ইনসাইড গ্রাউন্ড

অর্ধশতক করে প্যাভিলিয়নে লিটন

প্রকাশ: ০১:৩৫ পিএম, ২৯ নভেম্বর, ২০২১


Thumbnail

প্রথম ইনিংসে পেয়েছিলেন সেঞ্চুরি। এরপর দ্বিতীয় ইনিংসেও ফিফটির দেখা পেলেন লিটন দাস। নুরুল হাসান সোহানকে নিয়ে জুটিটাও মনে হচ্ছিল জমেই গেছে ক্রিজে। তবে সে ধারণা ভাঙল একটু পরই। লং অনে ক্যাচ দিয়ে ফিরলেন তিনি। সোহানের বিদায়ের পর নিজের ইনিংস বড় করতে পারেননি লিটন দাসও। ব্যক্তিগত ৫৯ রান করে আফ্রিদির শিকার হন তিনি। 


এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৯ উইকেট হারিয়ে ১৫৭ রান। এখন পর্যন্ত বাংলাদেশের লিড ২০১ রান। 



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

নাবিলের ক্রিকেটার হওয়ার গল্প

প্রকাশ: ০৪:৪৩ পিএম, ২৯ জানুয়ারী, ২০২২


Thumbnail

২০১১ বিশ্বকাপে মিরপুরের উদ্বোধনী ম্যাচে ভারতের বিপক্ষে বাংলাদেশের হার একজন শিশুর মনে দাগ কেটে গিয়েছিল। সেদিনের সেই ৮-৯ বছরের শিশুটি বর্তমান বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের টপ অর্ডার ব্যাটার প্রান্তিক নওরোজ নাবিল। সেদিন সেই হারের পর শিশু নাবিল সিদ্ধান্ত নেন, ক্রিকেটার হয়েই বাংলাদেশের এই লজ্জার বদলা তিনি নিবেন। এবং তিনি নিয়েছেনও। ২০২০ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনালে ভারতকে হারিয়েই শিরোপা জিতেছিলো তাঁর দল। যদিও সেই ম্যাচে নাবিল ছিলেননা একাদশে।

দুই বছর পর আরো একটি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ, আরো একটি বাংলাদেশ-ভারত ‘মহারণ’। এবার কোয়ার্টার ফাইনালে মুখোমুখি দুই দল। ম্যাচের আগে দেওয়া সাক্ষাৎকারে প্রান্তিক নওরোজ নাবিল বলেছেন তাঁর ক্রিকেটার হওয়ার অনুপ্রেরণার গল্প।

তিনি বলেন, “২০১১ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ ছিলো বাংলাদেশ বনাম ভারত- যা আমরা হেরে গিয়েছিলাম। এবং আমি জানিনা কখন আমার চোখ দিয়ে দু ফোঁটা অশ্রু গড়িয়ে পড়েছিলো। আমি বুঝেছিলাম ক্রিকেট আমার মজ্জায় গেঁথে আছে। এবং আমি বুঝে গিয়েছিলাম আমার জীবনে কি হতে হবে”

গত বিশ্বকাপে একাদশে জায়গা না পেলেও বিভিন্ন জায়গায় সাক্ষাৎকার দিয়ে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের নজর কেড়েছিলেন প্রান্তিক নওরোজ নাবিল নিজের ইংরেজী বাগ্মীতা আর পরিণতিবোধ দিয়ে। এবার প্রান্তিক দলের একদম মূল ব্যাটারদের একজন। ওয়ান ডাউনে নেমে ইনিংস বিল্ড আপের কাজ করেন। বইপোকা নাবিল পড়াশোনাতেও ছিলেন খুব ভালো। ইংলিশ মিডিয়ামের ছাত্র নিজের সকল সম্ভাবনার বলিদান দিয়ে বেছে নিয়েছেন ক্রিকেটকে।

“আমি খুব ভালো ছাত্র ছিলাম। যখন আমি ক্রিকেট খেলি না তখন আমি বইয়ের সাগরে নিজেকে ডুবিয়ে রাখতে পছন্দ করি। এই অভ্যাসটা আমি গড়ে তুলেছি বলে আমি খুবই কৃতজ্ঞ নিজের প্রতি। কারণ পেশাদারভাবে ক্রিকেট খেলা শুরু করলে পড়াশোনার প্রতি সেই গুরুত্বটা দেওয়া সম্ভব হয়না।”

বাংলাদেশের হেড কোচ নাভিদ নেওয়াজও সাক্ষাৎকারে নাবিলের পরিণতিবোধ নিয়ে গেয়েছেন স্তুতি।

“যখনই আমরা কোন বিষয় নিয়ে কথা বলি সে খুব ঠান্ডা মাথায় শোনে। এমনকি নোট করে নেয়। এরপর বারবার সেই সমস্যা নিয়ে আমার কাছে ফিরে আসে। যখন আমি বাইরে থাকি সে আমাকে ভিডিও পাঠায় যে সব ঠিক আছে কিনা।”

