ইনসাইড গ্রাউন্ড

সাকিব অধ্যায়ের ইতি, বাংলাদেশকে নেতৃত্ব দেবেন শান্ত

প্রকাশ: ০৮:২১ পিএম, ১২ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

২০১৭ সালের সাকিব আল হাসানকে টি-টোয়েন্টির দায়িত্ব দিয়ে তিন ফরম্যাটে তিন অধিনায়কের যুগে প্রবেশ করেছিল বাংলাদেশ। এর প্রায় ৬ বছর পর গত আগস্টে সেই সাকিবের হাত ধরেই তিন ফরম্যাটে এক অধিনায়ক তত্ত্বে ফিরে যায় টাইগাররা। এবার সব ফরম্যাট থেকেই সাকিবের নেতৃত্বের ইতি ঘটল।

লাল-সবুজের হয়ে আর হয়তো টস করতে দেখা যাবে না এই অলরাউন্ডারকে। সাকিবের যুগের অবসান ঘটার পর আনুষ্ঠানিকভাবে নাজমুল হোসেন শান্তের যুগে প্রবেশ করল বাংলাদেশ ক্রিকেট দল। 

সোমবার (১২ ফেব্রুয়ারি) মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামের কার্যালয়ে বিসিবির বোর্ড সভা শেষে আনুষ্ঠানিকভাবে নাজমুল হোসেন শান্তকে অধিনায়ক ঘোষণা করেন বিসিবি সভাপতি এবং যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপন। অন্তত আগামী এক বছরের জন্য তিন ফরম্যাটেই বাংলাদেশকে নেতৃত্ব দেবেন শান্ত।

এবারই প্রথমবারের মতো স্থায়ীভাবে অধিনায়কত্ব পেলেন শান্ত। তবে এর আগেও বাংলাদেশকে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা আছে এই টপ অর্ডার ব্যাটারের। নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে একাধিক সময়ে লাল-সবুজের হয়ে টস করেছেন শান্ত। সেই সংখ্যাটাও নেহাত কম নয়! এখন পর্যন্ত সব সংস্করণ মিলিয়ে বাংলাদেশকে ১১ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন শান্ত।

সাদা পোশাকে তার অধিনায়কত্বে মোট ২টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে এক টেস্টে হারের বিপরীতে একটি ম্যাচ জিতেছে বাংলাদেশ। ওয়ানডেতে শান্তর নেতৃত্বে ৬ ম্যাচ খেলে ৫ ম্যাচেই হেরেছে বাংলাদেশ। বিপরীতে একটি ম্যাচে জয় পেয়েছে টাইগাররা। আর টি-টোয়েন্টিতে ৩ ম্যাচে ১ জয় ও ১ হার অধিনায়ক শান্তর। অপর একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

সাকিব আল হাসান   নাজমুল হোসেন শান্ত  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

শক্তিশালী ফ্রান্সের সামনে আত্মপ্রত্যয়ী অস্ট্রিয়া

প্রকাশ: ০৯:৩৬ পিএম, ১৭ জুন, ২০২৪


Thumbnail

দুইবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের ইউরো মিশন শুরু হচ্ছে আজ। বাংলাদেশ সময় রাত ১টায় তারা অস্ট্রিয়ার বিপক্ষে খেলবে। 


ফ্রান্সের বিপক্ষে এর আগে ১০ ম্যাচ খেলেছিল অস্ট্রিয়া। কিন্তু তাদের জয় মাত্র একটিতে। কিন্তু গেল ১৯ মাসে অস্ট্রিয়া ১৬টি ম্যাচ খেলেও হেরেছে মাত্র একটিতে। এ যাত্রায় তারা ইতালি এবং জার্মানির মতো দলকেও হারিয়েছে। তাইতো আত্মপ্রত্যয়ী অস্ট্রিয়া এবার ফ্রান্সকেও হারিয়ে দেওয়ার সাহস করছে।

জার্মান কোচ রালফ রাংনিক বলেন, ‘এই ম্যাচটা বেশ গুরুত্বপূর্ণ। আমরা সাহসী হয়ে খেলবো। আমাদের নিজেদের শক্তিমত্তা নিয়ে আমরা আত্মবিশ্বাসী। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আগামীকালকের (আজকের) ম্যাচে আমরা ঠিক কিভাবে পারফর্ম করি। ফ্রান্স যেভাবে খেলে সেভাবে নয়, তারা হয় আমাদের চেয়ে কিছুটা ভালো না হয় কিছুটা খারাপ খেলবে। এই বিষয়টাই আমাদের দেখতে হবে।’

‘এই দিনের জন্য আমরা গেল দুই বছর ধরে প্রস্তুত হয়েছি। অবশেষে সেই প্রস্তুতি কাজে লাগানোর সুযোগ এলো। আমরা এই ম্যাচ নিয়ে খুবই উত্তেজিত। আসলে আনন্দটা সবকিছুর উর্ধ্বে।’ যোগ করেন তিনি।

