব।’


বিপিএল   বাংলাদেশ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আবারও বিয়ে করলেন আলোচিত পেসার আল আমিন

প্রকাশ: ১১:৫৫ এএম, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

চমক তৈরি করে দশম বিপিএলের প্লে-অফে জায়গা করে নিয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। দলের হয়ে বল হাতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন পেসার আল আমিন হোসেন। প্লে-অফে মাঠের ক্রিকেটে নামার আগে আবারো বিয়ে সারলেন একসময় জাতীয় দলে খেলা এই পেসার।

গণমাধ্যম সূত্রে জানা গেছে, শুক্রবার ফারজানা আক্তার প্রীতির সঙ্গে বিবাহ সম্পন্ন হয়েছে আল আমিনের। পাত্রীর বাড়ি কুষ্টিয়া। 

এছাড়া আগামী সোমবার নব দম্পতির বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠানের কথা রয়েছে। আপাতত বিস্তারিত কিছু জানা যায়নি।

এর আগে ২০১২ সালের ২৬ ডিসেম্বর ইসরাত জাহানকে বিয়ে করেছিলেন আল-আমিন। পরে ২০২২ সালে বৈবাহিক সম্পর্কের তিক্ততা বৃদ্ধি ও অনৈতিক কার্যকলাপের কারণ দেখিয়ে স্ত্রীকে ডিভোর্স এবং পাল্টা যৌতুক ও নারী নির্যাতনের মামলাকে কেন্দ্র ব্যাপক আলোচনায় ছিলেন আল আমিন। তাদের দুটি সন্তান রয়েছে।

চলতি বিপিএলে চমক দেখিয়ে প্লে-অফ নিশ্চিত করেছে চট্টগ্রাম চ্যালেন্জার্স। চট্টলার এই ফ্র্যাঞ্চাইজিটির হয়ে খেলছেন পেসার আল আমিন। এবার গ্রুপপর্বে ৯টি ম্যাচ খেলেছেন তিনি। উইকেট শিকার করেছেন ৮টি। বেস্ট ফিগার ঢাকার বিপক্ষে ৪ ওভার বল করে ১৫ রান দিয়ে ২ উইকেট পেয়েছেন।



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বিসিবির নতুন নির্বাচক প্যানেলের সাথে টাইগারদের কোচের সাক্ষাৎ

প্রকাশ: ১০:৫০ এএম, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

আগামী ৪ মার্চ থেকে শ্রীলংকার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে বাংলাদেশ। বিসিবির সদ্য গঠিত নির্বাচক প্যানেলের সাথে সাক্ষাৎ করেছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

শুক্রবার মিরপুর শের-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে এসেছিলেন হাথুরুসিংহে। মিরপুরে বিপিএলের লিগ পর্বের শেষ দিনের খেলা কিছু সময় দেখেছেন তিনি। এ সময় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নতুন নির্বাচক প্যানেলের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ হয়েছে তার।

হাথুরুসিংহে ছুটিতে থাকা অবস্থায়ই চূড়ান্ত হয়েছে বাংলাদেশ দলের নতুন নির্বাচক প্যানেল। বিসিবির সিদ্ধান্ত নিয়ে অবশ্য অবগত ছিলেন তিনি। 

প্রধান নির্বাচক হিসেবে মিনহাজুল আবেদিন নান্নুর স্থলাভিষিক্ত হয়েছেন আরেক সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু। নির্বাচক প্যানেলে আরেক নতুন মুখ হান্নান সরকার। পুরোনো প্যানেল থেকে রয়ে গেছেন আবদুর রাজ্জাক।

এদিন তিনজনের সঙ্গেই হাথুরুসিংহের আলাপ হয়েছে। যদিও আনুষ্ঠানিকভাবে এখনো দায়িত্ব নেয়নি নতুন নির্বাচক প্যানেল। ১লা মার্চ পর্যন্ত দায়িত্ব থাকছে আগের কমিটির হাতে। আনুষ্ঠানিকভাবে কাজ শুরু না করলেও দল নিয়ে এখন থেকেই আলাপ-আলোচনা করছে গাজী আশরাফের নেতৃত্বাধীন নতুন কমিটি।


বাংলাদেশ   হাথুরুসিংহে  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এক ছক্কাতেই রেকর্ড ম্যাক্সওয়েলের

প্রকাশ: ১০:৪০ এএম, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

গ্লেন ম্যাক্সওয়েল। নামটি শুনলেই ক্রিকেটের এক একটি দানবীয় ইনিংসের কথা মনে পড়ে। এবার সেই ম্যাক্সওয়েল এক ছক্কায় ছাড়িয়ে গেলেন সবাইকে।

সম্প্রতি নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে ব্যাট হাতে সুবিধা করতে পারেননি ডানহাতি এ অস্ট্রেলিয়ান ব্যাটার। 

শুক্রবার নিউজিল্যান্ডের বিপক্ষে ৪ বল খেলে ১ ছক্কায় ৬ রান করে আউট হন ম্যাক্সওয়েল। তাকে সাজঘরের পথ দেখান বেন সিয়ার্স। এই ছক্কাতেই তিনি গড়েছেন নতুন রেকর্ড। ভেঙে দিয়েছেন অ্যারোন ফিঞ্চের সর্বোচ্চ ছক্কার রেকর্ড।