ভারতের বিপক্ষে বাংলাদেশ মাঠে নামবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়।

নাবিল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

জয়ের আশা জাগিয়েও হেরে গেলো খুলনা

প্রকাশ: ০৪:০৭ পিএম, ২৯ জানুয়ারী, ২০২২


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চট্টগ্রাম পর্বের তৃতীয় ম্যাচে খুলনা টাইগার্সকে ১৭ রানে হারিয়েছে ফরচুন বরিশাল।  ম্যাচে টস হেরে আগে ব্যাট করতে নেমে গেইলের ব্যাটে ভর করে নির্ধারিত ২০ ওভারে বরিশাল ৯ উইকেট হারিয়ে ১৪১ রান সংগ্রহ করে।

১৪২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমেই বিপর্যয়ে পড়ে খুলনা। প্রথম ওভারেই ফ্লেচার এবং সৌম্যের উইকেট হারিয়ে ফেলে তারা। এরপর রনি তালুকদার এবং মাহেদি হাসান বিপর্যয় সামাল দেন। রনি তালুকদার ১৪ এবং মাহেদি ১৭ করে আউট হন। এরপর অধিনায়ক মুশফিক এসে দলের হাল ধরেন। ইয়াসির আলি এবং থিসারা পেরেরাকে নিয়ে লক্ষ্যের দিকে এগোতে থাকেন। ইয়াসির ২৩ রান এবং পেরেরা ১৯ রান করে ফিরে গেলেও ক্রিজে টিকে থাকেন মুশফিক। তবে শেষ পর্যন্ত দলকে আর জয়ের বন্দরে নিয়ে যেতে পারেন নি তিনি। শেষ উইকেট হিসেবে তিনি যখন ৩৬ বলে ৪০ রান করে আউট হন, তখন তার দলের সংগ্রহ ১২৪ রান। ফলে ১৭ রানের জয় পায় বরিশাল। 

বরিশালের পক্ষে মুজিব উর রহমান ৪ ওভারে ২২ রান দিয়ে নেন ২টি উইকেট।


বিপিএল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আরেকটি মাইলফলক স্পর্শ করলেন সাকিব

প্রকাশ: ০৩:১২ পিএম, ২৯ জানুয়ারী, ২০২২


Thumbnail

আরেকটি মাইলফলক স্পর্শ করলেন বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান। টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম অধিনায়ক হিসেবে বল হাতে দেড়শ উইকেট শিকারের রেকর্ড গড়লেন তিনি। এই তালিকায় অনেক আগে থেকে অন্যান্য অধিনায়কদের চেয়ে যোজন যোজন এগিয়ে আছেন সাকিব।

খুলনা টাইগার্সের বিপক্ষে আগে ব্যাটিং করে ১৪১ রান সংগ্রহ করে সাকিবের ফরচুন বরিশাল। বোলিং করতে নেমে প্রথম ওভারেই দুইটি উইকেট পান বরিশালের মুজিব উর রহমান। ইনিংসের সপ্তম ওভারে বোলিং করতে আসেন সাকিব। ছক্কা মেরে তাকে স্বাগত জানান শেখ মেহেদী হাসান। তবে দ্রুতই প্রতিশোধ নেন সাকিব। ওই ওভারের মেহেদী স্টাম্পিং আউট হন এবং সাকিব টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে পান দেড়শতম উইকেট।

বিশ্ব ক্রিকেটে প্রথম অধিনায়ক হিসেবে দেড়শ উইকেট শিকারের রেকর্ড গড়লেন সাকিব। অর্থাৎ এই বাংলাদেশি ক্রিকেটারের হাত ধরেই টি-টোয়েন্টি ক্রিকেটে কোনো অধিনায়ক দেড়শ উইকেটের ক্লাব খুললেন। অনেক আগে থেকেই এই তালিকার শীর্ষে অবস্থান করছিলেন তিনি।

এই তালিকার দ্বিতীয়স্থানটিও বাংলাদেশি ক্রিকেটারের দখলে। ১১৪ উইকেট নিয়ে সাকিবের পরই আছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ১১২টি উইকেট নিয়ে মাশরাফির কাঁধে নিঃশ্বাস ফেলে তৃতীয় স্থান দখল করেছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো।

চতুর্থ ও পঞ্চম স্থানে আছেন যথাক্রমে পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি ও ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক ড্যারেন স্যামি। লেগ স্পিনার আফ্রিদির শিকার ৮৮টি উইকেট। পেসার স্যামির দখলে আছে ৮৬টি উইকেট।

প্রসঙ্গত, গত ম্যাচেই বল হাতে আরও একটি রেকর্ড গড়েছিলেন সাকিব। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৪০০ উইকেটের এলিট ক্লাবে প্রবেশ করেছেন তিনি।