তরুণদের ঘষেমেজে অদম্য শক্তির একটি দলে পরিণত করেছেন রাংনিক। যারা হাইপ্রেস ফুটবল খেলে প্রতিপক্ষের রক্ষণভাগকে ব্যতিব্যস্ত করে ফেলে। এভাবে খেলেই তারা বাছাইপর্বের আট ম্যাচের ছয়টিতে জিতেছিল।

অস্ট্রিয়ার সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জের নাম কিলিয়ান এমবাপ্পে। যিনি ইউরোর এবারের আসরে ভালো করতে তেঁতে আছেন। কারণ, ২০২০ ইউরোতে তিনি কোনো গোল পাননি। তার ওপর সুইজারল্যান্ডের কাছে হেরে দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছিল তারা। এবার শিরোপা জয়ের অন্যতম দাবিদার ফরাসিরা।

জার্মানিতে আসার আগে তারা দুটি প্রস্তুতি ম্যাচ খেলে এসেছে। প্রথমটায় লুক্সেমবার্গকে ৩-০ গোলে হারিয়েছে। পরেরটায় কানাডার সঙ্গে গোলশূন্য ড্র করেছে। ইউরোতে এবার নিজেদের সামর্থ দেখানোর পালা ২০১৮ সালের বিশ্বকাপ জয়ীদের।

ফ্রান্স   অস্ট্রিয়া   ইউরো চ্যাম্পিয়নশিপ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

নিয়মরক্ষার ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে নিউজিল্যান্ড

প্রকাশ: ০৯:১৪ পিএম, ১৭ জুন, ২০২৪


Thumbnail

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর থেকে নিউ জিল্যান্ডের বিদায় আগেই নিশ্চিত হয়েছে। আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের কাছে হারার পর তৃতীয় ম্যাচে তারা বড় জয় পায় উগান্ডার বিপক্ষে। 

আজ সোমবার (১৭ জুন) রাতে গ্রুপপর্বের শেষ ম্যাচে তারা মুখোমুখি হচ্ছে পাপুয়া নিউগিনির। বিশ্বকাপকে বিদায় ঘোষণা করা ট্রেন্ট বোল্টের জন্য এই ম্যাচটি জিতে তারা বিশ্বকাপ শেষ করতে চায়। নিয়মরক্ষার এই ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে। 

অন্যদিকে জয় দিয়ে শেষটা রাঙাতে চায় নিউগিনিও। ত্রিনিদাদের ব্রায়ন লারা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় ম্যাচটি শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে ম্যাচ শুরু হতে প্রায় এক ঘন্টা বিলম্ব হয়।

নিউজিল্যান্ড   টি-টোয়েন্টি বিশ্বকাপ   পাপুয়া নিউগিনি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এক ম্যাচেই তানজিম সাকিবের অনন্য রেকর্ড

প্রকাশ: ০৮:০৫ পিএম, ১৭ জুন, ২০২৪


Thumbnail

ব্যাটিং ব্যর্থতার পরও বলকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে চলমান টি-২০ বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের শেষ ও মহাগুরুত্বপূর্ণ ম্যাচে হিমালয় কন্যা নেপালকে ২১ রানে হারিয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। আর এই জয়ের মধ্য দিয়ে আসরের সবশেষ দল হিসেবে সুপার এইটের টিকিট কেটেছে টাইগাররা।

নেপালের বিপক্ষে টাইগারদের এই জয়ে সবচেয়ে বড় অবদান রেখেছেন পেসার তানজিম হাসান সাকিব। সেন্ট ভিনসেন্টে টানা ৪ ওভারের স্পেলে মাত্র ৭ রানে ৪ উইকেট শিকার করেছেন সাকিব। যেখানে দুই ওভারই করেছেন মেইডেন। বিশ্বমঞ্চে এমন আগুন ঝরানোর দিনে একগাদা রেকর্ডও গড়েছেন ২১ বছর বয়সী এই তরুণ পেসার।

টি-২০ বিশ্বকাপে পুরো ৪ ওভার করা বাংলাদেশের বোলারদের মধ্যে এটিই সবচেয়ে কম রানের রেকর্ড। সাকিবের ২১ বল থেকে কোনো রান নিতে পারেননি নেপালের ব্যাটাররা। টি-২০ বিশ্বকাপে এক ম্যাচে সবচেয়ে বেশি ডট বলের রেকর্ড এটি।

তানজিম সাকিবের করা দুইটি মেইডেন ওভারও বিশ্বকাপের রেকর্ড। বাংলাদেশের প্রথম ও সব মিলিয়ে ষষ্ঠ বোলার হিসেবে টি-২০ বিশ্ব আসরে এক ম্যাচে দুটি মেইডেন নিলেন তানজিম সাকিব।