আন্তর্জাতিক টি-২০তে এটি ছিল ম্যাক্সওয়েলের ১২৬তম ছক্কা। আর এর মধ্য দিয়ে তিনি ফিঞ্চকে পেছনে ফেলে অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ছক্কা হাঁকানো ব্যাটসম্যান হয়ে যান। এই সিরিজের আগে ১২৫ ছক্কা নিয়ে ফিঞ্চের সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন ম্যাক্সি।

এছাড়া ১১৩ ছক্কা নিয়ে ম্যাক্সওয়েল-ফিঞ্চের পরেই আছেন ডেভিড ওয়ার্নার। চতুর্থ স্থানে আছেন শেন ওয়াটসন। তার মোট ছক্কা ছিল ৮৩টি। বর্তমান টি-২০ অধিনায়ক মিচেল মার্শ ৬৬ ছক্কা নিয়ে এই তালিকায় আছেন পঞ্চম স্থানে।


গ্লেন ম্যাক্সওয়েল   টি-২০  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বিপিএলের প্লে-অফ নিশ্চিত চার দলের, দর্শকদের জন্য দুঃসংবাদ

প্রকাশ: ০৯:০০ এএম, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

প্রায় শেষের দিকে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর। সব মিলিয়ে আর মাত্র বাকি ৪টি ম্যাচ। সিলেট, ঢাকা ও চট্টগ্রাম অধ্যায় শেষ করে আবারও ঢাকায় ফিরেই শেষ হয়েছে রাউন্ড রবিন লিগের খেলা। সেই সাথে চূড়ান্ত হয়েছে এবারের আসরের প্লে-অফের চার দল।

রাউন্ড রবিন লিগ শেষ হওয়ায় তিন দিনের বিরতি শেষে আগামী ২৬ ফেব্রুয়ারি এলিমিনেটরের ম্যাচ দিয়ে পুনরায় মাঠে  গড়াবে বিপিএল। শবে বরাতের কারণে পরিবর্তিত সূচিতে খেলা হবে এ পর্বের খেলা।

১২টি করে ম্যাচ খেলে ৯ জয়ে ১৮ পয়েন্ট নিয়ে পয়েন্টস টেবিলে শীর্ষে থেকে রংপুর, ৮ জয়ে ১৬ পয়েন্ট নিয়ে দুইয়ে কুমিল্লা এবং ৭টি করে জয়ে ১৪ করে পয়েন্ট নিয়ে বরিশাল ও চট্টগ্রাম ইতোমধ্যেই নিশ্চিত করেছে তাদের প্লে-অফ। প্লে-অফের লড়াইয়ের প্রস্তুতি নিতে সব দলের মধ্যে চলছে পরিকল্পনা।

তবে টুর্নামেন্টের প্লে-অফের সব হাইভোল্টেজ ম্যাচের আগে দুঃসংবাদ পেয়েছেন দর্শকরা। কারণ প্লে-অফের পূর্বেই টিকিটের দাম বাড়িয়েছে টুর্নামেন্ট আয়োজকরা। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) এক প্রেস বিজ্ঞপ্তিতে প্লে-অফের টিকিটের মূল্য প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

যেখানে দেখা যাচ্ছে, রাউন্ড রবিন লিগে ইস্টার্ন স্ট্যান্ডের যে টিকিটের দাম ছিল ২০০ টাকা, প্লে-অফে সেটি করা হয়েছে ৩০০ টাকা। এছাড়াও নর্থ এবং সাউথ স্ট্যান্ডের ৪০০ টাকার টিকিটের দাম বেড়ে হয়েছে ৫০০ টাকা।

তবে ক্লাব হাউজের টিকিটের দাম ৮০০ টাকাই থাকছে। দাম অপরিবর্তিত আছে ভিআইপি স্ট্যান্ড এবং গ্র্যান্ড স্ট্যান্ডেরও। গ্র্যান্ড স্ট্যান্ডের টিকিটের দাম সর্বোচ্চ ২৫০০ টাকা আর ভিআইপি স্ট্যান্ডের টিকিটের দাম ১৫০০ টাকা।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের বুথ ছাড়াও টিকিট পাওয়া যাবে শহিদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামের টিকিট বুথে। টিকিট বিক্রি চলবে ম্যাচের দিন ও তার আগের দিন। আগামীকাল (২৪ ফেব্রুয়ারি) থেকে টিকিট বিক্রি শুরু হবে। যা পাওয়া যাবে সকাল সাড়ে ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। এছাড়া টিকিট কেনা যাবে অনলাইনেও।

আগামী ২৬ ফেব্রুয়ারি দুপুর ২টায় এলিমিনেটর ম্যাচ ও সন্ধ্যা ৭টায় হবে প্রথম কোয়ালিফায়ার ম্যাচ। তবে এখনো প্লে-অফের সূচি জানা যায়নি। আজ রাউন্ড রবিন লিগের শেষ দুটি ম্যাচ শেষে প্লে-অফের সূচি ঘোষণা করা হবে।

বিপিএল  


মন্তব্য করুন


বিজ্ঞাপন