একনজরে টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ উইকেট শিকারি :

১. সাকিব আল হাসান- ১৫০ উইকেট
২. মাশরাফি বিন মুর্তজা- ১১৪ উইকেট
৩. ডোয়াইন ব্রাভো- ১১২ উইকেট
৪. শহিদ আফ্রিদি- ৮৮ উইকেট
৫. ড্যারেন স্যামি- ৮৬ উইকেট।

সাকিব  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আবার স্থগিত জিম্বাবুয়ে-আফগানিস্তান সিরিজ

প্রকাশ: ০২:৩১ পিএম, ২৯ জানুয়ারী, ২০২২


Thumbnail

আফগানিস্তান জাতীয় দলের জিম্বাবুয়ে সফর আবার স্থগিত হল। দ্বিতীয় দফা স্থগিতাদেশের কারণ ডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএসের অপ্রাপ্যতা।

সিরিজে তিনটি ওয়ানডে ও পাঁচটি টি-টোয়েন্টি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তিনটি ওয়ানডে ছিল ওয়ানডে সুপার লিগের অংশ। ওয়ানডে সুপার লিগের ম্যাচগুলোতে ডিআরএসের ব্যবহার বাধ্যতামূলক।

কিন্তু বিশ্বব্যাপী টানা ক্রিকেটের কারণে ডিআরএস পাওয়া কঠিন হয়ে উঠেছে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের মত জিম্বাবুয়েও আফগানিস্তান সিরিজের জন্য ডিআরএস ব্যবস্থা করতে পারেনি। বাধ্য হয়ে তাই হাঁটতে হয়েছে সিরিজ স্থগিতের পথে। সেক্ষেত্রে শুধু ওয়ানডে নয়, টি-টোয়েন্টি সিরিজও পিছিয়ে যাচ্ছে।

এই সিরিজ আগেও একবার স্থগিত হয়। মূলত গত ডিসেম্বরে মাঠে গড়ানোর কথা থাকলেও তা স্থগিত করা হয় ফেব্রুয়ারি পর্যন্ত। তবে ফেব্রুয়ারিতেও মাঠে না গড়ানোয় নতুন করে সূচি নির্ধারণ করতে হবে দুই বোর্ডকে।

আফগানিস্তান ক্রিকেট বোর্ড তাদের বিবৃতিতে জানায়, ‘জিম্বাবুয়ে ক্রিকেট অল্প দিনের নোটিশে প্রয়োজনীয় সম্প্রচার প্রযুক্তি পায়নি, যার মধ্যে ডিআরএসও ছিল। পুরো বিশ্বে এখন অনেকগুলো ক্রিকেট ইভেন্ট একসাথে চলছে।’

জিম্বাবুয়ে ক্রিকেটের ব্যবস্থাপনা পরিচালক গিভমোর ম্যাকোনি বলেন, ‘আফগানদের আতিথেয়তা দেওয়া নিয়ে আমরা বেশ রোমাঞ্চিত ছিলাম। তবে বর্তমানে যা পরিস্থিতি দাঁড়িয়েছে তাতে সফরটা পিছিয়ে দেওয়াই একমাত্র উপায়। আমরা যত দ্রুত সম্ভব এই সিরিজটা আয়োজনের চেষ্টা করব।’




জিম্বাবুয়ে   আফগানিস্তান  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বরিশালকে অল্পতেই আটকে দিলো খুলনা

প্রকাশ: ০২:১৪ পিএম, ২৯ জানুয়ারী, ২০২২


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চট্টগ্রাম পর্বের তৃতীয় ম্যাচে আজ মুখোমুখি হয়েছে খুলনা টাইগার্স এবং ফরচুন বরিশাল। ম্যাচে টস জিতে বরিশালকে ব্যাট করতে পাঠায় খুলনা। নির্ধারিত ২০ ওভারে বরিশাল ৯ উইকেট হারিয়ে ১৪১ রান সংগ্রহ করে।

প্রথমে ব্যাট করতে নেমেই বরিশালের ওপেনার লিনটট এবং ক্রিস গেইল ঝড়ো ব্যাটিংয়ের শুরু করেন। লিনটট ৬ বলে ১১ করে আউট হলেও গেইল তান্ডব চালাতে থাকেন। গেইল ৩৪ বলে ৪৫ করে ফিরে গেলে কিছুটা ব্যাকফুটে চলে যায় বরিশাল। এরপর নাজমুল শান্তর ১৯ এবং তৌহিদ হৃদয়ের ২৩ রানের কল্যাণে বরিশাল ১৪১ করতে সমর্থ হয়।

খুলনার পক্ষে থিসারা পেরেরা ৪ ওভারে ১৮ রান দিয়ে নেন ২টি উইকেট। 


বিপিএল  


মন্তব্য করুন


বিজ্ঞাপন