সব মিলিয়ে আন্তর্জাতিক টি-২০তে এক ম্যাচে দুই মেইডেন করা তৃতীয় বাংলাদেশি তানজিম সাকিব। আগের দুজন নাজমুল ইসলাম ও নাসুম আহমেদ।

গত মাসে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৪ ওভারে এক মেইডেনসহ ৭ রানে ১ উইকেট নিয়েছিলেন রিশাদ হোসেন।


বাংলাদেশ   টি-২০ সিরিজ   টি-২০ বিশ্বকাপ   ক্রিকেট   বিসিবি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

দেশসরা অলরাউন্ডারকে হৃদয়স্পর্শী চিঠি লিখলেন মেয়ে আলাইনা

প্রকাশ: ০৭:৪৮ পিএম, ১৭ জুন, ২০২৪


Thumbnail

বাংলার ক্রিকেটের সবচেয়ে বড় নাম সাকিব আল হাসান। অবধারিতভাবেই বাংলাদেশ ক্রিকেটের সর্বকালের সেরাও বটে। নিজের সম্ভাব্য সব উজাড় করে দিয়েছেন টাইগারদের জার্সিতে। দেড় যুগের লম্বা ক্যারিয়ারে টিম টাগার্সদের যা কিছু অর্জন তার অনেকটা জুড়েই একটি নাম, সাকিব আল হাসান।

তবে সাম্প্রতিক সময়ে নিজের নামের প্রতি সুবিচার করতে পারছেন না বাংলাদেশের এই পোস্টার বয়। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে শুরু থেকেই ফর্মে নেই। তিনটি ম্যাচ খেলে ছিলেন উইকেট শূন্য। ব্যাটে রানও আসছিল না ঠিক মতো। তবে ডাচদের সঙ্গে অবশ্য ভালো খেলেছেন, করেছেন ফিফটি, বাংলাদেশও ম্যাচ জিতেছে। আরি পরের ম্যাচে বাংলাদেশ হারতে হারতে জয় তুলে আনতে পেরেছে টাইগাররা। যে জয়ে অবদান আছে সাকিবের। রানের পাশাপাশি পেয়েছেন উইকেট।

সোমবার সেন্ট ভিনসেন্টে হওয়া গ্রুপ ‘ডি’ এ নিজেদের শেষ ম্যাচে নেপালকে হারিয়ে সুপার এইট নিশ্চিত করেছে বাংলাদেশ। সুপার এইট নিশ্চিতের এই ম্যাচে সর্বোচ্চ ১৭ রান করেছেন সাকিব। আর উইকেট পেয়েছেন দুটি।

আর বাংলাদেশে ঈদের দিনে এমন জয়ে সবাই আনন্দিত। এর মধ্যে রয়েছেন সাকিব পত্নী উম্মে আল হাসান শিশিরও। বাংলাদেশের জয়ের পর ফেসবুকে সবাইকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন তিনি। সবার সঙ্গে শেয়ার করেছেন সাকিব-শিশির দম্পতির বড় সন্তান আলাইনার বাবা দিবস উপলক্ষে লেখা চিঠি। যে চিঠি মন জয় করেছে সবার।

সাকিবের বড় মেয়ে আলাইনা বাবা দিবস উপলক্ষে সাকিবকে শুভেচ্ছা জানিয়ে চিঠিতে লিখেছেন, ‘আমি আশা করি তুমি তোমার পরবর্তী ম্যাচ জিতবে। শুভ কামনা, যদিও তুমি মাঝেমধ্যে হেরে যাও কিন্তু আমার মনে হয় তুমি পরবর্তী ম্যাচ জিতবে।’

সাকিব কন্যার কথা অনুযায়ী বাংলাদেশ ম্যাচ ঠিকই জিতে নিয়েছে। আশা করা যায় সুপার এইটের পরবর্তী ম্যাচও বাংলাদেশ জিতবে।


সাকিব আল হাসান   টি-২০ বিশ্বকাপ   বাংলাদেশ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ব্যাটিংয়ে হতশ্রী পারফরম্যান্সের পরও জয়ের ব্যাপারে চিন্তিত ছিলেন না শান্ত

প্রকাশ: ০৬:৫৯ পিএম, ১৭ জুন, ২০২৪


Thumbnail

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের শেষ ও সুপার এইট নিশ্চিতকরণের ম্যাচে হিমালয় কন্যা নেপালকে হারিয়ে অসাধ্য সাধন করেছে টাইগাররা। এদিন ম্যাচে বোলারদের নৈপূণ্যে জয় পেলেও শুরুতে ব্যাট হাতে হতাশ করেছে বাংলাদেশ। মাত্র ১০৬ রানেই গুটিয়ে গেছিল টাইগাররা। এতে করে প্রথম দিকে শঙ্কা জেগেছিল ম্যাচ হারের। কিন্তু তারপরেও বোলারদের প্রতি আস্থা থাকায় জয়ের ব্যপারে চিন্তিত ছিলেন না বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

এদিন ১০৭ রানের টার্গেটে খেলতে নেমে নেপাল ২৬ রানে ৫ উইকেট হারালে সহজ জয়ের স্বপ্ন দেখতে শুরু করে বাংলাদেশ। তবে ষষ্ঠ উইকেটে কুশল মাল্লা এবং দীপেন্দ্র সিং আইরি ৫২ রানের জুটি গড়লে ম্যাচ নিয়ে চিন্তায় পড়ে যায় টাইগাররা। কিন্তু মাত্র ৭ রানে নেপালের শেষ পাঁচ উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে ২১ রানের জয় এনে দেয় দলের বোলাররা।

এ ম্যাচেও বোলাররা সেরা পারফরমেন্স অব্যাহত রেখেছে তবে ব্যাটিং ব্যর্থতা এখনো বাংলাদেশকে চিন্তায় রাখছে।

ম্যাচ শেষে অধিনায়ক শান্ত বলেন, এ পর্বে যেভাবে খেলেছি, তাতে খুশি। আশা করি আমাদের বোলিং পারফরমেন্স ধরে রাখতে পারবো এবং পরের পর্বে আমাদের ব্যাটিং পারফরমেন্স ভালো হবে।

তিনি আরও বলেন, আমরা খুব বেশি রান করছি না। কিন্তু আমরা জানি যদি দ্রুত উইকেট নিতে পারি, তাহলে রান ডিফেন্ড করতে পারবো। আমরা বোলারদের সেটাই বলেছি এবং মাঠে তারা খুব ভালো করেছে।

সুপার এইটেও পারফরমেন্সের ধারা বাংলাদেশ অব্যাহত রাখবে বলে আত্মবিশ্বাসী শান্ত। তিনি বলেন, আমাদের সবই আছে। গত দুই-তিন বছরে কঠোর পরিশ্রম করেছে পেসাররা। এই ফরম্যাটে বোলিং অনেক গুরুত্বপূর্ণ। আশা করি তারা ফর্ম ধরে রাখবে।

তিনি বলেন, টি-টোয়েন্টিতে মোমেন্টাম সবসময় গুরুত্বপূর্ণ। পরের রাউন্ডের জন্য আমাদের পরিকল্পনা করতে হবে এবং পরিকল্পনাগুলো কাজে লাগাতে হবে।

দলের ব্যাটারদের ব্যাটিং পারফরমেন্সে হতাশ নেপাল অধিনায়ক রোহিত পাউডেল। বোলারদের প্রশংসা করে তিনি বলেন, বোলিং ইউনিট হিসেবে আমরা সত্যিই ভালো বল করেছি। ব্যাটিং ইউনিট হিসেবে আমরা আরো ভালো করতে পারতাম, বিশেষ করে টপ অর্ডার ব্যাটাররা। আরো দায়িত্ব নিয়ে আমরা ব্যাটিং করতে পারতাম। নতুন বলে বাংলাদেশ সত্যিই ভালো বোলিং করায় আমরা চাপে পড়েছিলাম।

৭ রানে ৪ উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ম্যাচ সেরা নির্বাচিত হওয়া বাংলাদেশি পেসার তানজিম হাসান সাকিব বলেন, সাফল্য পেতে শান্ত থাকার চেষ্টা করেছেন।

সাকিব বলেন, আমরা শুধুমাত্র বিষয়গুলো সহজ রাখতে চেয়েছিলাম। আমরা ভালো জায়গায় বল করতে চেয়েছিলাম এবং চিন্তিত হতে চাইনি। আমরা জানতাম, এই পুঁজি ডিফেন্ড করতে পারবো।

তানজিম আরও বলেন, সবাই ভালো বোলিং করেছে। বোলার হিসেবে আমরা ভালো বোলিং করেছি। এজন্যই আমরা এই স্কোর ডিফেন্ড করেছি। আমি শুধুমাত্র আক্রমনাত্মক থেকে পরিকল্পনার বাস্তবায়ন করতে চাই। সুপার এইট নিয়ে আমরা সত্যিই রোমাঞ্চিত। আমরা পরের রাউন্ড নিয়ে খুবই আত্মবিশ্বাসী এবং আশা করি আমরা ভাল করতে পারবো।


নাজমুল হোসেন শান্ত   বাংলাদেশ ক্রিকেট   টি-টোয়েন্টি বিশ্বকাপ   হাথুরুসিংহে   লিটন দাস বিসিবি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন